এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তৃ-প-বু-ভূ ৩

    rokeyaa
    অন্যান্য | ২৬ নভেম্বর ২০০৯ | ৩১৮৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • SB | 114.31.249.105 | ০৫ জানুয়ারি ২০১০ ১৮:৪৯428230
  • সন্ত্রাস নিয়ে দিদি কিন্তু দারুন দিয়েছেন। দিল্লি গিয়ে মনমোহনের টেবিলে একটা কাগজ ছুঁরে দিয়েছেন, আর বলেছেন ৩৫৬ চাই, পশ্চিমবঙ্গে ল অ্যান্ড অর্ডার বলে কিছু নেই, রাজনৈতিক খুনের শিকার ৫০০ জন, তার মধ্যে ১৩০ জন তিনোমুলের। (৫০০ মাইনাস ১৩০ = ৩৭০ জন তা হলে কি সিপিএমের?? উত্তর নেই!!)

    তারপার সাংবাদিকদের হাতে যখন সেই লিস্টি পৌঁছলো, দেখা গেলো মেরেকেটে ৮৩ জন, ১৩০ জন নয়।

    তার মধ্যে আবার কেউ কেউ সিপিএমের, কেউ কেউ অ্যাকসিডেন্টে মারা গেছেন, আবার কেউ কেউ জীবিত!
  • Blank | 170.153.65.102 | ০৫ জানুয়ারি ২০১০ ১৮:৫১428231
  • পরে বলবো কেনো? এখনি তো অতএব বলছি ... যার আর্ধেক টাই ধোঁয়া সেটা কে সত্যি কে মেনে নিতে চাইলে নিতেই পারো, কিন্তু ঐ অতএব আসবেই ...
    Dmitri Likhachev এর ক্রেডিবিলিটি যথেষ্ট প্রশ্নাতীত নয়, আর সেই নিয়ে আলাদা আলোচনা করা করা উচিৎ, নইলে ধান ভানতে শিবের গীত হবে।
  • saikat | 202.54.74.119 | ০৫ জানুয়ারি ২০১০ ১৮:৫১428232
  • বিপ্লব পরবর্তী রাশিয়ার গুণগাণ তো বিভিন্ন দেশের লেখক শিল্পীরা গেয়েছেন, দীর্ঘ দিন ধরে, এই সব ঘটনার উল্লেখ ছাড়াই। সে সব কি কনসেন্ট ম্যানুফ্যাকচার?
  • PT | 203.110.246.230 | ০৫ জানুয়ারি ২০১০ ১৮:৫৬428233
  • @ Saikat

    ভিয়েতনামে আমেরিকার দীর্ঘস্থায়ী নরমেধ উৎসব সম্পর্কে Solzhenitsyn এর কিছু বক্তব্য যদি শোনান।
  • Arpan | 216.52.215.232 | ০৫ জানুয়ারি ২০১০ ১৮:৫৭428234
  • সে যাক। যেইটা বলার ছিল কল্লোলদা প:বঙ্গে তৃতীয় রাজনৈতিক শক্তি নিয়ে একটু বেশিই আশাবাদী। (হলে তো ভালোই। হলে হবে হাং অ্যাসেম্বলি :-))

    কিন্তু যে প্রস্তাবিত সমীকরণের কথা কল্লোলদা তুমি বলছ সেইটা নিয়ে একটা প্রশ্ন আছে। কোন যুক্তিতে সুসি বা পিডিএস বাম বাম শরিক দলগুলি কংগ্রেসের সাথে জোট বাঁধবে? এই দলগুলির অধিকাংশেরই ইউএসপি হল কংগ্রেস বিরোধিতা। সেইটা বিসর্জন দিলে যে সামান্য সাপোর্টবেস এদের ছড়িয়ে ছিটিয়ে আছে তাও তো যাবে।
  • kallol | 124.124.93.202 | ০৫ জানুয়ারি ২০১০ ১৯:০২428235
  • রাজদীপ - প:ব:তে এখন কি পরিস্থিতি সেটা নন্দীগ্রাম আর সিঙ্গুরের পরেও বলে বোঝাতে হবে?? হ্যাঁ, আপাতত মমতা ছাড়া কোন বিকল্প দেখা যচ্ছে না। বলুন তো কেন লোকে সিপিএমএর বিরুদ্ধে ভোট দিয়ে যাচ্ছে? তাও তৃণমূলকে!! শুধু মিডিয়া?? মানুষ এতো বোকা**?? যারা এতোদিন ধরে সিপিএমকে ভোট দিলো তারা কেন এরকম হয়ে গেলো?? নিমকহারামী, বোকা এসব বলবেন না। বলছিনা সাধারন মানুষ কখনো ভুল করে না - দাঙ্গা দুষ্কৃতিরা লাগায় - মানুষে করে। কিন্তু সে পরিস্থিতি আলাদা। আবেগ তখন শুভবুদ্ধিকে ঢেকে দেয়। কিন্তু বলুন - এই লোকসভা নির্বাচনে, উপনির্বাচনগুলোতে ওরকম কোন আবেগ ছিলো কি?
    মানুষ আর দম্ভ সহ্য করতে পারছে না।
    আমি বারবার বলছি ২০১১তে অন্য কোন সমীকরণ হতেই পারে, কারন তৃণমূলও সেই দম্ভের ফাঁদে পড়ে গেছে। সরকার না গড়েও প্রভাব রাখা যায়।
  • Arpan | 204.138.240.254 | ০৫ জানুয়ারি ২০১০ ১৯:১০428236
  • ** টেস্ট **
  • Sayantan | 125.22.97.34 | ০৫ জানুয়ারি ২০১০ ১৯:২৮428237
  • ** টেস্ট ২ **
  • Samik | 219.64.11.35 | ০৫ জানুয়ারি ২০১০ ১৯:৫৬428238
  • *** টেস্ট ৩ ***
  • S | 236712.158.780112.132 | ২৬ আগস্ট ২০১৯ ২১:০৪428240
  • তুলে দিলাম।
  • S | 236712.158.670112.95 | ২৭ আগস্ট ২০১৯ ০৭:২৪428241
  • নামতে দেবোনা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন