এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হুমায়ুন আহমেদের বি

    Arya
    অন্যান্য | ০১ এপ্রিল ২০১০ | ৬৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a | 203.91.201.56 | ০১ এপ্রিল ২০১০ ১৬:০০442281
  • আপ নারা কেউ হুমায়ুন আহ মেদের সাইন্স ফিক সন প ড়েছেন
  • Lama | 203.99.212.53 | ০১ এপ্রিল ২০১০ ১৬:০৪442290
  • কিছু কিছু পড়েছি, ঠিক সায়েন্স ফিকশন বলা যায় কিনা জানি না, মিশির আলির গল্পগুলো, বিভিন্ন রহস্যের মনোবৈজ্ঞানিক ব্যাখ্যা।
  • a | 203.91.201.56 | ০১ এপ্রিল ২০১০ ১৬:১৫442291
  • মিসির আলি ছাড়া ও আছে নাম গুলো ম নে প্‌ড়ছ না,কিন্তু ফোর্থ ডাইমেন্‌শ্‌ন এর উপ র। জন তার মিসির আলি কেমোন লাগে ?
  • a | 203.91.201.56 | ০১ এপ্রিল ২০১০ ১৬:২৫442292
  • লোক্‌জ্‌ন তো হেভি চুপ্‌চাপ। কেউ কিছু বোল ছেনা কেন ?
  • Lama | 203.99.212.53 | ০১ এপ্রিল ২০১০ ১৬:২৯442293
  • মিসির আলির দুটো গল্প এই মুহূর্তে মনে পড়ছে, "বৃহন্নলা' আর "ভয়'
  • Netai | 125.19.38.82 | ০১ এপ্রিল ২০১০ ১৬:৪৯442294
  • মিশির আলী তো হুলিয়ে। কিন্তু হিমু গুলান সিম্পলি বেস্ট। তিথির নীল তোয়ালে, বহুব্রিহী অর তেঁতুল গাছে জোৎস্না অনেকবার রিপিট করেছি অধিক ভালোলাগার কারনে। :)
  • aka | 24.42.203.194 | ০১ এপ্রিল ২০১০ ১৬:৫৩442295
  • কি আশ্চর্য্য। a আশ্চর্য্য হবার একটি বিশেষ কারণ আছে। আমি এই নামে আমার এক বন্ধুর ভাইকে চিনি। আপনি কি সে?
  • a | 203.91.201.56 | ০১ এপ্রিল ২০১০ ১৭:১৪442296
  • আপ নার বন্ধুর ভাই, কোথায় থাকে?
  • aka | 168.26.215.13 | ০১ এপ্রিল ২০১০ ১৭:৪৮442297
  • এইরে সেটা ঠিক জানি না। তবে বন্ধুর সাথে এই পাড়াতেই আলাপ পরিচয়।
  • Manish | 117.241.228.15 | ০১ এপ্রিল ২০১০ ১৮:৪৮442282
  • বিছড়ে হুয়ে দোস্ত?
  • chhuti | 117.194.67.155 | ০৬ এপ্রিল ২০১০ ২৩:১১442283
  • কুটু মিঞা-র কথা কেউ কেন বলছে না? "দেবী"? "মেঘ বলেছে যাব যাব" আমার পড়া হুমায়ুন আহমেদের প্রথম বই বলে কিনা জানিনা, এখনো যখনই পড়ি ,কান্না পায়। হিমুর টেলিপ্যাথি আমার ব্যপক লাগে। এই ব্যাপারটা আমি খুব বিশ্বাস করি। একবার শুরু করলে বই একেবারে শেষ না করে থামতে পারিনা। অনেক গুলো গল্প পড়লে হয়তো একটু একঘেয়ে লাগে ,তবু আমি আহমেদজীর বড় ফ্যান!
  • Arya | 203.91.201.56 | ০৯ এপ্রিল ২০১০ ১৫:৩৭442284
  • দেবীর একটা দ্বিতীয় ভাগ ছিলো না ? নাম বোধ হয় নিশীথিনী। কেউ কন্‌ফার্ম করবেন?
  • Netai | 125.19.38.82 | ০৯ এপ্রিল ২০১০ ১৬:৪০442285
  • একটা গল্প ছিল, কি গল্প ভুলে গেছি। নায়কের নাম বোধহয় মারুফ। নায়িকার নাম চিত্রা। সুচিত্রা থেকে চিত্রা। তো হয়েছে কি, মারুফ তো চিত্রা কে শহর থেকে গ্রামে নিয়ে এসেছে। একটা নাটকে অভিনয় করবার জন্য। ঐদিন ই গ্রামে মস্তানদের হুজ্জুতি বাধানর প্ল্যান। শেষমেশ মারুফের নেতৃত্বে গ্রামবাসি রুখে দাঁড়ায়।

    গল্পের নামটা বেমালুম ভুলে গেছি। কারুর জানা থাকলে বলবেন ?
  • sumeru | 117.194.98.194 | ০৯ এপ্রিল ২০১০ ১৭:১১442286
  • এই টইটাতো হুমার বি নিয়া। বি'টা কি বিয়া?
  • kk | 67.187.111.178 | ০৯ এপ্রিল ২০১০ ২০:০০442287
  • আর্য্য, হ্যাঁ,দেবীর সেকেন্ড পার্ট নিশীথিনীই।

    নেতাই যে গল্পটার কথা বলছেন তার নাম 'এই মেঘ রৌদ্র ছায়া'। আপনি আগে যে লিখেছিলেন 'তেঁতুল গাছে জোছনা', সেটার নাম 'তেঁতুল বনে জোছনা'। ভালো লাগে গল্পটা আমারও।

    কুটু মিঞা গল্পটা আমার মোটে ভালো লাগেনা।

  • Netai | 122.162.53.56 | ১০ এপ্রিল ২০১০ ১২:১৫442288
  • থ্যাংকু কেকে,
    কুটু মিঞা গল্পটা আমারো ভালো লাগেনি। গল্পটা ভালো লিখেছেন বটে, তবে এধরনের গল্প দুবার পড়া যায়না।

    শুভ্রর গল্পগুলোর মধ্যে 'এই শুভ্র এই' টা সবচে ভালো লেগেছিলো।
  • tanveer | 116.193.168.162 | ১৮ এপ্রিল ২০১০ ২০:৩০442289
  • হুমায়ুন আহমেদের সাইন্সফিকশন গুলো ভবহ, এর মাঝে - ওমেগা পয়েন্ট, নি অন্যতম। আর দেবীর ২য় খন্ড হল - নিশিথীনি। এর ৩য় খন্ড হল - নিশাদ;

    ধন্যবাদ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন