এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতীয় রাজনীতিতে বৃহত্তর বামঐক্য :সম্ভাবনা ও ভবিষ্যত

    Rajdeep
    অন্যান্য | ০৮ জানুয়ারি ২০১০ | ১৭১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • de | 59.163.30.5 | ০৮ জানুয়ারি ২০১০ ১৩:১০437982
  • নাই! :))
    বৃহত্তর বাম মানে? including মাওবাদী?
  • Rajdeep | 61.14.13.7 | ০৮ জানুয়ারি ২০১০ ১৩:১৭437985
  • বেশ কদিন হল নানা কথাবার্তায় বৃহত্তর বাম ঐক্যের কথা ভাসছে , বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে সম্ভাবনা এবং যৌক্তিকতা নিয়ে দুপয়সা হোক

    সাম্প্রতিককালের একটা ছোট্ট উদাহরণ : কিছুদিন আগে বিহার ও তামিলনাড়ুর উপনির্বাচনে বৃহত্তর বামজোটের একটা আভাস পাওয়া গেছে , অবিশ্যি নির্বাচনে লড়াই করাই শেষ কথা নয় ইস্যুভিত্তিক বামজোটও হতে পারে কিনা তাও ভেবে দেখা দরকার
  • Rajdeep | 61.14.13.7 | ০৮ জানুয়ারি ২০১০ ১৩:৩৬437986
  • তথাকথিত ঐক্যের প্রায় বিপক্ষেই একটা পুরোনো লেখা http://www.jstor.org/pss/4369078
  • PT | 203.110.246.23 | ০৮ জানুয়ারি ২০১০ ১৪:২৭437987
  • মাওবাদীরাও আসুননা জোটে, ক্ষতি কোথায়?
  • Rajdeep | 61.14.13.7 | ০৮ জানুয়ারি ২০১০ ১৪:৩১437988
  • মেনষ্ট্রীমে ১৯৭৮ সালে নিখিল চক্রবর্তীর একটি লেখা
    http://www.mainstreamweekly.net/article626.html
  • SB | 114.31.249.105 | ০৮ জানুয়ারি ২০১০ ১৪:৫০437989
  • লেফ্‌ট ইউনিটি নিয়ে সুরজীত: http://www.cpim.org/marxist/199501_communist_unity_hks.htm একটা ঐতিহাসিক ব্যাকগ্রাউন্ড পাওয়া যায় এর থেকে।

    নক্সালদের মধ্যেও অনেকগুলো ভাগ হয়ে গেছে, সবাইকে এক জোটের মধ্যে আনাও বেশ মুস্কিল, তবে এটাও ঠিক ওই প্রো-চারু-অ্যান্টি-বাও, প্রো-চারু-প্রো-লিনবাও এইসব ব্যপারের কোন ভিত্তি নেই আজকে দাঁড়িয়ে। তাই একটা বেসিক প্রোগ্রামাটিক আন্ডারস্ট্যান্ডিং এর ভিত্তিতে একসাথে আন্দোলনে নামাটা সম্ভব। দেশের শাসকশ্রেনীর চরিত্র নিয়ে বিতর্ক থাকুক, পথ নিয়েও থাকুক, তাতে তো জোট করা আটকায় না। অতি বামরা কি আন্তরিক এই ব্যপারে? ঈশান, কল্লোলদাদের কাছে জানতে চাই।

    ওপরের লেখাটা পড়লেই বোঝা যাবে সিপিআইএমের দিক থেকে তেমন কোন অ্যালার্জী নেই। সত্যি বলতে ১৯৫১ থেকেই এরকম জোট করা হয়েছে।
  • PT | 203.110.246.23 | ০৮ জানুয়ারি ২০১০ ১৫:১৪437990
  • SUCI-এর বর্তমান অবস্থানটি বেশ মুখরোচক আলোচনার বিষয়। তৃণমুলের আঁচল ধরে কংগ্রেসের জোটে থাকবে কিন্তু সিপিএমের বিরোধীতা করবে!!
  • PT | 203.110.243.21 | ১১ জানুয়ারি ২০১০ ১৯:১৯437992
  • বৃহত্তর বাম ঐক্যের ব্যাপারে কারো খুব একটা উৎসাহ আছে বলে তো মনে হচ্ছেনা!!
  • Rajdeep | 61.14.13.7 | ১১ জানুয়ারি ২০১০ ১৯:২৯437983
  • বিশেষ করে অতিবামদের :) পুরোনো ইতিহাসকে ভুল প্রমাণ করুন কমরেড !

    জোকস অ্যাপার্ট-- লিখুন না সবাই
  • PT | 203.110.243.21 | ১১ জানুয়ারি ২০১০ ১৯:৩৩437984
  • ভাল লাগুক চাই নাই লাগুক, এই সময়ে বসে সিপিএম কে বাদ দিয়ে ""বৃহত্তর"" বাম ঐক্যের আলোচনাটা অর্থহীন হয়ে দাঁড়াবে। সেইজন্য কি এই আলোচনাটা আর এগোচ্ছেনা?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন