এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দীপালোকে ব্যাঙ্কুয়ারী

    tkn
    অন্যান্য | ১৯ নভেম্বর ২০০৯ | ৪০৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pharida | 122.163.95.89 | ০৬ ডিসেম্বর ২০০৯ ০৮:২২429688
  • ঘোর কাটতে সময় লাগবে। দারুণ ভালো লেখা। আধুনিক গভীর এমন রূপকথা আগে দেখেছি বলে মনে পড়ছে না।

    সেলাম তেকোণা।
  • koli | 115.187.39.140 | ০৬ ডিসেম্বর ২০০৯ ১৬:১৩429689
  • কি অদ্ভুত সুন্দর!!!!
  • Binary | 115.117.202.48 | ০৬ ডিসেম্বর ২০০৯ ১৬:৩৭429690
  • অক্ষ-র চিন্তাটা কিন্তু পারফেক্ট, আমারো মনে হল, অক্ষ-র পোস্টটা পড়ার আগেই।

    আর পুরো লেখাটা কাঁচের মত, স্বচ্ছ লাগছে।
  • Nina | 68.45.145.174 | ০৭ ডিসেম্বর ২০০৯ ০৪:৫৭429691
  • খুব সুন্দর লিখছিস---সত্যি এমন আধুনিক রূপকথা আর কেউ লিখেছে বলে জানিনা।
  • aishik | 122.166.17.203 | ০৭ ডিসেম্বর ২০০৯ ১২:২৫429692
  • অদ্ভুত সুন্দর, আর কিছু বোলতে ইচ্ছা করছেনা। সেলাম তেকোনা।
  • kd | 59.93.183.138 | ০৭ ডিসেম্বর ২০০৯ ১২:৩৯429693
  • তেকোনা, ব্যাঙ্কুমারী পর্ব তো শেষ হলো, এবার একটা সিকোয়েল হয়ে যাক্‌।
    এই ধর মশককুমার আর পাইদিদি। মশককুমার পাইদিদির চারদিকে ঘুরে ঘুরে প্রেমনিবেদন করছে আর পাইদিদি গান ধরেছে - সে যে পালিয়ে বেড়ায়....
  • UM | 115.118.194.50 | ০৭ ডিসেম্বর ২০০৯ ১৬:০৯429694
  • আমি kd সাথে একদম একমত।।। এই বিষয় নিয়ে please লেখার কথা ভাবুন ।
  • tkn | 122.162.42.61 | ০৭ ডিসেম্বর ২০০৯ ২০:৩৭429695
  • সক্কলকে থ্যাঙ্কু থ্যাঙ্কু। লেখাটা শুরু করা নেহাতই মজা করে। তারপরে যা খুশি লিখে গেছি। সবাই ধৈর্য্য ধরে পড়েছে/ন, খুব ভালো লাগছে।
    কেডিদা, UM :-))
  • Samik | 122.160.41.29 | ০৭ ডিসেম্বর ২০০৯ ২১:১৯429696
  • তেকোনাকে আরো দেড়শোটা FC
  • aranya | 144.160.226.53 | ০৭ ডিসেম্বর ২০০৯ ২১:৫০429590
  • রূপকথা শেষ, আবার হয়ত শেষ নয়ও। রূপকথারা তো মরে না, কোন ঘিঞ্জি শহরের কোনে, মরুভূমির কাফিলাতে, নাভাহো ইন্ডিয়ানদের দেশে আবার মাথা চাড়া দেবে রক্তবীজের মত অমর রূপকথারা ।
  • a x | 143.111.22.23 | ০৭ ডিসেম্বর ২০০৯ ২২:০৯429591
  • রূপকথা শব্দটা ওরকম দেখাচ্ছে কেন? মানে ঊ-টা?
  • pi | 128.231.22.89 | ০৮ ডিসেম্বর ২০০৯ ০৮:২৩429592
  • এই যো কাব্লিদা,আমার চাদ্দিকে ঘুরঘুর গুনগুন ইত্যাদি করলে আমি আর পালিয়ে বেড়াচ্ছে বলে কেঁদে মরবো কেনে !
  • Tim | 198.82.26.132 | ০৮ ডিসেম্বর ২০০৯ ১০:৪০429593
  • অ টিকেন্দি, ইপ্পি আর মশার গল্প কই?
  • tkn | 122.162.42.61 | ০৮ ডিসেম্বর ২০০৯ ২১:০৭429594
  • টিমbuck২, ও গল্প পাই ই বলবে খন সময় করে। এক্কেবারে ঘোড়ার মুখের গল্প :-))
  • Du | 65.124.26.7 | ০৮ ডিসেম্বর ২০০৯ ২১:১৩429595
  • ঘোড়া আর মশার গল্প ? ;-) এদেশের লোমঝুমঝুমে ঘোড়াদের মশারা খুব সুবিধে করতে পারে না মনে হয়।
  • diganta | 118.95.118.157 | ০৯ ডিসেম্বর ২০০৯ ১৭:০১429596
  • ব্যাঙ্কুয়ারীর গল্প পড়ে ফেলবার পর,কয়েকটা কাজ খুব কঠিন হয়ে গেল।
    ১)ব্যাঙ-ব্যবচ্ছেদ (বিজ্ঞান-পড়ুয়াদের ক্ষেত্রে),
    ২)ব্যাঙ-কবলিত বাথরুমে পরিপূর্ণ স্নান সম্পাদন (পরিণত পুরুষের পক্ষে),
    ৩)চৈনিক আগ্রাসনে ভারতীয় সহনশীলতা আরক্ষণ (সামরিক বাহিনীর ক্ষেত্রে),
    ৪)সঘন বরিষনে মত্ত দাদুরীকে নিত্য অবহেলা প্রদর্শন(অনন্যোপায় প্রেমিকের পক্ষে)।
    মজা থাক।সিরিয়াসলি এটুকু জানাতেই হচ্ছে,জীবন ও জগতের প্রতি যে গভীর মমত্ব, প্রতিষ্ঠিত সৌন্দর্যধারণার বিপরীতে থেকে যাওয়া একটি নগণ্য প্রাণীকে কেন্দ্র ক'রে এমন আদ্যন্ত আধুনিক রূপকথার জন্ম দিতে পারে,তার জন্য কোনো অভিবাদনই যথেষ্ট নয়।তবু অভিবাদন তেমন কাউকে,যিনি এখনও সবিনয়ে "তেমন কেউ না"।
  • P | 109.76.81.200 | ০৯ ডিসেম্বর ২০০৯ ১৭:২০429597
  • বাহ !
  • Nina | 68.45.145.174 | ১১ ডিসেম্বর ২০০৯ ০৫:৪৮429598
  • খুব সুন্দরভাবে খাঁটি কথাটা বলেছে দিগন্ত। আরও এমন লেখা পড়ার অপেক্ষায় রইলাম----তেকোনা , নিরাশ করিসনা।

  • koushik | 207.219.150.178 | ১২ ডিসেম্বর ২০০৯ ০২:২০429599
  • বেশ সুন্দর। খুব ভলো লাগলো। তেকোনা আরো লিখুন, অপেক্ষায় রইলাম ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন