এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লালগড়: পটভূমি, অতীত-বর্তমান-ভবিষ্যত - ২

    a x
    অন্যান্য | ১৬ জানুয়ারি ২০১০ | ৯৫৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a x | 143.111.109.1 | ১৬ জানুয়ারি ২০১০ ০১:২৩436638
  • লালগড়ের একদম শুরু থেকে, যখন মেনস্ট্রীম মিডীয়াতে খুব কম খবর আসছে, সেই তখন থেকেই পার্থ লালগড় থেকে খবর পাঠাচ্ছিল। এই মুহূর্তে কি হচ্ছে লালগড়ে? কতটা আর আমাদের মনোযোগ দাবী করে লালগড়? আন্দোলন কি ছত্রধরকে গ্রেপ্তারেই থেমে গেল? একবছর বাদে একটি বিশ্লেষণধর্মী "ফিরে-দেখা"।

    A Year of Lalgarh - http://sanhati.com/excerpted/2040/

    কিছু বিশেষ অংশ তুলে ধরা দরকার মনে করছি -
    Even today, ...

    On just a single day, 7th January 2010, a rally of 15,000 people proceeded from Jaipur in Salboni towards Pirakata, which is the site of a major camp of the joint forces, in protest against the raid on the previous night in Sundarpur village in Salboni where the joint forces personnel indiscriminately beat up people, looted houses and arrested twenty persons. At the same time as these 15,000 people proceeded towards Pirakata, another rally of 10,000 people proceeded from Kalsibhanga to Pirakata. Such rallies and demonstrations have been a daily occurrence, with women in the front ranks in every case. As police have raided villages, the news have been spread from village to village using both the dhamsa madal (the traditional Santhal drum) and the mobile phone, and within minutes village women have assembled and resisted the raiders, facing beatings and arrest.

    ।।।

    Many of the tubewells and shallow pumps have been destroyed or looted by the paramilitary forces and the health centres have become their outposts. Schools have been reoccupied and students forced to give exams sitting on the roads. When some of the schools were vacated by the joint forces personnel, because of a court order in response to a public interest litigation filed by an organization from Midnapore, they were found in a pathetic condition, classrooms filled with human excreta and walls smeared with pornographic grafitti. This is the “development” that Buddhadeb and Chidambaram plan to bring to the adivasis.

    ।।।

    The response of the main opposition party, the Trinamool Congress (TMC), was more interesting. The leader of TMC, Mamata Banerjee, at first expressed support for the movement, visiting the area without her party banner, and even sharing the stage with Chatradhar Mahato, a fact which the CPI(M) uses today to allege a Trinamool-Maoist nexus. However, after the parliamentary elections in May 2009, which the TMC won handsomely in alliance with the Congress, and went on to join the UPA government, which eventually sent in the paramilitary forces into Lalgarh, she did a volte face, and dissociated herself from the movement condemning it as a handiwork of the Maoists. She now claims that the CPI(M) and the CPI(Maoist) are two sides of the same coin, and has even censured her party MP, Kabir Suman, for writing a song on Chatradhar Mahato. The TMC’s opportunistic politics regarding Lalgarh stand exposed, although Mamata continues her posturings in sympathy of the adivasis.
  • rokeyaa | 203.110.246.230 | ০৪ ফেব্রুয়ারি ২০১০ ১১:২৫436639
  • ঝাড়গ্রামের একটা ফ্যাক্সের দোকানের মালিক আর কর্মচারীকে গ্রেপ্তার করা হয়েছে, কারণ ঐ দোকান থেকে নাকি মাওবাদীদের বক্তব্য ফ্যাক্স করা হতো!
  • Blank | 170.153.65.102 | ০৪ ফেব্রুয়ারি ২০১০ ১৮:০০436640
  • ৪ জনকে গ্রেপ্তার করেছে শুনলাম। বাকি দুজন কারা?
  • rokeyaa | 203.110.243.22 | ০৪ ফেব্রুয়ারি ২০১০ ১৯:২৫436641
  • মোট পাঁচজনকে তুলেছিলো, তিনজন ফ্যাক্স করতে আসা খদ্দের। একজনকে রিপোর্টার বলে ছেড়ে দিয়েছে। বাকিরা "নাকি' কিষানজীর বক্তব্য পাঠাতে এসেছিলো। মাওবাদীরা সম্ভবত: সেটাকে অস্বীকার করছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন