এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • থ্রি ইডিয়টস

    Rajdeep
    সিনেমা | ১১ জানুয়ারি ২০১০ | ৭২৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • anjishnu | 152.19.193.67 | ১৬ ফেব্রুয়ারি ২০১০ ০৫:১৬437363
  • কিছু সিনেমা থাকে এন্টারটেনেমেন্টের জন্য। যেমন গুপী গাইন।
    আর কিছু আমাদের ভাবতে বাধ্য করাই। যেমন আগন্তুক।
    থ্রী ইডিয়টসের মত কিছু রেয়ার সিনেমা দুটো দিকই দেখে। অনেক টা গুরুর লেখা গুলোর মত।
    মেসেজ:
    ১। মুখ্‌স্‌থ করে বেশীদূর এগোনো যায় না।
    ২) ইনোভেটিভ চিন্তা ভাবনা করতে হয়।
    যুগান্তকারী এই দুটো কনসেপ্ট সিনেমার মুল উপাদান। ইন্ডিয়ার স্কুল কালেজে যেগুলো বড়ই অবহেলিত।
    ফালতু বিদেশী সিনেমা নিয়ে ধপের চপ রিভিউ না লিখিয়ে সম্পাদকদের অনুরোধ করছি, এই মুভিটা নিয়ে একটা মনোজ্ঞ রিভিউ এর কথা ভাবতে।
  • kallol | 124.124.93.202 | ১৬ ফেব্রুয়ারি ২০১০ ০৯:৩৬437364
  • শুচিস্মিতাকে - তুমি অপমানিত হয়েছিলে, তাই তোমার আজও মনে হচ্ছে তুমি মেনে নিয়ে ঠিক করো নি। প্রতিবাদ করতে গেলে আরও কি কি হতো তা তুমি জানো। ঐভাবে, ঐখানে প্রতিবাদ না করে যেটা করা যেতো (হয়তো করেওছো), তোমরা যখন ২য় বছরে, তখন র‌্যাগিংএর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা। তুমি আর তোমার মত মানুষের অন্দোলনের ফলেই র‌্যাগিং আজ আইনত অপরাধ। তাতে র‌্যাগিং পুরোপুরি বন্ধ হয় নি, কিন্তু কমেছে। দোষীরা কিছু কিছু যায়গায় শাস্তি পাচ্ছে।
    সবসময় অন্যায়ের মুখোমুখি প্রতিবাদ করতেই হবে তার কি মানে আছে? বরং দুর্বল প্রতিবাদের ফলে আরও অত্যাচার বেড়ে গেলে, অন্যদের উপর ভয়ের বোঝা চেপে বসে। তারা আর প্রতিবাদের কথা ভাবতেই পারে না। সেটা বরং মারাত্মক।
  • sda | 117.194.198.52 | ১৬ ফেব্রুয়ারি ২০১০ ১৮:৪৪437365
  • @anjishnu
    হীরক রাজার দেশে সিনেমা টা নিছক entertainment বলতে যথেস্ট আপত্তি আছে।

  • sda | 117.194.198.52 | ১৬ ফেব্রুয়ারি ২০১০ ১৮:৪৮437366
  • হিন্দি সিনেমা র আদর্শ মেনে হিরো কে তো টপার হতেই হবে !
  • shrabani | 124.124.86.102 | ১৭ ফেব্রুয়ারি ২০১০ ১২:১০437367
  • আমীর খানের এইসব অডিয়েন্স খাওয়ানো মুভি গুলো আমার একেবারে ছাই লাগে মায় তারে জমীন দ্য গ্রেটও, এটাও লেগেছে!
    আমি এখনো টিভিতে "সরফরোশ" দেখালেই সময় থাকলে দেখতে বসে যাই। আর কোনো নাম মনে পড়ল না।

  • | 203.110.243.22 | ১৭ ফেব্রুয়ারি ২০১০ ১৫:১৪437368
  • কল্লোলদা
    ঋজুদা আর ও বেশী জ্ঞান দেয়
  • SB | 114.31.249.105 | ১৭ ফেব্রুয়ারি ২০১০ ১৮:২২437369
  • খারাপ তো লাগলোনা, বেশ ভাল অভিনয় অনেকেরই। এইসব মুভিতে সব মেসেজই আন্ডারলাইন বোল্ড করে বোঝানোর একটা চেষ্টা থাকে, subtle ব্যপার স্যাপার এনারা এড়িয়ে চলেন। তাই subtle কিছু দেখার জন্যে বসলে অন্য কথা, তাছাড়া খারাপ লাগার মতন কিছু পেলাম না।
  • sda | 117.194.205.140 | ১৭ ফেব্রুয়ারি ২০১০ ২১:৪৮437370
  • সিনেমা টা হয় তো খারাপ নয় , খারাপ যেটা সেটা হল মিডিয়া র হাইপ , মানে খুব ভাল (না দেখলেই নয়) এই ইমেজ তৈরির চেষ্টা ।
    politically correct থাকার চেষ্টাটাই বড় চোখে লাগে।
  • Shuchismita | 71.201.25.54 | ১৯ ফেব্রুয়ারি ২০১০ ০৭:২৭437371
  • কল্লোলদা, সেটা তো আরও বড় দু:খ। পরের বছরে প্রতিরোধের কাজেও সফল হই নি। তখন টুয়েলভে পড়ি। বুঝিয়ে-সুঝিয়ে ভয় দেখিয়ে নিজের ক্লাসের মেয়েদের তাও বা আটকানো গেলো, সেকেন্ড ইয়ার-থার্ড ইয়ারের হাত থেকে বাঁচাবো কি করে! ইলেভেনের মেয়েদের তিনবার র‌্যাগিং হত। আমার সহপাঠীরা যারা বঞ্চিত হয়েছিল তারা সিনিয়ারদের ছত্রছায়ার চলে গেল। তখন আবেগ বেশি ছিল। বুদ্ধি ছিল খুব কম। খুব বেশি ইমেজ কনশাসও ছিলাম বোধহয়। অনায়াসে ওদের সাথেই যেতে পারতাম - যেন নিজেও র‌্যাগিং করতে যাচ্ছি - তারপরে ওখানে গিয়ে দু-একজনকে সাহায্য করা সম্ভব হত হয়ত। কিন্তু সেসবের চেয়ে নিজের কাছে "আমি ওদের দলে নই" এই বোধ প্রবল হয়েছিল। অথবা হয়ত সেই বুদ্ধিটাই ছিল না যে ওদের মধ্যে থেকেও ওদের কাজ পন্ড করা যায়!
  • kallol | 115.184.37.156 | ১৯ ফেব্রুয়ারি ২০১০ ০৭:৩৪437374
  • শুচিস্মিতাকে - একদম আমার মনের কথা বলে ফেলেছো। ঐ বয়সে ওসব বালখিল্যতা (প্রতিবাদটা বালখিল্যতা নয়, প্রতিবাদের ধরনটা বালখিল্যতা), সকলেই করে আম্মো-ও করেছি।
  • Zuzu | 148.87.19.210 | ১৯ ফেব্রুয়ারি ২০১০ ০৭:৩৪437373
  • ভাল ছবি কারে কয় , কেউ একটু বুঝিয়ে বলবেন ?
  • kallol | 115.184.37.156 | ১৯ ফেব্রুয়ারি ২০১০ ০৭:৪০437375
  • কাউরে কয় না।
    যা দেখে/শুনে তুমি আনন্দ পেলে - সেটাই ভালো - তোমার কাছে। অন্যের কাছে অন্যটা ভালো। কেউ সরফরোশ দেখে আনন্দ পায়, কেউ মেঘে ঢাকা তারা। কেউ কেউ দুটোতেই আনন্দ পায়। কি করা যাবে।
    http://www.anandabazar.com/19bdesh1.htm
    শালার সময়ই পৃথিবীতে একরকম নয়, তো পছন্দ.......
  • dipu | 59.164.191.211 | ০৫ মার্চ ২০১০ ২২:২৫437376
  • অসহ্য খারাপ।
  • dipu | 59.164.191.211 | ০৫ মার্চ ২০১০ ২২:২৯437377
  • বইটা কমবয়সে পড়েছিলুম, ভাল লেগেছিল। উফ্‌ফ। একেও চাট্টি অস্কার দিয়ে দেওয়া হোক।
  • rokeyaa | 203.110.246.230 | ০৬ মার্চ ২০১০ ০১:১৭437378
  • চেতন বাবু মাঝে মাঝে কিছু ওয়ান লাইনার দেন, সেগুলোর জন্যেই বইটা পুষিয়েছিলো, টু স্টেটস-টাও।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন