এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছয় ফর্দের উপাখ্যান

    kali
    অন্যান্য | ১০ সেপ্টেম্বর ২০০৯ | ৮৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kali | 76.114.64.110 | ১০ সেপ্টেম্বর ২০০৯ ০১:৫২421964
  • এটা আমি ঈশানের কথা শুনে লিখলাম।

    ছয় ফর্দের উপাখ্যান
    --------------------------

    ফর্দ-- ১

    সাদা খাতা
    রেনল্ড রিফিল (নীল)
    মাইক্রোটিপ পেন (কালো)
    ঐ (সবুজ)
    'ব্রায়োফাইট্‌স বাই বশিষ্ঠ অ্যান্ড পরিহার'

    ফর্দ -- ২

    সানসিল্ক পিংক শ্যাম্পূ
    লিপগ্লস
    'রাজর্ষি' থেকে গ্রিটিং কার্ড
    'ইন্টিমেট' বা 'ব্রুট' আফটারশেভ
    গিফ্‌ট্‌ র‌্যাপ
    বোদলেয়ার এর সেই বইটা
    হলদে গোলাপের কুঁড়ি

    ফর্দ -- ৩

    পর্দার কাপড়
    টেব্‌ল ক্লথ
    ডিনার সেট
    কুকওয়্যার সেট
    ফুলদানী

    ফর্দ -- ৪

    লিউকোপ্লাস্ট
    ব্যান্ডেজ
    পেইনকিলার
    'ও' গ্রুপ ব্লাড
    সিরিঞ্জ ও নিড্‌ল্‌

    ফর্দ -- ৫

    ধুপ
    রজনীগন্ধার স্টিক
    সাদা চাদর
    সাদা গোলাপের মালা

    ফর্দ -- ৬

    ভ্যালিয়াম ৫
    ব্লেড
  • Ishan | 12.163.39.254 | ১০ সেপ্টেম্বর ২০০৯ ০২:০০421969
  • বোঝো। ধর তক্তা মার পেরেক করতে কে বলল। আর একটু মাথা খাটিয়ে লেখ। হেবি হবে।
  • Ishan | 12.163.39.254 | ১০ সেপ্টেম্বর ২০০৯ ০২:১২421970
  • আচ্ছ এইটাই তাইলে ফর্দের আপিসিয়াল টই হল। কাগুজে ও অ-কাগুজে গুরুর জন্য এখানে অপ্রকাশিত ও ক্রিয়েটিভ ফর্দ দিন। পছন্দ হইলে ছাপা হইবে।

    বি:দ্র: ফর্দ পূর্ণাঙ্গ হওয়া আবশ্যক।
  • Samik | 12.170.106.12 | ১০ সেপ্টেম্বর ২০০৯ ০৯:৪৪421971
  • পূর্ণাঙ্গ বললে অবার মাথার পেছনদিকে অনেক বোধ জন্ম নিয়ে ফ্যালে ... :-))
  • dd | 122.166.135.122 | ১০ সেপ্টেম্বর ২০০৯ ২২:০৯421972
  • ফর্দ? মানে কি লিস্টি?
    দ্য বুক ওব লিস্টি - চার ভল্যুমে ,আর্ভিং ওয়ালেস,অ্যামি ওয়ালেস আর এক উচ্চারন করা কঠিন লোকের কমপাইলেশন। অতি উৎকৃষ্ট বই। আমি এতো পড়েছি যে চাট্টে বই ই ছিঁড়ে ফরদাফাঁই।

    আর আমাদের মুনি রিসিরা লিস্টির সম্রাট ছিলেন। যা পেতেন তারই লিস্টি ও ক্লাসিফিকেশন করতেন। শেষ নেই।
  • arjo | 168.26.215.13 | ১০ সেপ্টেম্বর ২০০৯ ২৩:০০421973
  • না না ফর্দ মানে শুধুই ক্লাসিফিকেশন নয়। এমন একটা লিস্টি যাতে কিছু উপকরণ থাকে, কোন উপকরণ কতটা লাগবে তা বলা থাকে। আর যদি সেই লিস্টি মতন যোগান দেওয়া যায় তাহলে কিছু একটা অ্যাচিভ করা যায়।

    যেমন:

    গল্প - ১টা
    মূল পয়েন - ৩ টে (বেশিও না কমও না)
    উদাহরণ - ৩ টে (বেশিও না কমও না)
    ইমোশনাল গল্প - ১ টা
    সময় - ৩০-৪৫ মিনিট
    ভালো বক্তা - ১ টা

    এই যদি দিতে পারেন তাহলে কই মাছকেও সাইকেল বিক্রি করে দেখিয়ে দিতে পারি।

  • dd | 122.167.24.87 | ১২ সেপ্টেম্বর ২০০৯ ২২:৪৫421974
  • তো আমি কিছু লিস্টি দেই? ক্যামন ?

    প্রথমটি বাৎসায়নের। বিরুত কয় প্রকার ?

    বিরুত কি ? রতিক্রিয়ার সময় মনোহর যে ধ্বনি উচ্চারিত হয় তাহাকে বিরুত কহে। সীৎকারের সাথে এটাকে গুলিয়ে দেবেন না প্লীজ।

    আট প্রকারের বিরুত হয়। যথা : হিংকার, স্তনিত, কুজিত, রূদিত, সুৎকৃত, দুৎকৃত ও ফুৎকৃত। আরেকটির নাম উল্লেখ করেন নি।
    আর প্রথম পাঁচটির বর্ননাও দেন নি, বাৎসায়নদা। পদ্মশ্রী বলে এক টীকাকার নাগরসর্বস্ব গ্রন্থে সে সবের এক্সপ্লানাশন দেন।
    য্যামন সুৎকৃত হচ্ছে শ্বসিত। জোরে নি:শ্বাস নেওয়া। দুৎকৃত? অর্থাৎ "বাঁশ ফুটিয়া যে শব্দ হয়"।"যেমন জিহ্বাদ্বারা টক্কর দেওয়া, যেমন টক খাইলে লোকে করে"। পদ্মশ্রী আরো কইলেন " গৃহ কুট্টিমে মুক্তা পড়িলে যে শব্দ হয়"। আইলে আপনেরাও মেঝেতে কিছু মুক্তো ফেলে শব্দ শুনতে পারেন।
    ফুৎকৃত" - বাৎসয়ন কইলেন জলে কুলপরার ন্যয় শব্দ। এর মানে যে কি আমি জানি না।
    অরিজিনাল শ্লোক লিখে দিতে পারি কিন্তু এতো রাতে তা সম্ভব নয়।

    (আরো)
  • tkn | 122.173.176.52 | ১২ সেপ্টেম্বর ২০০৯ ২২:৪৯421975
  • কুল মানে কুল? মানে ফল কুল? কুলের জায়গায় আমড়া (দিশি), করমচা, সুপুরী হলে হবে না?
  • dd | 122.167.19.89 | ১২ সেপ্টেম্বর ২০০৯ ২২:৫৯421976
  • কাগ।
    ক্যাং করে ওড়ে? ভোঁ করে বা ঝাঁ করে ওড়ে বল্লে আপ্নে ফ্যাল। পড়ুন, মহাভারত, কর্ণপর্ব, দ্বিচত্বারিংশতম অধ্যায়।

    পঁচিশ, চাব্বিশ, সাতশাট্টি রকমের, মতান্তরে শত প্রকার। টীকাকার কন।

    মহাভারতে সতেরো রকমের উড়ানের নাম করন ও টীকা আছে । উড্ডীন,অবডীন,প্রডীন,ডীন, নিডীন, সংডীন,তির্যগডীন,বিডীন,পরিডীন,পরাডীন....
    কয়েকটির টীকা দেই

    উড্ডীন = উর্দ্ধগতি
    অবডীন = নীচে নামিয়া আসা
    প্রডীন = সকল দিকে সমান গতি
    ডীন = সাধারন গতি
    নিডীন = সুদৃশ্য গতি
    সংডীন = বক্রগতি, এঁকে বেঁকে ওড়া

    ব্যাস।
  • pi | 128.231.22.89 | ১২ সেপ্টেম্বর ২০০৯ ২৩:৩১421965
  • অ্যাঁ ! প্রডীন টা আবার কাকেরা কি করে ? মানে প্র্যাকটিকালি ? চিলের মতন যখন একজায়গায় ভেসে থাকে, তখন ? রেজালটেন্ট গতি শূন্য এরকম একটা ব্যাপার ?
  • vikram | 212.129.85.122 | ১৩ সেপ্টেম্বর ২০০৯ ১৮:০৬421966
  • আরে আমি জাস্ট এই লিস্টিটাই লিখবো ভাবছিলাম। এই কাকের ওড়া নিয়েই তো মহাভারতে একটি হ্যাটামূলক গল্প আছে!!!
  • tkn | 122.162.42.23 | ১৩ সেপ্টেম্বর ২০০৯ ১৯:৪৫421967
  • আছে বলে থেমে যাওয়া কেন? লিখলেই তো হয় :-((

    কেন যে এত সময় নেয় সব লিখতে ...
  • b | 117.193.40.60 | ১৩ সেপ্টেম্বর ২০০৯ ২২:৩৬421968
  • কাক ও হাঁস।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন