এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এই সময়

    Arya
    অন্যান্য | ০৭ এপ্রিল ২০১০ | ৮০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arya | 203.91.201.56 | ০৭ এপ্রিল ২০১০ ০৯:১৭442009
  • কাল বল ছে ৭৬ জন জ ওয়ান মারা গেছেন। পর্শু দেখা যাবে ৫০ জন মাওবাদী মারা গেছেন। কি হচ্ছে এসব? কিছু বুঝতে পারছি না।
  • PT | 203.110.246.230 | ০৭ এপ্রিল ২০১০ ০৯:৩৬442020
  • গাঁয়ে মানে না আপনি মোড়োল কবীর সুমনের এই অবস্থানটার যুক্তিটাও কি কিছু বোঝা যাচ্ছে?
    http://www.anandabazar.com/7raj3.htm
  • tor shune ki darkaar | 59.177.196.240 | ০৭ এপ্রিল ২০১০ ০৯:৫৭442028
  • এই কবির সুমন ত হোলো হার বজ্জাত। জখন-ই বাজারে পাত্তা পাএনা তখন-ই নানা ধোরোনের ইদিওতিক কাজ কোর্মো কোরে বাজারে তিক বার চেস্ত কোরে আর এই গুরুচন্দলির সব গ্যানি লোকেরা তাদের নিয়ে আলোচোনা কোর্লে ভাবে বুঝি আহা কি গ্যান গোর্ভো আলোচোনা তাই না কোর্লাম।
  • tor ki daarkaar | 59.177.196.240 | ০৭ এপ্রিল ২০১০ ০৯:৫৯442029
  • আপ্নার পাশের বারির লোক থিক্‌থাক খেতে পাএ কিনা কোখোনো খোজ নিয়ে দেখেচেন কি
  • Arya | 203.91.201.56 | ০৭ এপ্রিল ২০১০ ১০:০৭442030
  • পুরো দেশেই কেমন একটা ক্যাওস চলছে।
  • Arya | 203.91.201.56 | ০৭ এপ্রিল ২০১০ ১০:১০442031
  • চিদমবরম বুদ্ধবাবুকে হেভি জ্ঞান দিয়ে এখ্‌ন ঢোক গিলছেন।
  • Nisha | 203.91.201.55 | ০৭ এপ্রিল ২০১০ ১১:১৪442033
  • জওয়ান বা মাওবাদী - এই দুই এর মধ্যে কোন গঠনমূলক পার্থক্য নেই।তাছাড়া মৃত্যু অবশ্যম্ভাবী - কেউ বা আগে কেউ বা পরে। তবে সরকারী মতে ' মাওবাদী' তকমাধরী যে দল টি আজ যুদ্ধ চালাচ্ছে ভারত রাষ্ট্র শক্তি র সঙ্গে - তার অতি উপাদেয় এবং সহজ্‌পাচ্য বিশ্লেষণ http://sanhati.com/ এ পাওয়া সম্ভব।' বিশ্লেষণ ' বল্লাম ' সরলীকরণ ' নয়। বৃহৎ পুঁজি র স্বার্থরক্ষার্থে ভারতীয় রাষ্ট্র শক্তি বনাম আদিবাসী (মূলবাসী ) দের এই লড়াই স্বাধীন ভারতে র ইতিহাসে বিরল। দু:খে র বিষয় হল তর্ক এবং আলোচনা র সার্বিক অবমূল্যায়ন। এই অগণিত মৃত্যু ( এবং সেই মৃত্যু যা সংবাদ পত্রে বেরোয় না ) সাধারণ ভাবে গণতন্ত্র র প্রতি এই কঠিন প্রশ্ন গুলি ছুঁড়ে দেয়।
  • Blank | 203.99.212.54 | ০৭ এপ্রিল ২০১০ ১১:৩৪442034
  • আবার সংহতি !!!! বোঝো কান্ড
  • PT | 203.110.246.230 | ০৭ এপ্রিল ২০১০ ১৩:০৫442010
  • ভারতবর্ষের জনসংখ্যার ৮% নাকি আদিবাসীরা। কিন্তু শোষণের শিকার প্রায় ৬০-৭০% ভারতীয় যাদের বেশীর ভাগটাই জঙ্গলমহলের বাইরে থাকে। কাজেই শুধু জঙ্গলে লুকিয়ে থেকে কিছু পুলিশ/আধাসৈন্য মেরে মাওবাদিরা ঠিক কি ভাবে এই বিপুল পরিমাণ শোষিত ভারতীয়র সঙ্কটমোচন করবে সেই অজ্ঞানতার নিশাবসান কিছুতেই কেউ করতে পারছেন না।
  • . | 125.18.104.1 | ০৭ এপ্রিল ২০১০ ১৩:০৭442011
  • .
  • Jhiki | 124.81.82.83 | ০৭ এপ্রিল ২০১০ ১৩:৪৪442012
  • .দা,
    এই সময়ে ফুলস্টপ কেন?
    যখন সময় থমকে দাঁড়ায়,
    নিরাশার পাখী দু-হাত বাড়ায়.....
    খুঁজে নিয়ে মন নির্জন কোণ, কি আর করে তখন
    স্বপ্ন,স্বপ্ন,স্বপ্ন শুধু স্বপ্ন দেখে মন।
  • Nina | 66.240.33.39 | ০৭ এপ্রিল ২০১০ ২২:১২442013
  • ঝিকি,
    খুব সুন্দর করে বলেছ, বাহ!
  • tdk | 59.177.198.162 | ০৮ এপ্রিল ২০১০ ১১:১২442014
  • এই গুরুচন্ডালীর লোক গুলো এতো সারাখ্‌খন ভাট বোকে। আপ্নাদের কি আর কোনো কাজ নেই
  • a | 208.240.243.170 | ০৮ এপ্রিল ২০১০ ১১:৩১442015
  • না:, কাজ থাকলে গুরু বা চন্ডালী কোনটাই হয় না :)
  • Jhiki | 124.81.82.83 | ০৮ এপ্রিল ২০১০ ১১:৩৪442016
  • কাজ থাকলে কাজাই,
    না থাকলে ভাটাই
  • Lama | 203.99.212.53 | ০৮ এপ্রিল ২০১০ ১২:০৭442017
  • কাজ? করেছিলাম বটে একবার, সেই ১৮৫৭ সালে
  • Arya | 203.91.201.56 | ০৮ এপ্রিল ২০১০ ১২:১৭442018
  • সিপাহী বিদ্রোহ ???
  • Lama | 203.99.212.53 | ০৮ এপ্রিল ২০১০ ১২:২৮442019
  • না, চিৎ থেকে কাত হয়ে শোয়া ;)
  • rabaahuta | 203.99.212.53 | ০৮ এপ্রিল ২০১০ ১২:৩১442021
  • অস্থিমজ্জা, দিনকাল, ধামাভরা খই
    কাচ্চি ঘানির খাঁটিতেলে
    খাস্তা ভেজেছি আহা তরিবৎ আইয়েসোসহস্রনবতি
    ক্কচিৎ কাব্যসুধা কোনদিন আনবাড়ি যাই
    কোনদিন চাঁদি ফাটে কোনদিন থইথই জলে
    সূত্র দীর্ঘ হোক হবেনা তেমন কোন ক্ষতি
    দম মারে দমদার ফুৎকারে উড়াতেছে ছাই
    অম্লউদ্‌গার সারে ঝট করে জেলুসিল খেলে
    কাজে কাজে আহা বাছা ক্ষীণতনু আণি্‌হক গতি

  • Lama | 203.99.212.53 | ০৮ এপ্রিল ২০১০ ১২:৩৪442022
  • jokes apart, আমি খুব একটা পড়াশোনা করি নি জীবনে, কিন্তু কেন জানি না মনে হয় সবার জন্য স্কুলে যাওয়াটা বাধ্যতামূলক হয়ে গেলে বোধ হয় অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।

    আর নেতা, মন্ত্রী, বা জনপ্রতিনিধিদের জন্যও শিখাগত যোগ্যতা, কোন অপরাধমূলক কাজকর্মের রেকর্ড না থাকা এইসব ন্যূনতম মাপকাঠি দরকার (পুলিশের খাতায় নাম থাকলে পুলিশ হওয়া যায় না, মাস্টারমশাই হওয়া যায় না, কিন্তু মন্ত্রী হওয়া যায়)

    কিন্তু, প্রশ্ন একটাই- ঘন্টাটা বাঁধবে কে?
  • Manish | 117.241.229.34 | ০৮ এপ্রিল ২০১০ ১২:৫৬442023
  • মন্ত্রীদের ক্ষেত্রে অবসরের বয়সও চালু করা উচিৎ।
  • Sibu | 70.1.168.45 | ০৮ এপ্রিল ২০১০ ১৩:১৭442024

  • http://en.wikipedia.org/wiki/Lok_Sabha

    Membership of the Lok Sabha requires that the person must be a citizen of India, aged 25 or over, mentally sound, should not be bankrupt and has no criminal procedures against him/her.


    তবে রাজ্যসভার জন্য এই রকম কিছু খুঁজে পেলাম না।

    আর ঐ ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার ব্যাপারটা বুঝলাম না।
  • Lama | 203.99.212.53 | ০৮ এপ্রিল ২০১০ ১৪:৩৩442025
  • বলতে চাইছি, একেবারে পড়তে না জানা কেউ মন্ত্রী/ বিধায়ক/ সাংসদ হতে পারবে না। দেশের ইতিহাস ঐতিহ্য, আইনকানুন , সংবিধান ইত্যাদি সম্বন্ধে প্রাথমিক ধারণা থাকতে হবে (সম্ভব হলে একটা পরীক্ষা দিয়ে পাশ করতে হবে)

    এবার, সেই যোগ্যতাটা কি হবে, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, সেটা গবেষণাসাপেক্ষ- শিক্ষাবিদরা ভালো বলতে পারবেন। কিন্তু, আজ পর্যন্ত যতদূর জানি, শিক্ষাগত যোগ্যতা নেতা হবার পথে কোন বাধাই নয়
  • Samik | 219.64.11.35 | ০৮ এপ্রিল ২০১০ ১৪:৩৬442026
  • হুঁ, কবি তো বলেই গ্যাছেন,

    রাজনীতিজ্ঞ হতে যোগ্যতা লাগে না।
  • Sibu | 173.153.97.171 | ০৮ এপ্রিল ২০১০ ১৫:০২442027
  • আকবর শা তবে মন্ত্রী হতে পারতেন না তো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন