এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অকচলিত

    h
    অন্যান্য | ১২ অক্টোবর ২০০৯ | ১৩৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nyara | 64.105.168.210 | ০১ নভেম্বর ২০০৯ ০২:০৩419641
  • বেড়ে।

    নজরুল, অনিরুদ্ধ, মনীশ ঘটক, গীতা ঘটক, প্রতিভা বসু থেকে অজয় চক্রবর্তী পর্যন্তকে এক সুতোয় বাঁধার মধ্যে চমৎকার মুন্সিয়ানা আছে। নারায়ণ ভট্টাচার্য্যকে চিনলাম না।
  • d | 59.161.22.110 | ০১ নভেম্বর ২০০৯ ০৯:৩৮419642
  • দারুণ!

    কেসি, ওয়েস্ট ইন্ডিজের লেখাটাও অনেকদিন ধরে পড়ে আছে কিন্তু। ওটাতেও একটু হাত চালান না।
  • Tim | 71.62.121.158 | ০১ নভেম্বর ২০০৯ ১১:০১419643
  • দারুণ! চলুক।
  • I | 59.93.211.134 | ০১ নভেম্বর ২০০৯ ২২:০৯419644
  • ওয়া: ওস্তাদ। থামলে চলবে?
  • kc | 89.203.49.18 | ০২ নভেম্বর ২০০৯ ০০:২৫419645
  • উৎসাহ দেয়ার জন্য সব্বাইকে অনেক অনেক ধন্যযোগ।
    'দ'দি, লিখবার জন্য, বাংলা টাইপকরাতে হাতমকশ করাটা খুব জরুরি, সেটাই করিতেছি।
    সম্বিতদা, নারায়ণ ভট্টাচার্য্য কে কেউ চিনবেন না, শুধু পুরোনো বহরমপুরের কিছু সারস্বত লোকজন ছাড়া।
  • for h | 76.160.41.66 | ২০ নভেম্বর ২০০৯ ০৯:৪৩419646
  • যে কোন সশস্ত্র আন্দোলন -ই প্রথম থেকে এই শত্রু খোঁজার খেলায় মেতে থাকে। এবং শেষের দিকে এসে এত পার্সোনাল ইকুয়েশন জড়িয়ে যায় যে খেই পাওয়া মুশকিল হয়। প্রতিবেশীদের মধ্যে সন্দেহের আগমন, বাড়ির লোকেরা নিজেরা নিজেদের সন্দেহ করবেন এই সব হল যে কোন গ্লোরিয়াস সশত্র আন্দোলনের অবশ্যম্ভাবী ফুটনোট। নকশাল আমল নিয়ে আমাদের বাড়ির বড়রা, যাঁরা একেক সময়ে একেক ভাবে এনগেজ করেছিলেন, কেউ সিপিএম এর সংগে ঘনিষ্ঠ ইনটেলেকচুয়াল হিসেবে, কেউ নকশাল যুব নেতা বা নেত্রী হিসেবে, হিসেবে, কেউ যুব কংগ্রেস হিসেবে, কেউ কোন মতে খুন হতে গিয়ে বেঁচে যাওয়া সিপিএম সমর্থক হিসেবে, কেউ পুলিশের আনাঅপিসিয়াল খেচর হিসেবে, প্রত্যেকে এক-ই গল্প একেক বার একেকভাবে বলেছেন। নোবডি ইজ রিলায়েবল। এই জন্যে আমি গল্প গুলো কোথাও লিখি না। টোটালি আনরিলায়েবল। এটা অবশ্য মেমরির নেচার। আত্মজীবনী তে আত্ম-সমালোচনা থাকলেই সেটা সত্য কথন তাও নয়। ইম্প্রেসন গড়ে তোলা মুশকিল। আর হিস্টরিকাল ললটি র থেকেও, নিজের শৈশব, কৈশোর, যৌবনের প্রতি, অতীতের প্রতি আজব ললটি থাকে মানুষের। পার্সোনাল ইন্টিগ্রিটি নিয়ে প্রায় প্রশ্ন-ই করা যায় না, ভেরিফিকেশন বেশ কঠিন। আর তাছাড়া উন্মত্ত সময়ে, ইন্টিগ্রিটি কারে কয়।

    সিরিয়াস আলোচনা হোক, আমি কয়েকটা ইয়ার্কির গল্প বলি, মোটামুটি এই ভার্সন গুলো পারিবারিক মিথোলোজিতে স্ট্যান্ডার্ডাইজড হয়েছে, মানে আরো যারা গুল মারতে পারতেন, তাঁরা মরে গেছেন, নইলে অন্য কোন কারণে বিদেয় হয়েছেন।

    ৪৮-৪৯ সাল নাগাদ, কোন এক ভোর বেলায়, একটি বাড়িতে পুলিশ আসে, তাদের কাছে খবর ছিল, এই বাড়িতে ৪৬ এর কোন এক বিখ্যাত ছাত্র নেতা আত্মগোপন করে আছেন। খবর ঠিক ই ছিল, কারণ সকলেই কম্যুনিস্ট পার্টির গোপনীয়তা নিয়ে উত্‌পল দত্তের রসিকতা জানে, এবং পার্টি কমরেড রা ছাড়া পাড়া প্রতিবেশী হাবিলদার ছড়িদার চৌকিদার কাকা জেঠারা প্রায় সকলেই জানতেন, কে কোথায় আছেন, বা থাকতে পারেন। তো যাই হোক কর্তামশায় কে বহুদিন ধরে ছেলেরা বলে রেখেছেন, বাবা, আপনি পুলিশ এলে বলবেন , আপনার সাত ছেলে, কারণ, সপ্তমটি আত্মগোপনকারী কম্যুনিস্টি। তো পুলিশ এয়েছে, বলেছে, বাড়ির সব পুরুষ দের ডাকুন, বাচ্চা হলেও ডাকুন। চার দিকে থেকে ঘেরা আছে, চালাকি করবেন না। আর পাড়ার হাবিলদার কাকু, রাষ্ট পি্‌র্‌র্‌তনিধি, ততক্ষণে ছাদে উঠে বাইরে দিয়ে দরজা বন্ধ করেছেন। তো 'সাত' ছেলে দাঁড়িয়ে। কর্তামশায়,প্রায় চাঁদ সদাগরের বাম হস্তে মনসা পূজার মত করে, বা শান্তিগোপালের করা স্টালিনের মত আবেগহীন ভাবে বললেন, এরা সকলেই আমার ছেলে। তো কর্তামশায়, বাড়িতে রেগুলার রেশন যোগাড় না দিতে পারলেও, পুজোকমিটির প্রেসিডেন্ট, টেনিস ক্লাবের কোচ, সর্বোপরী চল্লিশের দশকে একটি আদি শ্যামবাজারীয় ডোবারম্যানের মালিক ছিলেন, ক্যালকাটার উইন্টারে মাঝে মাঝে সুমিত সরকারদের নিন্দে মন্দ শুরু হওয়ার আগে, খাকি শর্টস আর শোলার হ্যাট পড়ে মাঝে মাঝে ইস্ট সাইডে, লাইসেন্সড বন্দুকটি নিয়ে বুনোহাঁস মারতে যেতেন। নেহাত পোড়া শ্যামবাজারে বাসা বাড়ি, নইলে তিনি আদর্শ কান্টি এস্কোয়ার। এহেন লোকের সোশাল প্রেস্টিজ তখন পুলিশেও মানত। আর পুলিশের মধ্যে কেন্দ্র রাজ্য ভাগ হয়নি বা আনুষ্ঠানিক যৌথতা প্রদর্শনের দরকার পড়ে নি। তারপরে যাই হোক, পুলিশ চলে গেল, সন্দেহ নিয়েই গেল, কিন্তু গেল, হাবিলদার কাকু নেমে গেলেন। পরের দিন এসে জল মিচিরি খেতে খেতে বলে গেলেন, আরে আমি ঐ ছাতে ছিলাম, যাতে আপনার সেজ ছেলে তার বন্ধুকে নিয়ে পালালে অচেনা কেউ দেখে না ফ্যালে। নেবার কে লাভ করার দায় তখনো ফ্ল্যাট বাড়ির নেকু নেকু ব্যক্তিস্বাধীনতার অজুহাতের পেছনে মুখ লুকোয় নি, আর তাছাড়া চাকুরি প্রেমে আবার লজ্জা কিসের।
    পরে কর্তামশায় বলেছিলেন, তোমরা পড়াশুনোয় ভালো হয়েও, আই সি এস দিলে না, আমি কিছু বলি নি, বিলেতী ডিগ্রী করেও কম্যুনিস্ট হয়েছো, আমি কিছু বলি নি, মাঝে মাঝে নিজেরা জেলে যাও, আমি কিছু বলি নি, পরীক্ষার পড়া বাদ দিয়ে রায়ট থামাতে গেছো, আমি কিছু বলিনি, মোতির বেটারে বিপদে ফেলার চেষ্টা করতাছো, তাও কিছু বলি নি, কিন্তু আমাকে দিয়ে মিথ্যে বলানোর চেষ্টা করেছিলে, এ আমি ক্ষমা করবো না। তোমাদের সবার জেল হওয়াই উচিত।

    প্রসংগত: গড়িয়া আর বারাসতের হাঁসদের মৃত্যুর দূত, বন্দুকটি একদিন ই একটি মানুষের কাজে লেগেছিল, ৪৬ এর কোন এক ভয়ংকর দিনে, হিন্দু প্রতিবেশীরা মুসলমান পাড়ায় আক্রমণে উদ্যত হলে ইনি পাড়ার মোড়ে ধুতি হাঁটুর উপরে তুলে নিশানা বাগিয়ে বলেছিলেন, যে এগোবে সে আগে আমার হাতে মরবে। তো সেই দিন সেই মুহুর্তে অন্তত: বিশেষ কেউ শুভ কাজে বেরোন নি আর। কান্টি এস্কোয়ারের সম্মানে না বন্দুকের ভয়ে না স্রেফ বোর হয়ে গিয়ে, এই নিয়ে বিশেষ তথ্য নাই। পরে তাঁরা দেশোদ্ধারের সুযোগ হাতছাড়া হওয়ায়, পুনরায় কোন এস্কোয়ার মুক্ত দিনে বিশুদ্ধ ভারত গড়ে তোলায় দ্বিগুণ উত্‌সাহ পেয়েছিলেন কিনা তাও ভালো করে জানা সম্ভব না।
  • Rajdeep | 59.160.220.131 | ২০ নভেম্বর ২০০৯ ০৯:৫২419647
  • চলুক....... প্লিজ
  • Indra | 122.248.161.91 | ২০ নভেম্বর ২০০৯ ১৪:৩৫419648
  • বোধি আবার কাপায়েছে। আল্লা দে আরেক খান।
  • i | 124.168.170.176 | ২০ নভেম্বর ২০০৯ ১৪:৩৬419649
  • একদম অন্যরকম এই সুতোটা। গড়াক। জট না পড়ে...

  • kd | 59.93.161.123 | ২০ নভেম্বর ২০০৯ ১৬:১৯419651
  • এই তো! বোধি চেষ্টা করলে সঅঅঅঅব পারে।

    এই যে প্রথম প্যারাটা, যেটা না বুঝতে পারার কথা, সেটা কি সুন্দর বুঝে গেলুম!
  • pi | 72.83.90.203 | ১১ নভেম্বর ২০১১ ১৮:৪৪419652
  • তুলে দিলুম :)
  • pi | 128.231.22.133 | ১২ নভেম্বর ২০১১ ০০:০৯419653
  • ভাটে লোকে , বিশেষ করে ন্যাড়াদা কত্ত কিছু টুকটাক লিখে রাখেন। বড় লেখা না লিখলেন, এখানেও তো একটু লিখতে পারেন।
  • pi | 72.83.83.28 | ২৪ ডিসেম্বর ২০১১ ১২:৩৫419654
  • কেসিদা, আবার শুরু হোক। শীত তো পড়লো। বহরুমপুরের স্যাঁৎস্যাতে বাড়িটার বারান্দার রোদে আরামকেদারায় বসেই আবার শুরু হোক।
  • pi | 128.231.22.249 | ০৮ মার্চ ২০১২ ০৯:৪৬419655
  • কেনো এটাকে তুল্লাম, জ্ঞানপাপীরা জানেন।
  • pi | 72.83.85.245 | ২২ এপ্রিল ২০১২ ০২:২৫419656
  • শ্যামলদার জন্য তুলে রাখলুম।
  • pi | 72.83.81.233 | ২৯ এপ্রিল ২০১২ ২১:৫৩419657
  • প্রতি রোব্বারের ডিউটি ক'রে যাই !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন