এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কম্পু ধাঁধা

    Arijit
    অন্যান্য | ১১ জুন ২০০৯ | ৭০২৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arpan | 122.252.231.12 | ১৬ জুন ২০০৯ ০০:৫৪418094
  • সান্দা, রিক্রুটমেন্ট আর এইচার টিমের "কম্পিটেন্সির' ব্যপারটাও ভুলে যাস না।
  • sayan | 115.108.25.26 | ১৬ জুন ২০০৯ ০১:০১418095
  • হ্যা হ্যা, আজকেই এই নিয়ে একচোট হয়েছে :)
    আর এক হয়েছে যত সব ছত্রাকের মত "রোল বেস্‌ড অর্গানাইজেশান'এর ধূয়ো!

    তবে চেঞ্জ ইস ইমিন্যান্ট। ম্যাটার অফ টাইম।
  • Ishan | 173.26.17.106 | ১৬ জুন ২০০৯ ০৮:০১418096
  • ইকিরে ভাই। এই ধাঁধার টইটা পড়িনা বলে আমার নামে যা খুশি বলবে নাকি লোকে? :)

    System.out.println(12345 + 5432l) সম্পর্কে আমার সোজা কথা এই যে, ওটা না জানলে কিস্যু প্রমাণ হয়না। লোকটা হয়তো গত দুবছর কোনো লং ভ্যারিয়েবল ইউজ না করে ভুলে মেরে দিয়েছে। আর সেরকম ভাবে দেখলে অনেকেই অনেক কিছু জানেনা। অজ্জিত নিজেই String[] args আর String args[] যে এক জিনিস জানেনা। সেটাও যথেষ্ট বেসিক। আমি নিজে কত্তো কিছু জানিনা। এক্ষুনি মাল্টি থ্রেডিং নিয়ে চাট্টি কঠিন প্রশ্ন করলে ছড়িয়ে দেব, কারণ ওটা বহুদিন করিনি, দেখিওনি।

    ইন্টারভুতে এরকম জামাই ঠকানো প্রশ্ন করার কোনো মানে নেই। চাটা টাই যদি উদ্দেশ্য হয়, তাহলে কোনোদিনই "ঠিকঠাক কাজের ছানা' বা কাজের ম্যাঞ্জার কোনোটাই পাওয়া যাবেনা। স্বাভাবিক।
  • Samik | 122.162.236.216 | ১৬ জুন ২০০৯ ০৮:৫২418097
  • লং ইউজ করেছি বহু, কিন্তু আমায় কোনওদিন ঐরকম এল দিয়ে সংখ্যা লিখতে হয় নি। :-) এটা নিতান্তই থিওরি গাঁতানো প্রশ্ন। বাস্তবে এর কোনও প্রয়োগ নেই।

    থ্রেড নিয়ে একটা বেসিকতম কোচ্চেন। implements Runnable আর extends Thread এর মধ্যে কোনটা বেশি প্রেফারেব্‌ল একজন ডেভেলপারের কাছে? কেন প্রেফারেব্‌ল? (অনেকেই ইন্টারভিউতে বলতে পারে না)।
  • Arijit | 61.95.144.123 | ১৬ জুন ২০০৯ ০৯:৪৪418098
  • না স্যার - কেউ একজন যদি নিজেকে জাভা এক্সপার্ট মনে করে, দশের মধ্যে নয় বা আরো বেশি দেয় - তার এগুলো জানা উচিত। নইলে সে দশের মধ্যে নিজেকে ছয় দেবে। আমি নিজেকে পাঁচ থেকে ছয় দিই।
  • Arijit | 61.95.144.123 | ১৬ জুন ২০০৯ ০৯:৫৩418100
  • ন্যাড়াদা এক্সক্লুডেড - কারণ ন্যাড়াদার সেই কোডটা দেখে এটা মনে পড়লো।
  • Arijit | 61.95.144.123 | ১৬ জুন ২০০৯ ০৯:৫৩418099
  • if (x == 1) আর if (1 == x) - এই দুটোর মধ্যে তফাত কি?
  • Ishan | 173.26.17.106 | ১৬ জুন ২০০৯ ১০:০৪418101
  • ধুত। ঐ L বা d টা একমাত্র সানের কোচ্চেনে দেখেছি। সারা জীবনে কখনও ব্যবহার করিনি। ও না জানলে কি এল গেল?
  • nyara | 64.105.168.210 | ১৬ জুন ২০০৯ ১০:০৫418102
  • আমিও জাভায় পাঁচ-ছয়, ইন্টারভিউ হলে বাড়িয়ে বলব সাত-আট।

    লসাগু সাজেস্টেড সলিউশনটা নিয়ে কথা বলা হয়নি:

    String str1 = new String(c1);
    String str2 = new String(c2);
    String strout=str1+str2;
    return strout.toCharArray();


    আমি String class-এর ইমপ্লিমেন্টেশনটা দেখিনি। ইন্টার্নালি যদি char array করে রাখে, তাহলেও তো এটা ঝাড় খাবে।
  • Arijit | 61.95.144.123 | ১৬ জুন ২০০৯ ১০:১২418104
  • অ্যাকচুয়ালি সিভিতে প্রোজেক্ট দেখে সেখান থেকে কোশ্চেন ছাড়াও এক্সট্রা কিছু দরকার হয় - দেখার জন্যে যে ছেলেটা বা মেয়েটা হ্যান্ডস অন কাজ করে কিনা, নাকি তিন বছর পরেই লীড হয়ে বসে আছে (এটা প্রচণ্ড কমন সিনারিও)। হ্যাঁ - এপিআই জিগ্গেস করার কোনো মানে হয় না, কারণ কেউ মুখস্থ করে রাখে না। কিন্তু বেসিক জিনিস জিগ্গেস করা যেতেই পারে - যেমন unsigned char দিয়ে ১০০০ বার লুপ (আগে দেওয়া ধাঁধা), বা ন্যাড়াদার কোশ্চেনটা, বা একটা কিউ কি করে ইমপ্লিমেন্ট করবে, বা ভার্চুয়াল ডেসট্রাক্টর কখন লাগে (সিপিপি-তে) ইত্যাদি। সেগুলোতে ঠেকে গেলেই (প্রোভাইডেড সে নিজেকে ৮ বা ৯ দিচ্ছে) সন্দেহ হয়।
  • Arijit | 61.95.144.123 | ১৬ জুন ২০০৯ ১০:১৫418105
  • আর না হলে ওই unsigned char কেসটার মতন বাগ বেরোয় - প্রোডাকশন সিস্টেমে - টেস্ট করা, রিভিউ করা কোড থেকে। তাইলে ভাবো কি টেস্ট হয় আর কি রিভিউ হয় - এত প্রসেস থাকতেও।
  • nyara | 64.105.168.210 | ১৬ জুন ২০০৯ ১০:২২418106
  • এপিআই জিগেস করার মানে হয়না। কিন্তু কিছু জিনিস এপিআইয়ের জানা দরকার। Object ক্লাস। কি কি মেথড আছে। equal() ওভাররাইড করলে আর কি করা উচিত ইত্যাদি। (ইন্টারভিউতে আমার পেট প্রশ্ন)।
  • dri | 117.194.226.171 | ১৬ জুন ২০০৯ ১০:৪১418107
  • if (x == 1) আর if (1 == x) এ এমনিতে (মানে সিম্যান্টিকালি) তো কোন তফাত নেই। কিন্তু ওমনিতে একটা আছে। if (1 == x) বেটার কোডিং প্র্যাকটিশ। কারণ কোন কারণে ভুল কবে যদি if (1 = x) লেখা হয়ে যায় -- এবং এই ভুলটা খুব কমন -- তাহলে কম্পাইলার এরার দেবে। ভুলটা শুরুতেই ধরা পড়ে যাবে। কিন্তু ভুলটা যদি if (x = 1) হত সেটা কম্পাইল টাইমে ধরা পড়ত না। এবং খুব বড় কোড হলে এই ধরণের ভুল ডিবাগ করতে খুব টাইম লেগে যায়।

    কিন্তু অর্জিত, আমি দশে তিন। তাই আমি আর কোন ধাঁধা করব না। এবার কনস্পিরেসিতে মন দেব। ওদিকে অভ্যুর অঙ্কটা নিয়েও বসা হচ্ছে না। আজ বোধায় হবেও না।
  • Arijit | 61.95.144.123 | ১৬ জুন ২০০৯ ১০:৪৯418108
  • ঠিক। কোডিং স্ট্যান্ডার্ডে থাকলেও ৯০% লোক ওই x ==1-ই করে।
  • lcm | 69.236.189.2 | ১৬ জুন ২০০৯ ১১:২৭418109
  • ন্যাড়া, string concatenation এর জন্য জাভা ইন্টারন্যালি char array ব্যবহার করে না। stringbuffer ক্লাসের append মেথড ব্যবহার করে। থিওরেটিক্যালি এটা চলার কথা।

    কিন্তু, দ্রি (1==x) টা শুধু বেটার কোডিং প্র্যাকটিস বলে ছেড়ে দিল। null exception টা উল্লেখ করল না। শুধু বেটার নয়, কম কোডিং। অবশ্য ডিপেন্ড করছে রিকোয়ারমেন্টে কি আছে তার ওপর, যদি null exception ধরতে হয়, তাহলে (1==x) করা ঠিক নয়।
  • nyara | 67.88.241.3 | ১৭ জুন ২০০৯ ০০:৩৬418110
  • লসাগুর প্ররোচনায় সোর্স-কোড দেখলাম।

    String, StringBuilder, StringBuffer - সবকটা class-ই internally char array ব্যবহার করে স্টোরেজ হিসেবে। স্টোরেজ হিসেবে আর কিছু ব্যবহার করা যেত বলে মনে আসছে না।

    এমতাবস্থায় যদি দুটো char[] merge করতে হয়, যাদের resulatant size IMT_MAX-এর থেকে বড়, তাহলে কি করে করা যাবে?

    এর কোন ঠিক ভুল নেই। যার যা মনে আসছে দেখা যাক। আমি একটা ভেবেছি।
  • lcm | 128.48.7.177 | ১৭ জুন ২০০৯ ০১:৫৩418111
  • ন্যাড়া,
    ঠিক, সাইজে আটকে যাবে (INT_MAX)। ভুল লিখেছি - ডেটা কপি করবার সময় char array ব্যবহার করে, যে কথা তুমি বলেছ। আমি শুধু কোডটা ছোট করার কথা ভাবছিলাম।
    স্ট্রিমিং কোনো অপশন ভাবছ নাকি?
  • nyara | 67.88.241.3 | ১৭ জুন ২০০৯ ০২:১৩418112
  • হ্যাঁ, স্ট্রিমিং ধরণেরই ভাবছিলাম। বিশেষত: মার্জ অ্যালগোরিদমটা যদি আরেকটু কমপ্লেক্স হয়। স্ট্রিমিং ছাড়াও করা যাবে রিটার্ন ভ্যালুকে চেঞ্জ করে।
  • Suvajit | 58.170.178.79 | ১৭ জুন ২০০৯ ২২:১৪418113
  • ন্যাড়াস্যারের প্রশ্নের উত্তর:
    যদি দুটো string এর সাইজ Integer.MAX_VALUE = ২১৪৭৪৮৩৬৪৭ এর বেশী হয় তাহলে পাতি দ্বিতীয় string টা ট্রিম হয়ে যাবে।
    String এর + operatorStringBuilder এর append call করে। সেখানেই চেক করা হয় যে নতুন যে String হবে তার সাইজ কি হবে।
    কিন্তু ক্যার ২ বাইট সাইজ নেয়, সে হিসাবে এই নতুন string এর সাইজ হবে প্রায় ৪ জিবি। এ ছাড়া পুরোনো দুটো string plus local variables(পুরোনো string কপি হবে) এসব স্টোর করতে আরও ৪+৪=৮ জিবি, মোট ১২ জিবির বেশী মেমরি লাগবে। ১২ জিবি মেমরিতে পৃথিবীর কোনো জাভা প্রোগ্রাম চলতে শুনি নি। সুতরাং বহু আগেই উনি আউট ওফ মেমরি একসেপশন থ্রো করে ভেটকে বসে থাকবেন।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন