এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • #২৪৭৬;#২৪৯৪;#২৪৩৪;#২৪৮২;#২৪৯৪; #২৪৪১;#২৪৩৯;#২৪৫৩;#২৪৯৫;#২৪৭৪;#২৪৯৫;#২৪৬৫;#২৪৯৫;#২৫২৭;#২৪৯৪;

    Jayanta Nath
    অন্যান্য | ১৪ জুন ২০০৯ | ১৫৩০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 220.226.209.2 | ১৪ জুন ২০০৯ ১৭:২৯416847
  • এই সুতোর বিষয়টা..... যদি একটু বুঝিয়ে দিতেন কেউ।
  • Jayanta Nath | 122.160.117.178 | ১৪ জুন ২০০৯ ১৭:৪৩416854
  • বাংলা উইকিপিডিয়া
    বাংলা উইকিপিডিয়া হলো বাংলা ভাষায় একটি পূর্ণাঙ্গ বিশ্বকোষ গড়ে তোলার এক মহা প্রস। আজ পাঁচ বছর ধরে বাংলাতে বিশ্বকোষ লেখার কাজ চলেছে, ছাপা হয়েছে অনেক বিশ্বকোষ। কিন্তু অধিকাংশ বিশ্বকোষেই স্বল্প কিছু ভুক্তি স্থান পেয়েছে, কিন্তু স্থান পায়নি স্থানাভাবে বাংলার ইতিহাসের অনেক কথা, আমাদের ঐতিহ্যের অনেক কিছু। অথবা, বাংলার উপরে লেখা বিশ্বকোষে স্থান পায়নি বিশ্বের অন্য এলাকার কথা, বা জ্ঞান বিজ্ঞানের কথা। আর এই সব বিশ্বকোষের মোটা মোটা সব বইগুলো লাইব্রেরিতে, অথবা বড়লোকদের বাড়িতে স্থান পেয়েছে। জনমানুষের কাছে সহজলভ্য একটি বিশ্বজনীন জ্ঞানকোষ আজো পৌছানো যায় নি।

    কিন্তু এই তথ্যপ্রযুক্তির সুবিধাকে সমস্ত স্তরের মানুষদের কাছে পৌছে দিতে হবে । আর সেটা করা সম্ভব কম্পিউটারে মাতৃভাষা ব্যবহারের মাধ্যমে । গ্রামে গ্রামে শুধু কম্পিউটার আর ইন্টারনেট পৌছে দিলেই হবে না । ইন্টারনেটে যদি বাংলা ভাষায় পড়ার মত উপযুক্ত বিষয় না থাকে তাহলে কখনই আমাদের তথ্যপ্রযুক্তিকে সর্বস্তরে পৌছে দেওয়ার স্বপ্ন সফল হবে না । তাই বাংলার সাধারন মানুষের হাতে পৌছে দিতে হবে জগতের সব তথ্য । আমাদেরই মাতৃভাষায় - বাংলা ভাষায় ।

    ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, দর্শনশাস্ত্র, ভাষাবিজ্ঞান, গণিত, প্রভৃতি বিষয়ের সঙ্কলন হল বিশ্বকোষ । অর্থাৎ বিশ্বকোষ এমন একটি জিনিস যাতে সমস্ত কিছুর উপরেই তথ্য পাওয়া যেতে পারে । কিন্তু বাংলায় লেখা আধুনিক এবং সম্পূর্ণ বিশ্বকোষের অভাব রয়েছে । আর তার দামও বিশাল । অধিকাংশ মানুষের পক্ষেই তা কেনা সম্ভব নয় । আর এই বাংলা বিশ্বকোষের বদলে পড়া যেতে পারে ইংরাজি বিশ্বকোষ যেমন এনকার্টা, বা ব্রিটানিকা । এখন যাঁদের ইংরাজি জ্ঞান কম তাঁদের পক্ষে এগুলি পড়া সম্ভব নয় । আর ইংল্যান্ড বা আমেরিকা থেকে প্রকাশিত হওয়ার জন্য এগুলিতে ভারতীয় বা বাংলার বিষয় কম থাকে । বাংলা সাহিত্যের ইতিহাস সম্পর্কে যদি আপনার আগ্রহ থাকে তাহলে ব্রিটানিকা বা এনকার্টা থেকে আপনি বেশি তথ্য পাবেন না ।
    আর ভারত বা বাংলার বিষয়গুলি এই বিদেশি বিশ্বকোষগুলিতে লেখা হয় বিদেশী দৃষ্টিকোন থেকে সেগুলি পড়ে আমাদের যদি নিজেদের সংস্কৃতি, সাহিত্য, সঙ্গীত, ইতিহাস সম্পর্কে জানতে হয় তার থেকে দু:খজনক আর কিছু নেই ।

    অনেকেই হয়ত ইংরাজি উইকিপিডিয়া সম্পর্কে জানেন। এটি এখন পৃথিবীর সবথেকে বড় বিশ্বকোষ । কিন্তু অনেকে হয়ত জানেন না যে উইকিপিডিয়ার একটি বাংলা সংস্করণও আছে । ইন্টারনেটে বাংলা বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া (bn.wikipedia.org) লেখার কাজ চলেছে প্রায় পাঁচ বছর দুই ধরে । এর মধ্যেই উনিশ হাজারেরও বেশি নিবন্ধ তৈরি করা হয়েছে । কিন্তু এই নিবন্ধের অনেকগুলিই রয়েছে প্রাথমিক অবস্থায় । তাই এই নিবন্ধগুলিকে আরো এগিয়ে নিয়ে যাবার জন্য দরকার স্বেচ্ছাসেবকের । এরমধ্যেই বাংলাদেশ থেকে বহু মানুষ এগিয়ে এসেছেন । কিন্তু খুবই দু:খের বিষয় এই যে পশ্চিমবঙ্গ থেকে স্বেচ্ছাসেবকের সংখ্যা নামমাত্র । আমারা পশ্চিমবঙ্গের মানুষের আমাদের রাজ্যে তথ্যপ্রযুক্তির উন্নতি নিয়ে খুবই গর্ব করি বটে কিন্তু বাংলা ভাষার প্রসারে, বাংলা ভাষার ব্যবহারে, তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষার ব্যবহারে ,বাংলা উইকিপিডিয়ার ব্যাপারে আমরা খুবই পিছিয়ে আছি। এমন কি পশ্চিমবঙ্গ সকারের কোন অয়েবসাইট প্রায় (উইনিকোড ভিত্তিক) বাংলায় নেই। এমনকি আনন্দবাজার পত্রিকাও উইনিকোড ব্যবহার করে না। গুরুচন্ডালি উইনিকোড শুরু করেছে, এটা আনন্দের বিষয়।

    আর বাংলা উইকিপিডিয়াতে লিখতে গেলে কোন বিশেষজ্ঞ হবার প্রয়োজন নেই । আপনার শিক্ষাগত যোগ্যতা বা বয়েস কোনটাই বিচারযোগ্য নয় । শুধু ইচ্ছেটাই এখানে বড় কথা । সমস্ত কাজের মধ্যেও আপনি যদি রোজ মাত্র একলাইন করেও বাংলা উইকিপিডিয়ায় লেখেন তাহলেও বছরে ৩৬৫ লাইন লেখা হয় । আর অনেকে যদি অল্প অল্প লেখেন তাহলে এই বিন্দু বিন্দু করেই আমরা সবাই মালিক হতে পারি এক বিরাট বাংলা বিশ্বকোষের । আর যদি আপনার মনে হয় যে কোন বিষয়েই জ্ঞান নেই (যেটা আসলে ভুল) তা হলেও আপনি বাংলা উইকিপিডিয়ায় আপনার অবদান রাখতে পারেন ইংরাজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বা বানান এবং ব্যকরনগত সমস্যা দূর করে ।

    বাংলাদেশের স্বেচ্ছাসেবকেরা যদি বাংলা উইকিপিডিয়ার উন্নতিতে এগিয়ে আসতে পারেন তাহলে আমরাই বা কেন পিছিয়ে থাকব? তাই আসুন আমরা গঠনমূলক এই প্রজেক্টে অংশগ্রহন করে আমাদের ভবিষ্‌য়্‌ৎ সমাজের হাতে তুলে দিই বাংলা ভাষায় এক চম্‌ৎকার বিশ্বকোষ ।অএই ৫ মিনিটের ছোট্ট একটু কাজটাই হতে পারে আগামী দিনের শিশুদের জন্য আপনার উপহার।

    এর জন্য আপনার কম্পিউটার উইনিকোড ভিত্তিক হতে হবে। বাংলা ফোনেটিক টাইপ করার জন্য আপনাকে (http://omicronlab.com/) সাইট থকে অভ্র ডাউনলোড করে নিলেই হবে।(http://bn.wikipedia.org/wiki/WP:Bangla_script_display_and_input_help) থকে আপনি জেনে নিতে পারবেন কিভাবে আপনার কম্পিউটারকে উইনিকোড ভিত্তিক করতে হবে। ব্যস নিজের অ্যাকাউন্ট তৈরী করুন ও কাজে নেমে পড়ুন। কোনো সাহায্যের জন্য বাংলা উইকিপিডিয়ায় আমার আলাপ পাতা প্রশ্ন রাখতে পারেন।(http://bn.wikipedia.org/wiki/user:Joy)। আমি পশ্চিমনঙ্গের কলিকাতার মানুষ। আমি বাংলা উইকিপিডিয়ার প্রশাসকও বটে। আপনারা সবাই এগিয়ে আসুন। আর কোনো কিছু জানতে এখানেও প্রশ্ন রাখতে পারেন।
  • shyamal | 67.60.248.108 | ১৪ জুন ২০০৯ ১৮:২১416855
  • সাধারণত: IE তে যে ডিফল্ট বাংলা ফন্ট আসে সেটা বৃন্দা (Vrinda)। এতে বাংলা দেখতে ভাল লাগেনা। বেটার ফন্ট হল সোলেইমানলিপি (soleimanlipi)। এজন্য এখানে গিয়ে ঐ ফন্ট ডাউনলোড করে নিন।
    http://www.omicronlab.com/bangla-fonts.html
    ডাউনলোডের সময়ে ""সেভ"" করুন কোথাও। তারপর সেই ফোল্ডার খুলে ঐ ফন্ট ফাইলে রাইট ক্লিক করুন। একটা মেনু আসবে। মেনুতে ""ইন্সটল"" সিলেক্ট করুন। এবার ঐ ফন্টটা আপনার কম্পিউটারে ইন্সটল হয়ে গেল।

    IE তে ব্যবহার করার জন্য IEtools ট্যাবে Internet Options এ যান। এর general ট্যাবের নীচের দিকে Fonts বলে বাটনটা ক্লিক করুন। আরেকটা উইন্ডো পপ আপ করবে। সেখানে ওপরদিকে একটা ড্রপ ডাউন মেনু আছে যেখানে দেখাবে Latin based। ওখানে আপনি Bengali সিলেক্ট করুন। এবারে ওর ঠিক নীচে দুটি বক্সে কতগুলো ফন্টের নাম আসবে। দুই বাক্সেই সোলেইমানলিপি সিলেক্ট করুন। OK তে ক্লিক করুন।

    এবারে IE তে http://bn.wikipedia.org টাইপ করুন। বাংলা আসবে সোলেইমানলিপিতে।
  • d | 117.195.36.66 | ১৪ জুন ২০০৯ ১৮:২২416856
  • হ্যাঁ বাংলাপিডিয়ার কথা জানি তো।
    সচলায়তনের রাগিব ভাই প্রচুর লেখালেখি করেন এই নিয়ে। পশ্চিমবঙ্গের অংশগ্রহণকারী খুব কম, তাও লক্ষ করেছি।
  • Jayanta Nath | 122.160.117.178 | ১৪ জুন ২০০৯ ১৮:৩৮416857
  • রাগিব ভাই আমাদের মধ্যে সব থেকে অভিজ্ঞ উইকিপিডিয়ান। উনি নিজেকে প্রায় বাংলা উইকিপিডিয়ার জন্য উৎসর্গ করেছেন।
  • shyamal | 67.60.248.108 | ১৪ জুন ২০০৯ ১৮:৪৪416858
  • বাংলা উইকিপিডিয়া আর বাংলাপিডিয়া বোধ হয় দুটো আলাদা সাইট। দ্বিতীয়টা হচ্ছে বাংলাদেশ-স্পেসিফিক।
  • Jayanta Nath | 122.160.117.178 | ১৪ জুন ২০০৯ ১৯:২৮416859
  • বাংলাপিডিয়া বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ। বাংলাদেশ (http://www.banglapedia.org/) এইটি এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ নেটে ও বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন। সকল ভাষার উইকিপিডিয়া উইকিমিডিয়া ফাউন্ডেশনের এক একটি প্রকল্প। (http://wikimediafoundation.org/wiki/Home)
  • Samik | 122.162.236.5 | ১৪ জুন ২০০৯ ২১:৪৭416860
  • ইয়ে, সব উইনিকোডগুলো ইউনিকোড হবে। :-)

    সাধু উদ্যোগ। আমরা সবাই আছি।
  • Jayanta Nath | 122.160.117.178 | ১৪ জুন ২০০৯ ২২:৫২416861
  • ধন্যবাদ সবাইকে। গুরুচন্ডালির সবাইকে বাংলা উইকিতে দেখতে চাই। এছাড়াও পৃথিবীর সকল বাঙ্গালিকে চাই। মুক্ত-বিশ্বকোষের জগতে সকল বাঙ্গালির অবদান থাকুক।~~~~
  • Arijit | 61.95.144.123 | ১৫ জুন ২০০৯ ০৯:৪৪416848
  • রাগিবভাই একবার আমার সাথে যোগাযোগ করেছিলেন - বলেছিলেন পশ্চিমবঙ্গের বিষয়গুলো নিয়ে খুব কম প্রবন্ধ রয়েছে ওখানে - তাই যদি কিছু কϾট্রবিউট করি। বাংলা উইকিপিডিয়াতে আমার লগইনও আছে - কিন্তু ওখানে কনট্রিবিউট করতে গেলে যা সময় লাগে সেই সময়টা কোত্থেকে পাবো?
  • d | 144.160.5.25 | ১৫ জুন ২০০৯ ১০:৩৯416849
  • হুঁ সময়টাই বিরাট সমস্যা। আর উইকিতে তো আটভাট যা খুশী লেখা যাবে না, অথেন্টিক জিনিষপত্র লিখতে হবে। তো, অথেন্টিসিটি যাচাই করা ও পোস্টানো এক বিরাট সময়সাপেক্ষ কাজ।
  • kc | 213.132.250.2 | ১৫ জুন ২০০৯ ১৭:১১416850
  • বাংলাতে উইকিপিডিয়ার কি দরকার আছে? যারা কম্প্যুটার চালাতে জানে, তারা তো ইংরেজীও জানবে, আর যারা কম্প্যুও জানবে এবং ইংরেজীও জানবে, তারা আর যাই হোক বাংলা কথা মানবে না।
    বাংলা 'সাব অল্টার্নদের ভাষা' কিনা। :)
  • Jayanta Nath | 122.160.114.34 | ১৭ জুন ২০০৯ ১৯:২৩416851
  • ১। সময়টা যাদের কাছে সমস্যা তাদের বলতে পারি ও আগেও বলেছি, শুধু ইচ্ছেটাই এখানে বড় কথা । আমার মনে হয় দশ লাইন অনুবাদ করতে ১৫ মিনিট লাগতে পারে। এইটুকু সময় বোধহয় বাংলা ভাষার জন্য দেওয়া যায়।

    |অথেন্টিক জিনিষপত্র লিখতে হবে। এই ব্যাপারে বলতে পারি, ঠিকই যা তা লিখলে হবে না, যা লিখবেন তার তথ্য সূত্র দিতে হবে, যা যাচাই করা যাবে। তাই বিতর্ক এড়াতে ইংরেজি নিবন্ধ গুলোকে অনুবাদ করাই বুদ্ধিমানের কাজ হবে। মমতা বা বুদ্ধদেব-এর সম্পর্কে না লিখে ভগবান বুদ্ধকে নিয়ে লেখা যেতে পারে।

    ৩।kc বলছেন বাংলা 'সাব অল্টার্নদের ভাষা' কিনা। জানি ও বুঝতে পারছি কথাটার মধ্যে অভিমান ঝোড়ে পড়ছে। বাংলা 'সাব অল্টার্নদের ভাষা' হলেও kc কিন্তু গুরুচন্ডালিতে বাংলায় মন্তব্য লিখছেন ও পড়ছেন।
  • sd | 113.11.52.31 | ০১ জুলাই ২০০৯ ০০:৪৭416852
  • ধৌ
  • Abu Jar M Akkas | 202.148.56.108 | ১৫ আগস্ট ২০০৯ ১০:৪৭416853
  • বাংলাপিডিয়া বাংলাদেশ-স্পেসিফিক কথাটা পরোটা ঠিক না। সুবে বাংলার আমল থেকে ১৯৪৭-এর আগের ভারতবর্ষ, ১৯৭১-এর আগের পাকিস্তান এবং এর পরের সময়ের বাংলাদেশ নিয়ে এই বাংলাপিডিয়া।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন