এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • রেডিওতে শোনা নাটক

    Abhyuday
    নাটক | ০৭ এপ্রিল ২০১০ | ৪০৮৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • PT | 203.110.246.230 | ১৩ এপ্রিল ২০১০ ০৯:১৪442059
  • All India Radio এই জাতীয় অনেকগুলো নাটকের সিডি বা ক্যাসেট বাজারে ছেড়েছে। রক্তকরবী অতি অবশ্যই উল্লেখযোগ্য -- ডাকঘরও।

    আমারা যারা TV না দেখে বড় হয়েছি তাদের বোধহয় সকলেরই জন্যে এই রেডিও নাটকগুলো যার যার কল্পনাশক্তির ওপর নির্ভর করে মনের মধ্যে এক দৃশ্যময়তা তৈরি করত। সেই তুলনায় এখনকার টেলিফিল্ম বা সিরিয়ালকে অনেক বেশী পর্ণোগ্রাফিক মনে হয়।
  • Abhyu | 173.200.128.42 | ১৩ এপ্রিল ২০১০ ০৯:১৮442060
  • খুব ঠিক কথা। আমি অমৃত কুম্ভের সন্ধানে শুনেছিলাম লোডশেডিং-র হ্যারিকেনের আলোয়। (বইটা পড়েছি অনেক পরে।) কী ভালোই না লেগেছিল। সে সময় কল্পনার একটা অবকাশ থাকত। আজকের দুনিয়ায় সেটা দুর্মূল্য।
  • dukhe | 202.54.73.130 | ১৩ এপ্রিল ২০১০ ১২:৪১442061
  • @PT, 'তাহার নামটি রঞ্জনা' । বাজারে সিডি আছে । কিন্তু প্রেমের নয় তো - দাদা আর বোন - যে দাদার একটু পরে ফাঁসি হয়ে যাবে ।
  • PT | 203.110.247.221 | ১৩ এপ্রিল ২০১০ ১৩:১০442062
  • @ dukhe
    ভুল শুধরে দেওয়ার জন্য ধন্যবাদ! অনেকদিন আগে শুনেছি তাই গল্পটা ঠিক মনে ছিল না। শেষে কি যেন হয় -- ভাই তার পরিচয় দেয়না কিন্তু কবিতাটি আবৃত্তি করতে থাকে...... শুনতে হবে আবার সময় করে।
  • PT | 203.110.247.221 | ১৩ এপ্রিল ২০১০ ১৭:২১442064
  • SB -- থ্যাঙ্কু! থ্যাঙ্কু!
  • Abhyu | 173.200.128.42 | ১৪ এপ্রিল ২০১০ ০৮:৪৪442065
  • @দুখে - ঠিক ঠিক! থ্যাঙ্কু।
    @SB কেও থ্যাঙ্কু।
  • PT | 203.110.247.221 | ১৪ এপ্রিল ২০১০ ১১:৫৬442066
  • মনে পড়ছে "বিরাজ বৌ' নাটকের কথা - তীর্থক্ষেত্রে স্ত্রীকে খুঁজে পাওয়ার পরে "বি-রা-জ" বলে আর্তনাদ, সেটা বিকাশ রায়ের কন্ঠস্বর কিনা মনে করতে পারছি না। কিন্তু ঐ নাটকটা অনেকবার শোনার পরেও ঐ মুহূর্তটা শোনার অপেক্ষাতে থাকতাম।
  • kanti | 125.20.14.15 | ১৪ এপ্রিল ২০১০ ১২:১৯442067
  • e-snip downloader এর সাহায্যে ছাড়া ডাউন লোড করা যাবেনা, বলা হচ্ছে। কিন্তু কি ভাবে করা যাবে বোঝা যাচ্ছে না। ডাউন লোডার ডাউন লোড করা হোয়েছে। তারপর কি?
    কেউ হেল্পান। কান্তি
  • kc | 194.126.37.5 | ১৪ এপ্রিল ২০১০ ১২:৩৫442069
  • ডাউনলোডার উইন্ডোটা খোলা রেখে আবার ইস্নিপসে গিয়ে ডাউনলোড বোতামে চাপ দিন।
  • Samik | 219.64.11.35 | ১৪ এপ্রিল ২০১০ ১৩:৩৭442070
  • ডাউনলোডার উইন্ডো খোলা রাখারও দরকার নেই। ওটা ইনস্টল্‌ড থাকলেই হবে। ইনস্টল করার পরে আবার ডাউনলোড লিংকে ক্লিক করুন। ডাউনলোডার আপনাআপনিখুলে যাবে, আর ওর স্পেসিফায়েড ফোল্ডারে ডাউনলোড হবে।

    ইস্নিপ্‌স ডাউনলোডার একটি মূর্তিমান আপদবিশেষ। অতি ভুলভাল জিনিস।
  • kanti | 125.20.14.85 | ১৪ এপ্রিল ২০১০ ১৪:০৩442071
  • সমীকের শেষ কথাটাই ঠিক। এটি একটিঅতি জঘন্য জিনিষ। ডাউন লোডার ইন্সটল কোরেছি। কিন্তু ফাইলের ডাউন লোড এবার চাপ দিলে
    আবার ডাউন লোডার ডাউন লোড কোরতে বোলছে। অন্য কোন উপায় আছে কি? কান্তি।
  • Samik | 219.64.11.35 | ১৪ এপ্রিল ২০১০ ১৪:৩৭442072
  • না, মনে হয় অন্য আর কোনও উপায় নেই। তবে এটাও হবার কথা নয়। একবার ইনস্তল হয়ে গেলে আবার ডাউনলোড করতে বলে না।

    কুকি টেম্প ফাইল ক্লিয়ার করে নতুন ব্রাউজারে খুলে দেখতে পারেন।
  • J | 220.253.70.126 | ১৭ এপ্রিল ২০১০ ১৬:১০442073
  • বিরাজ বৌ?

    বড় কষ্টের উপন্যাস, সে ক্লাশ সেভেনে পড়ি, বাড়িতে ছিল মেজ কাকার কেনা। উ: কি কষ্টের ও দু:খের!
    সেই যে বর্ষার নদীতে ঢল নামিয়াছে, বিরাজ সেই ছোটবাবুর সঙ্গে বর্ষণমুখর রাতে বেরিয়ে গেল অভাবের তাড়নায়, নীলাম্বরের গঞ্জনায়......
    কি কষ্ট, কি কষ্ট!
  • Abhyu | 47.39.151.164 | ৩০ আগস্ট ২০২০ ০৪:৫৪732587
  • আজকাল ইউটিউবে অনেক কিছু পাওআ যায়। এই সেই নাটক যেটা দিয়ে টইটা শুরু করেছিলাম


    লেখা আছে
    বেতার নাটক – সবুজ মানুষ
    মূল রচনা-প্রেমেন্দ্র মিত্র,অদ্রিশ বর্ধন,দিলীপ রায় চৌধুরী,সত্যজিত রায়,
    বেতার নাট্যরূপ-অদ্রিশ বর্ধন
    প্রযোজনা-জগন্নাথ বসু
    সম্পাদনা-সমরেশ ঘোষ এবং শুভ্র প্রকাশ দে

    অভিনয়ে-
    গৌতম চক্রবর্তী,গৌরী সেনগুপ্ত,
    সতীনাথ মুখোপাধ্যায়,প্রেমাংশু বসু,
    সুভাশ বসু,দীপঙ্কর সেন,
    অশোক মুখোপাধ্যায়,দেবাশিষ বসু,
    নিখিল ভট্টাচার্য,অরুন্ধুতী সেন,
    দিলীপ ভট্টাচার্য,শুক্লা বন্দ্যোপাধ্যায়,
    বিকাশ রায় , প্রমূখ
  • সেপ্টোপাশের ক্ষিদে | 165.225.38.27 | ৩০ আগস্ট ২০২০ ০৫:১৪732588
  • আরে এখানে কেউ সেপ্টোপাশের ক্ষিদের কথা বলে নি! এমনকি আমিও না!
  • Atoz | 151.141.85.8 | ৩০ আগস্ট ২০২০ ০৬:৪৩732589
  • একটা নাটক ছিল, বরফের ঝড়ের রাত্রে বর বদল হয়ে গেল, আসল বর পৌঁছতে পারে নি, পথ ভুল করেছিল, কিন্তু অন্য একজন চার্চে পৌঁছে গেছিল, তাকেই বর ভেবে তার সঙ্গেই অপেক্ষারত পাত্রীর বিয়ে দিয়ে দেওয়া হয়-এরকম কাহিনি। খুব সম্ভব কোনো রুশ গল্প থেকে অনুবাদ করে নাটকটা হয়েছিল। কারুর মনে আছে? কোনো লিংক পাওয়া যায়?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন