এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • রবীন্দ্রনাথ ও হাগা

    tatin
    বইপত্তর | ০৫ মে ২০১০ | ৮৭০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tatin | 130.39.149.191 | ০৫ মে ২০১০ ০১:১৪449160
  • দাদুপক্ষের প্রাক্কালে রবীন্দ্রনাথ ও হাগা নিয়ে মনোজ্ঞ প্রবন্ধ লেখবার প্ল্যান করছি- বা ওর কাছাকাছি কোনও টপিকে।
    কারো সন্ধানে যদি দাদুর লেখায় শৌচকর্ম-বাতকর্ম প্রভৃতির উল্লেখ ও বর্ণনা থাকে একটু সন্ধান দিলে বাধিত থাকিব।

    পক্ষান্তরে, দাদুর লেখায় যৌনাচার, আত্মপীড়ন, বিকৃতকামের প্রকাশ ইত্যাদি নিয়ে কিছু থাকলে তাহাও দিতে পারেন
  • daadu | 122.162.75.206 | ০৫ মে ২০১০ ০১:১৮449171
  • ১। তরীতে পাদিই নি, আমি পারের পানে যাই নি গো, যাই নি।
    ২। খোলো খোলো দ্বার রাখিও না আর
    ৩। কেন যামিনী না যেতে জাগালে না, বেলা হল মরি লাজে
    ৪। তোমার হল শুরু, আমার হল সারা ...
  • vikram | 212.129.95.239 | ০৫ মে ২০১০ ০২:০১449175
  • জীবন মরণের সীমানা ছাড়ায়ে
    বন্ধু হে আমার রয়েছো দাঁড়ায়ে

    নীরব নিশি তব চরণ নিছায়ে
    আঁধার কেশভার দিয়েছে বিছায়ে

    (ইসে নিয়ে লেখা)
  • naati | 59.164.99.143 | ০৫ মে ২০১০ ০৬:৫৩449176
  • দাদুর হিসি নিয়ে কোথায় যেন একটু ছোট করে উল্লেখ আছে, সেই Y2K তে বলেছিল। কিন্তু হাগা নিয়ে - না কোত্থাও না। এক লাইনও না।

    তবে বিশ্বস্ত সূত্রে শুনেছি দাদু হাগতেন, কিন্তু পাদতেন না।
  • ajantrix | 67.80.19.0 | ০৫ মে ২০১০ ০৭:১৫449177
  • দাদু পাদতেন না কে বল্লো। 'আজি এই গন্ধবিধুর সমীরণে' তাহলে কিসের গান?

  • naati | 59.164.99.143 | ০৫ মে ২০১০ ০৭:২৮449178
  • তাই তো, তাই তো!
  • ip | 128.231.22.89 | ০৫ মে ২০১০ ০৭:৩৭449179
  • দাদু তো এখানেই কয়ে গেছেন, কেবল তরীতে ঐ কর্মটি করতেন না। বোটে করতেন কিনা কে Zআনে ! হুতো বা ব্ল্যাংকি জানতে পারে।
  • naati | 59.164.99.143 | ০৫ মে ২০১০ ০৭:৪৭449180
  • দাদুর খাদ্যাভ্যাস জানা গেলে খানিকটা আন্দাজ করা যাবে। শুঁটকিমাছ, মুলো বা রাত্তিরে বেশি করে ফুলকপি - এইসব কি খেতেন? কিংবা য়ুরোপ - আমেরিকা বেড়াতে গিয়ে ব্ল্যাক বিন?
  • Sibu | 184.48.110.216 | ০৫ মে ২০১০ ০৮:০৯449181
  • আরে, পোলাপানেরা কয় কি? দাড়িদাদুর হাগা নিয়া গান নাই! তয় যে জর্জ বিশ্বাস এত্তখানি দরদ দিয়া গাইল -

    তোমার হল শুরু, আমার হল সারা।
  • Sibu | 184.48.110.216 | ০৫ মে ২০১০ ০৮:১৮449161
  • আর হিসি নিয়ে দাদুর গান, একটু অবস্কিওর, কিন্তু আছে।

    সেই যে সাঁওতাল বালিকা শ্যামলীর সামনে ঘাসের ওপর শাড়ি মেলে দিয়েছিল। সন্ধ্যাবেলা ভ্রমন শেষে দাদু যখন ফিরছেন, তখন তলপেটের ভার আর চেপে রাখতে পারলেন না। দৃষ্টিবিভ্রমে সেই সাদা খোলের শাড়ি দাদুর কমোড বলে ভুল হল। দাদু সেখানেই নিজেকে ভারমুক্ত করলেন। সাঁওতাল বালিকা অবাক হয়ে প্রশ্ন করল - এইখেনে এত জল কেনে? দাদু লজ্জা পেয়ে বলতে চাইলেন - এ হল বিষ্টির জল। কবিকন্ঠ হতে সেই অজুহাত গান হয়ে বেইরে এল - এ শুধু অলস মায়া, এ শুধু মেঘের খেলা।

    সেই হতভাগিনী বালিকার করুণ মুখের স্মৃতি দাদুকে ঘাড়ে ধরে আরো লেখা লিখিয়ে নিয়েছিল। কিন্তু সে অন্য গপ্পো।
  • debu | 72.130.151.116 | ০৫ মে ২০১০ ০৯:০৩449162
  • হিসি হাগু নিয়ে কিছু বলতে চাইনা তোবে দাদু যৌন ব্যপারে বেশ অভিগ্গ ছিলেন
    রুপ লাগি আখি জুরে
    গুনে ভর মন
    প্রতি অংগ লাগি তার প্রতি অংগ মোর
    (পুরোটা মোনে নেই ।ভুল হলে কারেক্ট করে দেও)

    অতএব বালক এরা রুপ আর গুন দিয়ে কিছু হবেনা সেই অঙ্গ টা ঠিক কাজ কর্ছে কিনা দেখে্‌ত হবে
    জিও ! দাদু
  • quark | 202.141.148.99 | ০৫ মে ২০১০ ১১:০২449163
  • এই শেষেরটা দাদু? কী জানি!
  • san | 203.91.201.56 | ০৫ মে ২০১০ ১১:১২449164
  • রূপ লাগি আঁখি ঝুরে কোনোজন্মে রবি ঠাকুরের লেখা নয় :-)
  • indrani | 137.157.8.253 | ০৫ মে ২০১০ ১১:৩৫449165
  • রূপ লাগি আঁখি ঝুরে জ্ঞানদাসের পদ।

    রসিকতায় মিশুক নম্রস্বর বৈদগ্‌ধ্য,বুদ্ধিদীপ্ত হোক মন্তব্যগুলি।
    এটুকু আশা এ ফোরামে করতেই পারি।
  • debu | 72.130.151.116 | ০৫ মে ২০১০ ১১:৩৬449166
  • পুরোনো (Manual) খুলে দেখে্‌ত হবে দাদুর ই লেখা হবে
  • Kartuj | 125.20.3.146 | ০৫ মে ২০১০ ১৩:০৪449167
  • নীচে নামতে নামতে শেষে এইখানে এসে ঠেকেছে শালীনতা আর রুচিবোধ। আরো কত নামার বাকি সেটা দেখার আগ্রহ রয়ে গেল।
  • Rabindranath | 61.12.12.83 | ০৫ মে ২০১০ ১৩:২৪449168
  • সব শালা (কার্তুজ বাদে) পাতলা হেগে মরবে। অভিশাপ দিলাম। আমাকে নিয়ে ইয়ার্কি!! :-X
  • Blank | 170.153.65.102 | ০৫ মে ২০১০ ১৪:৪৯449169
  • বেসমেন্ট কতদুর?
  • Z | 125.18.104.1 | ০৫ মে ২০১০ ১৫:৩১449170
  • বেসমেন্ট না, ডিবেসমেন্ট।
  • vikram | 193.120.76.238 | ০৫ মে ২০১০ ২১:১১449172
  • তারপরে সেই:

    আপনাকে এই লুকিয়ে রাখা ধূলায় ঢাকাআআআঅ
    ধুইয়ে দাআআআআ০ আআও আআআও

    কি আকুলার্তি!
  • durdharsh dushman | 67.80.19.123 | ০৬ মে ২০১০ ০৬:৫৪449173
  • একটা কারতুজ এলো, আর কটা এলেই একদম ঠাই, ঠাই, ঠাই, ঠাই, ঠাই, ঠাই! টিভিতে দেখলুম দাদু বন্দুক নিয়েও লিখে গেছেন "দাঁড়িয়ে আছো তুমি আমার gun-এরো পারে"।
  • Abu Jar M Akkas | 202.148.56.74 | ১৭ মে ২০১০ ০২:০৮449174
  • এখানে এই কথাটি তোলা বোধ ঠিক হল না, তবুও... আমার জিজ্ঞাস্য আপনাদের কারও কাছে কি মণিদীপ সেনগুপ্তের লেখা btex প্যাকেজটি আছে। TeX-এর এই প্যাকেজটি সম্ভবত ১৯৯৬ সালের দিকে লেখা। কারও কাছে থেকে থাকলে একটু জানালে এবং পাঠালে খুব উপকার হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন