এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্কুল লেভেলে জাতীয় স্তরে অভিন্ন সিলেবাস

    lcm
    অন্যান্য | ২৬ জুন ২০০৯ | ২৫২৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • d | 117.195.36.109 | ২৯ জুন ২০০৯ ১৮:২৫416833
  • ১। প: ব:তে শিক্ষাবর্ষ বদলানোর নিয়মটা কি ফাইনাল হয়ে গেছে? হলে কেন? আগে যখন জানু-ডিসেম্বার ছিল তখন তো প: ব: থেকে মাস্টার্স করলে আলটিমেটলি এক না দেড় বছর পিছিয়ে যেত সর্বভারতীয় ক্ষেত্রে। তো, এখন সেই উদ্ভট শিক্ষাবর্ষ ফিরিয়ে আনার যুক্তিটা কী?
    আর সর্বভারতীয় পরীক্ষাগুলোর ক্ষেত্রে পিছিয়ে যাওয়াটা ঠেকানো হবে কীভাবে?

    আবাপ নিশ্চয় নিয়ম প্রবর্তন করার ক্ষমতা রাখে না। কাজেই আবাপকে গাল দেওয়াটা কমন নিয়ে, এই বিষয়ে নিয়ম প্রণেতাদের বক্তব্য কেউ জানলে জানাও/জানান।

    আমি মনে করছি এই পরিবর্তনটা ভুলভাল। এটা আবার চালু হওয়া কোনমতেই উচিৎ না।

    ২। অঙ্ক, বিজ্ঞানের বিভিন্ন বিষয়, অর্থনীতি ইত্যাদির জন্য সারা ভারতে একটা বেশ কমন সিলেবাস থাকা দরকার। ইতিহাস, ভূগোল, আঞ্চলিক ভাষা এগুলো রাজ্য বা বলা ভাল স্কুলগুলোকেই ঠিক করতে দেওয়া হোক। তবে স্টেট লেভেলে একটু নিয়ন্ত্রণ বোধহয় থাকা ভাল। এই নিয়ন্ত্রণের কথাটা বললাম, কারণ বিবি্‌হ্‌জন্ন রাজ্যে আঞ্চলিক ভাষাশিক্ষার অবস্থা খুব করুণ। আমরা হিন্দীকে দোষ দেই, কিন্তু গুরগাঁওয়ে আমার হিন্দীভাষী সহকর্ম্মীরা আমাকে গুচতে লিখতে দেখে সাংঘাতিক অবাক হয়ে যেত, মানে বাংলা লিখতে পারি দেখে প্রচন্ড অবাক হোত। অথচ হিন্দী ওদের মাতৃভাষা, বলতে পারে, পড়তেও পারে, কিন্তু লিখতে সড়গড় নয়। এবং লেখার কথা ভাবেও না।

    ব্যাঙ্গালোরে শুনেছি কন্নড় ভাষায় লেখা নানারকম গল্পের বই পাওয়া বেশ সু:সাধ্য।

    উচ্চশিক্ষিতের ভাষা হিসাবে ইংরাজী এমন একচেটিয়া হয়ে গেছে, যে অনেকেই নিজের মাতৃভাষায় টুকটআক লেখার কথাও ভাবে না।

    আবার ধর, পশ্চিমবঙ্গে সাংওতালি ভাষা শেখানো হয় না। শেখানো হয় না আরো অনেক ভাষাই, অথচ সেই ভাষাবাষীরা পশ্চিমবঙ্গে আছে। একই কথা নিশ্চয় অন্যান্য রাজ্য সম্পর্কেও প্রযোজ্য।

    তো, এই দিকটায় দেখা দরকার।

    ৩। উচ্চমাধ্যমিকে আমাদের সময়ে এমন ধামসা সিলেবাস ছিল যে কী বলব! একহনও ভাবলে আতঙ্ক হয়! আমি সর্বাণীর দাবীটা মোটেই মানতে পারলাম না। যে আগ্রহী সে তো আরো উঁচুধাপে গিয়ে এমনিই শিখবে। খামোখা আগেভাগে গিলিয়ে দেবার প্রয়োজন নেই। বরং তা ভয়ংকর ক্ষতিকর বলে মনে করি।

    ৪। ভিকির দাবীগুলো থিওরেটিক্যালি শুনতে বেশ। কিন্তু আমাদের দেশে ছাত্র-শিক্ষকের যা অনুপাত, তাতে এটা কতদূর বাস্তবে করা সম্ভব?
  • Arijit | 61.95.144.123 | ২৯ জুন ২০০৯ ১৮:৩৪416834
  • (১) এতে নাকি শিক্ষাদিবস বেশি পাওয়া যাবে। কিভাবে জানি না, আর মজাটা হল যখন বদলে এপ্রিল হয়েছিলো তখনও তাই বলা হয়েছিলো। আরেকটা কথা কোথাও পড়লাম (কোথায় মনে নেই) যে এপ্রিলে সেশন হলে মাধ্যমিক/উচ্চমাধ্যমিক/জয়েন্ট ইত্যাদি অনেক পরীক্ষা এবং স্কুলের পরীক্ষা - সব একসাথে দেখতে হয় বলে শিক্ষক/শিক্ষিকাদের ওপর প্রচণ্ড চাপ পড়ে - তার ফলে অনেক গোলমাল হয়।

    এগুলোই অফিসিয়াল কারণ কিনা আমি ঠিক জানি না।

    মাস্টার্স করলে পিছিয়ে যেত কিনা জানি না, তবে মুশকিল হল - ধরো কারো বদলির চাকরি - সেক্ষেত্রে সেশন ম্যাচ না করলে মুশকিল হতেই পারে।

    আমি কিন্তু আবাপ কেন খুশি সেটাও জানতে চাই। সেটা ওরা বলেনি - মনে হয়েছে আগেরবার ওরা মনে করেছিলো ভুল, তাই এবার ওরা খুশি। ওরা আইন করতে পারে না ঠিকই, কিন্তু লোককে ইনফ্লুয়েন্স করে চাপ তৈরীর ক্ষমতা রাখে।
  • Arijit | 61.95.144.123 | ২৯ জুন ২০০৯ ১৮:৪৩416835
  • (২) মোর অর লেস এগ্রী। তবে অলচিকি প:বঙ্গে শেখানো হয়। কিন্তু অন্যান্য রাজ্যগুলো - যেমন ঝাড়খণ্ড, বিহার, উড়িষ্যা এখনও স্বীকৃতি দেয়নি।

    (৩, ৪) সিলেবাস এবং পড়ানোর স্টাইলের ব্যাপারে আমি ব্রিটিশ সিস্টেমের পক্ষপাতী। ভিকি আগে লিখুক ডিটেইলসে - তাপ্পর বলছি।
  • d | 117.195.36.109 | ২৯ জুন ২০০৯ ১৮:৪৮416836
  • :) আবাপ জনমত গঠনের চেষ্টা তো করে অবশ্যই। তবে জনমত গঠিত হলেই যে হবুচন্দ্ররা নিয়ম বদলে ফেলে, তা তো আর না। আবাপ মোটামুটি প্রথম থেকেই সিক্স থেকে ইংরাজীর বিরুদ্ধে লিখেছে। কিন্তু সেটা রোলব্যাক করতে করতে তো দুই যুগেরও বেশী সময় লাগল। কাজেই ওদের আলোচনা থেকে বাদ দেওয়াই যায়।

    কথা হল, যে যুক্তিতে শিক্ষাবর্ষ পরিবর্তন হয়েছে, সেটা কোথাও বেরোয় নি? সেক্ষেত্রে এই শিক্ষাদিবস বেশীর অঙ্কটা তো আইনপ্রণেতাদের কাছে RTI ACT এ জানতে চাওয়াই যায়।

    কেউ একটু উদ্যোগ নিয়ে করবে কী কাজটা?
  • Arijit | 61.95.144.123 | ৩০ জুন ২০০৯ ০৯:৪৪416837
  • যে কটা কাগজ পড়ি সেখানে ওই দুটো যুক্তি ছাড়া আর কিছু ছিলো বলে মনে পড়ছে না। তবে চেষ্টা করলে খোঁজ নেওয়া যেতেই পারে। দেখি।
  • dukhe | 122.160.114.84 | ৩০ জুন ২০০৯ ১৯:২৬416838
  • শিক্ষাদিবস বাড়বে শুনছি । ডিটেলস জানি না । একটা বড় মুশকিল হল মে মাসে সেশন শুরু হয়ে ১৫ দিনের মধ্যে গরমের ছুটি পড়ে । ফলে মে-জুন মোটামুটি পুরোটাই জলে যায় । প্রস্তাব ছিল এপ্রিল বা জানুয়ারি । কিন্তু এপ্রিলে বোধহয় এইচ এস চলে, অতএব লাভ নেই ।
  • Samik | 219.64.11.35 | ৩০ জুন ২০০৯ ২০:১৩416839
  • দিল্লির ইশকুলে ছোটোদের দশই মে গরমের ছুটি পড়ে, খোলে তিরিশে জুন। প্রায় দুমাস। এ বছর তো হিট ওয়েভের জন্য স্কুল আরও এক সপ্তাহ পরে খুলবে।

    বড়দের বোধ হয় আরও কম গরমের ছুটি থাকে, সে আমার মেয়ে বড় হলে জানতে পারব।

    পবঙ্গে আমাদের গ: ছু: পড়ত এক মাসের জন্য, মিড মে থেকে মিড জুন। আবার পুজোর সময়েও আমাদের একমাস মত ছুটি পড়ত। এখানে বড়জোর এক সপ্তাহ।
  • shyamal | 67.60.248.108 | ৩০ জুন ২০০৯ ২০:১৯416840
  • আমেরিকায় স্নো পড়া বা অন্য প্রাকৃতিক কারণে যে কদিন স্কুল বন্ধ হয় সেগুলোর মেক আপ হয় সেমেস্টারের শেষে।

    আরেকটা ব্যপার দেখছি আমার ছেলের হাইস্কুলে। যারা সারাবছর ক্লাস টেস্টে ভাল করে তাদের সেমেস্টারের শেষে কোন ফাইনাল পরীক্ষা দিতে হয়না। তাছাড়া এদেশে বারোক্লাসের শেষে কোন রাজ্য বা দেশ ওয়াইড বোর্ডের পরীক্ষা নেই। স্কুলের পরীক্ষাই যথেষ্ট।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন