এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিক্ষোভ, ধর্মঘট এবং প্রশাসন

    Sayantan
    অন্যান্য | ০৪ ডিসেম্বর ২০০৯ | ১৪৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sayantan | 159.53.46.141 | ০৪ ডিসেম্বর ২০০৯ ০১:৪২426632
  • অনেক প্রশ্নও আছে। আপাতত একটা -
    আনতাবড়ি লাঠি চালিয়ে লোক খুন করার মত সিদ্ধান্ত, প্রায় সমস্ত রাজ্যেই, প্রশাসন নেয়। যারা ভিক্টিম, নিরীহ পথচারিরা ইনক্লুডেড, তাদের পক্ষে কোনওদিনই কোনও এনকোয়্যারি কমিশন বসে না। এবং এই পদ্ধতি ভারতীয় গণতন্ত্রে সর্বজন স্বীকৃত।
  • Sayantan | 159.53.46.141 | ০৪ ডিসেম্বর ২০০৯ ০১:৫১426633
  • প্ল্যাকার্ডময় এবং স্লোগানসর্বস্ব অবস্থান ধর্মঘটে পুলিশের ইনডিস্ক্রিমিনেট ব্যাটনচার্জ, ফায়ারিং ইত্যাদি ব্রুট্যালিটির কোনও সদুত্তর পাওয়া যায় না। মোমবাতি মিছিলে (এই নিয়ে লোকে এখন যদিও খিল্লি করেন) RAF, Vajra ইত্যাদি ফোর্স দিয়ে মহিলা-পুরুষ-শিশু-বৃদ্ধ নির্বিশেষে উত্তাল প্যাঁদানো অব্যাহত থাকে, প্রশ্ন ওঠে, যথাসময়ে সেসব ধামাচাপা পড়ে যায়, অপরাধীদের শাস্তি হয় না, আইন বদলায় না।
  • Sayantan | 159.53.46.141 | ০৪ ডিসেম্বর ২০০৯ ০৩:৪২426634
  • চৌঠা জুলাই, ১৯৮৫ তে সমস্ত স্টেট এবং ইউনিয়ন টেরিটরির প্রতি গৃহমন্ত্রকের দ্বারা উল্লিখিত ডাইরেক্টিভ অনুসারে, ভারতীয় পুলিশ সার্ভিসের কোড অফ কন্ডাক্ট নিম্নরূপ -

    ১) ভারতীয় সংবিধানের প্রতি আনুগত্য; প্রতি ভারতীয়ের সাংবিধানিক অধিকারের সুনিশ্চয়করন ও তার রক্ষা।

    ২) পক্ষপাতহীন, নির্ভীক, প্রশ্নহীন আইনানুগত্য।

    ৩) প্রশাসনিক শক্তির অপব্যাবহার না করা; দোষীকে শাস্তি দেওয়ার কাজে সর্বপ্রকার সহায়তা করা।

    ৪) আইন এবং শৃঙ্খলা রক্ষার কাজে যথাসম্ভব ভদ্র, সচেতন হওয়া; ক্ষেত্রবিশেষে উপদেশ অথবা চেতাবনির মাধ্যমে অবস্থা আয়ত্তে নিয়ে আসা। বলপ্রয়োগ একমাত্র উপায় হলে ন্যূনতম বলপ্রয়োগ করে পরিস্থিতি আয়ত্তে আনা।

    ৫) পুলিশের মুখ্য কর্তব্য অপরাধ এবং বিশৃঙ্খলা রোধ করা; পুলিশি দক্ষতার প্রমাণ অপরাধ এবং বিশৃঙ্খলা শনাক্তকরণের ক্ষমতায়।

    ৬) পুলিশ জনসেবক, জনসাধারণের অংশ; পুলিশের অবশ্য-কর্তব্য সমাজ এবং জনসাধারণের প্রতি সুরক্ষা এবং অখন্ড অভিনিবেশ।

    ৭) পুলিশি দক্ষতা এবং কার্যকারিতা জনগনের সহায়তার উপর নির্ভরশীল; নিরুদ্বেগ জনসমর্থন ব্যাতিরেকে জনগনের বিশ্বাস এবং শ্রদ্ধাবোধ লাভ সম্ভব নয় - তা স্বীকার করা।

    ৮) পুলিশের জনহিতের পরিপন্থী, মঙ্গলময়, সহানুভূতিশীল এবং সুবিবেচক থাকবে; সামাজিক অবস্থান এবং শ্রেণী ধর্ম নির্বিশেষে ব্যক্তিমানুষের প্রতি বন্ধুত্বপূর্ণ সহায়তাপ্রদান।

    ৯) পুলিশি কর্তব্যের প্রতি প্রাধান্য; বিপদমূলক পরিস্থিতিতে অনুত্তেজনা, অপরের জীবনরক্ষার কারণে নির্দ্বিধায় আত্মবলিদানে।

    ১০) সর্বদা নম্র, শালীন, নির্ভরশীল, বিশ্বাসযোগ্য এবং নিরপেক্ষ থাকা; চারিত্রিক দৃঢ়তা, মর্যাদা এবং মনোবলে বলীয়ান হওয়া; জনসাধারণের বিশ্বাসের বিকাশলাভে অগ্রণী ভূমিকা নেওয়া।

    ১১) সর্বোচ্চস্তরে ভারতীয় সার্বভৌমত্বের প্রতি নতিস্বীকার; ব্যক্তি এবং কর্মজীবনে বিবেকবান, সৎ, সত্যবাদী এবং স্বনিয়ন্ত্রিত থাকা।

    ১২) উচ্চআদেশপ্রদানকারির নির্দেশের প্রতি প্রশ্নহীন আনুগত্য; প্রার্থিতমানের আইনানুগ নিয়মানুবর্তিতা; অবিশ্রাম প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে সবসময় যুদ্ধকালীন তৎপরতায় প্রস্তুত রাখা।

    ১৩) একজন লোকায়ত, গণতান্ত্রিক রাষ্ট্রশক্তির রক্ষণাবেক্ষক হিসেবে অবিশ্রান্ত উদ্যম; স্ব-আহরিত পর্যাপ্ত জ্ঞানের অপরিপন্থী হওয়া; জাতি, ধর্ম, বর্ণ, ভাষা নির্বিশেষে ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যের প্রতীক হওয়া; অনগ্রসর শ্রেণীর অন্তর্ভুক্ত মহিলাদের সম্ভ্রমরক্ষা এবং অবমাননাকর অনাচার নির্মূল করা।
  • Sayantan | 159.53.46.141 | ০৪ ডিসেম্বর ২০০৯ ০৩:৪৮426635
  • এই তেরোটা পয়েন্টওয়ালা গাইডলাইন বোধহয় ভারতীয় সংবিধানের মুখে সবথেকে বড় প্রহসন।
  • dig | 131.107.0.85 | ০৪ ডিসেম্বর ২০০৯ ০৫:৫৯426636
  • আহ, বাইরে বিক্ষোভ না হলে বাঙালী ঘরে বসে বিশ্রাম নেবে কবে?
  • Sayantan | 76.160.41.66 | ০৫ ডিসেম্বর ২০০৯ ১৮:১৯426637
  • http://www.ndtv.com/news/india/1_killed_as_police_open_fire_at_protestors_in_ludhiana.php

    রাবার বুলেট, ওয়াটার ক্যানন, টিয়ার গ্যাস, স্টিঙ্ক বম্ব - যে কোনও সভ্য দেশ গুলি করে মারার আগে এসবের ব্যবহার প্রথমে করে।
  • Blank | 170.153.65.102 | ০৮ ডিসেম্বর ২০০৯ ১৭:৪৩426638
  • রাবার বুলেটের অনেক দাম। এমনি বুলেট সস্তা পরে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন