এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নেট থেকে প্রেমে এবং তারপরে----------------

    j
    অন্যান্য | ০৯ নভেম্বর ২০০৯ | ৪২৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • quark | 202.141.148.99 | ০৯ নভেম্বর ২০০৯ ১৪:২৭431612
  • কী অসীম শূণ্যতা মাইরি!
  • j | 122.167.202.248 | ০৯ নভেম্বর ২০০৯ ১৬:৪২431623
  • কোয়ার্ক কি ফিসিক্সের?ইউকে থেকে পড়াশোনো?
  • quark | 202.141.148.99 | ০৯ নভেম্বর ২০০৯ ১৭:৩৫431630
  • হ্যঁ। না।
  • Tim | 198.82.24.251 | ১০ নভেম্বর ২০০৯ ০৫:২৫431631
  • আরেন্টিস্যার একেই প্রেমের ফাঁদ বলেছিলেন। আমরা বুইতে পারিনি, ল্যালা কিনা। কি (কী?) ভিশন (ভীষন)!!
  • quark | 202.141.148.99 | ১৮ নভেম্বর ২০০৯ ১১:২২431632
  • কেউ চাপ নিচ্ছে না!
  • Lyadkhor | 68.49.92.164 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:০২431633
  • আমি এই জগতে নতুন। generally লেখা পড়ে থাকি, কিন্তু তার পরেও পড়েই থাকি, উঠে বসে লেখাটা আর হোয়ে ওঠে না। ল্যাদখোর কিনা, energy barrier টা কাটিয়ে উঠতে পারি না। যাই হোক, এরকম interesting টপিক এই market এ খালি যাচ্ছে দেখে দু এক ছত্র ছাড়বার লোভ সামলাতে পাড়লাম না। আবার ল্যাদের cycle শুরু হওয়ার আগে এবার কাজের কথায় আসি, আমার গৃহিনীর সাথে প্রথম আলাপ এই net এ। শীতের এক সুন্দর সকালে প্রথম নেটালাপ সাতসমুদ্র তেরো নদী পেড়িয়ে(আমি USA তে,তিনি কোলকাতায়)। অতি শীঘ্রই প্রেমনেটালাপ এবং তারপর মুখদর্শন (সেও এই জগত বিস্তৃত জালে)। তারপর? তারপরের ঘটনাচক্র বেশ interesting। আমার গৃহিনী (তখন হবু, এবং তার বাড়িতে জোরকদমে আনন্দবাজার তল্লাশি চলছে হবু জামাই এর সন্ধানে, মাসি-পিসিরাও দেশী-বিদেশী পাত্রের খবর দিচ্ছেন) যদি বাড়িতে জানান দ্যান যে তিনি বিবাহে ইচ্ছুক, তবে প্রেমিক বাবাজী কে দেখেছেন শুধুমাত্র computer এর screen এ আর বার্তালাপ ও mobile এ সীমাবদ্ধ, তাহলে case জটিল হবার বা কেঁচে যাওয়ার সমূহ সম্ভাবনা। অতএব দুই বাড়িতেই জানানো হল যে আমরা পরস্পরকে সামনাসামনি দেখেছি। আমার শশুরবাড়ি খুব ভাল, angry youngman শালাবাবু ছাড়া কেউ প্রেমে আপত্তি করলেন না, শশুরমশাই তো আমার পাড়াতেও খোজখবর নিয়ে এলেন। আমার smart গৃহিনী হবু শাশুড়ীকে phone করে সব ব্যবস্থা পাকা করে ফেলেছেন, আমি india তে land করলেই official পাকা কথাটা হোয়ে যাবে। এবার এলো সেই ব্রাম্ভমুহূর্ত, আমি দম্‌দম airportplane থেকে নামছি। মোটামুটি দুই বাড়ির সবাই হাজির, আমাকে চিনে নিতে হবে কাকে বিয়ে করতে যাচ্ছি। গৃহিনীর অবস্থা তথৈবচ,হবু শাশুড়ীর পাশে দাড়িয়ে হবু বর কে চিনতে হোবে, ভুল করলে সব ভেস্তে যাবে। না, আমরা কেউ ভুল করি নি,chatroom-এর লক্ষ লক্ষ নামের মাঝে যেভাবে নিজেদের খুজে নিয়েছিলাম, সেভাবেই সামনাসামনি ও চিনে নিতে কোনো অসুবিধে হয় নি।আজকে বিয়ের চার বছর পর মনে হয় যে তখন আমরা কতটা risk নিয়েছিলাম। পরস্পরকে almost না জেনে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছিলাম। আমার ছেলেমেয়ে এরকম করলে গৃহিনী নির্ঘাৎ heart attack করবেন। অনেক বন্ধু discourage করেছিলেন, but we did it। আর truely speaking আমরা দু জন ভীষন অলাদা, south calcuttasmart মেয়ের সাথে মফস্বলের ক্যাবলা ছেলের প্রেমটা মনে হয় সামনাসামনি হয়ে উঠত না। In retrospect মনে হয় যে Net এ প্রেম, Its a game (বেশ ছন্দ মিলে গেলো দেখছি)। but again, you never win unless you play the game। এবার ল্যাদের জগতে ফিরে যাই, প্রথম লেখার ভুলত্রুটি নিজগুনে ক্ষমা করে দেবেন। আর আমি sure যে এরকম net এ প্রেম এখানে অনেকেই করেছেন। তাই রাহুল দ্রাবিড়ের মত judgement করে leave না দিয়ে যদি সহবাগের মত কিছু চার ছক্কা মারেন তাহলে মন্দ হয় না। আরো অনেক net এ প্রেমের কাহিনী শোনার অপেক্ষাতে রইলাম।
  • dipu | 59.164.188.43 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:১৭431634
  • দুটো মশাকে নেটের এককোণে প্রেম করতে দেখেছিলাম। তা সে অনেকদিন হল। আশা করি সুখে আছে।
  • pi | 72.83.210.50 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:২৩431635
  • :)
    কিন্তু অনেকদিন হল যখন, তখন তারা এই ধরাধামের পাততাড়ি গুটিয়েছে বলেই মনে হয়।
  • ranjan roy | 115.184.105.85 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:২৫431636
  • দীপু:
    হ্যাঁ:, সুখে আছে? নিশ্চয়ই আছে। তোমার জেলাস হাতের চড় খেয়ে একসঙ্গে মরেছে,-- এক দুজে কে লিয়ে ইস্টাইলে।
    ল্যাদখোর:
    নেট মেঁ প্রেম,
    its a game,
    আমি যে পারিনি
    তাই শেম, শেম।।
  • dipu | 59.164.188.43 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:৩৪431613
  • আমি মশা মারি না। ফুঁয়ের রেঞ্জে থাকলে ফুঁ দিই। পায়েটায়ে বসলে তাও দিই না। ওপরে কোণের দিকে দু'খান মশা, তাদের বিরক্ত করার প্রশ্নই ওঠে না। যা মন চায় কর।
  • d | 117.195.37.103 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:৩৯431614
  • খিক খিক।
  • pi | 72.83.210.50 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২১:১১431615
  • রঞ্জনদার অপশনটা দীপু কখনো ই নেবে না। বাচ্চা ছেলে বলে কি আর মহাভারত পড়েনি নাকি ?
  • Sibu | 71.106.234.63 | ০৭ ডিসেম্বর ২০০৯ ০২:৪৭431616
  • মহাভারত কেন?
  • koli | 115.187.36.211 | ০৭ ডিসেম্বর ২০০৯ ২৩:০৫431617
  • :-)
    :-)

    :-)

    :-)
  • eleven | 122.177.186.166 | ২০ ফেব্রুয়ারি ২০১০ ১৬:৪৩431618
  • থার্ড ইয়ার থেকে চ্যাট শুরু। ইয়াহু আই ডি থেকে, ক্যালক্যাটা গ্লোবাল চ্যাট এ ঢুকে, মেয়েদের আই ডি গুলো খুজে খুজে, পিং করতে কি আনন্দই যে লাগত, আহা-- আর রিপ্লাই এলেই, আনন্দ সটাং দ্বিগুন :-)। আর ওর্কুট? সেখানেও তো সারাদিন ওনলাইন, মেয়েটার ছবিটা একটু ঠিক দেখলেই, সটাং ফ্রেন্ড রিকোয়েস্ট উইথ কভার লেটার! তবে এই গুনে, কজনের কেতা চখে পড়ার মত ছিল, কলেজের মেয়ে থেকে ওয়ার্কিং--- সব কটাকেই ক্লীন বোল্ড করত থ্রু ইয়াহু মেসেঞ্জার। কত্ত হিংসা যে করেছি তাকে, আমি আর কত্তাই রেখেছেন হিসেবে। এমনি করে বেশ কটা বন্ধু তো জুটিয়ে ছিলাম, কজন মোবাইল পর্জন্ত গিয়েছিল কিন্তু তেমন কেউ--নাহ।

    তবে এসবের অনেক পরে নেট এর থ্রু তেই একজন কে খুজে পেয়েছি-- একটু ঘুরিয়ে 'প্রেম'-ই বলা যায়। তবে স্টোরিতে খুব স্ট্রাগল--দু পক্ষেরি, তাই এন্ড না হওয়া পর্জন্ত স্পীকটি নট্‌।
  • til | 220.253.71.161 | ২১ ফেব্রুয়ারি ২০১০ ০৬:৩১431619
  • আমি একটি দম্পতিকে খুব কাছ থেকে জানি, ছেলেটি আমার খুবই পরিচিত। নেটে প্রেম, ভালবাসা এবং বিবাহ। সুখেই আছে তারা।
  • eleven | 122.177.186.166 | ২১ ফেব্রুয়ারি ২০১০ ১৩:৪৫431620
  • নেট থেকে পরিচয়, তারপরে বিয়ে--তাতে অসুখি হওয়ার প্রশ্ন কোথায় আসে? পরিচয় শুরুর কারনটাই শুধু ইন্টারনেট, এটা কি করে অসুখের কারন হতে পারে? সুখি/অসুখি--এসবি যারা বিয়ে করছে, তাদের নিজেদের উপরে নির্ভর করে, সম্পর্কটা কি করে, কোথা থেকে শুরু হলো, তার উপরে নাহ--অন্তত: আমার ধারনা এরকম।

    অনেকে তো লাভ ম্যারেজেই মুখ বাঁকান, তাদের কথা থাক!
  • শঙ্কু | 127.199.29.116 | ১৬ ডিসেম্বর ২০১২ ০৯:১৭431621
  • প্রায় তিন বছর কেটে গেল। অন্তরজাল আরও বিস্তৃত হয়েছে। যারা খেলছিলেন, স্ট্রাগল করছিলেন... সবাই চুপ কেন? আবার শুরু হোক...
  • Binary | 80.76.78.47 | ১৬ ডিসেম্বর ২০১২ ০৯:৫৩431622
  • পারছি না আর গুরু, সেই নার্সারি থেকে সুরু।
  • o.O | 122.79.36.173 | ১৬ ডিসেম্বর ২০১২ ২২:৩১431624
  • ওরে বাবা, নেটে প্পেম্!!!
    এক্টা অপ্রেমীয় ঘটনা বলি:
    একবার ফেবুতে ভুল ইউজার আইডি বসিয়ে ফেলেছি(সেম পাসোয়র্ড্), ওমা দেখি একটা মেয়ের প্রোফাইল। কৌতুহল হল ভীষণ দেখি মেসেজ গুলো!
    বাপ্রে সবকটা মেসেজ প​ড়েও বুঝে উঠতে পারলাম না তার ঠিক কটা প্রেমিক! তারমধ্যে চারজনের সাথে বেশ গদগদ কথাবার্তা র​য়েছে; কখন কোথায় মিট করবে যাতে বাড়ির লোক দেখে না ফেলে......

    তাই ইন্টারনেটের এগুলোকে খুব সমঝে চলি! :(
  • গান্ধী | 213.110.243.22 | ১৭ ডিসেম্বর ২০১২ ০৯:২৯431625
  • নেট থেকে প্রেম ভালো জিনিস
  • Ekak | 69.99.230.125 | ১৭ ডিসেম্বর ২০১২ ১২:০৭431626
  • প্রেম করে কী হবা ?
  • Fevi | 90.219.209.152 | ১৮ ডিসেম্বর ২০১২ ০৫:৩৫431627
  • বাবা হবা।
  • Ekak | 24.99.108.77 | ১৮ ডিসেম্বর ২০১২ ০৮:৩৬431628
  • বাবা হয়ে কী হবা ?
  • raatri | 24.99.153.115 | ১৯ ডিসেম্বর ২০১২ ১৮:২২431629
  • আমার দুই ইস্কুলতুতো বোন অর্কুট থেকে সঙ্গী জুটিয়েছে আর বেশ ভালো আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন