এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতীও মহিলা বিল: স্বপক্ষে,বিপক্ষে কিছু কথা

    Manish
    অন্যান্য | ০৯ মার্চ ২০১০ | ৯০৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 203.110.246.230 | ২৩ মার্চ ২০১০ ০৭:১২444365
  • এই ফোরামে একাজন গুপী আছে। সেই গুপীকে চেপে ধরলেই একজন বাঘা এসে তার হয়ে সাফাই গাইতে থাকে। যারা রাজনৈতিক দলের দলতন্ত্রের বিরুদ্ধে এখানে বিষোদগার করে তারাই দেখছি এই তথাকথিত স্বাধীন মতদানের ফোরামে প্রচ্ছন্ন দলবাজী কায়েম রেখেছে।
  • PT | 203.110.246.230 | ২৩ মার্চ ২০১০ ০৭:১৪444366
  • এটা তৃ-৭-এর জন্য। পা পিছলে এখানে ঢুকে পড়েছে।
  • nyara | 203.110.238.16 | ২৩ মার্চ ২০১০ ০৮:২৬444367
  • শুধু ঐ ৪৯৮ না কি, সেটাই নয়। যা পড়লাম ভারতের কাস্টডি ল' মেয়েদের দিকে অসম্ভব স্কিউড।
  • Sibu | 70.1.172.2 | ২৩ মার্চ ২০১০ ১০:২২444368

  • http://roomfordebate.blogs.nytimes.com/2010/03/22/using-quotas-to-raise-the-glass-ceiling/

    In 2002, Norway enacted a law requiring that 40 percent of all board members at state-owned and publicly listed companies be women by 2008.

    Since then, Spain and the Netherlands have passed similar laws. Now Belgium, Britain, Germany, France and Sweden are considering legislative measures involving female quotas. And although Germany is also debating such a law, Deutsche Telekom, which is based in Bonn, announced last week that it would voluntarily introduce a quota aiming to fill 30 percent of upper and middle management jobs with women by the end of 2015.

  • Jhiki | 124.81.82.83 | ২৩ মার্চ ২০১০ ১৪:৫৩444369
  • bb, unprofessional লাগলে কিছু বলার নেই, তবে ঘটনাটা সত্যি, আর আমাদের Engineering Manager Asian ছিলেন, তবে ভারতীয় নন।
    আর আমি তো আগেই বলেছি আমাদের কাজের জগতে মেয়ে খুব কম, আর expatriate মেয়ে ৫০০ জনের মধ্যে তিন জন! কাজেই অনেক মেয়ে থাকলে যে ধরণের ব্যবহার পাওয়া যায়, অল্প মেয়ে থাকলে বোধহয় তা হয় না!
    কেউ একজন লিখেছেন যে পার্লামেন্টে সংরক্ষনের ফলে ১-২% হলেও কিছু কাজের মহিলা উঠে আসবেন, আমি মনে করি তাঁরা যদি সত্যি রাজনীতির যোগ্য হন তো তাঁরা এমনি উঠে আসবেন, যেভাবে মমতা, মায়াবতী ইত্যাদি এসেছেন, ১-২% এর বেশী মহিলাই বোধহয় বর্তমানে উপরের সারির রাজনীতিক, কই তাঁদের তো সংরক্ষর লাগে নি?
    আর কলেজে পড়ার সময় আমার অল্পস্বল্প রাজনীতি করার experience আছে, তাতে একটা জিনিস দেখেছি যে মেয়েদের রাজনীতি করার আগ্রহ খুবই কম, এরকম তো নয় যে দলে দলে মেয়ে রাজনীতি তে আসছে, আর কোন সুযোগ না পেয়ে ব্যর্থ মনে ফিরে যাচ্ছে। আর যদি অল্প সংখ্যক মেয়ে ফেরত গিয়ে থাকে তারা কি এই বিলের লাভ পাবে? পাবে তো সেই মেয়েদের ঠেকিয়ে রাখা পুরুষদের আত্মীয়ারাই!
    আর ট্রেনে বা বাসে লেডিস কামরা বা সীট এ (খালি থাকলে) না বসার experience সাংঘাতিক। একবার আমি হাওড়া থেকে বর্ধমান যাওয়ার জন্য সুপারে (যারা জানেন না তাদের জানাই, এটি হাওড়া - বর্ধমান রুটে সবচেয়ে ফাস্ট লোকাল ট্রেন, মাঝে খালি একটা স্টপ) general compartment এ উঠেছিলাম, সারা রাস্তা শুনতে শুনতে গেলাম "এইসব মেয়েরা ছেলের গা ঘষাঘষি (আবার বানান নিয়ে সংশয় হচ্ছে) করতে ভালোবাসে, তাই লেডিস কামরা থাকতেও general compartment এ উঠেছে"।
    তাই ট্রেনে-বাসে লেডিস সীট তুলে দিলে আমার কোন আপত্তি নেই, কিন্তু থাকলে এবং পুরুষসঙ্গী বিহীন যাত্রা করলে লেডিস সীট ছাড়া কোন গতি নেই, যে রকম এই বিল পাশ হলে কোন যোগ্য মহিলা কখনই কোন পুরুষকে হারিয়ে সংসদে পৌছবেন না, তাঁকে শুধু মহিলাদেরই সাথে প্রতিদ্বন্দিতা করতে হবে।
  • d | 219.64.67.80 | ২৩ মার্চ ২০১০ ২১:৫৯444370
  • ১। কল্লোলদার চিন্তাভাবনা কিরকম যেন ঘাঁটামত লাগল। তবে আমি তক্কোতে নাই।

    ২। এশিয়ান ফেমিনিসম বলে একটা আলাদা বিষয় আছে, মানে উঠে এসেছে কিছুদিন ধরে। তো, সেইটা একটু খেয়ালে রাখলে উন্নত দেশের সাথে সরাসরি তুলনায় না যাওয়াটাই ভাল অপশান।

    ৩। মহিলা আসন/কামরা/রেলগাড়ী --- এই নিয়ে দু চার কথা লিখব কি লিখব না ........ ভাবছি
  • kallol | 115.184.6.99 | ২৩ মার্চ ২০১০ ২৩:০৩444371
  • ভাব। কিন্তু তারপর লেখ।
    তর্ক না করিস, ধরিয়ে দে।
  • Mmu | 78.236.153.102 | ২৩ মার্চ ২০১০ ২৩:১০444372
  • d যা লেখার লিখে ফেলুন জলদি। একটু দেখি।
  • Mmu | 78.236.153.102 | ২৩ মার্চ ২০১০ ২৩:১১444373
  • ওহ ? কল্লোল দা আছেন?
  • Arijit | 121.242.15.238 | ২৪ মার্চ ২০১০ ১০:৫৯444376
  • ভারতের প্রেক্ষাপটে নয়, তবে প্রাসঙ্গিক: http://tinyurl.com/ycvxaen
  • Jhiki | 124.81.82.83 | ২৪ মার্চ ২০১০ ১২:০১444377
  • d please লিখুন।

    আমি যখন কলেজ হোস্টেলে বা PG তে থাকতাম, তখন নিজেদের মধ্যে ভাটের সবচেয়ে কমন টপিক ছিল বাস- ডেলি প্যাসেন্‌জার ট্রেনের experience। সবার স্টকে অনেক গল্প থাকে, মেয়েদের পক্ষে ও বিপক্ষে।
  • Manish | 117.241.228.237 | ২৫ মার্চ ২০১০ ১০:৪২444378
  • jhiki
    বাস/ট্রেন ডেলি প্যাসেঞ্জারীর অভিজ্ঞতার গল্প আপনিই শুরু করুন না কারণ আপনার লেখার হাততো খুব ভালো।
  • Jhiki | 124.81.82.83 | ২৫ মার্চ ২০১০ ১৬:৪৫444379
  • Manish, আমি মোটেও ভালো লিখিনা, ভাটেই একজন আমার লেখাকে নিকৃষ্ট আখ্যা দিয়েছেন:-)
    আমি ভালো ঝগড়া করতে পারি, তাই তর্ক করার সময় পটাপট লিখে ফেলি, কোন কিছু গুছিয়ে লেখা আমার পক্ষে বেশ টাফ।

  • d | 219.64.78.225 | ২৫ মার্চ ২০১০ ২০:৩৮444381
  • রেসিস্ট্যান্স আসবে সে আমিও জানি। কিন্তু তাই বলে সেটা অভব্যতা হবে না কেন? কলকাতায় তো লোকে দেখি যত্রতত্র "খ্যা-অ্যা-ক থু:' করে। তাই বলে কি সেটা ভাল কাজ হয়ে গেল নাকি?
  • d | 219.64.78.225 | ২৫ মার্চ ২০১০ ২০:৩৯444382
  • অ্যাল!
  • Mmu | 78.236.153.102 | ২৬ মার্চ ২০১০ ০৩:৩০444383
  • Jhiki কে----------------------
    সব মেয়েরাই ঐ টা ভাল পারে (ঝগরা )। তা মর্গারেট থ্যাচার বা মমতা ব্যানার্জী (ব্‌ন্দা কারাতও আছে এর মধ্যে) সে যেই হোন না কেন ।
    তাই সংরক্ষন না করে আর উপায় কি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন