এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাধারণ জ্‌ন্‌গ্‌ন এর চেতনা

    Arya
    অন্যান্য | ০৬ এপ্রিল ২০১০ | ৩৫৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Jhiki | 124.81.82.83 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:১৫442244
  • দুবাই এ আমার ফ্ল্যাটের ঠিক সামনেই একটা T-junction ছিল। প্রত্যেক বেস্পতিবার রাতে ওখানে এতো জোরে ব্রেক চাপার আওয়াজ হত যে বারবার ঘুম ভেঙ্গে যেত। মাঝে মাঝেই ওখানে accident হত। তারপর যেই ওখানে ক্যামেরা লাগানো হল, আওয়াজ বন্ধ।
    আমি গত ১২ বছরে একবারও কলকাতা মেট্রোতে চড়িনি, তাই বলতে পারবোনা কতটা পরিষ্কার। তবে না চড়েও এটুকু বলতে পারি যে, যে লোকটা কফির খালি কাপটা মেট্রো স্টেশনে ফেলেনা, সে কিন্তু বাইরে বেরিয়েই টুপ করে সেটা রাস্তায় ফেলে দেয়, ডাস্টবিন (যদিও সেটা আমাদের দেশে প্রয়োজনের তুলনায় খুবই কম আছে) খোঁজার চেষ্টাও করে না!
  • Jhiki | 124.81.82.83 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:১৮442245
  • আমার লেখাও উড়ে গেল!!!
  • Jhiki | 124.81.82.83 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:১৯442247
  • না: যায় নি।
  • bb | 115.113.115.132 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:১৯442246
  • লামাকে ক, আমাদের দেশে মন্ত্রীরা, আর বড় বড় সরকারী বেসরকারী কর্মচারীদের ব্যবহার খুবই উদ্ধত হয়ে থাকে। তবে এসব বোধ হয় আইন করে বন্ধ করা যাবেন। সচেতনতা বাড়াতে হবে।
  • til | 220.253.70.126 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:২৭442248
  • লামা,
    যা বলেছেন!
    আমি নিজে চোখে এদেশের প্রধানমন্ত্রীকে এয়ারপোর্টে ক্যারুসেলের সামনে দাঁড়িয়ে থাকতে দেখেছি, তাঁর স্ত্রী ব্রিসবেন থেকে এসেছেন, সুটকেশ নেবেন। তাঁর স্ত্রী প্রাইভেট সিটিজেন।
    আর আপনার সঙ্গে মন্ত্রী যা অভব্য ব্যবহার করেছেন, তাতে তো তার চাকরী যাবার কথা! গেছিল ও, নিউ সাউথ ওয়েলসে, এক মন্ত্রী ও তার স্ত্রী (এম পি) রেস্টুরেন্টে বেয়ারার সঙ্গে খারাপ ব্যবহার করেন, তাই নিয়ে রেডিও, টিভি তে তুলকালাম কান্ড, দুজনকেই শেষপর্য্যন্ত রিজাইন করতে হয়!
  • . | 125.18.104.1 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:৩১442249
  • ওনার সাথে তো বেশ ভদ্র ব্যবহারই করেছেন। দেশের বিভিন্ন জায়গায় তাঁরা সরকারী কর্মচারী বা নিজের দলের নিচুতলার কর্মীদের নিয়মিত চড়থাপ্পড় মারেন।
  • kc | 194.126.37.5 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:৩২442250
  • এই জন্যইতো অষ্ট্রেলিয়াতে ইন্ডিয়ান্দের ক্যাল দিচ্ছে। :))
  • rabaahuta | 203.99.212.54 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:৩৩442251
  • মন্ত্রীরা উদ্ধত? এ কি কথা? আপনার বিবেক নাই? এটা কি আমেরিকা? আর সেই যে মহারাজ মন্মথমাণিক্যের সেনাপতি উদ্ধত ছিলেন? তার প্রতিবাদ করলেন না যে বড়? আপনার উদ্দেশ্য তো খারাপ মশাই? হ্যাঁ? হ্যাঁ? হ্যাঁ? কি হলো, কথা বলছেন না যে? ভয় পেলেন? এবার? থোঁতা মুখ ভঁতা হয়ে গেল কিনা?

    হ্যাঁ:।
    যাগ্গে, একটা পদ্য লিখেচি, মন দিয়ে পড়ুন, একটু কঠিন।

    পোষ্টপাখি হারায়েছে নীলিমার অতল খেয়ালে
    পিষিততাম্বুলরাগে নাগরিক সহি লেখে দেয়ালে দেয়ালে
    ও রাজা রাজা গো তুমি কন্দুকক্রীড়া দেখো বিয়া দাও স্বজাতে স্বকূলে
    নেহাৎ অপয়া আমি আমার বাগানে তাই নাহি ঢলে সুবাতাস হায় ফুলে ফুলে
    এ ভঙ্গ বঙ্গ জানে জানে সসাগরা এই ধরা
    ডাকা ডালে ডাকু আর চোরের আদত চুরি করা
    দর্শকাম ধর্ষকাম বড় বদ স্বভাবে এ দুইপদ জীব
    তিজোরী সামালে রাখো ছকে রাখো নিজ তরকীব
    হে নৃপ বচন লিখো পুড়ে গেছে প্রজারা পাতক
    অস্ফূট কোলাহলে কারা ওরা পিঁপিড়া জাতক
    আধেক নয়নে দেখো জানমাল এই সব আসে আর যায়
    এ পৃথিবী পাঠশালা- মৃতরা চিরঞ্জীব, রাজকীয় নথির পাতায়
  • til | 220.253.70.126 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:৪০442252
  • একটু ফুট কাটি?
    কাগজে যে ইন্ডিয়ানদের ক্যালানি দেয়া হয়েছে বলে নাম বেরোয় তাদের পদবী কিন্তু একই।
    কাকতালীয়?
    এবং সবাই অষ্ট্রেলিয়াতে কুকিং ও চুলকাটা শিখতে গেছেন! হায়ার স্টাডি! ইন্ডিয়াতে কি সুযোগের অভাব, এই subject এ?
    কোন সফটওয়ার প্রফ বা ইঞ্জিনীয়ার বা ডাক্তারের কে দেখেছেন তার মধ্যে?
  • Arpan | 204.138.240.254 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:৪১442135
  • ভাগ্যিস সরকারী কর্মচারী হইনি।
  • kallol | 124.124.93.202 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:৪৭442136
  • ঝিকি - আমি তো বললামই, যে লোকটা পাতাল রেল নোংরা করে না, সেই রাস্তা নোংরা করে। কারন রাস্তা যাদের পরিষ্কার করার কথা তারা করে না। সেই কারনেই ঐ উদাহরণটা দেওয়া। কেউ নিজের বাড়ি নোংরা করে রাখলে, অন্যের কি দায় তাকে পরিষ্কার রাখার? যে নিজের বাড়ি পরিষ্কার করে রাখে, তার বাড়ি সাধারণত: অন্যে নোংরা করে না।
  • Samik | 219.64.11.35 | ০৬ এপ্রিল ২০১০ ১৬:৫৯442137
  • এদিককার গল্পটা আবার একটু অন্যরকম।

    মিনিস্ট্রি অফ পাওয়ার। প্রতিদিনই যখন মন্ত্রী আসেন, সিকিওরিটি দৌড়ে গিয়ে একটা লিফটের সুইচ টিপে সেটাকে দাঁড় করিয়ে রাখে, সেই সময়ে এϾট্র নেওয়া বাকি কর্মচারিদের ভালোভাবেই বলা হয়, "স্যর / ম্যাম, প্লিজ অন্য লিফটটা ইউজ করুন, মিনিস্টার এটাতে যাবেন।'

    তো, এটাতে কেউ আপত্তি করে নি কোনওদিন। গেঁড়িকেও একবার ঢুকে বেরিয়ে আসতে হয়েছিল, লিফটের বাইরে দাঁড়িয়ে কুতকুতে চোখে ব্যাপারটা মাপছিলেন পিয়োরঞ্জন দাশমুন্সী। তিনি তখন জলসম্পদ বিকাশের মন্ত্রী। গেঁড়িদের আপিসেই বসতেন। এমন র‌্যালা নেবার সুযোগ পেলে কোন হালায় ছাড়ে?

    আরেক দিনের ঘটনা। গেঁড়ি সবে লিফটে ঢুকে সুইচটা টিপেছে, হাঁ-হাঁ করে সিকিওরিটি একজন দৌড়ে এল, ম্যাম ম্যাম, আপ প্লিজ নিকাল আইয়ে, ইসমে মিনিস্টার জি যায়েঙ্গে, আপ দুসরিবালি লিফট মে চলা জাইয়ে। গেঁড়ি বেরোতে গিয়েই দ্যাখে সামনে দাঁড়িয়ে সুশীলকুমার শিন্ডে সিকিওরিটিকে বকছেন, ম্যায়নে মানা কিয়া থা না, অ্যায়সে কিসি কো মত নিকালিয়ে? কেয়া দিক্কত হ্যায় এক সাথ জানে মে? ... অত:পর গেঁড়িকে, নমস্কার জী, আপকো কঁহি নহী জানা হোগা, আপ ইসি লিফটমে হি চলিয়ে।
  • Arya | 203.91.201.56 | ০৬ এপ্রিল ২০১০ ১৭:১৩442138
  • লিফ্‌ট দিয়ে কিস্‌সু প্রমাণ হয় না, দাদা। আসল জায়্‌গাতে কাজ কোর্তে হবে।
    আচ্ছা, আপ্নাদের কে কে মনে করেন যে ইন্ডিয়ার পপুলেশন ইন্ডিয়ার উন্নতির পথ বাধা।
    নির্বাচ নী প্রচারে কোনো মন্ত্রী তো ভুলেও এই নিয়ে কথা বলেন না।
  • til | 220.253.70.126 | ০৬ এপ্রিল ২০১০ ১৭:১৭442139
  • আম্মো দ্যাশ মহান; আমাদের ভাগ্যে নারায়ণ দত্ত তিওয়ারিই জোটে!
    দোষ তিওয়ারির, না আমাদের?
  • Sibu | 68.29.216.216 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:২৩442140
  • আচ্ছা, এই সমস্যার একটা আম্রিকান সমাধান করলে কেমন হয়? স্টিফেন কোর্টে যারা মারা গেছে তাদের ইত্তরাধিকারী-রা কোম্পানীর বিরুদ্ধে উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে ও দায়ী কর্মকর্তাদের শাস্তির দাবীতে মামলা করুক। কোর্টে কিছু লোকের শাস্তি হলে এই ট্রেন্ড বদলাতেও পারে।
  • Arijit | 121.242.15.238 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:২৯442141
  • আইডিয়াটা সদর্থক। কিন্তু আমাদের দেশের আইনব্যবস্থা তো...কত কত হাই-প্রোফাইল কেস আজও চলছে...
  • Sibu | 68.29.216.216 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৩৩442142
  • ঘুরে ফিরে তাহলে সেই চেতনা। এখন প্রতিমের চেতনা, না মমতার চেতনা, না মালিকের চেতনা, না হাইকোর্টের চেতনা, সে যে যার রুচিমত ঠিক করে :)।
  • nyara | 202.47.143.2 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৩৫442143
  • চেতনা তো অরুণ মুখুজ্জের!
  • SB | 114.31.249.105 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৩৬442144
  • শিবুদা, এক্ষুনি তো আলুচনা হয়ে গেল, হুড়কো আনে চেতনা, চেতনা আনে ...... ইত্যাদি ও প্রভৃতি
  • Sibu | 68.29.216.216 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৩৮442147
  • আহা, হুড়কো তো রাইফেলের মত। রাইফেল তো আর খুন করে না, করে যে আঙুল ট্রিগার টানে।

    তেমনি হুড়কোর পেছনে যে চেতনা ... না:, এ বড্ড গুলিয়ে যাচ্ছে।
  • Arijit | 121.242.15.238 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৩৮442146
  • চেতনা অরুণ মুখুজ্জের ছিলো।
  • . | 125.18.104.1 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৪০442148
  • হয়। কাজ হয়। উপহার সিনেমা হলের কেসে তাই হয়েছিল। ১৯৯৭ সালে কেস শুরু হয়। ২০০৭ সালে শেষ হয়। ২৫ কোটি টাকার ক্ষতিপূরণের আদেশ হয়। মালিক অনসাল ভাইদের দুই বছরের সশ্রম কারাদন্ড (যদিও পরে তাদের জামিন হয়) এবং বিভিন্ন ম্যানেজারদের সাত বছররে সশ্রম কারাদন্ড হয়। কিন্তু দুই একটা সমস্যা আছে।

    এক, কোর্টের দীর্ঘসূত্রিতা। উপহারের মত হাই প্রোফাইল কেসে দশ বছর লাগে মামলা শেষ হতে। এতটা হওয়ার কারণ মিডিয়ার অবিরল নজরদারি এবং দুর্ঘটনায় নিহতদের আত্মীয়স্বজনদের নিজস্ব সংগঠনের লড়াই। দীর্ঘসময় ধরে এই সংগঠিত লড়াই চালাবার দম না থাকলে কিছু হবে না। স্টিফেন কোর্টের কেস দেখে মনেও হচ্ছে না এইরকম কিছু হবে।

    দুই, বাড়ি মালিকানা। উপহারের কেসে মালিক কে সেটা মোটামুটি পরিষ্কার ছিল। কিন্তু উত্তর ও মধ্য কলকাতার বেশির ভাগ এইধরনের বাড়িতে মালিক কে, বা "কোথায় বাক থামিবে" বের করাই দু:সাধ্য। আর কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার সেই বাড়ির মালিক হলে তো হয়েই গেল। অনেক প্রজন্ম কেটে গেলেও মালিকানার ফয়সালা হবে না।
  • Sibu | 68.29.216.216 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৪৩442149
  • তবে তো দেখছি মিডিয়ার চেতনাও একটা ইস্যু!

    মালিকানার ব্যাপারটা ইজি তো। ঐ যে কে যেন স্টিফেন কোর্ট কম্প্যানির অনেক ক্যাশ রিজার্ভ আছে বলেছে। আর ঐ বাড়ী বেচে নিলেও অনেক টাকা হবে।
  • . | 125.18.104.1 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৫০442150
  • আরে, মালিকটা কে বের করতে হবে তো? কয়েকদিন আগে পড়লাম সরকারই মালিক। এখন আবার পড়ছি বাগারিয়ারা স্টিফেন কোর্ট লিমিটেডের মালিক। তার উপর দুই তিনজন ডিরেক্টরের নাম এমনি ঢুকিয়ে দেওয়া হয়েছে যাদের পকেট ঝাড়লে পাঁচ সিকেও বেরোবে না। এরা হলেন ডামি ডিরেক্টর, যারা আসল ডিরেক্টরদের দুষ্কর্ম ধরা পড়লে জেল খেটে আসেন। এ কি আর আম্রিকা স্যার? ভুয়ো কোম্পানি এবং ভুয়ো মালিকদের ঠিকুজিকুষ্ঠী বের করতে গেলে মহাভারত লিখতে হবে। দেখা যাবে ভাড়াটেরা শেষ ভাড়া দিয়েছে ষটের দশকে এবং শেষ ভাড়া বেড়েছে উন্নিশশ পঁয়ত্রিশ সালে। বাড়িওয়ালা বলে কাউকে পঞ্চাশের দশকের পর দেখা যায় নি। আর এই রিজার্ভ ক্যাশ তো স্টেটমেন্টে। কতটা সত্যি তার ডিউ ডিলিজেন্স হয়েছে এখনও? তার উপর বেশির ভাগ দলিলপত্র পাওয়াই যাবে না।
  • Sibu | 68.29.216.216 | ০৬ এপ্রিল ২০১০ ১৮:৫৯442151
  • আরে মালিকের দরকার কি? কোর্ট বাড়ি বেচে টাকা দিয়ে দিক। এবারে মালিকানার দাবীদারেরা নিজেদের মধ্যে লড়ুক।
  • SB | 114.31.249.105 | ০৬ এপ্রিল ২০১০ ১৯:০০442152
  • বড়বাজারের অঞ্চলেও বোধয় এক কেস, তা কেউ যখন মালিক নয় ওই এলাকাটাকেই বোম মেরে উড়িয়ে দিয়ে নতুন করে রিবিল্ড করলে ক্ষতি কার? ;-)
  • Sibu | 68.29.216.216 | ০৬ এপ্রিল ২০১০ ১৯:১০442153
  • আম্রিকার চেতনা। টাকা খেয়ে কোর্ট শমন হাপিস করে দেবার অভিযোগ।


    http://www.nytimes.com/2010/04/02/business/economy/02garnish.html

    Lack of participation is the most fundamental problem. Some consumers do not even know they are being sued; the people who are supposed to serve them with formal notice have sometimes been caught skipping that step and doctoring the paperwork.

  • Samik | 219.64.11.35 | ০৬ এপ্রিল ২০১০ ২০:১৫442154
  • তাই বলো! এটা আজকের সম্পাদকীয়র ল্যাজ?

    http://www.anandabazar.com/6edit3.htm
  • . | 152.176.84.188 | ০৪ জুন ২০১৩ ১৯:৫৭442155
  • .
  • প্রণব | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:৩৩442157
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন