এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রহস্য গল্প: অন্য কোথায় অন্য কোনোখানে

    shrabani
    অন্যান্য | ২৫ নভেম্বর ২০০৯ | ৬১৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Hukomukho | 76.111.94.232 | ০৬ ডিসেম্বর ২০০৯ ১০:৪১428340
  • বাহ গল্পটা দারুণ হয়েছে। আগাগোড়া টানটান উত্তেজনা বজায় ছিল , শুধু দুটো কথা ।
    ১ পাঠকেরাও রাইয়ের সাথে ক্রমাগত এই কেসটা সলভ করার চেষ্টা চালিয়ে গেছে তাই শেষের দিকের ক্লুটা পাঠকের কাছে কিছুটা ওপেন রাখলে মানে লীনার ফাইল থেকে যে ইনফর্মেশন গুলো রাই রিকভার করলো সেটা পাঠকদেরও জানালে মনে হয় পাঠকদের ও মাথা খাটাবার কিছুটা সুযোগ থাকত।

    ২ সায়গল যদি নিজেই ব্রিজনাথকে গুলি করে মেরে থাকে তাহলে সেই ক্ষেত্রে মার্ডার ওয়েপন রিকভার করে আর ভিক্টিমের বডি থেকে রিকভার্ড বুলেটের স্ট্রিয়েশন মার্ক ম্যাচ করালেই সায়গলকে খুনি বলে আদালতে প্রমাণ করা কোন কষ্টকর ব্যাপার নয়। ইনফ্যাক্ট রিয়েল লাইফে এটাই হয়ে থাকে ।

    শ্রাবণীর কাছ থেকে এইরকম আরো ভাল ভাল লেখা পাওয়ার অপেক্ষায় থাকলাম । শুভেচ্ছা জানবেন।

  • bitoshok | 76.113.141.128 | ০৬ ডিসেম্বর ২০০৯ ১১:১৭428341
  • টানটান উপভোগ্য লেখা। শুধু, একটা জায়গায় একটু খটকা লাগলো। বেহুঁশির ইনজেকশন দিয়ে মার্ডার করা। এটা বোধহয় ঠিক ঐ পরিবেশে সম্ভব নয়।
  • pinaki | 67.43.241.179 | ০৬ ডিসেম্বর ২০০৯ ১৩:২৯428342
  • হ্যাঁ, এইটা আমারও মনে হয়েছে। মানে খুনের জায়গায় ধস্তাধস্তির চিহ্ন থাকলেও অসুবিধে কিছু ছিল না মনে হয়। ব্রিজনাথ যখন খুনই হয়ে গেল পরে, সেক্ষেত্রে ঘটনাস্থল থেকে ব্রিজনাথের হাতের ছাপ বা রক্ত - ইত্যাদি পাওয়া গেলেও গল্পের টানটান রহস্যময়তাটা বজায় থাকতো। ঘুমের ইঞ্জেকশন দিয়ে গলা কাটাটাই এই গল্পের একমাত্র দুর্বল জায়গা মনে হয়েছে। বাকীটা তো অনবদ্য।
  • ranjan roy | 115.184.105.85 | ০৬ ডিসেম্বর ২০০৯ ১৭:৫৯428343
  • এই ব্যাপারে আমি বীতশোক ও পিনাকীর সঙ্গে কিঞ্চিৎ দ্বিমত পোষণ করি।
    শ্রাবণী বেশ যুক্তিসংগত ভাবে ব্যাখ্যা করেছে যে ব্রিজনাথ পেশাদার খুনী নয়, ডাক্তারের ব্ল্যাকমেলের শিকার। ও খুনটা করতে ভয় পাচ্ছে। সেখানে ডাক্তার ওকে সহজে কাজ করাটা করা জন্যে বেহুঁশীর খোঁচা আর সার্জিক্যাল ছুরির পরামর্শ দেবে এটাই কী স্বাভাবিক নয়?
    মানে আমি ব্রিজনাথ হলে তো ওই ধ্বস্তাধস্তির সম্ভাবনাকেই ভয় পেয়ে বলতাম--- আমাকে ছেড়ে দিন,স্যার! আমার দ্বারা হবে না।
  • d | 117.195.37.103 | ০৬ ডিসেম্বর ২০০৯ ১৮:১১428344
  • উঁহু রঞ্জনদা, একমত নই।
    বেহুঁশীর ইঞ্জেকশান আমারও একটু ঢিলে মনে হয়েছে। এক তো ইঞ্জেকশান দিলেই সঙ্গে সঙ্গে কেউ বেহুঁশ হয় না, মিনিটখানেক সময় লাগে বোধহয়। দ্বিতীয়ত: ইঞ্জেকশান দেবার সময়ই প্রবল চিৎকার করার কথা। এরথেকে মাথায় বাড়ি দিয়ে অজ্ঞান করাটা মনে হয় সহজতর। আর "বেহুঁশী' শব্দটাও বেশ মজার। হিন্দী থেকে এসেছে। আমরা তো এমনিতে "অজ্ঞান করা'ই বলি সাধারণত:।

    তবে এইতুকু তেমন কিছু নয়। গল্পটা এমনিতে এতই ভাল হয়েছে যে এটুকুতে তেমন মন না দিলেও চলে আর কি।
  • ranjan roy | 115.184.105.85 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:০০428345
  • দ,
    তুমি মাথায় বাড়ি মারলে একঘায়েই অজ্ঞান হবে। আমি মারলে খালি একটু ফুলে যাবে, রক্ত বেরুবে। তারপর সারা ঘর দৌড়ে বেড়াবে, চিলচিৎকার করবে। ধরা পরে যাবো।
  • shrabani | 59.94.106.146 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:১৯428346
  • সমস্ত রকমের মন্তব্যই খুব ওয়েলকাম এসপ যদি আবার লিখি কখনো রহস্য গল্প, কাজে দেবে। ডিডির টা খুব ভাল অবজার্ভেশন তবে উত্তর আছে একটা, সে তবে আমারই ভাবনা।

    আমি খুব বেশী টেকনিক্যাল দিক গুলোতে যেতে পারবনা বলেই রাই গোয়েন্দা, অভি নয় (বিজয়ের মত)। পুলিশ কেস সাজাবে যখন তখন তো অবশ্যই টেকনিক্যাল গুলোর দিকে দেখবে!

    আর "কড়া ডোজের ইঞ্জেকশান, অতর্কিতে পেছন থেকে যখন ওয়াশিং মেশিনে কাপড় দিচ্ছিল" এটা আমার মনে হয়েছে হতেই পারে বিশেষ করে আততায়ী একজন শক্ত সমর্থ পুরুষ আর ভিকটিম একজন নারী, ধ্বস্তাধস্তির, চিৎকারের অবকাশ খুব থাকতে নাও পারে। (আগেকার দিনের ক্লোরোফর্মের সাবস্টিট্যুট)

    আমি বেঁহুশী টা ইচ্ছে করেই লিখেছি, এখানে অনেক ক্যারেক্টার ই বাঙালী নয়, ব্যাক ড্রপ দিল্লীর কাছের শহর, কিছু কিছু হিন্দী শব্দ জেনেশুনে। মৌলির ইন্টারভিউ দেখলে বোঝা যাবে টিপিক্যাল এদিকে বড় হওয়া বাঙালী বাচ্চাদের বাংলা!

    তবে সবাই সময় দিয়ে পড়ছে ভাবছে আবার আলোচনাও করছে, এটা গ্রেট সিরিয়াসলি। প্রথম লাইন লেখার সময় তো জানিই না শেষ করব কি ভাবে।
    আর টইতে রহস্য গল্প লিখতে শুরু করি ঠিক কথাই কিন্তু যতক্ষণ না শেষ হয় খুব অশান্তি, তাই তাড়াতাড়ি শেষ করতে যাই, আর ভুল করি।:(
  • pi | 72.83.210.50 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২০:২১428347
  • একটানে পড়ে ফেলার মত। তবে গোগ্রাসে গিলেছি বলেই এটা তাড়াতাড়িতে মিস করেছি কিনা জানিনা। এরকম কিছু কি ছিল যে লীনা ওর শাশুড়ির সাথেও সন্ধেতে বেরোত, প্রায় ই। সেদিন কিছু ঘরের কাজ ছিল বলে বেরোয়নি। তাহলে সেদিন যে ও ঘরেই থাকবে এমন নিশ্চয়তা ছিল কি ? নাকি ব্রিজনাথ ঐদিন জাস্ট একটা চান্স নিয়েছিল ?
  • shrabani | 59.94.96.130 | ০৬ ডিসেম্বর ২০০৯ ২১:৪৪428348
  • পাই,
    শেষ টায় দেখ। যেখানে রাই বাড়িতে শম্পা ওদের ডিটেলস বলছে। লীনা সাধারণত ঐসময়টা রান্নাবান্নার জন্য বাড়িতেই থাকত, শাশুড়ী মন্দিরে যেতেন। শ্বশুর আর অতীশ বাইরে বলে ও একা ছিল ইত্যাদি।
  • baps | 203.199.41.190 | ০৭ ডিসেম্বর ২০০৯ ১৫:১৪428350
  • ও: শনি রবি দুদিন বাইরে ছিলাম কিন্তু মন পড়ে ছিল গল্পে। আজ শেষ করে তবে শান্তি..... ব্যাপক হয়েছে।
  • a | 59.161.112.189 | ০৭ ডিসেম্বর ২০০৯ ১৫:২৫428351
  • হুকোমুখোর প্রথম পয়েনের সাথে ক। এমনকি ড; রেখা না বলে রেখা সায়গল বল্লেও কিছুটা ক্লু থকতো।

    তবে, ফাটাফাটি রকমের ভালো লেখা হয়েছে। এটাকে গুরু (কাগুজে বা অনলাইন) বা বুবুভাতে সংরক্ষণ করে রাখা উচিত


  • PB | 59.177.164.115 | ০৭ ডিসেম্বর ২০০৯ ১৮:৪৮428352
  • শ্রাবনীর গোয়েন্দা গল্পে পাঠকদের টান টান রাখার ধারটা ধীরে ধীরে বেড়ে গেছে। পরের গল্পে আরো টান টান থাকবো এই আশা রাখছি। আমার ও শুভেচ্ছা রইলো।

  • Sayantan | 125.22.97.34 | ২১ ডিসেম্বর ২০০৯ ১৭:৩০428353
  • তুখোড় কলমে লেখা, টানটান উত্তেজনা ধরে রেখে - অনবদ্য।
  • ranjan roy | 115.184.112.177 | ২১ ডিসেম্বর ২০০৯ ২১:৫৪428354
  • এবার টিম এর একটা "মণিদা''
    হয়ে যাক।
  • Blank | 170.153.65.102 | ২২ ডিসেম্বর ২০০৯ ১৪:০১428355
  • গল্পটা একবারে পড়বো বলে রেখে দিয়েছিলাম। তারপর মনে ছিলোনা। আজ একটানা শেষ করলাম।
    খুবই ভালো হয়েছে। শেষ টা হয়তো আর একটু টানা যেতো। পাঠকদের জন্য আরো কিছু ক্লু ছরানো যেতো।
    কিন্তু ব্যপক হয়েছে, দারুন।
  • shrabani | 124.124.86.102 | ২২ ডিসেম্বর ২০০৯ ১৪:২৯428356
  • ভাবিস না, এর পরে যেটা লিখব তাতে প্রতি সপ্তাহে ক্লু থাকবে আর প্রশ্ন থাকবে, সঠিক উত্তরদাতাদের মধ্যে লটারী করে একজন ভাগ্যবান বিজয়ী বেছে নেওয়া হবে ও তার জন্য থাকবে পুরস্কার। ফাইন্যালি শেষ কিস্তির আগে যে খুনীর নাম বলে দিতে পারবে তার জন্য একটি ..... চাকার গাড়ী।
    :))
  • Blank | 203.99.212.53 | ২২ ডিসেম্বর ২০০৯ ১৫:১৪428357
  • এটা একটা ব্যপক আইডিয়া :-D
  • SB | 114.31.249.105 | ২২ ডিসেম্বর ২০০৯ ১৭:৪৩428358
  • ইসে, আম্মো প্রথমটা পড়ে চুপচাপ চেপে ছিলাম, আজই পুরোটা একবারে পড়লাম ... একঘর হয়েছে! :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন