এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • বাঙ্‌লায় কল্পবিজ্ঞান এর বই

    Arya
    বইপত্তর | ১৯ এপ্রিল ২০১০ | ৫১৬৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 121.241.218.132 | ২৬ এপ্রিল ২০১০ ১৩:১৪449966
  • ভাই দুখে, esnips বা murchunaa.com -এ খুজুন
  • Arya | 203.91.201.56 | ২৬ এপ্রিল ২০১০ ১৩:১৯449967
  • deshiboi.com এ দেখতে পারেন।
  • Souva | 125.18.104.1 | ২৮ জুন ২০১০ ১৫:৪৭449968
  • সায়েন্স ফিকশন নিয়ে এই বিতর্কটা আমার বেশ ইন্টারেস্টিং লাগে। জুল ভের্ন আর এইচ জি ওয়েল্‌স, দুজনেই কল্পবিজ্ঞান লিখেছেন, কিন্তু দুজনের উদ্দেশ্য ও লিখনরীতি সম্পূর্ণ আলাদা। ভের্ণের লেখায় প্রচন্ড টেকনিকাল খুঁটিনাটি। এতটাই যে, "ফ্রম দি আর্থ টু দ্য মুন'-এ যে উৎক্ষেপন কেন্দ্রের কথা বলা হয়, সেটা হল ফ্লোরিডার ট্যাম্পা। আর প্রথম Apollo-র উৎক্ষেপণ হয় ফ্লোরিডার মেরিট আইল্যান্ড থেকে। দুটো জায়্‌গা আশ্চর্যজনকভাবে কাছাকাছি। তা ছাড়াও ভের্ণের অন্যান্য বিভিন্ন লেখায় জটিল হিসাবপত্তরের প্রাচুর্য বহুলচর্চিত। কিন্তু, সে সব সত্বেও, লেখাগুলি মূলত: adventure-কাহিনী হিসেবেই পরিকল্পিত। অন্যদিকে, ওয়েলসের লেখায় টেকনিকাল ব্যাপার-স্যাপার প্রায় একেবারেই নেই, থাকলেও প্রায় শিশুসুলভ। কিন্তু ওয়েলসের লেখায় সমাজ-রাজ্‌নীতির প্রশ্ন উঠে এসেছে প্রাসঙ্গিকভাবে।

    যদিও বাংলা কল্পবিজ্ঞনের টই, কিন্তু কল্পবিজ্ঞান-ভক্ত হিসেবে আরেকজন লেখকের একটু গুণ্‌গান করতে চাই। তিনি হলেন স্তানিস্লাও লেম। "সোলারিস' নামক বিখ্যাত উপন্যাসের লেখক। খুব বিস্তারিত আলোচনায় যাবো না, শুধু এটুকু বলি যে, লেম হলেন সায়েন্স ফিকশনের হোরহে লুই বোরহেস। স্রেফ অনবদ্য। ওনার কিছু ছোটগল্পের মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়-কৃত অনুবাদ (বেকার) রয়েছে, কিন্তু মিশেল কেন্ডালের অনুবাদে ইংরাজি সংকলনটি (Cyberiad) পড়ার অভিজ্ঞতা তুলনাহীন।

    প্রসঙ্গত, J G Ballard-এর লেখাও বেশ লাগে।
  • Souva | 125.18.104.1 | ২৮ জুন ২০১০ ১৫:৫৮449969
  • ছোটবেলায়, আমার সায়েন্স ফিকশনে প্রথম হাতেখড়ি অদ্রীশ বর্ধনের জুল ভের্ণ রচনাসংগ্রহ দিয়ে। এখনো পড়তে হেব্বি লাগে। তুলনায়, মানবেন্দ্র বন্দ্যো-র অনুবাদ, হয়তো আরো মূলানুগ, কিন্তু রসকষহীন।

    অদ্রীশ বর্ধনের নাট-বোল্টু-চক্র এবং অন্যান্য লেখা পড়ে ওনাকে একটা চিঠিও লিখেছিলাম। আর উনি উত্তরও দিয়েছিলেন। পরে, বইমেলায় গিয়ে ওনার স্টলে গিয়ে দ্যাখাও করি।

    অদ্রীশ বর্ধনের একটা লেখার কথা মনে পড়ছে, যেটা হয় তো কোনো বিদেশি গল্পের ছায়া অবলম্বনে লেখা, কিন্তু অদ্ভুত ভালো লেগেছিল। উপন্যাসটার নাম "বিদ্রূপ ব্রক্ষ্মের ব্রক্ষ্মান্ড'। কেউ পড়েছেন কি?

    তা ছাড়া, নাট্যকার বিধায়ক ভট্টাচার্য (অমরেশ-নামক চরিত্রের স্রষ্টা) একটি মজার কল্পবিজ্ঞান উপন্যাস লিখেছিলেন--"চাঁদে অমরেশ' নামে।
  • Samik | 121.242.177.19 | ২৮ জুন ২০১০ ১৬:৪১449970
  • শৌভ কি আমার প্রতিবেশি শৌভ? মকারি অ্যাট অর্কুট?
  • Blank | 170.153.65.102 | ২৮ জুন ২০১০ ১৭:০৪449971
  • এই সোলারিস টা কি Tarkovsky সিনেমা সোলারিস। একটা স্পেস শিপের মধ্যের ঘটনা ?
  • saikat | 202.54.74.119 | ২৮ জুন ২০১০ ১৭:৫০449972
  • হ্যাঁ, তারকোভস্কির 'সোলারিস' তো স্তানিসলাও লেম-এরই লেখা। অবশ্য সিনেমাটা ওনার ভাল লাগে নি, তারকোভস্কি মহাকাশে crime and punishment বানিয়েছেন, এরকম একটা কথা বলেছিলেন।
    দু:খের কথা যে লেম-এর বইপত্র এ দেশে চোখে পড়ে না, বিদেশ থেকে আনিয়ে পড়াই উপায়। মানবেন্দ্রবাবুর একটা অনুবাদ আছে/ছিল, 'মুখোশ ও মৃগয়া', প্রতিক্ষণের।
  • Souva | 122.177.197.162 | ২৯ জুন ২০১০ ১১:১৯449973
  • @ শমীক-দা,

    হ্যাঁ, আমি ইন্দিরাপুরমেই থাকি বটে। এবং অর্কুটে ঐ মকারি নামেই বহাল আছি।
  • Souva | 122.177.197.162 | ২৯ জুন ২০১০ ১১:২৮449974
  • লেমের বইগুলো এখানে পাওয়া কিঞ্চিৎ দুষ্কর বটে। তবে, ইদানিং কিছু ভারতীয় অনলাইন বুকস্টোরের দৌলতে অবস্থা আর ততটা খারাপ নেই। আমি নিজে এই দুটো অনলাইন স্টোরের বিশেষ গুণগ্রাহী--



  • Souva | 122.177.197.162 | ২৯ জুন ২০১০ ১১:৩১449871
  • আর আমার কাছে লেমের প্রচুর বইয়ের সফট কপিও আছে। কারোর লাগলে জানিও।
  • Blank | 170.153.65.102 | ২৯ জুন ২০১০ ১২:৫৬449872
  • সৌভ দা
    আমার চাই। dwaipayan.basu জিমেলে
  • saikat | 202.54.74.119 | ২৯ জুন ২০১০ ১৩:২১449873
  • সৌভ, আমারও চাই, [email protected]-এ।
  • Souva | 122.177.180.4 | ৩০ জুন ২০১০ ১৪:২০449874
  • পাঠায়ে দিসি।
  • Somnath | 85.154.255.42 | ৩০ জুন ২০১০ ১৭:৫৭449875
  • dasgupta.somnath জিমেল
  • saikat | 202.54.74.119 | ৩০ জুন ২০১০ ১৮:০১449876
  • সৌভ, ধন্যবাদ। পেয়েছি।
  • kanti | 125.20.14.24 | ৩০ জুন ২০১০ ২১:২৩449877
  • সৌভ, আমার মেইল এড্রেস : [email protected]
    আগাম ধন্যবাদ জানালাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন