এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতীয় ও দক্ষিণ এশিয়দের উদ্ভব

    Shyamal
    অন্যান্য | ২৬ সেপ্টেম্বর ২০০৯ | ১২৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • shyamal | 24.117.233.39 | ২৬ সেপ্টেম্বর ২০০৯ ০৮:০৮421259
  • নেচার জার্নালে ভারতীয়দের ৭০০০০ বছর আগে উদ্ভব নিয়ে একটি গবেষণাপত্র বেরিয়েছে। এনারা মাইটোকন্ড্রিয়াল ডি এন এ স্টাডি করেছেন ভারতীয়দের বিভিন্ন গোষ্ঠিতে। যদিও স্যাম্পল সাইজ বেশ ছোট। পুরো আর্টিকলটা পড়তে চাইলে
    http://www.law.harvard.edu/faculty/faculty-workshops/reich.paper.pdf
  • shyamal | 24.117.233.39 | ২৬ সেপ্টেম্বর ২০০৯ ০৮:৩৮421260
  • এঁরা যা পেয়েছেন তা অনেকটা আর্য-অনার্য থিওরীকে অনুসরণ করে। এঁরা বলছেন দুটি প্রধান গোষ্ঠি :
    Ancestral North Indians আর
    Ancestral South Indians
    ASI রা এসেছিল ৬৫০০০ বছর আগে আর ANIরা ৪৫০০০ বছর আগে।
    ANI দের সঙ্গে মধ্যপ্রাচ্য, ইউরোপ আর সে¾ট্রাল এশিয়ার মানুষের জিনের মিল আছে। অপরপক্ষে ASI দের সঙ্গে এদের বা পূর্ব এশিয়ানদের মিল নেই। কিন্তু আন্দামানের জারোয়া ও ওঙ্গিদের সঙ্গে ASI দের মিল পাওয়া গেছে।

    বলাই বাহুল্য আল্টিমেটলি সকলেই পূর্ব আফ্রিকা থেকে এসেছে। (out of africa theory)

  • shyamal | 24.117.233.39 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ১৯:৩১421261
  • না এই তথ্য আর্যদের পাঁচ-ছয় হাজার বছর আগে আসার থিওরীকে সমর্থন করেনা। ANI রা এসেছিল তার অনেকদিন আগে। বর্তমান ভারতে ( বেসিকালি সমগ্র দ: এশিয়ায়) জনগণ এই ASIANI দের সংমিশ্রন। শুধু আন্দামানের জারোয়া ইত্যাদি উপজাতিরা এখনও বিশুদ্ধ ASI থেকে গেছে।
    এই বিজ্ঞানীরা জাত ও উপজাতির ( caste আর tribe) এর ফারাক করতে পারেননি। তাঁরা বলছেন, caste মূলত: tribal-like organization থেকে এসেছে।

    স্যাম্পলের মধ্যে অনেক ভাষাভাষী ও জাতি থাকলেও কোন বাঙালী নেই।

    প্রধানত: গ্রামীন সভ্যতা থাকায় ও মানুষের বেশী দূরে যাওয়া সম্ভব না হওয়ায় দেখা গেছে বহু হাজার বছর ধরে একএকটি অঞ্চলে জিনের ম্যাপ একইরকম থেকে গেছে। এই জিনের localization caste based

    আমার সংযোজন: অনেক পরে আলেকজান্ডারের সময়ে গ্রীকেরা বানিজ্য করতে বঙ্গদেশ পর্যন্ত এসেছিল। বারাসতের কাছে চন্দ্রকেতুগড়ে নাকি অনেক গ্রীক artifacts পাওয়া গেছে। কিছু বঙ্গসন্তান সেই গ্রীকদের বংশধর হতেও পারে।

    যাঁদের এই টপিকে পড়াশোনা করা আছে বা ঔতসুক্য আছে তাঁরাও লিখুন এখানে।
  • Blank | 59.93.195.224 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ২০:১৮421262
  • এই ৪৫০০০ ৬৫০০০ কি পেপারে দেওয়া আছে?
  • shyamal | 24.117.233.39 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ২১:২৪421263
  • পেপারটিতে বলা হয়েছে যে ANI দের সঙ্গে ইউরোপীয়, মধ্যপ্রাচ্য ও সে¾ট্রাল এশিয় ( আর্মেনিয়া ইত্যাদি) দের মিল আছে। এদের সঙ্গে জিন ফ্লো শেষ দেখা যাচ্ছে প্রায় ৫০০০০ বছর আগে। এর থেকে এঁরা বলছেন ANI দের উৎপত্তি প্রায় ৪৫০০০ বছর আগে।

    পেপারটি যেহেতু আমাদের মত লে ম্যানদের পক্ষে বোঝা মুশকিল, এই রিপোর্টটি পড়ুন।
    http://www.deccanherald.com/content/27013/genetically-good-chalk-cheese.html
  • Blank | 59.93.195.224 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ২১:৪৫421264
  • শ্যামল বাবু,
    যা লেখা আছে তা হলো,
    4,000 gens ago Split of West African and Eurasian ancestors
    2,000 gens ago Split of ANI and ASI ancestors
    1,700 gens ago Split of Asian populations (‘proto-East Asia’, ASI, and Onge)
    600 gens ago Gene flow from ‘proto-East Asia’ into the ancestral population of ANI and
    West Eurasians, so that the proto-West Eurasian/ANI mixture proportion
    is mP. Most of our simulations assume mP=100% (no gene flow), but we
    vary this parameter to test the robustness of our procedure if the ancestors
    of ANI and West Eurasians were mixed.
    400 gens ago Split of CEU and Adygei
    200 gens ago Age of the ancient mixture event that formed the Indian Cline.


    এই ২০০০ generation এর হিসেব থেকে ঐ ৪৫,০০০ / ৬৫,০০০ এর হিসেব এনেছে। পেপারে এই বছরের হিসেব দেয়া নেই। আর পেপারে খুব পরিষ্কার লেখা আছে যে এই Split আসলে split of ANI and ASI ancestorancestor কথাটি খেয়াল করুন।
    দুটো গ্রুপ আলাদা হচ্ছে। সারা পেপারে এমন কিচ্ছু বলা নেই, যার থেকে প্রমান মেলে যে এই আলাদা হওয়াটা ভারতীয় উপ্‌মহাদেশে হয়েছে।
    আসলে সারা পেপারে এমন কিছুই নেই যার থেকে আর্য দের আসার থিওরির খুব বড় প্রমান বা অপ্রমান মেলে। পেপার থেকে এটাই প্রমান হয় যে ভারতের ইতিহাস দুটো সম্পুর্ন আলাদা জন গোষ্ঠীর ইতিহাস। কিন্তু কবে তারা এই ভুখন্ডে এসেছে বা মাইগ্রেট করেছে সেই নিয়ে কোনো সিদ্ধান্ত দেওয়া নেই। আর জিন অ্যানালিসিস করে এমন কোনো সিদ্ধান্তে আদৌ আসা সম্ভব কিনা, তা আমি জানি না।
  • Blank | 59.93.213.105 | ২৮ সেপ্টেম্বর ২০০৯ ১১:৩৬421265
  • এটা নেচারের supplementary

    from page-487 of the same issue of NATURE.

    .....The earliest occupation of the subcontinent was by Austro-Asiatic people about 60,000 years ago. They were dispersed and driven into smaller enclaves with the arrival of the Dravidian speakers around 3000 BCE (Before the Common Era, the Common Era marking the same divide as BC and AD). The latter people were themselves driven south with the arrival of the Indo-European speakers in about 1500 BCE.These early events shaped the growth of an indigenous civilization......

    ....First, the authors show that Indian populations bear the genetic imprint of European, Asian and even, though rarely, African genomes. Second, they find that diversity within India is three to four times greater than that observed within Europe, from which they conclude that many Indian populations, although currently large, were founded by small numbers of individuals with subsequent limited migration. These founder events are dated by the genomic data to between 750 and 2,500 years ago, and therefore occurred well after the arrival of the putative Indo-European speakers...

  • shyamal | 24.117.233.39 | ০১ অক্টোবর ২০০৯ ০৬:৩৭421266
  • দেখা যাক এই গবেষকরা কি বলছেন।
    ১) প্রায় সব ভারতীয়দের মধ্যে বিভিন্ন অনুপাতে ANI আর ASI জিন পাওয়া যায়।
    ২) উত্তর ভারতে আর ইন্দো-ইউরোপীয় ভাষাভাষী এবং উচ্চ বর্ণের মধ্যে ANI শতাংশ বেশী।
    ৩) ANI দের জেনেটিক মেক-আপ পশ্চিম ইউরেশিয়ানদের সঙ্গে বেশ মেলে, কিন্তু ইউরোপিয়ানদের সঙ্গে অত নয়।
    ৪) ভারতীয়রা বহু হাজার বছর ধরে Endogamous অর্থাৎ নিজের গোষ্ঠি বা জাতের মধ্যে বিয়ে করে। এর ফলে ক্ষতিকারক জিনগুলো লুপ্ত না হওয়ার সুযোগ পায়।
    ৫) জাত (caste) একধরনের উপজাতি(tribe)। দুইয়ের মধ্যে তফাৎ নেই।

    এছাড়া এই গবেষকদের একজন, থঙ্গরাজন এখানে সহজভাবে বুঝিয়েছেন। http://tinyurl.com/yejlprl
    ইনি বলছেন, ১৩৫০০০ থেকে ৭৫০০০ বছর আগে পুর্ব আফ্রিকায় খরা হওয়ায় তারা আফ্রিকা থেকে বেরিয়ে পড়ে। এদেরই কিছু বংশধর আন্দামান ও পরে দক্ষিণ ভারতে সেটল করে আজ থেকে ৬৫০০০বছর আগে। তারাই ASIANIদের উদ্ভব হয় ৪০০০০ বছর আগে , কিন্তু কি ভাবে তা জানা নেই। কবে ASI আর ANI দের সংমিশ্রণ ঘটতে শুরু হল তাও জানা নেই। কিন্তু দেশের বিভিন্ন অঞ্চলে ANI আর ASI দের ভিন্ন অনুপাতে মিশ্রন হওয়ায় ভারতে মানুষের ভেরিয়েশন এত বেশী।

    আমরা ইতিহাসে যা পড়ে থাকি তা হল, ভারতে অনার্যরা ছিল। আর্যরা পশ্চিম এশিয়া থেকে ৫-৬০০০ বছর আগে এসে উত্তর ভারতে সেটল করে। ইনি বলছেন এই থিওরী সম্পুর্ণ ভুল। যে দুটো জাতের মিশ্রণে ভারতীয়দের সৃষ্টি তারা দুজনেই গত ৪০০০০ বছর ধরে ভারতে আছে।

    এরপরে আশা করা যায় গবেষণা হবে ANIদের উদ্ভব সম্বন্ধে ।
  • Blank | 59.93.245.66 | ০১ অক্টোবর ২০০৯ ০৯:১১421267
  • কাটায়ে দেন শ্যামল বাবু, এসব ভাটের লেখা না পড়ে আসল পেপার গুলো পড়ে নিন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন