এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • উৎসব ২০০৯

    d
    অন্যান্য | ১৭ সেপ্টেম্বর ২০০৯ | ১৯৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • tkn | 122.161.63.229 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৪:২১421547
  • রিশেসনের বাজারে ঘাম বাড়িয়ে মা ঘামতেলের খরচ কমিয়ে দিলেন ছেলেমেয়েদের। অথচ কেউ একটা ধন্যবাদও দেয় না! কি যে হচ্ছে আজকালকার ছেলেমেয়েগুলো! এবার মা এসেমেসে দু:খ প্রকাশ করবেনই করবেন
  • dd | 122.167.32.59 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৪:২৪421548
  • আর অষ্টমীর দিন এক সুপুরুষ ইয়ং ম্যানের সাথে আলাপ কত্তে গিয়ে দেখি তার ছ গাল ভত্তি আটটা টোল। আমি ও সহাস্যে বল্লেম "সৌরভ তো। আমি আপনেরে বিলক্ষন চিনি। সেই যে ... রিস্কা ফিস্কা। হা হা হা। হো হো"।

    সে ক্যামন সন্ত্রস্থ হয়ে কইলো "আমি তো সদাশিব পুরকায়স্থ। সৌরভ নই"। তারপর সারাটা সন্ধ্যে কাছে গেলেই শিউড়ে শিউড়ে উঠছিলেন। চোখ চোখ পরলেই কেমন একটা ভীত ভ্যাবাচ্যাকা লুক দিচ্ছিলেন। আমি বেশ অপমানিতই বোধ কল্লাম।

    এই সবই স্যার তেকোনার জন্য। উনি ভুল ভাল তথ্য দিয়ে লিখে আমাকে অপদস্থ কল্লেন।
  • dipu | 118.95.116.175 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৪:২৭421549
  • :-))))
  • r | 198.96.180.245 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৪:২৮421550
  • আমিও খেইচি। স্টল আর কোথায় পাই, বাড়িতেই যেটুকু খাওয়ার খাই। বেশি কিছু না। নারকেল দিয়ে গর্ভমোচা, তেলচুক্‌চুকে চিতলের পেটির কালিয়া, সর্ষে পোস্ত দিয়ে একফুটিয়া পাবদা কয়েক, এইসব কিছুমিছু। ইলিশটা খাচ্ছি না। বাজারে কাটাপোনা চারাপোনার মত হুলিয়ে ইলিশ বিক্রি হচ্ছে। দেড়শ দুশোতে। কি অবস্থা!
  • tkn | 122.161.63.229 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৪:৩৮421551
  • ইলিশ চারশোয় না উঠলে বুঝি "ইলিশ" হয় না?? আমি অবশ্য কি যে খেলাম আর কি যে খেলাম না। তবে ইলিশ খাইনি। দেড়শোর বলে না, জোটেনি বলে :-((

    ডিডিদা!!!!!! কি ভয়ানক্স!!!!!!
    :-))))))))))
  • tkn | 122.161.63.229 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৪:৪৪421552
  • মনে পড়ল, আমি একদিন আবাসনের বারোয়ারী খাবারে কাটাপোনার কি যেন খেলাম। বাকি দিনগুলো সকালে এটা সেটা আর রাতে কিছুমিছু। মেয়ে অবশ্য আবাসনের খাবার খেয়ে রোজই এসে বলল কি বিচ্ছিরি খাবার :-( । কিন্তু আর কেউ নেই বাড়িতে রেঁধে দেওয়ার মত। আর খাবার দোকানে এত্ত ভীড়! তাই ঐ "বিচ্ছিরি"ই সই। অষ্টমীতে সকালে খিচুড়ি খেয়েছিলাম, সেও আবাসনের হেঁশেলেরই। মা একটু ভালো হয়ে উঠলেই ঐ সর্ষেবাটা থ্রেডটা খুলে বসে বাছা বাছা খাবার বানাবো আর খাবো
  • intellidiot | 220.225.245.130 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৪:৫৫421553
  • জীবনে প্রথমবার, এ পুজোতে একটাও ঠাকুর দেখিনি। একটাও না...
  • r | 198.96.180.245 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৫:০৩421554
  • আগে চারশ টাকায় পোষাবে না বলে খাই নি। এখন দেড়শ টাকায় ইলিশের এইরকম হতচ্ছেদ্দা অবস্থা দেখে দু:খে খাই নি। :-P
  • Arpan | 65.194.243.232 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৫:০৪421555
  • অ্যাঁ! দশহাতওলা ঠাকুর না হয় দেখনি। তাই বলে ...!!!
  • intellidiot | 220.225.245.130 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৫:০৮421557
  • দশ-দুই কিস্যু দেখিনি। মাইরি বলছি। পুণে-দিল্লী করে কেটে গেল :-(
  • M | 59.93.179.208 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৫:২৭421558
  • একদিন ই মাত্তর ছেলে ট্যাঁকে নিয়ে বেরোলাম, তা তিনিতো যতক্ষন ক্যাপ ছিলো ফাটালেন, আর তাপ্পর কোল্ডিঙ্কস করে মাথা খারাপ করে দিলেন, যত বলি ওরে একেই ভুঁড়ি গজিয়েছিস আরো মোটু হবি কি? পাত্তাই দেয়না। শেষে অত্যন্ত বিরক্ত হয়ে ফিরে এলুম। তাপ্পর আর চাপ ছিলো না অবিশ্যি, ছেলে প্যান্ডেলে চোর পুলিশ করে বেড়ালো আর আমি পুজাসংখ্যায় ডুব মারলুম, একটাই যা নিজেকেই রান্না করতে হচ্ছিলো এই দিনেও। তবে সেটাও শান্তি, মার কাছে গেলেই তো এক বছরের খাওয়া একদিনে খাইয়ে দেবার চেষ্টা করে। :(
  • shrabani | 124.30.233.102 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৭:২৮421559
  • পুজো আসে পুজো যায়। রেখে যায় কিছু টুকরোটাকরা এখানে ওখানে ছড়ানো বিনি সুতোর স্মৃতিমালা। নতুন কিছুই নয়, এমনটাই তো হয়েছিল সেই বছরে অথবা আগের আগের আগের কোনো পুজোয়, তবু নতুন লাগে সবই। কাশফুল থেকে ঝরা শিউলি, নীল আকাশের সাদা মেঘ,কটকটে চাঁদিফাটা ভাদুরে রোদে হঠাৎ ছুঁয়ে যাওয়া ঠান্ডা হাওয়ার পরশ আর আমার মন - সবই সেই গতানুগতিক হয়েও অন্যরকম, যেন নতুন বসনে সেজেছে যতনে। যাই করি তাই ভাল লাগে, যাই পরি তাতেই নিজেকে অপরূপ মনে হয়।শুধু নিজেকেই বা বলি কেন সবকিছুকে, আশেপাশে প্রকৃতি মানুষ সব্বাইকে। সাদা ফ্যাকাশে ভোগের খিচুড়ী, জলের মত তরকারী, মিষ্টিহীন চাটনি স্বাদে বিরিয়ানিকে হার মানায়। প্যান্ডেলে বসে নির্ভেজাল আড্ডার ফাঁকে ফাঁকে পাড়ার মহিলার গানের চেষ্টাও কানে সুরেলা ঠেকে।

    *******************
    এই প্রথম পুজো এ পাড়ায়, কর্মকর্তাদের বিজ্ঞাপনের ভাষায় বলতে হয় ঐতিহাসিক ক্ষণ। উৎসাহ এক্কেরে আকাশছোঁয়া, উদ্দীপনা সীমাহীন। এমনিতে কোনো ক্ষতি নেই, শুধু পরিকল্পনায় একটু বাস্তবের ছোঁয়া কম রয়ে গেছিল। ফলে চাঁদার মূল্য শুনে পিছনে বসা লোকেরা অনেকেই পিছু হঠতে হঠতে একেবারে অদৃশ্য হয়ে যায়। হাতে রয়ে যায় হত্তাকত্তারা আর কিছু কাছেপিঠের কুঁড়ে মনিষ্যি যাদের চাহিদা শুধু পুজোতে বেশী দৌড়ঝাঁপ না করে ঘরের পাশে একটা আড্ডার ঠেক ও খাওয়াদাওয়া।
    প্রথমে তোড়জোড় করে বুক ঠুকে ঘোষণা করা হয়েছিল এ আসরে বাঙালী ভিন্ন আর কারো ঠাঁই নেই। দু চারজন উৎসাহ দেখিয়ে নিরাশ হয়েছিল। পরের দিকে ঠেকায় পড়ে সে পণ প্রায় যায় যায়! রানীর ভাষায় পুজোর কথা লিখে ফোন নাম্বার সহ ডোনেশন ইচ্ছুক লোকেদের আহ্বান করে হ্যান্ডবিল ছেয়ে যায় হেথায় হোথায় পাড়ার সর্বত্র। কিন্তু তখন লোকে উৎসাহ হারিয়ে নবরাত্রি ও ডান্ডিয়া কমপিটিশনে ব্যস্ত হয়ে পড়েছে!
    পুজো যাক কিন্তু সংস্কৃতি যারে কয় তা বাঁচিয়ে তো রাখতেই হবে, নাহলে কিসের বঙ্গসন্তান! অতএব রীতিমত পয়সা খরচ করে কম্যুনিটী হল ভাড়া করে জোর কদমে রিহার্সাল চলে কালচারাল প্রোগ্রামের। বড়দের নাটক, মহিলাদের নাচ, ছোটোদের নৃত্যনাট্য, নাটক, গান - তালিকা অফুরন্ত। তার মাঝে মাঝে আছে মান অভিমান ও রাজনীতির ছোঁয়া। প্রেসিডেন্টের বৌ এর আধঘন্টার গান (তাও যদি না বেসুরো হত!) আর আমি এত ভাল গাই আমার জন্য কিনা পনের মিনিট! অমুকের মেয়ে নাচে বেশীবার সামনে আসছে। ওকে কেন চারটে কমিটীতে রাখা হয়েছে (ন্যাকামো করা ছাড়া কাজ তো কিছুই করবেনা সব আমাদেরই করতে হবে!)। সব ভালাভালি মেটাতে গিয়ে দেখা গেল কমিটী অনেক, প্রোগ্রামও অগুন্তি শুধু ভাঁড়ে মা অম্বে !
    গেটটা ঠিক যা ভাবা হয়েছিল সেরকম হাইফাই হলনা, একটু যেন সাদামাটাই হল। টুনি বাল্ব গুলো সব সোস্যাইটীর সামনে দেওয়া গেলনা, শুধু মন্ডপের সামনের সোস্যাইটীতেই দেওয়া হল (এ নিয়ে অন্যান্য দের চাপা অসন্তোষ - ওতে কান দিতে হয়না, ওরকম বড় একটা কাজে এট্টু আধটু হয়েই থাকে!)। অনেক দিকেই কস্ট কাটিং (এবছর এমনিতেই রিসেশন, সামনের বছর ঠিক ফাটিয়ে দেব, লোকে তাকিয়ে থাকবে) করতে হল। শুধু দরকারী খরচ গুলো যেমন বিসর্জনের পরের মাংসভাত, অষ্টমীর পোলাও এইসব গুলো তে কোনো কম্প্রোমাইজ করা গেলনা।
    এই ঐতিহাসিক প্রস্তুতির ফল কি দাঁড়াল? মাইকেও বোধহয় কস্ট কাটিং হয়েছিল, ঢাকেও। অন্য পাড়ার পুজোর আওয়াজে এসবের আওয়াজ তেমন শোনা গেলনা। প্যান্ডেলে সবচেয়ে ভীড় খাওয়ার সময় (খাওয়াতে বেশ কয়েকটা স্টার দেওয়া যায়, শুধু খাওয়াতেই) তবে শয়ের বেশী নয়। সন্ধ্যেতে নীচে চেয়ারে বসা দর্শকের চেয়ে স্টেজের ওপরে সবদিনই বেশী লোক দেখা গেছে। দর্শকও বেশীরভাগই কলাকুশলীদের বাড়ির লোক আর কিছু আড্ডা মারা গেঁতো পাবলিক। আর্টিস্টদের নিজেদেরও ঠেলাঠেলি করে টাইম স্লট অ্যাডজাস্ট করতে দেখা গেছে যাতে কালীবাড়ীতে শ্রীকান্ত আচার্য, ইন্দ্রনীল বা বাষট্টিতে দোহার, ঊষা উত্থুপ মিস না হয়। শেষ চেষ্টা হিসেবে ধরে নিয়ে আসা কলকাতার মান্না কন্ঠ/ভুপেন হাজারিকা কন্ঠ বা হাওড়ার বিখ্যাত (? ) বাংলা ব্যান্ডও প্যান্ডেলে জনজোয়ার আনতে সমর্থ হয়নি।
    তাতে কি? খালি প্যান্ডেলে ফুলের জন্য মারামারি না করে অঞ্জলি দেওয়া গেছে। ভোগ, দশমীর বরণ লাইন ছাড়াই। এছাড়া অন্যান্য জায়গায় ভাসানের পর মাছভাত, এই হাঁটি হাঁটি পা পা পুজোয় মাংসভাত! বেঁচে থাক পাড়ার পুজো! ঘুরে আসুন মা বছর বছর!

    *********************************
    নতুন জামা/শাড়ীর একটা গন্ধ আছে সেটা এই সময়ই পাওয়া যায়। অন্যসময় নতুন পরলেও এই গন্ধ পাইনা। আর গন্ধটা অবিকল সেই ছোটোবেলায় যেমন ছিল তাই আছে। নতুন জামদানী ফেরতা করে পরে আঁচলে চাবি বাঁধি শুধু আয়নায় আমার মাকে দেখব বলে। হয়ত দেখতে পাই, হয়ত পাইনা। কিন্তু মা তো শুধু ফেরতা করে পড়া শাড়ী, আঁচলে চন্দনকাঠের চাবির গুচ্ছ, কপালে চাঁদের মত টিপ নয়। মা মানে সেই সুন্দর চন্দন খয়ের ধূপ সাবানের গন্ধ। চোখ বুজে সেই গন্ধ খুঁজে ফিরি। এইসময় মাইসোর স্যান্ডালে চান করি,ঠাকুর ঘরে ধূপের মধ্যে বসে থাকি বেশীক্ষন। খুব ইচ্ছে করে অন্যদের জিজ্ঞেস করতে তারা ঐ গন্ধ পায় কিনা, সংকোচে পেরে উঠিনা । পুজো আসে পুজো যায়। হোক না মনে মনে তবু আমি প্রতিটি পুজোয় চলে যাওয়া সমস্ত পুজো গুলো আবার বেঁচে নিই চলে যাওয়া প্রিয়জনদের সাথে।

    শুভ বিজয়া!!!!
  • 0 | 194.3.18.6 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৭:৪৬421560
  • এসব সিম্পলি দারুণ লেখা বিনিপহায় পড়তে পাচ্ছি ব'লে হেব্বি লাগছে!
  • intellidiot | 220.225.245.130 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৮:০১421561
  • "নতুন জামদানী ফেরতা করে পরে আঁচলে চাবি বাঁধি শুধু আয়নায় আমার মাকে দেখব বলে।'

    ভালো, খুব ভালো কিছুই বলতে পরলাম না... শুধু বলি, আপিস টাইমে এমন লাইন পড়াও খুব চাপের। হাঁ করে বসে থেকে বেমালুম আধ ঘন্টা গাবিয়ে ফেল্লাম।
  • Du | 65.124.26.7 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ১৯:৫৩421562
  • পুজো মানেই মাকে দেখতে চাওয়া, তাই না শ্রাবণী? ঐ সোনা চকচকেমুখ ছাপিয়ে কেবলই এসে দাঁড়ায় আমার কালো চশমা, সাদা শাড়ির মা, ঐ ত্রিনয়নে মায়েরই শূন্য কপাল একাকার হয়ে যায়।
  • san | 123.201.53.4 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ২৩:০৭421563
  • আম্মো ইন্টেলির মতন ক্যামন ইয়ে হয়ে গেলাম :-(
  • tkn | 122.161.63.229 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ২৩:১০421564
  • আমিও। একেই আমি মা নিয়ে একটু ইয়ে আছি :-((
  • M | 59.94.2.140 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ২৩:১৮421565
  • হুম, কখন ও আমার ছেলে ও এমন বলতে পারে, তবে আমি মা হয়ে ভীষন ইয়ে হয়ে আছি, এট্টু ও ভালো লাগছে না। কি চাপ মা হওয়া।।
  • M | 59.94.2.140 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ২৩:২৫421566
  • কিন্তু আমার ছেলে কিভাবে মনে করবে? পুজার সময় ছাঁটা চুল,উস্কোখুস্কো,কালোট্রাউজার ঢিলে টপ, গল্প পড়ার ফাঁকে খেতে চাইলে কেমন অবাক ভুলো দৃষ্টিতে তাকানো........... এম্মা, কি বিচ্ছিরি, ঐসময় গুরুর টই না থাকলেই ভালো।
  • san | 123.201.53.4 | ২৯ সেপ্টেম্বর ২০০৯ ২৩:৪০421568
  • কিচ্ছু যাবে আসবেনা। ট্রাউজার-টপটা বাদ দিলে আমার মা অবিকল এইরকমই তো। তাতেই শ্রাবণীদির লেখা পড়ে যা মন কেমন করল !
  • teman keu na | 122.161.63.229 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ০০:০৭421569
  • বড় টিপ, আঁচলে হাত মোছা অভ্যাস, চুড়ি, হাসিমুখ, এলোমেলো, ভুলোভালা, অগোছালো, দুধ বসিয়ে গল্পের বই হাতে হারিয়ে যাওয়া মা...
    খুব মনখারাপে পাশে গিয়ে চুপ করে দাঁড়ালে গরম রুটির ফুলকোতে গুড় জড়িয়ে হাতে দিয়ে "কতদিন গান নিয়ে বসিসনি" বলা মা
    হরলিক্সের শিশি নিয়ে চুপিপায়ে পেয়ারাতলায় গিয়ে টুপটাপ জোনাকি ধরে টেবিলে রেখে ঘরের আলো নিভিয়ে দেওয়া মা
    রোব্বার রোব্বার দিদুর থেকে চেয়ে জর্দা পান খেয়ে হেঁচকি তোলা সুগন্ধী মা
    পই পই করে বারণ করা সঙ্কেÄও রিক্সায় চড়ে ধাক্কা খেয়ে একলা বেডে শুয়ে চুপটি কাঁচুমাচু মুখ মা.........

    ধ্যাত! কি হচ্ছে! শ্রাবণী!!
  • Pagol | 122.160.45.120 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ১১:২০421570
  • শ্রাবনীর লেখাটা পড়ে ভ্যবলা হয়ে গেছি....
    চোখ ঝাঁপসা করে ক্রমশই পিছিয়ে গেছি----

    মহালয়ার দিন ভোরবেলা ডেকে দিতেন বাবা,মুখ হাত ধুয়ে হাল্কা ঠান্ডায় চাদর মুড়ি দিয়ে অকাশবাণীতে উদ্দাত্ত কন্ঠেঁর চন্ডী পাঠ ...সঙ্গে বাগান থেকে শিউলি ফুলের মিষ্টি গন্ধ ভেসে আসছে ........
    মায়ময় পরিবেশ-------
  • vikram | 193.120.76.238 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ১৩:৫৩421571
  • ঝাঁপসা নয়, ঝাপসা। পাঁদ নয় পাদ। খিঁচুড়ি নয়, খুচুড়ি। হাঁসি নয়, হাসি।

    যাই হোক, শুধু তুমি নয় পাগলাকান্ত, অনেকেরই কাঁদার (কাদা নয়, কাঁদা) খেয়াল থাকে না।
  • Arijit | 61.95.144.123 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ১৩:৫৯421572
  • খুচুড়ি?????
  • Arijit | 61.95.144.123 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ১৪:০০421573
  • আর "সময়' কই? অ্যাঁ?
  • r | 125.18.104.1 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ১৪:০৮421574
  • পাঁদ, পাঁদ, পাঁদ।

    প্যাঁক, পাঁক, পোঁদ, পাঁদ।
    পাদ, পদ, পদ্ম, পদ্য।

    ছেলেটাকে এতদিনেও ফোনেটিক্স শেখাতে পাল্লুম নি।
  • vikram | 193.120.76.238 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ১৪:৫৮421575
  • ঐ আর কি। খিচুড়ি।
  • Pagol | 122.160.208.238 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ১৫:০০421576
  • :)
    খ্যাক খ্যাক খ্যাক খ্যাক ---
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন