এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বার্থডে ম্যান: বড়বেলায় জন্মদিন

    nitai
    অন্যান্য | ০১ অক্টোবর ২০০৯ | ৭৪৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nitai | 66.57.226.145 | ০১ অক্টোবর ২০০৯ ০৪:১৪421186
  • জন্মদিন বালক/বালিকা বলে ইঙরেজিতে কথা অছে। জন্মদিন লোক কথাটা কস্মিনকালেও শোন যায় না । কেলাশ টু তে বন্ধুদের দেখাদেখি শখ হয়েছিল সবাইকে
    জন্মদিনে পেন্সিল বক্স গিফ্‌ট দেবো আর মিসেস বেন্‌জামিন চুমু খাবেন গালে। কিন্তু
    একটু পর থেকেই (স্পেসিফিকলি মিসেস বেন্‌জামিন দের চুমুর সপ্লাই এ টান পড়তেই ) ব্যাপারটার প্রতি attitude গেল বিগড়ে। ঠাকুর দাদা ফাইন ধুতি চড়িয়ে পায়েস লাও, কেক লাও কর্তেন, কিন্তু বাকি ফ্যমিলি মেম্বর রা নিজ নিজ জন্মাদিন নিয়ে নিস্পৃহ থাকাই একট কনসেপ্ত জন্ম নিল: এ সব টপ ক্লাস
    ন্যাকামি,খোকখুকু পনা, বড়লোকদের খেলা, বলিঊদে নায়িকার বাবা দের ( নির্ঘাত কোন সাক্সেনা ব চোপড়া) 'শান্দার' পার্টি হাকিয়ে শারুখ খানের রাইভাল এর সাথে 'সাগাই' ঘোষনা করার কুচক্রি দিন এসব।

    ভক্যাব এ 'বুর্জোয়া' 'ফিউদাল' 'ডিকেডেন্স'
    ইত্যাদি আসতে সেগুলো এলোপথাড়ি ছুড়তে থাকলাম, (যদিও ২২শে নভ স্যালুটের রঙ্গ লাল বলেই জানি) আর বুদ্ধা শুদ্ধা রা রেলা নিয়ে মোম্বাতি নেবালে মনে মনে বলা হত ' কত্ত শখ' । কিছু সহপাথী যাদের
    জন্মদিন ছিলো না, তদের মুখের ওপর 'গেয়ো ভুত কাহিন্‌কা' 'যেবার বন্যা এয়েচিলো পাব্লিক' চললেও নীরবে এড্‌মায়ারানো চলত।

    একদিকে এই ডোন্ট কেয়ার এর বালখিল্য তা , অন্যদিকে ঢ্যাম্নামির পরকাষ্ঠা হয়ে বিশেষ বান্ধবীদের রাত বরোটায় টুক করে ফোন করে উইশ করা, অনেকদিন পর ঠিক মনে রেখে গিফ্‌ট দিয়ে চম্‌কানো।
    এখন এসব রাজনৈতিক (ও অন্য ভাবেও) ভ্রান্তিকর ধারনা গুলো নেই, তবু জান্তে ইছে হল এরোম আর করুর এখানে মনে হয়/হত কিনা। কিছুদিন আগে রন্‌জনদার জন্মদিনে রন্‌জন দার মতামত (যা কিছুটা একি লইনে ) থেকে ইন্‌স্‌পায়ার্ড ।
  • sgk | 76.111.94.232 | ০৮ অক্টোবর ২০০৯ ০৭:৫৭421187
  • barir keu jodi mone kore jonmodin palon koren ,tahole besh bhaloi lage...
  • d | 121.245.165.199 | ০৮ অক্টোবর ২০০৯ ০৮:৪৫421188
  • sgk,

    "এই বিষয়ে আপনার মতামত দিন' ক্লিক করলে যে এডিটার খোলে তার ডানদিকে দেখবেন বাংলা লেখার কী লে আউট দেওয়া আছে। দেখে দেখে লিখতে থাকুন, বাংলায় লেখা খুব একটা কঠিন কিছু নয়।

    শুভ বাংলা টাইপিং।
  • sgk | 76.111.94.232 | ১১ অক্টোবর ২০০৯ ০৮:০৯421189

  • ami jodi ebhabei likhi apnar kono asubidhey achey ki?sobai porte to parchey.amar bangla te type korer moto somoy thakle nischoi tai kortam.
  • d | 121.245.187.252 | ১১ অক্টোবর ২০০৯ ০৯:২৫421190
  • হ্যাঁ অসুবিধে আছে। খেটেখুটে বাংলা সাইট বানানো হয় বাংলায় লেখার জন্য। বাংলিশ ফোটানোর জন্য নয়। মডারেটেড সাইটগুলোতে এরকম বাংলিশে লিখলে সে লেখা প্রকাশিত হয় না। আনমডারেটেড এ প্রত্যাশা থাকে বাংলাভাষাকে ভালবেসে ব্যবহারকারী টাইপিং শেখার সময়টুকু দেবেন। বাংলিশ লেখার জন্য হাজারো লাখো সাইট আছে, শুধুশুধু বাংলা সাইটে কেন?

    আর সময়? "অভ্র' যিনি বানিয়েছেন সেই মেহদী হাসান বা "বঙ্গলিপি'র ন্যাড়াদা অথবা এই গুচ এডিটরের সৈকত, ওপেন আপিসের প্লাগইন বানানো অর্পণ --- এদের সময় কি আকাশ থেকে পড়ে টুপটাপ করে? এঁরা সময় করে বাংলায় লেখার উপায় করে দিয়েছেন, সেটাকে নাহয় একটু সম্মান জানালেনই।
  • k | 203.110.246.230 | ১৩ অক্টোবর ২০০৯ ১৩:৩৫421191
  • জন্মদিনে রাগারাগি করতে নেই!
  • papiya | 71.169.197.254 | ১৩ অক্টোবর ২০০৯ ১৪:১১421192
  • লোকে কেন শুধুশুধু কাজের ভান দেখায় আর সময় নেই বলে প্যানপ্যান করে :-/
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন