এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • আন্ডা-রষ্ট্যান্ড

    Samran
    বইপত্তর | ১৪ জানুয়ারি ২০১০ | ১১৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • samran | 117.99.56.149 | ১৪ জানুয়ারি ২০১০ ২২:২৭437090
  • তিনভাগ জল একভাগ সেক্টার ফাইভ দিব্যি আছিল অ্যাপেলেচ্যাপেলে। কোত্থেকে নেপচুন-ইউরেনাস-আনন্দবাজার এক কক্ষপথে আয় তবে সহচরী। ব্যাস। আর দ্যাখে কে! কল্লোলীনির বরাত কেমন ঝুলতে ঝুলতে সেনসেক্স হয়ে গ্যালো। ওদিকে বোম ফাটলো শারুখের পাড়ায়। আর এদিকে কোল্কাতা পুলিশ টেনশনে ডুগ্‌ডুগি বমি শুরু করল। টালাট্যাঙ্কে পাওয়া গ্যালো বিয়াল্লিশ হত লম্বা বিমানোসরাস। ভিক্টোরিয়ার পরি প্রেগনেন্ট। গেরুয় অরংএর পেঙ্গুইন পরবেন বলে তিন কোটি টাকা ঝেঁপে দিলেন বুম্বাদা। বুঝুন! বারিস্ত অচলবে ট্যাঁশে। অটো চলবে গ্যাসে। কিন্তু এই চাঞ্চল্যকর মূহুর্তে শহর কীভাবে চলবে বে?

    এই হচ্ছে সম্পাদকীয় আন্ডা-র। সম্পাদক একতা কাপুর, মন্দিরা বেদী

    সহ সম্পাদনা করেছেন রামদেব, জিম মরিসন

    প্রকাশ করেছেন গৌরী সেন

    প্রচ্চদ? পিকাসো। পিকাসো? আবার জিগায়!

    অলংকরণ পি.সি.চন্দ্র

    অক্ষর বিন্যাস বর্ণনা ( শীততাপ নিয়ন্ত্রিত)

    মুদ্রিত হয়েছে ইনগো প্রিন্ট, বর্সিলোনা থেকে

    মূল্য? বিশ, শুধু বিশ দাও
    অমৃত চাই না...

  • dri | 117.194.226.89 | ১৪ জানুয়ারি ২০১০ ২২:৩৯437095
  • প্রশ্নটা কি অণ্ড না roast-অণ্ড?

    মাই ভোট ইজ ফর চিকেন।
  • Ishan | 12.163.39.254 | ১৪ জানুয়ারি ২০১০ ২২:৪১437096
  • অক্ষর আবার বিন্যাস কি? অক্ষ তো বিপ্লবী, অতএব অবিন্যস্ত। :)
  • dd | 122.167.27.70 | ১৪ জানুয়ারি ২০১০ ২২:৫০437097
  • অক্ষর বিনাশ নাই, অক্ষ অবিন্যাস
    *

    * ব্যাদেয় আছে।
  • samran | 117.99.56.149 | ১৪ জানুয়ারি ২০১০ ২৩:২২437098
  • পাত্র চাহিয়া একটি বিজ্ঞপ্তি
    -------------------------

    [ধম্মতলায় কর্মখালি--ব্রিগেড গিয়ে ছৌ। বল না আমায় ছাদনামাঠে কে বানাবে বউ?] -- মমতা বন্দোপাধ্যায়

    ওরে ব্যাটা বন্ধুগণ---
    আমায় পাত্রী পেলে? ব্রাহ্মণ। সুন্দরী। গৃহ্‌কর্মে নিপুণা। উচ্চতা ৫ফুট ০ইঞ্চি, গায়ের রং উঙ্কÄল। মৃদুভাষী। চাহিদা বলতে শুধু সাদা শাড়ী। গায়ে আমার রাগটি নেই। উচ্চশিক্ষিতা। ডাক্তারও বতে। কবিরাজি, হোমিওপ্যাথি, অ্যালোপ্যাথি, ইউনানী নয় এক্কেবারে ইতিহাসের ডাক্তার। সারাতে পারি যেকোনো ধরনের হিস্টোরিকাল ব্লান্ডার। মার্ক্স নামক তত্বটির ওপর আমার নিজস্ব একটা থিসিস পেপার আছে। রান্না-বান্নাতেও আমি বেশ তুখোড়। খিচুড়ি করতে পারি বেশ। আমার একটিই দোষ, পদ:স্খলন।মাঝে মাঝেই পদত্যাগ করে বসি আমি। এই জন্যই বর জুটল না। ভয়, যদি স্ত্রী পদটি থেকে পদত্যাগ করে বসি।

    (পরে আবার টাইপাবো)
  • a x | 143.111.109.1 | ১৪ জানুয়ারি ২০১০ ২৩:৩৪437099
  • এগুলো কেমন একদম সামরান সামরান লেখা না। প্রথমটায় আবার কেমন সুমেরু সুমেরু গন্ধ!
  • dd | 122.167.27.70 | ১৪ জানুয়ারি ২০১০ ২৩:৩৭437100
  • হুবহু সুমেরু। সেন্ট পার্সেন্ট।
  • pi | 72.83.210.50 | ১৪ জানুয়ারি ২০১০ ২৩:৩৯437102
  • আমিও প্রথমে তাই ভেবেছিলাম।
    কিন্তু এটা সত্যি বই ! এবার মেলা থেকে সামরানদি কিনেছে :)
    হাতের কাছে এরকম বই এর সন্ধান থাকলে ঝটপটাপট কিছু নমুনা টাইপে দিন না !
  • samran | 117.99.56.149 | ১৪ জানুয়ারি ২০১০ ২৩:৩৯437101
  • অক্ষ,
    মজাটাই তো সেখানে:-))

    বাজারে যে সুমেরুকে লোকে ঝেঁপে-ঝেঁড়ে দিচ্ছে, সেটা তো মেলায় না গেলে জানতেই পারতাম না:-(( তাও এক্কেবারে অক্ষর বাই অক্ষর:-))
  • samran | 117.99.56.149 | ১৪ জানুয়ারি ২০১০ ২৩:৫০437091
  • অক্ষকে আবার,
    এটা আমার লেখা নাকি!
    সক্কলে ক্যামন সুন্দর সব ল্যাখা ল্যাখে নামী-দামী দিসি-বিদিসি সব বই নিয়ে, তো এই বইটা হাতে পেয়ে ভাবলাম, আমিও এক্টু লিখি, বইয়ের নাম-ধাম- সব দিলাম, তাও কিনা ভাবলে আমি ল্যাখসি:-((
  • a x | 143.111.109.1 | ১৫ জানুয়ারি ২০১০ ০০:২৮437092
  • না না ঐ সন্ধানটাই লেখা ভাবলাম তো! :-))

    তো ঐ যে ইনজিরিতে বলে ইমিটেশন ইস দ্য সিন্সিয়ারেস্ট ফর্ম অফ ফ্ল্যাটারি :-)
  • pi | 72.83.210.50 | ১৫ জানুয়ারি ২০১০ ০৩:৪২437093
  • কেউ কিছু লেখেনা !
    লেখেনা !
    কেন লেখেনা !
  • sumeru | 117.99.10.223 | ৩০ জানুয়ারি ২০১০ ১২:২৪437094
  • আজ থেকে আন্ডা পাওয়া যাবে কলকাতা বইমেলায় গুরুচন্ডা৯"র স্টলে।

    লি ম্যাগ কর্ণার- ১৭৯।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন