এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোথায় খাবেন, কী খাবেন: ব্যাঙ্গালোর

    nyara
    অন্যান্য | ১৪ মে ২০১০ | ১৩৫১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nyara | 203.110.238.16 | ১৪ মে ২০১০ ১২:৫৭447496
  • কোরমঙ্গলা - টুন্ডে কাবাব (লাজিজের দোতলায়)

    রুমালি রুটি আর মাটন টুন্ডে কাবাব খাবেন।

    খিদে বেশি থাকলে বিরিয়ানি নিতে পারেন। ফিরনি বিশেষ সুবিধের নয়। পার হেড ১৫০-২০০ টাকা।
  • Arpan | 122.252.231.10 | ১৪ মে ২০১০ ১৩:০১447507
  • আইটিপিএল ও অন্যত্র - প্যারামাউন্ট হোটেল।

    বাটার নান আর লসুনি মুর্গ। প্রথম মোলাকাতেই হেড ওভার হিল্‌স।
  • Arpan | 122.252.231.10 | ১৪ মে ২০১০ ১৩:০৩447511
  • কুন্দনাহাল্লি জংশন - গোলকুন্ডা চিমনি।

    যা যা খাবেন:

    মিক্সড কেবাব প্লেটার
    রুমালি রুটি
    চিকেন আশিয়ানা
    দম আলু
    হায়দ্রাবাদি গোস্ত বিরিয়ানি
    ফালুদা/গোলাপজামুন
  • Arpan | 122.252.231.10 | ১৪ মে ২০১০ ১৩:১২447512
  • মাইসোর যাবার রাস্তায় কামাথ লোকারুচি।

    কী খাবেন: যেকোন দক্ষিণ ভারতীয় স্ন্যাক্স। খিদে বেশি থাকলে থালি। অথেন্টিক টেস্ট আর দারুণ ভালো সার্ভিসের জন্য মনে রাখার মত।
  • . | 125.18.104.1 | ১৪ মে ২০১০ ১৩:১৫447513
  • এই সব খাবার জন্য ব্যাঙ্গালোর কেন?

    কামাত যাত্রীনিবাস, ম্যাজেস্টিকের পাশে- উত্তর কর্ণাটকের নিরামিষ থালি, দক্ষিণ ভারতীয় কোনো খাবারের সাথে মিল নেই।

    নাগার্জুনা, রেসিডেন্সি রোড- অন্ধ্র থালির জন্য সবথেকে মশ্‌হুর জায়গা।

    বিদ্যার্থী ভবন, গান্ধী বাজার- দোসা মানে বিদ্যার্থী ভবন।

    এম্পায়ার, শিবাজী নগর/রেসিডেন্সি রোড/চার্চ স্ট্রিট- ব্রেন কারি, কয়েন পরোটা এবং কাবাব- মূলত: মালয়ালি নন-ভেজের জন্য বিখ্যাত। বাকি সবও ভালো।

    কোশি'জ, সেন্ট মার্ক রোড- ব্যাঙ্গালোরের ছোটা ব্রিস্টল। কে জানে পাশের টেবিলে হয়তো দেখবেন গিরিশ কর্নাড, বা অরুন্ধতী নাগ আড্ডা মারছেন।

  • . | 125.18.104.1 | ১৪ মে ২০১০ ১৩:২১447514
  • তবে মাইরি বলছি, কলকাতার ছেলে দিল্লিতে এগারো বছর কাটানোর পরে ব্যাঙ্গালোরে কেমন কান্না পেত, অ্যাজ ফার অ্যাজ খাবারদাবার ইজ কনসার্নড।
  • san | 203.91.201.56 | ১৪ মে ২০১০ ১৩:৪৫447515
  • দোকানটার নামই 'হায়দ্রাবাদি বিরিয়ানি'। (হায়দ্রাবাদী মশলাদার ভ্যারাইটি যদি পছন্দ করেন) এমজিরোডের কাছে যে লাইফস্টাইল আছে সেই রাস্তাতেই, লাইফস্টাইল থেকে এমজিরোডের দিকে না গিয়ে উল্টোদিকে একটু গেলে পাওয়া যাবে। অসম্ভব পপুলার দোকান, এবং অসম্ভব নোংরা ও ভাঙাচোরা।

    ডি:। যদি অ্যাম্বিয়েন্স নিয়ে সামান্য, সামান্যতম মাথাব্যথাও থাকে তো খবর্দার যাবেন না। তবে আমার লুরুতে খাওয়া বেস্ট বিরিয়ানি ।
  • Arpan | 122.252.231.10 | ১৪ মে ২০১০ ১৫:২৩447516
  • আইটিপিলের আছে হোটেল নন্দিনী যেখানে, তার খুব কাছেই। পাইস হোটেল। অন্ধ্রা মিল। খুব বেশ কিছু পাওয়া যায় না আর মূলত অফিসের ছেলেপুলে এখানে লাঞ্চ সারতে আসে।

    যাবেন ভরা গ্রীষ্মে। বেশির ভাগ দিনই কারেন্ট থাকে না (লুরুতে পাওয়ারের অবস্থা ভয়ঙ্কর)। মাথার ওপরে টিনের ছাদ দিয়ে দাবদাহ নামছে। টিস্যুর কোন বালাই নেই। সঙ্গে টিস্যু বা রুমাল রাখুন।

    অর্ডার দিন পাপ্পু থালি আর একপ্লেট কষা চিকেন। কষা না উল্লেখ করলেও পারেন কারণ ওই একটা ভ্যারাইটিই বানায়। আর পাপ্পু হল তেলুগু ভাষায় ডাল। থালায় করে একটা চাপাটি, একবাটি ভাত, পাঁপড়, দই, পায়েস আর দুরকম ব্যঞ্জন সাজিয়ে যাবে। টেবিলের উপরে তিনটে বালতি সাজানো থাকবে। একটা ডাল, একটা সম্বর আর একটা রসম। রুচি অনুযায়ী যেটা ভালো লাগে চেয়ে খান। চিকেনটা শুকনো করে। অল্প একটু মশলা তুলে অনেকটা ভাত মেখে খান (ঘটির জিভ হলে চিনি চাইতে পারেন)।

    খাওয়া যখন মাঝপথে দেখবেন গরম আর ঝালের যুগপৎ আক্রমণে কপাল, নাক, গাল সর্বত্র ঘাম পড়িয়ে পড়ছে। পড়তে দিন। খাবার শেষ করে উঠলে একটা আদিম একটা বিধ্বস্ত টাইপের ফিলিং আসবে। খুব ভালো ইসের মত।
  • aishik | 122.166.22.103 | ১৯ মে ২০১০ ২০:২৩447517
  • এইগুলো ছাড়া, কোরামঙ্গলা তে হোটেল এম্পায়রে চিকেন পেপার ফ্রাই আর আপ্পাম..... বেশ ভালো।
  • a | 208.240.243.170 | ২০ মে ২০১০ ০০:৩৪447497
  • কেউ আর্সালানকে রেকো দিলে না? আমি দিলুম। খাবেন বিরিয়ানি, মটন চাপ, আর আর অতি অবশ্যই চীজ তথা আর্সালান কাবাব। শুধু এটা খেতেই হর উইকেন্ড আমি যেতে রাজি (কেউ যদি যান তো খবর দিবেন)
  • aishik | 122.166.22.103 | ২০ মে ২০১০ ১৩:৫১447498
  • আর্সেনাল এর খাবার এর কোয়ালিটি খুব ওঠানামা করে। আমি ওখানে সপ্তাহে ৩-৪ দিন যাই। যেদিন ভালো করে খুব ভালো করে, যেদিন ঝোলায় সেদিন খাওয়া যায় না। ওটা কপালের ওপর :)
  • . | 125.18.104.1 | ২০ মে ২০১০ ১৩:৫৫447499
  • আমার আবার চেলসিটাই বেশি পছন্দ। বিশেষ করে মাটন দ্রোগবা।
  • de | 203.197.30.2 | ২০ মে ২০১০ ১৪:১৩447500
  • ছিদ্রাণ্বেষী!
  • aishik | 122.166.22.103 | ২০ মে ২০১০ ১৪:১৫447501
  • এটা ছাড়া লাজিজ এক্সপ্রেস এর পাসে এক্টা ছোটো দকান আছে Kahwa karpo, নর্থইস্ট এর লোকজন খায়, চাইনিস, মোটামুটি ভালো।
  • Arpan | 216.52.215.232 | ২০ মে ২০১০ ১৫:৪৫447502
  • ফোরাম ভ্যালু মলের ফুড কোর্টে রুমালি রুটি আর কাবাব। দোকানের নাম একে ৪৭।
  • til | 220.253.240.3 | ২০ মে ২০১০ ১৭:৪৬447503
  • কোশিজ ও জাতে উঠে গেল?
  • kallol | 124.124.93.202 | ২০ মে ২০১০ ১৮:৪৩447504
  • ম্যাজেস্টিকে সপনা বুক স্টলের উল্টোদিকে ফিস ওয়ার্লড। প্রণ মশালা, কাণে রাওয়া ফ্রাই আর চিলি ক্র্যাব- আফরীণ। অন্য আরও অনেক ধরনের মাছ পাওয়া যায় - কন্নড় কায়দায় রাঁধা।
    মস্ক রোডে পানি কম চায় - রোল আর ক্যারাম্যাল পুডিং। ওখনেই রোজা চলাকালীন সান্ধ্য ইফতারে - কাডি চিকেন (কাঠি ঢোকানো ইয়াম্মোটা চিকেন কবিরাজী), রোটি পে বোটি - এটাও সোজা বেহস্ত থেকে আসে। পাপড়ি চাটের পাপড়ি সাইজের রুটির ওপর একটা করে মাটন পিস। এক প্লেটে সাত-আটটা থাকে। ওপরে মিয়োনিজ দিয়ে দ্যায়।
    ওর কাছেই রিচিজ - ব্রেন ফাই, পমফ্রেট তন্দুরী আর কুইল তন্দুরী, সাথে মাটন বা চিকেন বিরিয়ানী।
    হসুর রোড-রিচমন্ড রোড ক্রসিং থেকে হসুর রোড ধরে ১০০ মিটার গেলেই - ডান দিকে ফান্টুস - যে কোন কাবাব গরু, মুর্গী, পাঁঠা - উল্‌ল্‌ল্‌স।
    রেসিডেন্সি রোড-বিগ্রেড রোডের ক্রসিং থেকে পশ্চিম দিকে হাঁটা লাগালে পরের সিগনালের ঠিক আগে বাঁদিকে একটা কুর্গী খাবার ঠেক। নামটা মনে নেই। রোস্ট পর্কটা স্বর্গ থেকে আসে।
    ইন্দ্রানগর ডবল রোডে (ইএস আই সার্কেলের কাছে) কিম লি - ডেভিলস চিকেন আর সেজুয়ান পর্ক - ঝাল পছন্দ করেন যারা।
    রঙ্গশংকরার ক্যান্টিনে সাবু বড়া আর কোকম জুস।
    আলসুর লেকের ধারে গুরুদ্বারার পাশে "নরম-গরম" - মেথি পরাঠা, লাহৌর মুর্গ। পাশেই ববি দা ধাবায় দাল ফ্রাই আর ক্ষীর।

  • sayan | 98.225.200.39 | ২৮ ফেব্রুয়ারি ২০১১ ০০:৫৯447506
  • কল্লোলদার সঙ্গে অনেকগুলো কমন পড়েছে। আরও কিছু সংযোজালাম।

    ভিজয়নগর সেকন্ড ফেজ এইট্টিনথ মেইন রোডে ""উইম্পি'স''এ রোটি-র‌্যাপ আর চিকেন উইংস।

    ভিজয়নগর মেইন বাসস্টপের পিছনে ""পঞ্চবটী''তে মাটন পেপার ফ্রাই এবং অনুপান।

    আরপিসি লে-আউটে ""তড়কা মার কে''র লসুনী মুর্গ, দাল মাখনি ও স্টাফড পরাঠা।

    রাজাজিনগর থার্ড ব্লক, রাজকুমার রোডে অল-আমীন'এ তন্দুরি রুটি, আফঘানি চিকেন, পাল্পি গ্রেপ জ্যুস।

    হাম্পিনগর, পাইপলাইন লিঙ্ক রোডে ""নিসর্গ''য় "নাটি কোলি', "রাইস উন্ডে' সহযোগে।

    কাবন রোডে অ্যাকোয়ারিয়ামের নীচে ফিশ ফ্রাই।

    ব্রিগেড রোডে (এইচএম টাওয়ার'এর উল্টো ফুটে) সেন্ট প্যাট্রিক্স কমপ্লেক্সের গ্রাউন্ড ফ্লোরে ""ইন্ডিয়ানা"'য় চিকেন জাম্বো ডাবল বার্গার।

    জিকেডব্লু বাসস্ট্যান্ডে হোটেল কাদম্ব'তে বাটার মশলা দোসা, তিনরকমের চাটনি সমেত।

    আরপিসি লে-আউটে গজানন্দ সুইটস'এ সন্ধ্যের মুখোমুখি দহি পাপড়ি চাট। রবিবার সকালে মেথি পরাঠা আর আচার। কখনও মন কেমন করলে রাবড়ি।

    রেসিডেন্সী রোডে ""পোন্নুস্বামী''তে রোস্টেড চিকেন (এবং ডাক ও র‌্যাবিট - যাঁরা খান), শার্ক পুট্টু।

    বিটিএম রোড ওয়াটার ট্যাঙ্কের সামনে ""আজা খাজা''য় সর্ষে শাক, মকাইএর রুটি ও লস্যি।

    চার্চ স্ট্রীটে ""রুবি টিউসডে'তে হু-হা ঝাল ক্র্যাব কারি এবং অনুপান। কমপ্লিমেন্টারি কূপনগুলোর সদ্ব্যবহার করতে আরও অনুপান।

    লালবাগ মেইন রোডে ঊর্বশী থিয়েটারের পাশে মাভল্লি টিফিন রুম'এ (এমটিআর) কাঁসা-রূপোর থালা-গ্লাসে উত্তর কর্ণাটকের থালি, "বেন্নে মুরুক্কু', "কোডাবেলে', "চাকলি', "নিপ্পাট্টু'।

    এমজি রোডে সে¾ট্রাল কটেজ ইন্ডাস্ট্রীজ এম্পোরিয়ামের পেছনে গলির মধ্যে অজন্তা হোটেলে মিনিইডলি-সাম্বার আর এক্কাপ কড়ক ফিল্টার কাপি।
  • til | 210.193.178.129 | ২৮ ফেব্রুয়ারি ২০১১ ১০:০৯447508
  • বাসবনগুডিতে একটা ধোসার্ঠেক ছিল, হাত মুছতে খবরের কাগজ দিত serviette হিসেবে! আছে কি এখনও?
    আশীর দশকে হাতে গুণে বলা যেত কোথায় নন-ভেজ মেলে, এখন দেখছি উলটোটা!
  • sayan | 98.225.200.39 | ২৮ ফেব্রুয়ারি ২০১১ ১১:০৯447509
  • বাসবনগুডি'র কোথায়? বুল টেম্পল রোডে মানে রামকৃষ্ণ আশ্রমের আশেপাশে লাইন লাগিয়ে দোকান। বাসবনগুডি থেকে চামরাজপেট'কে পিছনে ফেলে এগোলে ভি ভি পুরম, সেখানে একটা আস্ত রাস্তার পুরো স্ট্রেচটা জুড়ে শুধুই খাবারের দোকান। বাহারি নাম - ফুড স্ট্রীট। এই যে -

    ওখানে দেখে এগ-দোসা বানানো শিখেছিলাম।

    আর, মাল্লেশ্বরম'এ একটা ট্র্যাডিশনাল খাবারের জায়গা "হাল্লি মানে' (অর্থাৎ village hut)। অন্যান্য অনেক কিছুর মধ্যে ঘী-চপচপে মোটা সুজির কেসর-ফ্লেভার্ড হালওয়া। একবার মুখে দিলে জিভ আনন্দে উলু দিয়ে ওঠে!

    মাত্থিকেরে ছাড়িয়ে টিভি টাওয়ার বাম দিকে রেখে এগুলেই নন্দীদূর্গা রোড, কিছু অন্যতম ভালো রোডসাইড বিরিয়ানির ঠেক।

    তিলদা', অথেন্টিক ভেজ ঠেক প্রচুর আছে। শ্রেষ্ঠগুলো একটু এফর্ট লাগিয়ে খুঁজে নিতে হবে। নিউ বেল রোড দিয়ে রামাইয়া কলেজ ঢুকলেই যে দোকানগুলো সেখানে পৃথিবীর সেরা মল্লিগে ইডলি (), রাভা ইডলি () এবং থাট্টে (প্লেট) ইডলির () দোকান।

    ও হ্যাঁ, আইআইএসসি'র ক্যান্টিনে দারুন গোবি মাঞ্চুরিয়ান বানায়। :-)
  • kallol | 220.226.209.2 | ২৮ ফেব্রুয়ারি ২০১১ ১৪:২৩447510
  • চার্চ স্ট্রিটের এম্পায়ারে ক্যারামেল পুডিং।
    ল্যাভল রোডে খুশবুতে রাজস্থানী খিচড়ি।
    কোরমঙ্গলা - বাঙ্গালীয়ানা আর আরসেলানের মোড়এ জুক বক্সে পোর্ক স্পেয়ার রিবস - বস্তুটি ইন্দ্রানগর ই এস আই হাসপাতালের কোনাকুনি গ্রিল হাউসেও চমৎকার।
    এমজি রোড থেকে রেসিডেন্সি রোডে যাবার গলতায় ( ট্রিনিটি সার্কেল থেকে এলে কাবেরীর ঠিক আগে) চুংওয়াতে পোর্ক স্পেয়ার রিবসের চৈনিক বোরদার।
    ঐখানেই ইন্দ্রানগরের বাঙ্গালীয়ানায় পাঁঠার মাংস ভাত (রবিবার)। জনসন মার্কেটের গায়ে চায়ের দোকানের লেবু চা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন