এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিঙ্গুরের জমিতে রইল-এর কর্খন

    chhodmobeshi
    অন্যান্য | ১৬ ডিসেম্বর ২০০৯ | ৩২২৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • shubhabrata | 117.200.83.243 | ০২ জানুয়ারি ২০১০ ১৭:৫১424032
  • শমীক বোধ হয় বলতে চাইলেন বামপন্থী = মমতা/তৃণমূল
    মমতাদেবী আজকাল সেইরকম বলে থাকেন।
    আমার একখান কোচ্চেন শমীকের প্রতি। সিপিএম = দক্ষিনপন্থী বলছেন??!!

  • Mmu | 78.236.153.102 | ০২ জানুয়ারি ২০১০ ১৮:১৭424033
  • samik আপনি বামপন্থী হলেও নিশ্চই উন্নত বাম্পন্থী। প:ব: এর মতো বাম্পন্থী নন নিশ্চই। মানে আপনি নিশ্চই উদার পন্থী বাম পন্থী। অন্তত আমার তাই মনে হয়।
    অল্প বয়সে আ: বা: এর একটা লেখা পরেছিলাম (সাল বা তারিখ বলতে পারব না)। তাতে লেখা হয়েছিল কেরলের বামপন্থীরা প:ব:এর বামপন্থী দের তুলনায় অনেক অধুনিক। তারা সকলের সাথে মন খুলে কথা বলেন, বিশেষত সাংবাদিক দের সাথে। তারা বুর্জোয়া সংবাদ পত্রের সাংবাদিক চিন্তা করে বাকা চোখে তাকায় না। এইসব আরো বিভিন্ন ব্যাপারে তারা অনেক বেশি আধুনিক। তা samik যদি কেরলের বামপন্থী হয় আপত্তি নেই। কি samik আপনার কি মত?
  • Mmu | 78.236.153.102 | ০২ জানুয়ারি ২০১০ ১৮:১৮424034
  • আধুনিক
  • Samik | 12.191.136.3 | ০২ জানুয়ারি ২০১০ ১৮:২৪424035
  • ঘুরে ফিরে সেই গরুর রচনা। সিপিয়েমকে বামপন্থী নয় বলা মানেই হচ্ছে সিপিয়েমকে দক্ষিণপন্থী বলা, কিংবা তৃণমূল বা মমতাকে বামপন্থী বলা। হয় তুমি আমাদের দলে, নইলে তুমি ওদের দলে।

    বালের ভাট ...
  • Suvajit | 59.177.199.63 | ০২ জানুয়ারি ২০১০ ১৮:৩৫424036
  • যাক শমীক এদ্দিনে ঠেকে শিখেছে :-)
    সিপিয়েম তিনোমূল নিয়ে গুরুতে রিসেন্টলি যতগুলো টই চলছে/চলেছে সবকটাই বিরাট বিরাট বালের ভাট।
    মাঝখান থেকে আমাদের রঞ্জনদা শ্রেনীশত্রু হয়ে গেল :-)
  • kallol | 115.184.63.209 | ০৩ জানুয়ারি ২০১০ ০৭:৫৮424037
  • শমিক - এই ""বালের ভাটে"" ফাঁসিস না। প্রচুর অন্য কাজ করার আছে, তাই কর। এখানকার সিপিয়েম ব্রিগেডের বেশীরভাগই বুশপন্থী। ধূসর বস্তুর আকাল আছে। তাই সময় নষ্ট না করে অন্য কিছু কর/লেখ/পড়।
  • Mmu | 78.236.153.102 | ০৩ জানুয়ারি ২০১০ ২১:২০424038
  • Kallol দা Samikকে সরিয়ে নিচ্ছেন? এটা কি ঠিক kallol দা ? এখানে না থকলে আমাদের কি হবে ? এটাও তো একটা ভালো জায়গা।
  • Samik | 122.162.75.196 | ০৪ জানুয়ারি ২০১০ ১০:০২424039
  • আমার কী ডিম্যান্ড মাইরি ...
  • tkn | 122.173.178.94 | ০৪ জানুয়ারি ২০১০ ১১:৩৮424040
  • সাপ্লাই বুঝেশুনে দাও, বলা যায় না, কোনোদিন হয়ত এভাবেই একখান "শমীক কার্ভ" সৃষ্টি হবে.... :-)
  • kc | 89.203.49.18 | ০৪ জানুয়ারি ২০১০ ২০:৪৯424043
  • ও ,PT মোয়াই, ""আমার বয়স ৩৫, আমার পোলাডার হল গিয়ে ৫, একবছর পর আমার বয়স বাড়বে ১ বছর আমার ছেলেরও তাই। ছেলের বয়সের বৃদ্ধির হার হল গিয়ে ২০%, আর আমার? কত? বুইলেন?""

  • a x | 143.111.22.23 | ০৪ জানুয়ারি ২০১০ ২১:২২424044
  • আমি বুইলাম না। বোঝান।

    ২০০৩-৪ 'র বিহারের গ্রোথ ছিল নেগেটিভ 5.15%
    আর ২০০৮-৯'এ এই রেট। দেখা যাচ্ছে "Uttarakhand 9.31%, Orissa 8.74% and Jharkhand 8.45%. The all-India growth during this period was 8.49%. " এই রেটে পিছিয়ে পড়া স্টেট গুলোর গ্রোথ। এর পেছনের কারণ কি?
  • PT | 203.110.243.21 | ০৪ জানুয়ারি ২০১০ ২৩:৩২424045
  • kc, অন্য রাজ্যগুলোর ক্ষেত্রেও কি এতদিন এইভাবেই হিসেব কষা হচ্ছিল নাকি?
  • PT | 203.110.243.21 | ০৫ জানুয়ারি ২০১০ ১৯:০৪424046
  • আজকে বিকাশ সিংহ আবাপতে হরিপুরে পরমাণু-বিদ্যুত প্রকল্পের পক্ষে একটি নিবন্ধ লিখেছেন। http://www.anandabazar.com/5edit3.htm। ওঁকে কি এখন ""দলদাস"" বলা যেতে পারে?
  • a x | 143.111.22.23 | ০৬ জানুয়ারি ২০১০ ০০:৩২424047
  • এখন কেন বলবে। অনেকদিনই।
  • bitoshok | 128.101.220.108 | ০৬ জানুয়ারি ২০১০ ০১:৩৩424048
  • গরুর রচনা নিয়ে তর্ক হয় না। বিকাশ সিংহ অনুলেখক দিয়ে একটি নিম্ন মানের গরুর রচনা লিখিয়েছেন। কেন লিখিয়েছেন তারও একটা নিগূঢ় কারণ আছে অবশ্যই।
  • Arijit | 61.95.144.122 | ০৬ জানুয়ারি ২০১০ ১০:০৬424050
  • দাঁড়াও দাঁড়াও - ক্লেইম/কাউন্টার-ক্লেইমে এত সহজে যে কোনো একটাকে কি উড়িয়ে দেওয়া যায়?
  • Arpan | 216.52.215.232 | ০৬ জানুয়ারি ২০১০ ১০:১০424051
  • আরে সৎ, সমাজসেবী, এমপ্লয়ীদের নয়নের মণি - তাঁর কথা বিশ্বাস করব না? :-)
  • Arijit | 61.95.144.122 | ০৬ জানুয়ারি ২০১০ ১০:১৯424053
  • হুম্‌ম্‌ম্‌ম্‌ম তাও তো বটে।

    ক্যান্সার হাসপাতালের উদ্বোধন বা শিলান্যাস - কিসের যেন অনুষ্ঠানেই রতন টাটা ক্ষতিপূরণ নিয়ে দাবিটা রেখেছিলেন। নিরুপম সেন সেই অনুষ্ঠানে বসে। সেটা নিয়ে অশোক মিত্রের একটা সাংঘাতিক লেখা বেরিয়েছিলো টেলিগ্রাফে।

    ইনফ্যাক্ট অনেকের সাথে কথা হয়েছে এর মাঝে - সমর্থক/কর্মী - প্রত্যেকেরই প্রায় এই কোশ্চেনটা ছিলো - হঠাৎ করে টাটার এই সমাজসেবী ইমেজটাকে প্রোজেক্ট কেন করা হল...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন