এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • ইজুশ অন্তি অর্কর এর গওঅ গন

    T
    গান | ১৮ নভেম্বর ২০০৯ | ২৪৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Souva | 203.141.92.14 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:২১429850
  • অ। তাহলে মোদ্দা ব্যাপার এই যে অনেকের মতে পী-কা-স-র সুর লাগানোর ক্যাপা ছিলো না বলে ভুল সুর লাগাতেন, অনেকের মতে তিনি জেনেবুঝে গানে অন্য মাত্রা আনার জন্যে সুরবিচ্যুতি ঘটিয়েছেন।

    ব্যাপারটা সেই ব্যক্তিগত পছন্দের জায়গাতেই বহাল রইল। সেই নিজস্ব ভালোলাগা--সুর-স্বর-বিচ্যুতি সমেত। তাই বলছিলুম যে গানের ক্ষেত্রে বা শিল্পের ক্ষেত্রে সম্পূর্ণ ইউনিভার্সাল কোনো রুলবুক বোধহয় নেই।

    একটা সাফাই। আমার রেজওয়ানার গান ভাল্লাগে না কারণ সেটাকে আমার কণিকার অক্ষম অনুকরণ বলে মনে হয়। আর ওনার সব গানই মনে হয় একই ছাঁচে ঢালা। একটা গান শুনলেই বাকি সব গান শোনা হয়ে যায়।
  • pi | 128.231.22.89 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:২৮429851
  • শৌভ, স্বরবিচ্যুতি ঘটিয়েছেন জেনেবুঝে, আর সেটা করতে গিয়ে সুরবিচ্যুতি ঘটেছে অনেক সময় ই। আর সেটা হলে, কানে লেগেছে। আর কানে লাগাটা যাদের ভালোলাগাকে ( ঐ আবেগ আনা ইত্যাদি) সুপারসিড করে গেছে, তাদের খারাপ লেগেছে।
    যাদের করেনি, বা আদোয় কানেই লাগেনি, তাদের ভালো লেগেছে। এই তো ব্যাপার :)
  • Souva | 203.141.92.14 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:২৯429852
  • রঞ্জনবাবুর কথাগুলো ভারি চমৎকার লাগলো। ঠিক এই কারণেই দেবব্রত-র গলায় "কেন চেয়ে আছো গো মা' যতবার শুনি, আমার ভেতরে কী যেন হয়ে যায়। আবার নির্জন রাত্তিরে মস্ত হাইওয়ে বরাবর গাড়ি চালাতে চালাতে যখন শুনি "জীবন-মরণের সীমানা ছাড়ায়ে', তখন গায়ে কাঁটা দ্যায়, গাড়ি নিজে থেকেই স্লো হয়ে যায়। তেমনি হয় পী-কা-স-র গলায় "পিনাকেতে লাগে টংকার' শুনলে, বা "গানে গানে তব বন্ধন' শুনলে।

    এটুকুই বলার।
  • Rajdeep | 125.22.62.70 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৩১429853
  • তরুণ বন্দ্যোপাধ্যায়ের কোন রবীন্দ্রসঙ্গীত অ্যালবাম আছে ?
  • Souva | 203.141.92.14 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৩৯429854
  • @Pi

    আরে, ক্রমে ক্রমে হয়তো দেখবেন ঐ অনিচ্ছাকৃত সুরবিচ্যুতিটাই আর্ষপ্রয়োগের মত খাসমহলের দ্যাখসনাড়িতে ঢুকে গ্যালো। এমন যে হয়নি তা তো নয়। অনেকের মতে দাদু বর্ণান্ধ ছিলেন বলেই অমন অদ্ভুত বেরঙা ছবি এঁকেছেন। তো? ছবিগুলো দেখে আমার ভাল্লাগছে, ব্যাস। আমি ওটাকেই তাঁর ঘরানা বলে মেনে নিচ্ছি। তারপর গখের কথা তো আগেই বলেছি---অনেকের মতে তিনি আদপে আঁকতে জানতেন না বলেই অমন কিম্ভূত ও উচ্চকিত রঙের ব্যবহার করেছিলেন, অন্তত তাঁর সমকালীন সমালোচকদের তেমনই মনোভাব ছিল। তো? উত্তরকালে সেটা পোস্ট-ইম্প্রেশনিজমের অন্যতম সিগনেচার হয়ে দাঁড়ালো।

    এই তো ব্যাপার।
  • nyara | 24.4.99.4 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৪৪429855
  • শৌভবাবু সুরবিচ্যুতির অর্থ ঠিক ধরতে পেরেছেন বলে মনে হচ্ছে না।

    সে ঠিক আছে, গান ভাল লাগলেই ভাল। খালি যাদের ভাল লাগে না তাদের মাথায় ভাল-লাগনো গজাল মেরে না গোঁজালেই হল।
  • Tim | 71.62.121.158 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৪৬429858
  • হ্যাঁ, এই ভালোলাগার কোন কেমিস্ট্রি নেই। দেবব্রত বিশ্বাসের এত গান এতগুলো প্রজন্মকে আচ্ছন্ন করে রেখেছে, সেটা কি শুধুই উনি টেকনিকাল দিকগুলো মেনে অসাধারণ গেয়েছেন বলে? মনে হয়না। কিছু কিছু গায়কী প্রথমবার শুনেই ভালো লেগে যায়। আর ভালো লেগে গেলে আবার শুনতে ইচ্ছা হয়। কেন ভালো লাগলো, লাগা উচিত কিনা এইসব মনে হয়না। তারপর কিছু ভালো লাগা থেকে যায়, কিছু কয়েকবার শুনেই একঘেয়ে লাগতে শুরু করে---তখন বরং অনেকসময় ভেবে দেখি কেন আর ভাল্লাগছে না। এই আর কি।
  • pi | 128.231.22.89 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৪৬429856
  • দ্যাখ, চোখ বন্ধ করে চার পাঁচটা রঙ ঢেলে দিলেই কি সেটা শিল্প হয়ে যাবে ? বেরঙা ব্যাপারটা পোস্ট ইম্প্রেশনিজমের সিগনেচার বলে ?
    জাস্ট হঠকে করলেই কি উতরিয়ে যায় ? অন্যরকম করা হচ্ছে, শুধু সেইজন্য ?

    আর তুই, আপনি আজ্ঞে করছিস ক্যানো !
  • . | 219.64.73.35 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৪৬429857
  • পাই একদম ঠিক কথা বলেছে। গানের ইন্টারপ্রিটেশনের ব্যাপারে। পীযুষকান্তির কিছু গানে ইন্টারপ্রিটেশন পাড়ার ফাংশনে বাঙালী নাচের স্টাইলে। প্রয়াত দেবাশিস দাশগুপ্ত বলেছিলেন- অরুণেশ্বরের ঘরে কমলিকার বীণা নিয়ে এলেন নাচিয়েরা যেন নার্স সযত্নে নার্সিং হোমের সদ্যোজাত বেবিটি নিয়ে আসছেন। এই স্টাইলে প্রত্যেকটি শব্দ হাত নেড়ে বুঝিয়ে দিতে হয় যেন দর্শকরা মূলত: বধির। পীযুষবাবুও তাই। "বেঁধেছি আমার প্রাণ" বলতে গিয়ে দুটি মহাপ্রাণ বর্ণকে ঐরকম দাঁত কিরমিড়িয়ে নারকেল দড়ি দিয়ে কষে বাঁধার মত করে উচ্চারণ না করলে কি ক্ষতি ছিল? "গোপন তব চরণ ফেলে" বলতে গিয়ে ঘরে চোর ঢোকার মত ফিস্‌ফিসিয়ে "গোপন" বলার কি কোনো যৌক্তিকতা আছে? সামনে বসে গান শুনলে আবার "বিন্দু বিন্দু ঝরে জল" হাত নাড়িয়ে মাইম করে দেখিয়ে দিতেন। রবীন্দ্রনাথ সুর-তাল-লয় দিয়েছিলেন নিশ্চয় ইন্টারপ্রেট করার জন্যই। তার উপর মনে হয় ভরসা নেই। বা কোথাও কোনো এক ভরসার অভাব ছিল। তাই দাগিয়ে দাগিয়ে বোল্ড আইটালিক্স লার্জ ফন্ট ইত্যাদি সহযোগে গান গাওয়া।
  • Tim | 71.62.121.158 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৫২429741
  • আমি পী-কা-স'র কোন লাইভ অনুষ্ঠান দেখিনি। তাতে দেখছি ভালোই হয়েছে। কিন্তু শুনেও তো দিব্যি গানের মর্ম বোঝা যাচ্ছিলো। ঐ "" বিন্দু বিন্দু ঝরে "" র কথা দিয়েই বলি। ঐ লাইনটা তো দিব্যি সুন্দর এক্সপ্রেস করছে জল পড়ার শব্দটা। ক্যাসেটে শুনেই তো বেশ ভালো লাগছিলো।
  • pi | 128.231.22.89 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৫৫429742
  • একাকী গায়কের তো গান নয়। কিছুটা ইন্টারপ্রিটেশনের সুযোগ শ্রোতাকেও দেওয়া উচিত। সে তো আর অবোধ শিশু না যে মা কে সব হোমওয়ার্ক করিয়ে দিতে হবে, দিদিমণিকে মানে বলে বলে পড়িয়ে দিতে হবে।
    মাঝে মধ্যে করুন, সে মন্দ লাগেনা। প্রতি পদে হলে ঠোক্কর খেতে হয়। শ্রোতাকেও একটু স্পেস দেওয়া তো ভাল, নয় কি ?
  • pi | 128.231.22.89 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১০:৫৬429743
  • পী-কা-স র ঠ্যালায় প-কা-বু কাবু :)

  • Abhyu | 97.81.82.64 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১১:০০429744
  • অপ্রাসঙ্গিক হলেও বলি - ঐ বিন্দু বিন্দু ঝরে জল - দেবব্রত বিশ্বাস আর কনিকা দুজনের গাওয়াই আমার অসাধারণ লাগে। বিশেষত কনিকার।
  • Samik | 122.162.75.236 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১১:০১429745
  • অভ্যুকে ডিট্টো। কণিকার শুনি নি। তবে জর্জবাবুর ঐ বিন্দু বিন্দু ঝরে জল শুনলে ... সত্যিই জল ঝরে বিন্দুতে বিন্দুতে।
  • nyara | 24.4.99.4 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১২:৫২429746
  • দেবব্রতর 'বিন্দু বিন্দু ঝরে জল ...' অংশে মুলকির পিয়ানো অ্যারেঞ্জমেন্টও শব্দ ও চিত্রকল্প তৈরিতে প্রভূত সাহায্য করেছে।
  • sinfaut | 203.91.193.50 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১২:৫৪429747
  • পীকাসর বিন্দুগুলো মার্বেলের গুলির মতন।

    অনেকদিন আগে শুনেছিলাম পীকাস, কয়েকটা গান ভালো লেগেছিল। কিন্তু বেশিরভাগ গানই অতিনাটকীয় ও শব্দের উপর দাঁড়িয়ে পড়ে মানে বোঝানোর মতন অভিনয় করতে গিয়ে সুরের গোলযোগ হয়ে যায় সে কথা একদম ঠিক।

    আজ সকালেই একবার ইস্নিপ্স থেকে শুনতে গিয়ে দেখলাম, দুটো গান ভালো লাগলো আর সব গানেই শব্দের অর্থগত নাটকে আটকে গিয়ে সুর বিগড়ে যাচ্ছে।
  • lcm | 69.236.163.114 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১৩:০১429748
  • হ্যাঁ, এই 'অতিনাটকীয়' -- পীকাস-র গান শুনে জায়গায় জায়গায় এরকম মনে হয়েছিল। কেন জানি মনে হয়েছিল, প্রথা ভাঙ্গার জন্য এর নাম, প্রথা ভেঙ্গে একটা সুন্দর জিনিস তৈরীর জন্য খ্যাতি নয়।
  • Arijit | 61.95.144.122 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১৩:১০429749
  • ক।

    একটা দুটো ভালো লাগে, তারপর কেমন যেন কানে লাগে।
  • Rajdeep | 125.22.62.70 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১৩:১৩429750
  • @সম্পাদকমন্ডলী
    টইয়ের নামটা ঠিক করে দেওয়া যাবে কি?
  • ranjan roy | 115.184.59.8 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১৩:৫২429752
  • না, পাই ও ন্যাড়াবাবুর বক্তব্যে কোন খামতি নেই। পাইয়ের শেষ বক্তব্যগুলো লজিক্যালি ঠিক।
    তবে দেখাই যাচ্ছে এখানে পীযুষকান্তির গানে মুগ্‌ধ মাত্র আমি আর শৌভ।
    একটু আত্মসমীক্ষা করলাম( কম্যুনিষ্ট পার্টির ঢংয়ে নয়:)))।
    কেন ভাল লেগেছে?
    তিনটে কারণে।
    এক, লাইভ প্রোগ্রাম দেখিনি বলে, হাতনাড়া দেখলে চতে যেতাম।
    দুই,বহু বহুদিন বাদে রবীন্দ্রসংগীত নতুন গলায় শুনছি।
    আসলে আমি বেশ বড় একটা সময় ৩৬গড়ের অজগ্রামে দেখেছি। ফলে নতুন দের গান ( স্বাগতালক্ষ্মী এদের বা প্রয়াত রমা মন্ডলের )শুনিইনি বলা যায়।
    ইদানীং শহরে থাকায় ইটিভির দৌলতে ইন্দ্রনীল, ইন্দ্রাণী, রেজওয়ানা শুনেছি।
    রমা মন্ডল ছাড়া কাউকে ভাল লাগে নি।
    তিন,আজকাল ইংরেজি গানে কিছু লাইভ প্রোগ্রামে একটু ড্রামাটিক করার চেষ্টা দেখে মনে হত এঅন কি বাংলা গানে হতে পারে?
    [ আচ্ছা, মোহন সিংয়ের ধ্রুপদাঙ্গের গান আমার ভালো লেগেছে, জনগণ কি বলেন?]

    পুরোনোদের মধ্যে অমলা দাস ( নাটোরের মহারাজার স্ত্রী, কবির বৌ মৃণালিনীর সখী) আমার খুব ভাল লাগে। একটু চড়া জোয়ারি, কিন্তু অসম্ভব সুরে মনে হয়। যেমন রাজেশ্বরী দত্ত।

    আমি কি মেজরিটির মুড দেখে পলিটিক্যালি কারেক্ট হওয়ার চেষ্টা করছি? একেবারে প-কা-বু চরিত্র!
  • ranjan roy | 115.184.59.8 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১৩:৫৯429753
  • ফুটকির কমলিকার বীণা ও নার্সের বেবি নিয়ে আসা পড়ে একটু ছ্যাবলা কমেন্টের লোভ সামলাতে পারচি না।

    একটি রবীন্দ্রনাট্যের রিভিউ করতে গিয়ে দেশে , সম্ভবত: শোভন সোম কি সুভাষ, লিখেছিলেন যে রবীন্দ্রনাথ লিট্যারাল হস্তমুদ্রা পছন্দ করতেন না। অথচ নবীন মহিলা শিল্পীর "" আমার হৃদয় তোমার আপন হাতের দোলে দোলাও'' এ যে করিওগ্রাফি তা ভালগার এবং সেই কারণেই অক্ষম্য।
  • Samik | 219.64.11.35 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১৪:৪৯429754
  • মোহন সিং লাইভ দেখেছি। খুব ভালো লেগেছিল।

    তবে বিক্রম ছিলেন প্রকৃত অর্থে বাবাকে ছাপিয়ে যাওয়া। সেই অনুষ্ঠনে বিক্রমের গোটা দু-তিন গান শুনেছিলাম। তারপরে রঙ্গনের লিংকে এ পরবাসে রবে কে। অপূর্ব! অপূর্ব!
  • T | 59.96.111.188 | ১৮ ডিসেম্বর ২০০৯ ১৫:১৪429755
  • #২৪৭২;#২৪৯৪; #২৪৮০;#২৪৬২;#২৫০৯;#২৪৬০;#২৪৭২; #২৪৭৪;#২৫০৩;#২৪৬০;#২৫০৩;#২৪৭২; #২৪৭৪;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৫;#২৪৮৮;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৪;#২৪৭২;#২৪৯৫;, #২৪৮৬;#২৫০৮;#২৪৭৭;,#২৪৬৩;#২৪৯৫;#২৪৭৮;, #২৪৮০;#২৪৯৪;#২৪৬০;#২৪৭০;#২৪৯৬;#২৪৭৪; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৮;#২৪৬৮; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;#২৫০৭; #২৪৭৪;#২৪৯৬;#২৪৭৯;#২৪৯৭;#২৪৮৭; #২৪৫৩;#২৪৯৪;#২৪৭২;#২৫০৯;#২৪৬৮;#২৪৯৫; #২৪৮৮;#২৪৮০;#২৪৫৩;#২৪৯৪;#২৪৮০; #২৪৪৭;#২৪৮০; #২৪৫৫;#২৪৯৪;#২৪৭২; #২৪৭৭;#২৪৯৪;#২৪৮২; #২৪৮২;#২৪৯৪;#২৪৫৫;#২৫০৩;#২৪০৪; #২৪৭৯;#২৪৬৮; #২৪৭০;#২৪৯৮;#২৪৮০; #২৪৭৮;#২৪৭২;#২৫০৩; #২৪৭৪;#২৫২৪;#২৫০৩; #২৪৫১;#২৪৭২;#২৪৯৪;#২৪৮০; #২৪৮৬;#২৫০৩;#২৪৮৭; #২৪৩৭;#২৪৭২;#২৪৯৭;#২৪৮৭;#২৫০৯;#২৪৬৪;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩;#২৪৮০; (#২৪৪১;#২৪৬৮;#২৫০৯;#২৪৬৮;#২৪৭৮; #২৪৭৮;#২৪৬২;#২৫০৩; ) #২৪৭৬;#২৪৯৫;#২৪৮০;#২৪৬৮;#২৪৯৫;#২৪৬৮;#২৫০৩; #২৪৭৪;#২৪৯৪;#২৪৫৮; - #২৪৫৯;#২৫২৭; #২৪৬০;#২৪৭২; #২৪৭৬;#২৫২৭;#২৪৮৮;#২৫০৯;#২৪৫৩; ( #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৮;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩;#২৪৩৯; #২৫৪১;#২৫৩৪; #২৪৪৭;#২৪৮০; #২৪৪২;#২৪৭০;#২৫০৯;#২৪৭১;#২৫০৩; ) #২৪৮২;#২৫০৭;#২৪৫৩;#২৫০৯;#২৪৭৬;#২৫০৩;#২৪৮০; #২৪৩৮;#২৪৮২;#২৫০৭;#২৪৫৮;#২৪৭২;#২৪৯৪;#২৫২৭; #২৪৭৬;#২৪৯৭;#২৪৬১;#২৪৮২;#২৪৯৪;#২৪৭৮; #২৪৪৭;#২৪৮০;#২৪৯৪; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৮;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩;#২৪৩৯; #২৪৭৮;#২৪৯৭;#২৪৫৫;#২৫০৯;#২৪৭১; #২৪৪৭;#২৪৭৬;#২৪৩৪; #২৪৭৪;#২৫০৯;#২৪৮০;#২৪৬৮;#২৫০৯;#২৪৭৯;#২৫০৩;#২৪৫৩;#২৫০৩;#২৪৮০; #২৪৫৩;#২৪৯৪;#২৪৭২; #২৪৩৯; #২৪৭৮;#২৫০৭;#২৪৬৩;#২৪৯৪;#২৪৭৮;#২৪৯৭;#২৪৬৩;#২৪৯৫; #২৪৩৮;#২৪৭৭;#২৫০৯;#২৪৭৯;#২৪৮৮;#২৫০৯;#২৪৬৮;#২৪০৪; #২৪৭৭;#২৪৮০;#২৪৮৮;#২৪৯৪; #২৪৮৯;#২৪৮২; #২৪৭৯;#২৫০৩; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৫; #২৪৪৭;#২৪৫৩;#২৫০৩;#২৪৭৬;#২৪৯৪;#২৪৮০;#২৫০৩; #২৪৭০;#২৪৮২;#২৪৫৯;#২৪৯৭;#২৪৬৩; #২৪৭২;#২৪৩৯;#২৪০৪;#২৪৭৬;#২৪৯৫;#২৪৮৬;#২৫০৩;#২৪৮৭; #২৪৫৩;#২৪৮০;#২৫০৩; #২৪৮০;#২৪৭৬;#২৪৯৬;#২৪৭২;#২৫০৯;#২৪৭০;#২৫০৯;#২৪৮০;#২৪৭২;#২৪৯৪;#২৪৬৯; #২৪৪৭;#২৪৮০; #২৪৫৫;#২৪৯৪;#২৪৭২;#২৫০৩; ঊদ #২৪৩৯; #২৪৩৮;#২৪৮৮;#২৪৮২;#২৪০৪;
  • . | 152.176.84.188 | ০৪ জুন ২০১৩ ১৯:৫৭429757
  • .
  • #645; | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:০১429758
  • #২৪৭২;#২৪৯৪; #২৪৮০;#২৪৬২;#২৫০৯;#২৪৬০;#২৪৭২; #২৪৭৪;#২৫০৩;#২৪৬০;#২৫০৩;#২৪৭২; #২৪৭৪;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৫;#২৪৮৮;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৪;#২৪৭২;#২৪৯৫;, #২৪৮৬;#২৫০৮;#২৪৭৭;,#২৪৬৩;#২৪৯৫;#২৪৭৮;, #২৪৮০;#২৪৯৪;#২৪৬০;#২৪৭০;#২৪৯৬;#২৪৭৪; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৮;#২৪৬৮; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;#২৫০৭; #২৪৭৪;#২৪৯৬;#২৪৭৯
  • #645; | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:০১429759
  • #২৪৭২;#২৪৯৪; #২৪৮০;#২৪৬২;#২৫০৯;#২৪৬০;#২৪৭২; #২৪৭৪;#২৫০৩;#২৪৬০;#২৫০৩;#২৪৭২; #২৪৭৪;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৫;#২৪৮৮;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৪;#২৪৭২;#২৪৯৫;, #২৪৮৬;#২৫০৮;#২৪৭৭;,#২৪৬৩;#২৪৯৫;#২৪৭৮;, #২৪৮০;#২৪৯৪;#২৪৬০;#২৪৭০;#২৪৯৬;#২৪৭৪; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৮;#২৪৬৮; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;#২৫০৭; #২৪৭৪;#২৪৯৬;#২৪৭৯
  • #645; | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:০১429760
  • #২৪৭২;#২৪৯৪; #২৪৮০;#২৪৬২;#২৫০৯;#২৪৬০;#২৪৭২; #২৪৭৪;#২৫০৩;#২৪৬০;#২৫০৩;#২৪৭২; #২৪৭৪;#২৪৯৫;#২৪৮২;#২৪৯৫;#২৪৮৮;#২৪০৪; #২৪৩৮;#২৪৭৪;#২৪৭২;#২৪৯৫;, #২৪৮৬;#২৫০৮;#২৪৭৭;,#২৪৬৩;#২৪৯৫;#২৪৭৮;, #২৪৮০;#২৪৯৪;#২৪৬০;#২৪৭০;#২৪৯৬;#২৪৭৪; #২৪৪৭;#২৪৮০; #২৪৭৮;#২৪৬৮; #২৪৩৮;#২৪৭৮;#২৪৯৪;#২৪৮০;#২৫০৭; #২৪৭৪;#২৪৯৬;#২৪৭৯
  • , | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:৩৪429761
  • ,
  • Lama | 127.194.250.76 | ০৫ জুন ২০১৩ ০১:৪৪429763
  • সত্যিই তো
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন