এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ধাঁধা - ২

    Arpan
    অন্যান্য | ০৭ জানুয়ারি ২০১০ | ২৭৯২৪ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • S | 194.167.2.96 | ২৪ মার্চ ২০১৮ ২২:৪৩438751
  • pi | 24.139.221.129 | ২৫ মার্চ ২০১৮ ১১:৫৮438752
  • আরে এটা পুরো জালি। যে যা লিখছে, ১০/১০ দিচ্ছে ঃ(
  • S | 194.167.2.96 | ২৫ মার্চ ২০১৮ ১২:০৩438753
  • কই নাতো। ভুল উত্তর দিলে তো ১০/১০ দিচ্ছে না।
  • S | 194.167.2.96 | ২৫ মার্চ ২০১৮ ১২:০৫438754
  • হুম লেকিন কুছ গন্ডোগোল আছে।
  • . | 125.96.153.123 | ২৫ মার্চ ২০১৮ ২০:৪৯438755
  • p(non 6|even) = 2/3
    X=number of non-6 until one gets 6
    X ~ negative binomial(1,2/3)
    E(X)=(2/3) / (1-2/3) = 2
    E(number of trials till 6) = 2 + 1 (adding last trial which is 6) = 3
  • . | 213.163.234.189 | ২৬ মার্চ ২০১৮ ১৬:২৬438756
  • ager answer ta bhul achhe. excel e simulate kore 1.5 pelam.

    Let us define event A as no odd appears until a 6

    Expected no. of trials to get 6 given that no odd appears until a 6
    = 1 * P(6|A) + 2 * P(2or4 * 6 | A) + 3 * P(2or4 * 2or4 * 6 | A) + ...
    = 1 * P(6) / P(A) + 2 * P(2or4 * 6) / P(A) + 3 * P(2or4 * 2or4 * 6) / P(A) + ...
    = [1 / P(A)] * [ 1 * P(6) + 2 * P(2or4 * 6) + 3 * P(2or4 * 2or4 * 6) + ...]
    = [1 / P(A)] * [ 1 * 1/6 + 2 * (2/6) * (1/6) + 3 * (2/6)^2 * (1/6) + .. ]
    = [1 / P(A)] * (1/6) [ 1 + 2 * (1/3) + 3 * (1/3)^2 + ... ]
    = [1 / P(A)] * (1/6) * (3/2) * [ 2/3 + 2 * (1/3)* (2/3) + 3 * (1/3)^2*(1/3) + ... ]
    = [1 / P(A)] * (1/6) * (3/2) * (3/2)

    P(A) = 1/6 + (2/6)*(1/6) + (2/6)^2*(1/6) + ...
    = 1/6 * [ 1 + 1/3 + (1/3)^2 + ... ]
    = 1/6 * [ 1 / ( 1 - 1/3 ) ]
    = 1/6 * 3/2
    = 1/4

    So expected value
    = (4) * (1/6) * (3/2) * (3/2)
    = 1.5
  • S | 108.162.246.244 | ০৯ মার্চ ২০২০ ১৭:৫৩729908
  • একটা হিসাব করে দেখুন তো আমার সাথে মিলছে কিনা। একটা তাসের ডেককে ৫২! উপায়ে সাজানো যায়। সেটা হল ৮.০৬৫৮২*১০^৬৭। এইবারে ধরুন আমরা সবাই মিলে সেইভাবে তাস গোছতে শুরু করলাম। দুনিয়াতে ৭০০ কোটি লোক রয়েছে, প্রত্যেকে ১ ন্যানোসেকেন্ডে ডেক সাজাতে পারে (একাধিক সুপার কম্পিউটারের সাহায্য নেওয়া গেল)। তারপরেও মহাবিশ্বের বয়সের কয়েক লক্ষ কোটি বার পার হয়ে যাবে। আমার হিসাব অনুযায়ী ২৬ ন্যানোলিয়নবার। এক ন্যানোলিয়ন মানে ১ এর পর ৩০ টি শুন্য।

    এইবারে ধরা যাক যে কোনোভাবে সব তাস পাশাপাশি রেখে সাজানো গেল। একটা ছোটো তাসের সাইজ ধরলাম সাড়ে তিন ইন্চি * আড়াই ইন্চি। তাহলে অবজার্ভেবল মহাবিশ্বকে ১৮৭ বিলিয়ন বার ঢেকে ফেলা যাবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন