এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সাইক্লোন আইলা ও জনরোষ

    shyamal
    অন্যান্য | ০৩ জুন ২০০৯ | ৪৫০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • d | 144.160.5.25 | ০৪ জুন ২০০৯ ১০:৫৪418669
  • অন্য অনেক রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে RTI এর অবস্থা বেশ খারাপ।
  • Suvajit | 60.230.224.156 | ০৪ জুন ২০০৯ ১৮:৫৭418670
  • আর্যকে: স্টর্ম সার্জের ব্যাপারে বিভিন্ন জায়গায় বিভিন্ন তথ্য আছে। নাসার সাইটে দেখছি বলছে যে ১০-১৩ ফুট উঁচু সার্জ ছিলো, সঙ্গে ৬৫-৭৫ মাইল/ঘন্টায় হাওয়া।
    http://tinyurl.com/qlk78q
    এদিকে আজকের আজকালেও কাঞ্জিলালবাবু বলেছেন ৮-সাড়ে ৮ মি উঁচু ঢেউ ছিলো।
    http://www.aajkaal.net/cat.php?hidd_cat_id=6
    এদিকে ট্রান্স ওয়ার্ল্ড নিঊজ বলছে স্বাভাবিকের থেকে ৪-৫ ফুট উঁচু সার্জ।
    http://tinyurl.com/qnt2fd

    আয়লাকে ক্যাটাগরি ওয়ান বলা নিয়ে আমি খবর্নয়ের লেখাটকে কিছুই বলিনি। অন্যান্য খবরেও একে ক্যাটাগরি ওয়ানই বলা হয়েছে (ক্যাটাগরি ওয়ান ৭৫-৯০ মাইল/ঘন্টা ঝড়ের গতি)। আইলা সে হিসাবে ক্যাটাগরি ওয়ানেরও নীচের দিকে। কিন্তু প:ব:এর উপকুলবর্তী জমি নীচু হবার জন্যে এরকম ঝড়ই প্রচুর ক্ষয়ক্ষতি করতে পারে। দূর্যোগ একবার ঘটে গেলে এতজন লোকের জন্যে ত্রান ইত্যাদির ব্যাবস্থা করা খুবই কঠিন। বিশেষত যে সমস্ত গ্রাম ভেতরের দিকে আর যোগাযোগ ব্যবস্থা যেখানে মান্ধাতার আমলের। কাঞ্জিলালবাবুর লেখাটাকে গুরুত্ব দিচ্ছি কেননা পড়ে মনে হচ্ছে উনি বাস্তব পরিস্থিতিই বলছেন। একটা জিনিস উনি আবাপ বা আজকাল দু জায়গাতেই বলেছেন যে বেসরকারী ত্রান সংস্থাগুলো সুন্দরবন অঞ্চল না এনা থাকার জন্য বেশী ভেতরে যেতে চাইছেন না। ফলে একই জায়গা, যেখানে পৌঁছানো সহজ সেখানে বারবার ত্রান যচ্ছে, ফলে সুষম বন্টন হচ্ছে না।
    আর এর সঙ্গে রাজনীতি তো লেগেই আছে। বাংলার মানুষ সব জায়গায় রাজনীতি করে, খামোকা এই জায়গায় ছাড়তে যাবে কেন। তবে এটাও ঠিক ত্রান নিয়ে রাজনীতি আমি অস্ট্রেলিয়াতেও দেখেছি।
    আমার মূল বক্তব্য হলো যে এইরকম রিস্কি এলাকাতে শুধু মাটির বাঁধ দিয়েই সরকার কেন এতদিন দায় সেরেছে? এখানে বাঁধ তৈরিতে / মেরামতে কত টাকা গত পাঁচ-দশ বছরে খরচ হয়েছে জানতে পারলে ভালো হত। এই সাইটটা ঘাঁটাঘাঁটি করতে হবে। http://www.wbfin.nic.in/
    আজকের আবাপতেই খবর যে মুখ্যমন্ত্রী এবার পাকা বাঁধের কথা চিন্তা করছেন। http://www.anandabazar.com/4south4.htm
    অন্যদিকে বাঁধ তৈরি বা মেরামতের টাকায় দূর্নীতিরও প্রচুর আভিযোগ উঠছে।
  • Suvajit | 60.230.224.156 | ০৪ জুন ২০০৯ ১৯:০১418671
  • * সুন্দরবন অঞ্চল জানা না থাকার জন্য
  • Nirupam | 144.98.76.45 | ০৭ জুন ২০০৯ ০৪:৫১418672
  • তবে আইলা নিয়ে যাতা রাজনীতি হচ্ছে মাইরি। কলকাতায় থাকলে ভালো আইডিয়া পেতাম, আর আমদের পেপার গুলো ও সেরকম, সব কটা রং মেখে বসে আছে!!
  • Nirupam | 144.98.76.45 | ০৭ জুন ২০০৯ ০৪:৫৩418673
  • তার ওপর আর এক ঝার, offfice এ আবাপ খোলে না! :(
  • Suvajit | 58.169.234.208 | ০৭ জুন ২০০৯ ১০:১৮418674
  • আজকের আবাপয় সুভাষ নস্করের লেখা বেরিয়েছে। বাঁধ সম্পর্কে যাবতীয় তথ্য পাওয়া যাবে। ইনিও বলছেন এই নদীবাঁধ মান্ধাতার আমলের এবং অপরিকল্পিত।
    http://www.anandabazar.com/7south2.htm
    যেখানে বাঁধগুলোর ভিত ৮০-১০০ ফুট থাকা দরকার (২৪-৩০ মি) (পাইলিং করতে হবে) আর বাঁধের উচতা দরকার ১৪-২২ ফুট (৪-৭ মি), সেখানে সুন্দরবনের বাঁধের ভিত ২০-৩০ ফুট আর উচ্চতা ৬-৮ ফুট।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন