এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বারুদ

    Lama
    অন্যান্য | ০৬ এপ্রিল ২০১০ | ২৪২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Manish | 117.241.229.47 | ১৫ এপ্রিল ২০১০ ১০:৫৩442103
  • শুভ নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা সবার জন্য।

    Ranjan বামনা সুভাষ এখনও বেঁচে বর্তে আছে যদিও ক্লিব লিঙ্গ হয়ে বেঁচে আছে।। এমনকি নাকতলায় একটা পুকুরের (কৃশানুর বাড়ির কাছে) নামই হয়ে গেছে বামনা সুভাষের পুকুর।

  • de | 59.163.30.5 | ১৫ এপ্রিল ২০১০ ১২:৫৯442104
  • লামা আর রঞ্জন দা দুজনেই গুরুম্‌ম্‌ম্‌ম (ফাটাফাটি) !! পেটো সম্বন্ধে শুনেছি শুধু --আজ জানলাম!
  • Abhyu | 97.81.108.219 | ২৬ এপ্রিল ২০১০ ১১:০৪442105
  • অত:কিম্‌?
  • Lama | 117.194.224.172 | ০১ মে ২০১০ ২২:২১442106
  • এইদ্দেকেচো!!! ভুলে গিয়েছিলাম।

    যেদিনের কথা বলছিলাম- ১৯৯৭ এর ৩১ ডিসেম্বর। পাথরের খাদানে যদিও ইংরেজী নববর্ষটর্ষ গোছের ছুটি থাকে না, তবু পয়লা জানুয়ারী লোকজন একটু তাড়াতাড়ি কাজ থেকে ফেরে, বিকেলে অফিসার্স ক্লাবে যায়, যেখানে বড় অফিসাররা আর তাদের গিন্নিরা ছ্যাবলামো করে, আর আমাদের মত ছোট অফিসাররা গোমড়ামুখে দাঁড়িয়ে থাকে। আগের দিন অর্থাৎ ৩১শে ডিসেম্বরও লোকজন রাতের বেলা ঘরোয়া অসরে একটু মদতদ গিলে থাকে। তার ফলে বছরের প্রথম আর শেষ দিন ব্লাস্টিং তাড়াতাড়ি শেষ করে তাড়াতাড়ি বাড়ি ফেরার একটা প্রবণতা দেখা যায়।

    তো সেদিনও হোলগুলোকে চার্জ করে কর্ডটর্ড বেঁধে লোকজনকে লালপতাকা হাতে চারদিকে পাঠিয়ে সাইরেন বাজিয়ে দিয়েছি। তারপর আমি, মেট বিষ্ণুপ্রসাদ গুপ্তা (এই ঘটনার আট বছর পর ব্লাস্ট করতে গিয়েই তাঁর প্রাণ যায়) আর ফোরম্যান কাদির ভাই এক্সপ্লোডার নিয়ে নিরাপদ দূরত্বে একটা পরিত্যক্ত জেনারেটর রুমের ভেতর ঢুকেছি, মনে মনে ভাবছি আজ তাড়াতাড়ি কাজ মিটে গেল। তারের শেষপ্রান্ত দুটোকে এক্সপ্লোডারের সঙ্গে জুড়তে জুড়তে কাদিরভাইকে নেমন্তন্নও করে ফেললাম সেদিন সন্ধ্যায় আসার জন্য (বিষ্ণুজী মদ্যপান করতেন না)। যে যার ইষ্টনাম স্মরণ করা হয়ে গেছে, কাদিরভাইয়ের আঙ্গুল বোতামের দিকে এগোচ্ছে। দূরে তাকিয়ে আমার বুকটা কেমন ছ্যাঁৎ করে উঠল। আমি কিছু বলার আগেই কাদিরভাইয়ের হাত থেমে গেল। বাকি দুজনেরও চোখে পড়েছে ব্যাপারটা।

    যে জায়গাটায় এক্সপ্লোসিভ চার্জ করা রয়েছে, এত দূর থেকেও রিলে কর্ডের লাল রঙের কাটাকুটি চোখে পড়ছে, সেই জায়গায় কালো রঙের কিছু একটা নড়াচড়া করছে।

    মানুষ বলেই মনে হয়। কিন্তু এল কোথা থেকে?
  • Abhyu | 97.81.108.219 | ০১ মে ২০১০ ২২:৩২442107
  • কোথা থেকে?
  • Lama | 117.194.224.172 | ০১ মে ২০১০ ২৩:১১442108
  • কাদিরভাই ক্ষিপ্র হাতে এক্সপ্লোডার থেকে তারগুলো খুলে ফেললেন। আমরা যতটা সম্ভব তাড়াতাড়ি জায়গাটার দিকে হেঁটে যেতে লাগলাম। কাদির ভাইয়ের হাতে এক্সপ্লোডারটা ঝোলানো, যত্রতত্র তো আর ফেলে আসা যায় না। আমি তারগুলোকে উল্টোদিকে গোটাতে গোটাতে চলেছি (তারের খোলা মুখগুলোকেও অরক্ষিত অবস্থায় ফেলে যাওয়া বিপজ্জনক)। আমার মুখে কুলুপ। বাকি দুজনের মুখে অশ্রাব্য গালাগালি, দূরের ওই মানুষ বা মানুষের মত দেখতে কালো মত জিনিসটার উদ্দেশ্যে।

    অনেকটা কাছাকাছি চলে এসেছি, এবার পরিষ্কার বুঝতে পারছি ওটা মানুষই। দু হাত ওপরদিকে তুলে "অল ক্লিয়ার' সিগন্যালের ভঙ্গীতে নাড়াচ্ছে। কিন্তু অল ক্লিয়ার দেখানোর উপযুক্ত সময় বা জায়গা তো এটা নয়।

    এমন সময় দেখলাম উল্টো দিক থেকে জীপ চালিয়ে আমার বস (ম্যানেজার) উপাধ্যায় সাহেব আসছেন। উনি নিজে জীপ নিয়ে গোলমেলে জায়গাগুলোয় পাহারায় থাকতেন, যাতে গ্রামের কোন অ্যাডভেঞ্চারপ্রেমী যুবক বিপজ্জনক এলাকায় ঢুকে না পড়ে। "ধামাকা' হতে দেরী হচ্ছে দেখে অধৈর্য্য হয়ে ফিরে এসেছেন ব্যাপারটা বুঝতে।

    কাদিরভাই হাতের ইশারায় বোঝালেন, "গাড়ি নিয়ে আর এগোবেন না'। সম্ভবত সেটা বুঝতে পেরে উপাধ্যায়জি গাড়ি দাঁড় করিয়ে হেঁটে আসতে লাগলেন।

    ততক্ষনে আমরা লোকটির কাছাকাছি চলে এসেছি। আমার দুই সঙ্গী রাগে ফেটে পড়ে সমস্বরে বললেন, "আরে, ইয়ে তো ছিতরলাল হ্যায়।'
  • Lama | 117.194.224.172 | ০২ মে ২০১০ ০৮:৩০442109
  • ছিতরলাল পাম্পরুমের বেলদার। তার সারাদিনের কাজ বলতে দিনে দু বেলা নির্দিষ্ট সময়ে বোতাম টিপে পাম্প চালানো আর বন্ধ করা। স্বভাবত অলস বলেই এই কাজ তাকে দেওয়া হয়েছে। এবং বহু বছরের মধ্যে তার মাইনেকড়ি বাড়ে নি। সম্ভবত এই কারণেই স্ত্রীর সঙ্গে খিটিমিটি তার নিত্যনৈমিত্তিক ব্যাপার।

    জিজ্ঞাসবাদ করে জানা গেল, ছিতরলালের লুগাই ("স্ত্রীলোক', এক্ষেত্রে স্ত্রী) তাকে এমন কিছু বলেছে যে ছিতরলাল এ জীবন আর রাখবে না বলে ঠিক করেছে। আর যেহেতু ছিতরলালের ঘরের ছাদ ফাঁসির দড়ির পক্ষে যথেষ্ট মজবুত নয়, আর ইঁদুর মারা বিষ দেড় টাকা করে পুরিয়া, ছিতরলাল শস্তায় আত্মহত্যা করে বৌকে শিক্ষা দেবার জন্য এই উপায় বেছে নিয়েছে।

    কাদির ভাই আর বিষ্ণুজী রেগে কাঁই। তবে, ছিতরলালের দু:খময় জীবেনের চেয়ে, মাটি হয়ে যাওয়া বচ্ছরকার শেষদিনটাই এঁদের বেশি বিব্রত করেছে দেখা গেল।

    সেযাত্রা দু চার ঘা দিয়ে ছিতরলালের বেঁচে থাকার ইচ্ছা পুনরুজ্জীবিত করা গিয়েছিল। ব্লাস্টিং একটু দেরী করে সুসম্পন্ন হয়। এর পরদিন থেকে শুরু করে আমি যতদিন ওই চাকরিতে ছিলাম ততদিন অন্তত ছিতরলাল পাম্প রুমের কাজটা চালিয়ে গিয়েছিল, বেশ হাসি হাসি মুখেই।
  • byaang | 59.93.161.83 | ০২ মে ২০১০ ১১:৩৪442110
  • বা:, চালিয়ে যা লামা।

    (ছিতরলালের লুগাইয়ের থেকে অনুপ্রেরণা পেলাম :-)) )
  • pinaki | 131.151.102.250 | ০৩ মে ২০১০ ০৪:১১442111
  • 'এইদ্দেকেচো'-র 'চ' আর 'দ' টা চোখে ধাঁধা লাগিয়ে দিয়েছিল। প্রথমে ভাবলাম এটা আবার নতুন কি খিস্তি রে বাবা। তারপর ভালো করে চোখ কচলে দেখে বুঝতে পারলাম। বয়েস হচ্চে।
  • r.h | 203.99.212.53 | ০১ জুলাই ২০১০ ১১:৪০442113
  • দ্রাম দ্রাম
  • Lama | 203.99.212.53 | ০১ জুলাই ২০১০ ১২:০৭442114
  • শ্রী শৈলেশ দে-র লেখা "আমি সুভাষ বলছি' বইতে গুলির আওয়াজ এইরকম ভাবে লেখা আছে। যেমন "বিনয়-বাদল-দীনেশের পিস্তল গর্জে উঠল- দ্রাম, দ্রাম, দ্রাম!!!'
  • Samik | 121.242.177.19 | ০১ জুলাই ২০১০ ১৪:০৮442115
  • হুঁ। প্রসঙ্গত মনে পড়ল, আজকাল শৈলেশ দে-র আমি সুভাষ বলছি অখণ্ডে পাওয়া যায়। সাইজটা পুরনো যে কোনও একটা খণ্ডের সমান। তিন খণ্ডের অতবড় বইটাকে এক খণ্ডে নামালো কী করে? অনেক কিছু বাদ টাদ দিয়ে, নাকি?
  • Lama | 203.99.212.53 | ০১ জুলাই ২০১০ ১৪:১৭442116
  • নিশ্চয় কাগজ পাতলা করে দিয়েছে
  • Samik | 121.242.177.19 | ০১ জুলাই ২০১০ ১৪:২১442117
  • ওটা স্ক্যান করে আপলোডানো নিশ্চয়ই অসম্ভব বাজে আবদার !!

    আমাদের বাড়িতে বইটা আছে তিন খণ্ডে, বহুবছর ধরেই এই-বুঝি-পাতা-ঝরে-যাবে কণ্ডিশনে। তিন্নং খণ্ডের অনেকগুলো পাতা একসাথে পেস্ট হয়ে কার্ডবোর্ড হয়ে গেছে। সেই আটাত্তরের বন্যায় আলমারিশুদ্ধু বইগুলো পলির মধ্যে ডুবে ছিল। সেখান থেকে উদ্ধার করা। বইগুলো এখনও সাজিয়ে রাখা আছে, তবে পাতা ওল্টানো একটু রিস্কি ...
  • Lama | 203.99.212.53 | ০১ জুলাই ২০১০ ১৪:২৩442118
  • এ তো পুরো আমাদের বাড়ির সঙ্গে মিলে যাচ্ছে দেখি
  • Samik | 121.242.177.19 | ০১ জুলাই ২০১০ ১৪:৪৬442119
  • এই রে! আমরা ছোটোবেলায় কি কোনওদিন কুম্ভমেলায় গেছিলাম ...?
  • Manish | 117.241.229.244 | ০১ জুলাই ২০১০ ১৫:০৬442120
  • :-))))))
  • r.h | 198.175.62.19 | ০২ এপ্রিল ২০১১ ০১:২৯442121
  • দ্রুম
  • achintyarup | 121.241.214.38 | ০২ এপ্রিল ২০১১ ০১:৪৭442122
  • এইয়ো, লামা
  • Lama | 117.194.229.12 | ০২ এপ্রিল ২০১১ ০১:৪৮442124
  • আমার সাজানো বারুদ শুকিয়ে গেল
  • achintyarup | 121.241.214.38 | ০২ এপ্রিল ২০১১ ০১:৪৯442125
  • এইবার ভাল জ্বলবে
  • Lama | 37.63.137.161 | ২১ অক্টোবর ২০১৬ ১৬:৪৩442126
  • তুলি
  • ranjan roy | 132.162.197.131 | ২১ অক্টোবর ২০১৬ ১৬:৫৩442127
  • জ্জিও লামা, জ্জিও!
    বছর দশেক আগে একটি সিমেন্ট ফ্যাকট্রির মাইনস্‌ এরিয়ায় ঠিক ওইভাবেই নিয়মিত ব্লাস্ট করাতে দেখেছি। খালি মিনিট পাঁচেক আগে তিনবার করে সাইরেন বাজাতো যাতে কেউ ওখানে না ঢুকে পড়ে!
    আরও বারুদের গল্প হোক।
  • sd | 213.132.214.83 | ২৪ অক্টোবর ২০১৬ ১১:০৩442128
  • এখানে কেউ কালীপুজোয় বাজি বানান নি ? সেও তো বারুদ দিয়েই। সেই নিয়েই একটু আলু চানা হোক। তুব্ড়ী, রংমশাল, হাউই বা পট্কা , কে কি বানাতেন , কি ভাগ, কেলো ও এক্সপেরিয়েন্স লিখে ফেলুন।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন