এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • মাইকেল জ্যাকসন আর নেই

    vikram
    গান | ২৬ জুন ২০০৯ | ১৫০১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • vikram | 193.120.76.238 | ২৬ জুন ২০০৯ ১৫:৩২416788
  • আপনাদের ট্রিবিউটস গুলি জমা থাক এই শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ শিল্পীর জন্য ...
  • kallol | 220.226.209.2 | ২৬ জুন ২০০৯ ১৬:৩৮416799
  • ব্যাড শুনতে বলেছিলো অনেকে। আমার ভালো লাগেনি। তার একটা বড়ো কারন আমার বিটলস, লেনন, ডিলান ছাড়িয়ে না যাওয়া। এখনো সেখানেই স্বস্তি বোধ করি। কিন্তু We Are The World এর উদ্যক্তাকে শ্রদ্ধা না করে থাকি কি করে।
    অদ্ভুত ভালো নাচতেন। আমার বরং নাচটাই ভালো লাগতো। আর ভালো লাগতো নিজের মেয়েলী look নিয়ে বিন্দাস থাকাকে।

  • Arijit | 61.95.144.123 | ২৬ জুন ২০০৯ ১৬:৪৮416802
  • সকালে রেডিওতে শুনেই আমারও We are the world মনে এলো...
  • intellidiot | 220.225.245.130 | ২৬ জুন ২০০৯ ১৬:৫২416803
  • আমার প্রথমেই মনে আসে "ডেঞ্জারাস'-এর অদ্ভুত অসাধারন স্টেজ পার্ফমেন্স।
  • vikram | 193.120.76.238 | ২৬ জুন ২০০৯ ১৮:০২416804
  • ব্যাড। পর পর আট না ন বার শুনেছিলাম। কেন জানি।

    কিন্তু যে ভদ্রলোক ইউ আর নট অ্যালোন গাইতে পারেন, সেই গান লিখতে পারেন, বা স্ট্রেঞ্জার ইন মস্কো যাঁর গলা দিয়ে বেরোতে পারে তারে আর কি বলবো। জ্যানেটের সঙ্গে গাওয়া স্ক্রীম পছন্দ হয় নি।

    সবাই গান গিয়ে - মামা সে মামা সা মা মা মু সা
  • Suvajit | 58.165.230.141 | ২৬ জুন ২০০৯ ১৮:১২416805
  • সে কি থ্রিলারের কথা কেউ বল্লে না যে। সেই সময়ে সঙ্গীত নিয়ে এমজের সব এক্সপেরিমেন্ট ভাবা যায় না।
    সেই সংগে বিখ্যাত মুনওয়াক।
    আর আমাদের বাপিদার একসময়ের দীক্ষাগুরু। গানের পর গান বেমালুম ঝেড়ে দেওয়ার সেই ঝোড়ো দিনগুলো।
  • vikram | 193.120.76.238 | ২৬ জুন ২০০৯ ১৮:১৬416806
  • থ্রিলার কি খালি গান। ওটা বোধ হয় পুরো টোটাল নতুন বস্তু। কি সিনেমা বাপরে। আর কি কনসেপ্ট।
  • arjo | 168.26.215.13 | ২৬ জুন ২০০৯ ১৮:৩৩416807
  • এই বলতে যাচ্ছিলাম। থ্রিলার আর মুনওয়াক। আশির শুরুর দিকে মিঠুন দার ডিস্কো ড্যান্সার ও তারপরে বিভিন্ন নাচের সিনেমা বেরনোর পরে মাইকেল জ্যাকসনের নাম শুনি। শুনেছিলাম মিঠুন নাকি জ্যাকসনের মতন নাচার চেষ্টা করে। শুনেছিলাম জ্যাকসন নাকি রোবটের মতন নাচতে পারে। মিঠুন দাদার নাচ দেখে অভিভূত হয়ে মনে মনে ভাবতাম জ্যাকসন না জানি কি। তখন তো এত ইউটিউব, টিভি ইত্যাদি কিছুই ছিল না। তাই মাইকেল জ্যাকসন নামক অতিমানবের ছবি শুধুই এক কল্পনা। সেই কল্পনা ছিল শুধুই নাচিয়ে জ্যাকসনকে নিয়ে। তারপর অনেক পরে আশির শেষের দিকে বা নব্বইয়ের প্রথম দিকে প্রথম থ্রিলার দেখি। দেখেই ফিদা। ওটা গান, নাচ, না সিনেমা, না কি, জানি না। কিন্তু অসম্ভব ভালো লেগেছিল। তারপর আসতে আসতে জ্যাকসনের আরও অন্যান্য পারফরম্যান্স দেখি, শুনি। শেষ জীবন টা বড় কষ্টে কেটেছে। মানুষে জোক করত, জেসি পেনি আর জ্যাকসনের মধ্যে সিমিলারিটি কি? না, দুইয়ের কাছেই বাচ্ছাদের আন্ডারওয়ার শস্তায় পাওয়া যায়। কেসে জ্যাকসন জিতলেও আম্রিগার সাধারণ লোকের অনেকেই ভাবত ডাল মে জরুর কুছ কালা হ্যায়। আজই এনপিআরে ওনার উকিলের সাক্ষাতকার দিয়েছিল। সে বলছিল, সেলিব্রিটি জ্যাকসন শেষ করে দিয়েছিল অসম্ভব দয়ালু, ভালো একটা মানুষকে। জ্যাকসনের আশেপাশের লোকজন নাকি ওর সারল্যের সুযোগ নিয়েছে। শুনেছি শেষ জীবনে নাকি আর্থিক সমস্যাতেও পড়তে হয়েছিল। অসম্ভব বর্ণময় প্রতিভার ট্র্যাজিক পরিণতি।
  • kallol | 220.226.209.2 | ২৬ জুন ২০০৯ ১৯:১৮416808
  • ডিস্কো আর ব্রেক-এর ব্যবধান দুস্তর। ডিস্কোতে ব্রেকের কিছু আদি মুভমেন্ট ছিলো।
    ডিস্কোর রাজা ছিলো জন ট্রাভোল্টা - সেই স্যাটারডে নাইট ফিভার। ডিস্কো মূলত: নাইটক্লাব ভিত্তিক। কিন্তু ব্রেক হলো রাস্তার নাচ। আরো ঠিকঠাক ভাবে আফ্রো-আমেরিকানদের রাস্তার নাচ। যেভাবে জ্যাজ বা ব্লুজ ""হয়ে"" উঠেছিলো আফ্রো-আমেরিকানদের হাতে, প্রায় সেইভাবে।
    ১৯৮৪-তে একটা ফিল্ম আসে ""ব্রেকডান্স""। আডোল্ফো কুইনোনেস, মাইকেল চেম্বার্স আর লুসিন্দা ডিকি (নামগুলো ঠিমতো লিখলাম কিনা কে জানে) - এই তিন নাচিয়ের গল্প। আমি তো সেই থেকে ব্রেকে মজে আছি। ফিল্মটা কারুর দেখা না থাকলে দেখে নিও। নেহাৎই ইচ্ছেপূরণের গল্প। কিন্তু দেখতে ভালো লাগে। আর নাচ - কোনো কথা হবে না।
  • MR | 72.190.83.142 | ২৬ জুন ২০০৯ ২২:৫৩416789
  • Beat it!
  • lcm | 128.48.7.72 | ২৬ জুন ২০০৯ ২৩:০৮416790
  • just beat it....
    ...
    -- bille jean --
    ... take my strong advice, just remember to always think twice, do think twice...

  • shyamal | 67.60.248.108 | ২৭ জুন ২০০৯ ০১:০৫416791
  • জাস্ট বীট ইট, বিলি জীন এগুলো কি থ্রিলারে ছিল? মনে পড়ছেনা। থ্রিলার মনে রাখার মত রেকর্ড। এদেশে আসার পর দিনরাত কানের কাছে বাজায় এইগান গুলো শুনলাম, চিনলাম আর ভালও লাগতে লাগল। তার আগে ইংরেজি গান বলতে শুধু জানতাম ডো এ ডিয়ার, আই অ্যাম সিক্সটিন ব্যাস।

    সে সময়ে (আশির দশকে) কিসব লোকেরা গান গেয়েছে! এদিকে মাইকেন জ্যাকসন তো ওদিকে ম্যাডোনা, সিন্ডি লপার, লায়োনেল রিচি, স্টিভি ওয়ান্ডার, বিলি জোয়েল (আপটাউন গার্ল), বস অর্থাৎ ব্রুস স্প্রিংস্টিন, জর্জ মাইকেল, বয় জর্জ কত নাম করব! এর কদিন বাদে ব্রিটিশ গায়ক ফিল কলিন্সের গানও খুব ভাল লাগত। প্লাস হুইটনি হিউস্টন, অ্যারেথা ফ্র্যাঙ্কলিন, ডায়ানা রসের গানে ব্ল্যাক চার্চের গানের ছোঁয়া।

    ব্রেক ড্যান্স শুরু হয়েছিল নিউ ইয়র্ক শহরের সাউথ ব্রঙ্কস অঞ্চলে । এই জায়গা কালোদের বিরাট ঘেটো ও অত্যন্ত গরিব আর ক্রাইম-প্রোন এলাকা। টিন এজাররা রাস্তায় বা ফুটপাথে নাচতে শুরু করত। সেই থেকে ব্যাপারটা একটা বিশ্বব্যাপী নাচ হয়ে দাঁড়ায়।
  • agantuk | 128.48.203.91 | ২৭ জুন ২০০৯ ০১:৫৪416792
  • মৃত মানুষকে নিয়ে ঠাট্টা হয়ত কারোর কাছে রুচিহীন মনে হতে পারে, কিন্তু আমার মনে হয় এই গল্পটা শুনে মাইকেল খুব হাসতেন।

    A confused nine year old boy goes up to his mother and asks: "Is God male or female?"
    After thinking for a moment, his mother responds: "Well, God is both male and female."
    This confuses the little boy, so he asks: "Is God black or white?"
    "Well, God is both black and white."
    This further confuses the boy so he asks: "Is God gay or straight?"
    The mother answers: "Honey, God is both gay and straight."
    At this, the boy's face lights up with understanding and he triumphantly asks: "Is God Michael Jackson?"

  • pinaki | 131.151.102.250 | ২৭ জুন ২০০৯ ০২:৩৫416793
  • I just can't stop loving you (ব্যাড না থ্রিলার মনে পড়ছে না এখন)

    উফ্‌ফ্‌ফ, সেই ক্লাস ইলেভেন টুয়েলভের প্রথম প্রেমে পড়ার দিনগুলোর সাথে জড়িয়ে আছে গো। ভোলা যায়?

    আর সেই মুনওয়াক। আমাদের পাড়ার পুজোর ভাসানে সেবছর সবাই দেখি মুনওয়াক করতে চাইছে। কিন্তু ভাসানের শোভাযাত্রা তো এগিয়ে চলে। তার সাথে মুনওয়াক ঠিক যায় না। ওর সাথে উদ্বাহু নৃত্যই খাপে খাপ মেলে। কিন্তু কি করা যাবে? হাওয়ার নাম যে মাইকেল জ্যাকসন। তো সেবার প্রতিটা মোড়ে মোড়ে শোভাযাত্রা থামিয়ে পাড়ার মুনওয়াক নাচনেওয়ালাদের সুযোগ করে দেওয়া হল। অন্যান্যবার ১১ টা সাড়ে ১১টার মধ্যে ভাসান শেষ হয়ে যায়। সেবার রাত দুটোয় শেষ হল। কিন্তু তাতে কি? মুনওয়াক তো হল।
  • Samik | 115.184.208.151 | ২৭ জুন ২০০৯ ১১:২১416795
  • তখন মেট্রো চ্যানেলে দিত মাইকেল জ্যাকসনের গান। পর্বে পর্বে। কোন একটা অনুষ্ঠানে। সেই প্রথম দেখা। সেই প্রথম শোনা। আর পাগল হয়ে যাওয়া।

    ব্যাড অ্যালবামের "the way you make me feel' শুনছি নতুন কেনা ওয়াকম্যানে, কানে হেডফোন লাগিয়ে ... আর সাইকেলে করে ফিরছি বন্ধুর বাড়ি থেকে। শুরুর দিকে একটা সাউন্ড আছে, ডপলার এফেক্টওলা, পাশ দিয়ে হর্ন বাজাতে বাজাতে একটা বড় ট্রাক ওভারটেক করে গেলে যেমন আওয়াজ হয়, সেই রকম। হেডফোনে সেই সাউন্ড শুনে আমি তড়িঘড়ি সাইকেল নিয়ে রাস্তার সাইডে। সেই প্রথম স্টিরিওফোনিক সাউন্ড শুনে ঘাবড়ে যাওয়া।
  • pi | 72.83.196.134 | ২৭ জুন ২০০৯ ১২:২০416796
  • আহা, আর গান্ধীভবনে ঝিঙ্কু গানের সাথে পিনাকীদার সেই ঝিঙ্কুতর জ্যাকসন নেত্য !
  • Jay | 90.208.202.122 | ৩০ আগস্ট ২০০৯ ১৯:২০416798
  • লক্ষ্মণন সত্যবাগীশ্বরন। করোনার। বলেছেন হোমিসাইড। (রক্তে পোচুর প্রোপোফল। ফলটি অ্যানাস্থেটিক।)
    বাপমায়ে কি জানত ছেলে করোনার হবে?
  • shyamal | 24.117.233.39 | ১৭ সেপ্টেম্বর ২০০৯ ১৯:৫৫416800
  • চলে গেলেন প্যাট্রিক সোয়েজি। যদিও ওনার প্রথম মেগাহিট ডার্টি ড্যান্সিং দেখিনি ( তবে আই হ্যাড দা টাইম অফ মাই লাইফ গানটা প্রবল হিট হয়েছিল) কিন্তু পরের হিট ঘোস্ট দেখেছি। সেটার হিন্দিও হয়েছে। আর উনি কলকাতাতেও শুটিং করেছেন সিটি অফ জয়ের জন্য।

    আরেকজন গেলেন। পিটার, পল অ্যান্ড মেরীর মেরী ট্র্যাভার্স। বয়েস হয়েছিল ৭২। কিন্তু ওনাদের সেই বাচ্চাদের গান পাফ দা ম্যাজিক ড্র্যাগন একবার শুনলে ভোলা যায়না। এমন সুর। পিবিএসে মাঝেমধ্যেই ওনাদের গান দেখায়।
  • Du | 65.124.26.7 | ০৪ নভেম্বর ২০০৯ ০৪:০৩416801
  • দিস ইজ ইট দেখলাম। আগেরদিনও এইরকম নাচলো , পরদিন সে চলে গেল !
    অনেকগুলো হীট এবং কিছু নতুন গান নিয়ে, এইরকম শো আমার বাস্তবে কোনওদিনও দেখা হত না গিয়ে, সিনেমাতে দেখে আন্দাজ করতে পারছি কী লেভেলে যায়।
    মাইকেলকে নিয়ে নতুন কিছু বলার নেই। শোটা আরও একবার বুঝিয়ে যায় মাইকেল কেন মাইকেল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন