এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 97.81.103.70 | ১৬ জানুয়ারি ২০১০ ২৩:৪১436584
  • মুদীর দোকান
    ঋতেন্দ্রনাথ ঠাকুর
    চর্চাপদ (বিনিময় মূল্য - ১৭৫ টাকা)

    ইন্টারেস্টিং বই। মূলমন্ত্র - সবই ব্যাদে আছে। পড়ে ফেলুন। নইলে জানবেন কি করে অরেঞ্জ আসলে প্রাচীনকালের নাগলোকের (মধ্যভারত) ঋষিভোগ্য নাগরঙ্গ ফল? বা সাইট্রাস শব্দটা আসলে সংস্কৃত দন্তশঠ (বা সংক্ষেপে শঠ) শব্দের অপভ্রংশ মাত্র? ("দন্তশঠ: জম্বীর: কপিত্থশ্চ / দন্তশঠা অম্লিকা চাঙ্গেরীচ।")

    বৈদক গ্রন্থ ভাবপ্রকাশে দুগ্‌ধকূপিকা নামে যে মিষ্টান্নের উল্লেখ আছে, তা পান্তুয়া ছাড়া আর কিছু না (কূপিকা -- কোয়া -- তোয়া)
    হিল্‌ ধাতু -- হিল্লোল -- হেলন -- হিলানা -- -- হালুয়া।

    শৃঙ্গাটক -- সিঙ্গাড়া

    বৈদিক শব্দ অম্বরীষ থেকে যে ফরাসী শব্দ অমলেট এসেছে সেটা জানতেন? এমনকি ব্রেডটাও যে আসলে বেদে আছে সে খবর রাখেন?

    বলবে কি? তোমরা তো মুদীর দোকান পড়নি?
  • Abhyu | 97.81.103.70 | ১৬ জানুয়ারি ২০১০ ২৩:৪৪436595
  • ডিডি লিখবেন এবার। নইলে বুনান। মানে আমি আর না।
  • Abhyu | 97.81.103.70 | ১৬ জানুয়ারি ২০১০ ২৩:৫১436604
  • আচ্ছা সূচিপত্রটা দেওয়া যাক:

    ভূমিকা: প্রতাপ কুমার রায়

    উপক্রমণিকা
    মুদী
    আইবুড়োভাত ও বউভাত
    প্রাচীন ভারতের উপমাস্থল গরু
    দেবনামে অনাদর
    কমলানেবু
    গণেশ-বাহন ইঁদুর, লক্ষীর বাহন পেঁচা ও ষষ্ঠীর বাহন বিড়াল
    খাবারের নামতঙ্কÄ/জলপান
    সন্দেশ
    লুচিতরকারী
    তামাক ও ধূমপান

    পরিশিষ্ট:১
    পালিশ
    জগন্নাথ তীর্থে গুরু নানক ও জগন্নাথের আরতি

    পরিশিষ্ট:২
    প্রাসঙ্গিক তথ্য

  • dd | 122.167.28.98 | ১৬ জানুয়ারি ২০১০ ২৩:৫৩436605
  • ক্ষি: মুশকিল।

    আমি এই বই পাবো ক্যাম্নে? নাম পজ্জন্তো শুনি নাই।

    আর যে কটা এগজাম্পল প্যালাম তাতে চিত্ত উৎখিঁচিয়ে উঠলো।

    অমন ভাবে খুঁজলে ,সত্তি বলছি,আমি ও ,অ্যামনকি আমিও মেট্রো রেল, সি প্লাস প্লাস , রিলায়েন্স পেট্রোকেম - এ সবই ব্যাদের থেকে খুঁজে দিতে পারি। একটাই কমন অক্ষর চাই তো ?

    আর "বৈদক গ্রন্থ" ভাবপ্রকাশ টি কিনি ? চিনলাম্না।
  • Abhyu | 97.81.103.70 | ১৬ জানুয়ারি ২০১০ ২৩:৫৮436607
  • না না ভদ্রলোক বেশ যুক্তি দিয়ে বিশ্লেষণ করে দেখিয়েছেন (তা সে যতই মমতার যুক্তি হোক) কিন্তু সেটা বলতে গেলে তো পুরো বই থেকে টুকতে হয় :(

    পাবেন ক্যামনে? কি মুশকিল - আপনি তো আর এন আর নন - নইলে ক্যালকাটাওয়েব আনিয়ে দিত। তবু ওদের বা পাবলিশারকে মেল করে দেখতে পারেন।

    ভাবপ্রকাশের কথা ঐ বইটিতে আছে। পাওয়া যায় বলে তো মনে হয় না।
  • tuli | 131.95.30.233 | ১৬ জানুয়ারি ২০১০ ২৩:৫৮436606
  • আরে!!!! দুধকুলি!!!
    দুগ্‌ধকূপিকা থেকে তো দুধকুলি হবার কথা! :-))
  • tuli | 131.95.30.233 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:০৩436608
  • আমি একজায়গায় শুনেছিলাম শর্করা কথাটা থেকে নাকি ডিরাইভড হয়েছে সুগার! :-)

  • dd | 122.167.28.98 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:০৪436609
  • না:, র বাবু না লিখলে কিচুতে একটা সিরিয়াস ভাব আসছে না।

    আমি কিচু কঠিন তঙ্কÄ লিখতে গ্যালেই, শুরু কল্লেই, ক্যাম্নে জানি, ঐ ফাজলামি এয়ার্কিতে চলে যাই।

    ভাল্লাগে না।

    ধ্যুৎ।
  • dd | 122.167.28.98 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:০৫436610
  • আর the wall = দেওয়াল।

    এটাও, ব্যাদেয় আছে
  • tuli | 131.95.30.233 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:০৮436585
  • কঠিন তঙ্কেÄ মাথা ভনভন কান ঝনঝন ঘাড় টনটন আর গলা কনকন করে। তার চেয়ে রসেবশে লেখাই তো ভালো। :-)
  • Abhyu | 97.81.103.70 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:২২436586
  • "এইবার দেখাইব ইংরাজের প্রধান খাদ্য Breadও উহাদের নিজস্ব নহে। প্র্রাচীন রোমীয় সভ্যতার কাল হইতে এ পর্য্যন্ত ময়দা-গোলাই উহাদের প্রধান খাদ্য ছিল। তারপরে যখন সেই ময়দাগোলা বিশেষরূপ অগ্নিপক্ব করিয়া খাইতে শিখিল তখন তাহার (পায়সবৎ পদার্থের) নাম দিল Porridge (লাটিন পরাটা) অর্থাৎ ভর্জ্জিত বা অগ্নিপক্ব।

    "According to Cato, the old Romans had been reared upon gruel, and this soup like preparation was down to our days the general or occasional food of entire population. When gruel was superseded by better preparations, e.g. porridge, it was limited to the breakfast table."

    তারপর আর একটু অগ্রসর হইয়া যখন ঐ ময়দাগোলা ভর্জ্জনপাত্রে সেঁকিয়া খাইতে শিখিল তখন Bread নাম হইল। Bread শব্দটী রুটী সেঁকিবার পাত্র "ভ্রাষ্ট্র" হইতে আসিয়াছে। যেমন মহারাষ্ট্র হইতে "মরাঠা" হয় তেমনি "ভ্রাষ্ট্র" হইতে "ভ্রাঠ"। এই "ভ্রাঠ" জর্ম্মণ ভাষায় "ব্রট" এবং ক্রমে ইংরেজীতে ব্রেড্‌ Bread হইয়াছে।"

  • Abhyu | 97.81.103.70 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:২২436587
  • আরো লিখি?

    "যাহা "ভ্রাষ্ট্র" বা তাওয়ায় ভাজা যায় তাহাই Bread। প্রথমাবস্থায় য়ুরোপে এইরূপ সেঁকারুটীই প্রচলিত ছিল। জর্ম্মণ ভাষায় ঘৃত-সম্বরিত (ঘিয়ে-সেঁকা) রুটীর নাম "সমারন্‌"। "সমারন্‌" সংস্কৃত পাকশাস্ত্রের "সম্বরণ" শব্দ হইতে উৎপন্ন। যাহা হইতে আমাদের বাঙ্গালায় গিয়ে "সম্বর"এ নেওয়ার উৎপত্তি হয়েছে। এক্ষণে যে মাদক দ্রব্য সংযোগে য়ুরোপীয়েরা পাঁওরুটী তৈয়ারী করে ইহা য়ুরোপের জিনিষ নহে, আসিয়ার আবিষ্কৃত।"

    এবার ডিডি খুশি?
  • dd | 122.167.28.98 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:৩৬436588
  • ন্যা:।
    আমি অ্যাখোন খুব ব্যাড মুডে আছি। কিছুতেই কনভিনসড হবো না। না,না। এক্কেবারে নেহি।

    "ভ্রাষ্ট" পাইলা কোথায়? বৈদিক সাহিত্য কইও না। নো। কোন বেদের কোন শোলোক,সেইডা জানাও।

    ভ্রাষ্ট হইতে ভ্রাট ? হ্যার থেইক্কা ব্রেড?

    তাইলে কও "বৈদিক সাহিত্যে" ,জানেন, ভাশ্‌ট কথাটিও আছে, শাস্ত্রালোচনা। ওর থিক্কাই ভাট।

    আর সামরান? অর থিক্কা সুমেরু।

    আর জর্জরিত স্তোক? অর থিক্কা জর্জিয়া টেক।

    আর বেদাহমেতং পুরুষং কি জানি থেকে "চুপচাপ ফুলে ছাপ।

    যা খুসী।
  • Abhyu | 97.81.103.70 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:৩৮436589
  • তা বোল্লামই তো সবই ব্যাদে আছে - পুরো বইটা পড়েন - পোচ্চুর আমোদ পাবেন।
  • Abhyu | 97.81.103.70 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:৪০436590
  • বউভাতের আসল গল্প বউয়ের সার্ভ করা ভাত না, বর বউকে স্পর্শ করে অন্ন পরিবেশন করবে বা ঐ রকম কিছু একটা।
  • tuli | 131.95.30.233 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:৪৩436591
  • আর, গোলা রুটি? সেই যে আটাগোলা নিয়ে তাওয়ায় ছড়িয়ে দিয়ে বানায় পিঠার মতন? সেই রুটী কোথা থেকে এলো?
  • tuli | 131.95.30.233 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:৪৬436592
  • হস্তিনা থেকে হিউস্টন, দাঁতন থেকে ডেটন, কলহ্রদ থেকে কলোরাডো, ম্‌ৎসপুচ্ছ থেকে মাচুপিচু। তব্যে???? :-)
  • dd | 122.167.28.98 | ১৭ জানুয়ারি ২০১০ ০০:৫১436593
  • ব্যাদ আবার খি ?
    চতুর্বেদের কোন্টার কতো নাম্বার শোলোক? সেইটা কও।
    সব শোলোকেরি নাম আছে, যেমতি ঋগ্বেদের প্রথম মন্ডল ৬৪ সুক্ত। বা শুক্লযজুর্বেদ,অষ্টম অধ্যায়, শোলোক নং ৫/২। ইত্যাদি,

    বৈদিক সাহিত্য বল্লে কিসুই বোঝায় না। অনেক ক্ষেত্রে (সব ক্ষেত্রে নয়,তবে অনেক ক্ষেত্রেই ব্যাপারটা পুরোটা ঢপ)এইসব "ভাবপ্রকাশ"(আমি জানি না) কে সি পাল জাতীয় গ্রন্থ। পত্তা না দেওয়াই ভালো।

    রুল অব দা থাম' কয় "বৈদিক সাহিত্ত" বল্লেই ফ্যা ফ্যা করে উড়িয়ে দ্যাওয়া, মানে ওটার কোনো ইসে নাই।
  • pi | 72.83.210.50 | ১৭ জানুয়ারি ২০১০ ০১:২৩436594
  • সম্বরণ থেকে সমারণ এসেছে তার কী প্রমাণ ? আর, 'বাংলায় সম্বর' টাও বুঝলাম না।
  • pipi | 78.52.66.108 | ১৭ জানুয়ারি ২০১০ ০১:২৬436596
  • হায়! এতাবৎ কাল জর্ম্মণ দেশে থাকিয়াও 'সমারন্‌' জানিলাম না, দেখিলাম না, খাইলাম না, শুঁকিলাম না! আমার কি হইবে:-(
  • Samik | 122.162.75.57 | ১৭ জানুয়ারি ২০১০ ০১:২৮436598
  • কেলাস নাইনে আমাদের বাংলার স্যার ফান্ডা দেছিলেন, সমোস্কিতো "হস্তবন্ধ' থেকেই নাকি ইংরেজির হাজব্যান্ড।
  • pipi | 78.52.66.108 | ১৭ জানুয়ারি ২০১০ ০১:২৮436597
  • খালি নানাবিধ ব্রট ও ব্রটচেন খাইয়া কালাতিপাত করিলাম। ধিক এ জীবণে!
  • tatin | 70.177.57.163 | ১৭ জানুয়ারি ২০১০ ০৩:৩৯436599
  • কলিমবাবু ত এই নিয়ে প্রচুর লিখেছেন
  • debu | 72.130.151.116 | ১৭ জানুয়ারি ২০১০ ১২:২৮436600
  • চর্চা পদ calcuttaweb এ বই টা পাওআ যাচ্ছে
  • d | 117.195.34.246 | ২২ জানুয়ারি ২০১০ ২১:৫৩436601
  • এ বইটা পিওর খোরাক ডিডি। না পড়লে মিসাইবেন।

    "ভ্রাষ্ট্র' থেকে ব্রেড আর অম্বরীষ থেকে অমলেট। :)) ভ্রাষ্ট্র আর অম্বরীষ - দুইয়েরই মানে হল "ভাজিবার বা সেঁকিবার তাওয়া' অর্থাৎ কিনা Frypan জাতীয় পাত্র (উনি frypan ই লিখেছেন)। সূত্র "অমরকোষ'

    বৈদিক যুগে দধিমিশ্রিত সক্তুকে "করম্ভ' বলা হত। আমরা তো এইটা তত খাইটাই না (চৈত্র সংক্রান্তির দিন খেতাম অবশ্য, সাথে কাঁঠালি কলা, আখের গুড় ইত্যাদি মেখে)। কিন্তু ত্রিবাঙ্কুর অঞ্চলে "করম্ভ' নাকি প্রধান খাদ্য বলে পরিচিত। তবে ওদিকে দই দূর্লভ বলে (এইটা উনি কোথায় পেলেন??!!) নারিকেলের দুগ্‌ধ ও সক্তুর অভাবে তন্ডুলচুর্ণ ব্যবহৃত হয়। ইংরিজিতে রুটির গুঁড়ো বা কোন চুর্ণ খাদ্যদ্রব্যকে crumb বলে। ঋতেনবাবুর মতে ব্যাটারা নির্ঘাৎ এই বৈদিক করম্ভ বা করম্ব থেকেই crumb ঝেড়েছে।

    আর হ্যাঁ আমাদের যজ্ঞীয় "চমস'কেও ও ব্যাটারা সর্বদা "চামচ' নামে ডাকে।

    জর্ম্মন ভাষায় ঘৃত সম্বরিত (ঘিয়ে সেঁকা০ রুটির নাম "সমারন'। এটাও নাকি সংস্কৃত পাক্‌শাস্ত্রের সম্বরণ থেকে উদ্ভুত। সম্বরণ থেকেই বাঙ্গালায় সম্বর দেওয়া বা "সম্বর'ইয়ে নেওয়া বা আরো চলতি কথায় সম্ভার দেওয়া হয়েছে।

    ইংরিজি চায়ের cup এসেছে "কূপ' থেকে।

    তবে যেটা ভাবায় সেটা হল ধরেন বহুকাল থেকেই তো লোকে এদেশ ওদেশ করে বেড়াচ্ছে। আর সেইভাবে কিছু কিছু শব্দরাও মুখে মুখে ছড়িয়ে বেড়াতে বেড়াতে সেখানকার মত হয়ে গেছে।
  • dd | 122.167.25.190 | ২২ জানুয়ারি ২০১০ ২২:১৬436602
  • সংস্কৃত "পাকশাস্ত্র"টি খি ?

    কেউ, কেউ কোনোদিন ও নাম ও শুনেছেন? আপ্নেরা? কেউ কখনো শুনেওছেন প্রাচীন যুগের "পাকশাস্ত্র"এর কথা ?

    যখন ই কোনো ল্যাখক,ইশপেশলি পোবোন্ধোকার কোনো ভেগ রেফারেন্স দ্যান (যেমতি বৈদিক সাহিত্য অ্যাজ অপজড টু শুক্ল যজুর্ব্রেদ, এক্স অধ্যায় ওয়াই/জেড শ্লোক) বা "সংস্কৃত পাকশাস্ত্র" (ল্যাখক/বইয়ের না উল্লেখ না করে)তখন ই বুঝবেন ব্যাপারটা ঢপ। পিওর ঢপ।
  • d | 117.195.34.246 | ২২ জানুয়ারি ২০১০ ২২:২৪436603
  • আমি ক্যামনে জানব? সমোসকিতে লেখা রান্নার বই মোটেই পড়ব না। পেলেও বিলিয়ে দেব।

    তবে আপনি আসল পয়েন্টটা মিস করছেন। এ বইটা প্রচন্ড মজার। পড়তে পড়তে হাসতে হাসতে মোট্টে রাগ হয় না ভদ্রলোকের ওপর।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন