এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তবলার ফান্ডা : তাল বোল লয় মাত্রা

    Samik
    অন্যান্য | ২৮ জুলাই ২০০৯ | ১২৮২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • nyara | 64.105.168.210 | ০৫ আগস্ট ২০০৯ ১০:৫৮415237
  • "বিশ্ববীণারবে বিশ্বজন মোহিছে" গানে তালফেরতা আছে না?

    পুরোন একটা পোস্টে দেখলাম রবীন্দ্রসঙ্গীতের সঙ্গে কী কী যন্ত্র অনুষঙ্গ হিসেবে চলতে পারে তার একটা লিস্ট। এই নিয়ে অনেককিছু লেখা যায়। আপাতত বলি যে লিস্টে ডাবল বেসের নাম দেখলাম না। দেবব্রত বিশ্বাস তাঁর কিছু গানে ডাবল বেস দিয়ে তাল ধরে রেখেছিলেন, অনেকটা জ্যাজের কায়দায়। আমার কানে অসাধারণ লাগে। হালকা করে মনে পড়ছে সুবিনয় রায়ের 'এ কি সুধারস আনে' গানে পিয়ানো অ্যাকর্ডিয়ন ব্যবহৃত হয়েছিল, এবং গানখনি বেশ খুলেছিল। ঐ গানেই বা ঐ সময়ে সুবিনয়ের অন্য গানে রিদম (স্প্যানিশ) গিটারে তাল রাখতে দেখেছি। সেও কানে ভালই লেগেছিল।
  • r | 125.18.104.1 | ০৫ আগস্ট ২০০৯ ১৩:০২415238
  • ঐ আসে ঐ অতি ভৈরব হরষে?

    হ্যাঁ, ডবল বাসের কথা ভেবেছিলাম। কিন্তু একটু বেশি হয়ে যাবে ভেবে কাটিয়ে দিলাম। ইদানীং কেউ কেউ গিটারে ভালো প্রিলিউড-ইন্টারলিউড তৈরি করেছেন, কিন্তু তাও আমার একটু খুঁতখুঁত আছে। আরও কিছু ভালো অ্যারেঞ্জমেন্ট হলে নিশ্চিত হতে পারব।
  • Samik | 219.64.11.35 | ০৫ আগস্ট ২০০৯ ১৫:৩৮415239
  • ন্যাড়াদা একেবারে সঠিক, এই গানটার কথা মনে ছিল না। হ্যাঁ, বিশ্ববীণারবে তে তালফেরতা আছে।
  • ranjan roy | 122.168.16.38 | ০৫ আগস্ট ২০০৯ ২৩:৩৪415240
  • শমীক,
    ""আনন্দধ্বনি জাগাও, গগনে। কে আছ চাহিয়া পূরবে'' বা এমনি একটা সম্মেলক গানে স্থায়ীর তাল আর দ্বিতীয় অন্তরার তাল আলাদা নয়?
    "" নিবিড় ঘন আঁধারে জ্বলিছে ধ্রুবতারা'' তে নয়মাত্রার নবতাল আমার দারুণ লেগেছে। যেন এখানে এটাই হওয়া উচিৎ।
  • r | 125.18.104.1 | ০৬ আগস্ট ২০০৯ ১৪:৫০415241
  • "ঐ আসে ঐ অতি ভৈরব হরষে", "আনন্দধ্বনি জাগাও গগনে", খুব সম্ভবত: "ওহে হৃদয়বল্লভ"- সবগুলোই তালফেরতা।
  • r | 125.18.104.1 | ০৬ আগস্ট ২০০৯ ১৪:৫১415242
  • হৃদয় না, জীবন। :-p
  • quark | 202.141.148.99 | ০৭ আগস্ট ২০০৯ ১২:০০415243
  • অ শমীক,

    রঞ্জনবাবুর 05 Aug 2009 -- 12:55 AM এর জবাবটা যে তোমার ওপর ছেড়ে দিয়েছিলুম।

    যদ্দুর জানি ষষ্ঠীতাল ২। ৪ ভাগ (৩। ৩ নয়) এবং উদাহরণ "প্রভু আমার (প্র ভু। আ মা ০ র)"।
  • Arijit | 61.95.144.123 | ০৭ আগস্ট ২০০৯ ১২:০৪415244
  • আর ইয়ে - টাইম সিগনেচার বনাম তাল/লয়/ছন্দের কনফিউজন কি কাটিয়াছে?
  • Samik | 219.64.11.35 | ০৭ আগস্ট ২০০৯ ১৩:৫৯415245
  • কোয়ার্ক, সঠিক। ষষ্ঠী মাত্রা ২ + ৪ ছন্দই বটে। এবং এর জন্য তৈরি করা গানগুলো এতই ইয়ে, যে শুনে বোঝা যায় না ষষ্ঠী বাজবে না দাদরা বাজবে।

    প্রভু আমার প্রিয় আমার সম্ভবত ষষ্ঠী নয়। আমি জানি না তুমি কোনও জায়গা থেকে তথ্যটা পেয়েছো কিনা, তবে আমার কান বলছে, এই গানে দাদরা তালই বেস্ট সুট করবে। কারণ শব্দের ভাগগুলোই তিন / তিন করে আছে। দ্বিতীয় লাইন থেকেই বোঝা যায় ...

    প র ম / ধ ০ ন / হে ০ ০ / ০ ০ ০

    জর্জ বিশ্বাসের গলায় শুনেছি, সেখানে তবলা ছিল না, পিয়ানো ছিল। শ্রীকান্ত আচার্য শুনেছি, সেখানে যদ্দূর মনে পড়ছে দাদরাই ছিল।

    ষষ্ঠী তালের গান এইগুলো :

    আমার জ্বলেনি আলো অন্ধকারে
    স্বপ্নে আমার মনে হল , কখন ঘা দিলে
    নিদ্রাহারা রাতের এ গান
    জয় করে তবু ভয় কেন তোর যায় না

    এইখান থেকে টুকে দিলাম : এবং এর সাথে আমি একমত।
    http://www.abasar.net/gaanrabi_Taal.htm
  • ranjan roy | 122.168.55.226 | ০৯ আগস্ট ২০০৯ ০০:০৫415247
  • শমীক/কোয়ার্ক,
    একটু ভয়ে ভয়ে বলছি। এই গানটা আমার কানে যেন ঝাঁপতাল শোনায়।

    ১ ২। ১ ২ ৩। ১ ২। ১ ২ ৩
    প্র-অ। ভূ-ঊ-আ। মা-আ। র-অ-অ।
    ১-২। ১ ২ ৩। ১ ২।১ ২ ৩
    প্রি য়।০ ০-আ।মা-আ।র-০-০।
  • Samik | 122.162.236.166 | ০৯ আগস্ট ২০০৯ ২২:১৮415248
  • না রঞ্জনদা। ঝাঁপতাল নয় এটা। ভাগ এই রকম :

    প্র ভু আ । মা ০ রো । প্রি য় আ । মা ০ রো । প র ম । ধ ০ ন । হে ০ ০ । ০ ০ ০

    ন্যাড়াদার কাছে স্বরলিপি থাকলে কনফার্ম করে দেবেন।
  • quark | 202.141.148.99 | ১০ আগস্ট ২০০৯ ১০:১২415249
  • রঞ্জনদা,

    আপনি সত্যিই ঐভাবে কাউকে গাইতে শুনেছেন?
  • Abhyu | 97.81.87.162 | ১০ আগস্ট ২০০৯ ১০:২৯415250
  • নৃত্যের তালে তালে - সব মিলে পাঁচটা তাল আছে http://www.stat.uga.edu/~amandal/personal/suchitra.mp3
    মজা হল, শেষের "মোর সংসারে" পার্টটায় তবলায় ঝাঁপতাল বাজাতে গেলে বেশ চাপ হয়ে যায় :)

    আমরা নূতন যৌবনেরই দূত - ষষ্ঠী তাল
  • ranjan roy | 122.168.26.205 | ১১ আগস্ট ২০০৯ ২৩:৩৭415251
  • সরি কোয়ার্ক! একেবারেই শুনিনি। পনের দিন গুমোটের পর বৃষ্টি নামায় মনটা হালকা হয়ে গেছলো।
    একটু পন্ডিতি ঢংয়ে খিল্লি করতে ইচ্ছে হল।:)))
    আমি দু:খিত, ইয়ার্কির ছলে একটা ভালো টই ঘেঁটে দেয়ার জন্যে। আবারও সরি।
  • Bablee | 85.5.94.142 | ১২ আগস্ট ২০০৯ ০০:৩৫415252
  • ওমা, তালের কথা হচ্ছে বুঝি।

    তা এই তো শুনুন না

  • Bablee | 85.5.94.142 | ১২ আগস্ট ২০০৯ ০০:৫৩415253
  • অথবা শুনতে পারেন :


  • quark | 202.141.148.99 | ১২ আগস্ট ২০০৯ ১০:২৭415254
  • রঞ্জনদা,
    আসলে কথাটা আপনি লিখেছিলেন বলেই কনফু হ'ল, অন্য কেউ বল্লে হয়তো খিল্লিটা আইডেন্টিফাই ক'রে ফেলতুম।
  • b | 203.199.255.110 | ২৫ আগস্ট ২০০৯ ১১:৩৫415255
  • তবে বিধিবদ্ধ গানের ক্ষেত্রে গানটা শুনেই তাল ধরে ফেলা সম্ভব। কিন্তু রাগ সংগীতের ক্ষেত্রে? এখানে লয় কি অনেকাংশেই গায়ক বা যন্ত্রীর ওপরে নির্ভর করে না? বা আগে থেকে কি বলা সম্ভব যে ইমনে কোন তাল বাজবে?

    স্মৃতি থেকে একটা কথা উদ্ধৃত করি, কুমারবাবুর বইতে, কেশরবাই এক জায়গায় বলছেন "".... লয়ের ওপর তখন এত দখল এসে গেছে যে ভারতবর্ষের শ্রেষ্ঠ তবলচীরাও আমাকে আর বেতালা করতে পারবে না''।

    তাহলে তবলচী-রা গাইয়ে বা বাজিয়েকে বেতালা করতে পারেন? কি ভাবে?
  • quark | 59.93.205.189 | ২৫ আগস্ট ২০০৯ ১২:০০415256
  • না, ইমন কোন্‌ তালে বাজবে এটা নির্দিষ্ট নয়, কিন্তু ইমনই সব নয়। যিনি গাইছেন/বাজাচ্ছেন তিনি ইমন রাগে থেকে কী এবং কিভাবে গাইছেন/বাজাচ্ছেন সেটাই বলে দেবে কোন্‌ তালে তবলা বাজবে।

  • Samik | 219.64.11.35 | ২৫ আগস্ট ২০০৯ ১৩:৩৪415258
  • হে হে , তবলচী ইচ্ছে করলেই অন্য গাইয়ে বা বাজিয়েকে বেতালা করে দিতে পারেন। তাল ফিরে আসে যখন সম্‌-এ, সেই ঝোঁকটা দেখেই তো সঙ্গতকারী গান বা বাজান। তবলচী ইচ্ছে করে সেই সম্‌টা বাজনার মধ্যে লুকিয়ে ফেলতে পারেন। অন্য জায়গায় ইচ্ছে করে ঝোঁক দিয়ে গায়ককে বিভ্রান্ত করে দিতে পারেন।
  • pi | 128.231.22.89 | ২৬ আগস্ট ২০০৯ ০৮:০১415259
  • ইমনের বন্দিশ নির্দিষ্ট হলে তাল তো নির্দিষ্ট বটেই।
    লয় শিল্পীর হাতে (বা গলায়)।
    কিন্তু তার ও একটা লিমিট আছে। দ্রুত কে অতি বিলম্বিত লয়ে , বা বিলম্বিতকে অতি দ্রুত লয়ে তো গাওয়া যাবেনা।
  • ranjan roy | 122.168.209.105 | ২৭ আগস্ট ২০০৯ ০০:০৮415260
  • রাগ ও তাল লইয়া দুই পয়সা
    -----------------------------------
    এক, কোন গান যে কম্পোজ করে সেই ঠিক করে সেটা কোন রাগে (অর্থাৎ সুরে) , কোন তালে গাওয়া হবে।
    দুই, মার্গসংগীতের বেলায় থাকে বন্দিশ, বা নামকরা কারো রচিত মুখড়া। ধরুন সদারং বা সবরং রচিত। এখানে রচনাকারই ঠিক করে দিয়েছেন যে কোন রাগে কোন তালে।
    তবে হ্যাঁ, লয় নিশ্চয়ই গায়কের ওপর নির্ভর করবে।
    ইমন রাগ যে কোন তালে গাওয়া যূএতে পারে। নির্দিষ্ট কম্পোজিশনে ধরা আছে সেটা কোন তালে নিবদ্ধ।
    তিন,
    তবলচীকেও বেতালা করা যায়। এটা বিশেষ করে সেতার-সরোদ বা অন্য বাদ্যযন্ত্রের সঙ্গে( বা গায়কের সঙ্গে) তবলচী সাথ-সংগত করতে গেলে হয়।
    সে সময় তবলার সঙ্গে বাদক-গায়কদের একটা কম্পিটিশন হয়ে যায়। কখনও হেলদি ও মনোরম; কখনও আন-হেলদি রকমের বাড়াবাড়ি যাতে সংগীতের ৩৭৭ হয়ে যায়।
    একে অপরকে বেতালা করার জন্যে নানান কায়দা, হাতের ভঙ্গিমা করে ইচ্ছে করে ভুল যায়গায় সম দেখান, যাতে অন্যে মিস্‌ করেন।
  • Samik | 122.162.236.120 | ২৭ আগস্ট ২০০৯ ০০:৫৩415261
  • একে বলে সওয়াল জবাব। যুগলবন্দীর বেস্ট পার্ট।
  • intellidiot | 59.164.3.149 | ২৭ আগস্ট ২০০৯ ০১:০২415262
  • একখানি উদা:

  • Samik | 121.242.177.19 | ০৩ সেপ্টেম্বর ২০১০ ১৫:৩০415263
  • এটাও তুলি অরূপবাবুর জন্য?
  • de | 203.197.30.2 | ০৩ সেপ্টেম্বর ২০১০ ১৭:০০415264
  • রবীন্দ্রসঙ্গীতে আরেকটা তাল-ফেরতা -- "মধু গন্ধে ভরা " !
  • Samik | 121.242.177.19 | ০৩ সেপ্টেম্বর ২০১০ ১৭:০৪415265
  • আরো আছে। হে নিরুপমা, গানে যদি লাগে বিহ্বল তান।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন