এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পৃথিবীর জনসংখ্যা কি বেশী?

    shyamal
    অন্যান্য | ২৭ আগস্ট ২০০৯ | ১১৫১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 203.99.212.224 | ২৭ আগস্ট ২০০৯ ২০:০৯413722
  • কার তুলনায়?
  • shyamal | 24.117.233.39 | ২৭ আগস্ট ২০০৯ ২০:১১413725
  • ইদানিং ইকনমিস্ট পত্রিকায় এই নিয়ে একটি তর্ক চলছে।
    পৃথিবীর জনসংখ্যা প্রায় সাত বিলিয়নের কাছাকাছি। আগামী কয়েক দশকে আরো বাড়বে।
    এর ফলে খাদ্য, বাসস্থান, জল, দূষণ, পরিকাঠামো, জ্বালানীর ওপর কিরকম চাপ আসবে? নাকি ঠিক প্ল্যান করলে পৃথিবীতে আরো লোক স্বচ্ছন্দে থাকতে পারে?
  • h | 61.95.144.10 | ২৭ আগস্ট ২০০৯ ২২:০৯413726
  • ইকোনোমিস্ট পত্রিকাটা নিয়ে জেনেরাল রসিকতা হল, এটা ইকোনোমিক্সের লোকেরা কেউ পড়ে না। মেনলি বিজনেস একজিকিউটিভরা পড়ে প্লেনে। আর পড়েন পোলিটিকাল অ্যাডমিন এর লোকেরা। শ্যামলদা হঠাৎ ইকোনোমিস্ট পত্রিকারে এত গুরুঙ্কÄ দিচ্ছেন ক্যান।
  • shyamal | 24.117.233.39 | ২৮ আগস্ট ২০০৯ ০২:৪৪413727
  • কারা ইকনমিস্ট পড়ে জানিনা, তবে আমি বেশ নিয়মিত পড়ি। একটা অন্য , ব্রিটিশ দৃষ্টিভঙ্গি পাওয়া যায়। আমি পড়ি প্রধানত: একটা ম্যাগাজিন হিসেবে যেখানে সারা পৃথিবীর রাজনৈতিক খবরের সাথে কিছু অর্থনীতি ও ফিন্যান্সের খবরও থাকে। অন্য কোন ম্যাগাজিন প্রতিটা মহাদেশের ওপর খবর ছাপেনা প্রতি সংখ্যায়।

    ব্যাপারটা কিন্তু গুরুতর। তেল একদিন শেষ হয়ে যাবে। পানীয় জল কমে আসছে। গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য হিমালয় ও উত্তর মেরু গলে যাচ্ছে। অবশ্য সেটা গ্রীনল্যান্ডের পক্ষে ভাল হচ্ছে।
    এদিকে জনসংখ্যা বেড়ে চলেছে। দূষণ বাড়ছে। আমেরিকা ভারত ও চীনকে চাপ দিচ্ছে দূষণ কমানোর জন্য। যদিও আমেরিকায় মাথাপিছু দূষণ অনেক বেশী, তাও ভারতের নিজের স্বার্থেই দূষণ কমানো উচিৎ।

    ধরা যাক পানীয় জল। দিল্লি, চেন্নাইয়ে অলরেডি জলের সমস্যা ভীষন। প:বঙ্গে বহু গ্রামে জলে আর্সেনিক। চাষীরা ফোকটে বিদ্যুৎ পেয়ে যত ইচ্ছে জল তুলেছে অ্যাকোয়াফার থেকে। অবশেষে এ বছর NREGA তে একটা স্কীম আনা হয়েছে যাতে প্রতি গ্রামে নতুন পুকুর খোঁড়া হবে আর পুরোনো পুকুরকে পরিষ্কার করা হবে। পুকুরে ধরে রাখা বৃষ্টির জল শুদ্ধ হবে।

    শহরের কাছেও দরকার হলে কৃত্রিম লেক কাটা দরকার। পৃথিবীর বহু বড় শহরের জল সরবরাহ হয় কাছের কোন লেক থেকে।
  • h | 203.99.212.224 | ২৮ আগস্ট ২০০৯ ০৯:৫৪413728
  • ইকোনোমিস্ট পত্রিকা সম্পর্কে একটা আলাদা থ্রেড করে লিখছি। আমি সিরিয়াসলি ভাবিনি, শ্যামলদার মত বিচক্ষণ লোক এই আজব পত্রিকাটিকে এত পাত্তা দেবেন।
  • dd | 122.167.46.254 | ২৯ আগস্ট ২০০৯ ০০:৫৪413729
  • এবার দেখুন।
    বেসিক্যালি হনুরে।
    মাইরি।
    1. হনু ইকনোমিস্ট পত্রিকা লিয়ে কোনো টই খোলে নি। না:। শালা, সাধে সুনীল গাঙ্গুলি কয়েছেন "কেউ কথা রাখে না"। তো ,বিশ্বাস হোলো? এবার?
    2 ঈস, শ্যামলেরে বিচক্ষন ব্যাক্তি কইলো। এবারে তো আমারেও তো জ্ঞানী গুনী ব্রেদ্ধ ব্যাক্তি কইবেন। কিছু বিশ্বাস আছে?
    3 ইকনোমিস্টরে "আজব পত্রিকা" কইলো। মা গো।
    4. এইডা নিতান্ত আনসলিটিটেড অ্যাডভাইস। গায়ে পইড়া উপদেশ।
    বলি, সিরিয়াসলি ভাবো ক্যানো ? ভাবতেই তো ফ্যা ফ্যা করে ভাবো।
  • h | 61.95.144.10 | ২৯ আগস্ট ২০০৯ ০৬:০৩413730
  • ডিডি দা আমারে একডা... একডা ... এক্কেবারে কোন ইসে করেন না। ইকোনোমিস্ট যে রিজনেবলি বাজে পত্রিকা আমার তাতে কোন সন্দেহ নেই। কেন সেগুলো বলবার চেষ্টা করবো।
  • h | 61.95.144.10 | ২৯ আগস্ট ২০০৯ ০৬:০৮413731
  • ইকোনোমিস্ট হাতে পেলে সকলেই পড়ে। আমিও কোং এর পয়হায় প্লেনে চড়ার সময়ে ইকোনোমিস্ট পড়ি, কিছুঅণ পরে মনে হয়, পিথিমির ইকোনোমিটারে হাতের মুঠোয়ে ধইরা আছি, বা ধরেন, একেবারে কোনো একটা কভার স্টোরি তে ইন্টারেস্ট পেলাম, কিনে পড়লাম। বিলেতে আপিসের লবি তে থাকতো মাঝে মাঝে পড়তাম। কিন্তু সেতো আমি প্রায় রোজ ই অনেক কাগজ পড়ি , যেগুলো প্রত্যেকেই ভীষণ বাজে। ইকোনোমিস্ট পত্রিকা ধরুন আনন্দবাজার পত্রিকার থেকে ভালো কিনা, এই কূট তর্কে নন গিয়ে বলছি, একটা মানুষের এই গুলো সিরিয়াসলি না পড়লে কিসু ক্ষতি হয় না।
  • dri | 75.5.174.134 | ০১ সেপ্টেম্বর ২০০৯ ০০:৪৫413732
  • পৃথিবীতে জনসংখ্যা বেড়ে যাচ্ছে কিনা এই নিয়ে এখন অনেকেরই খুব দুশ্চিন্তা। অনেক মিডিয়া আউটলেটেই এই আলোচনাটা সরু সরু করে তোলা হচ্ছে। এর উদ্দেশ্য একটাই। সেটা হল, অনেক ডিবেটের মধ্যে দিয়ে এটাই প্রতিষ্ঠিত করা যে ইনডিড, পৃথিবীর জনসংখ্যা খুবই বেড়ে যাচ্ছে। কিছু একটা করা দরকার।

    এই 'কিছু একটা'র মাইল্ড ভার্শান হল, বার্থ ক®¾ট্রাল, অ্যাবর্শান, ভলান্টারি স্টেরিলাইজেশান। মডারেট ভার্শান হল ফোর্স্‌ড স্টেরিলাইজেশান। আর এক্সট্রিম ভার্শান হল নানা উপায়ে মানুষ মারা।

    মানুষ কত বাড়ছে তাতে রিয়েলি এলিটদের কিছু যায় আসে না। কারণ, অধিকাংশ মানুষই পৃথিবীর রিসোর্সের খুব সামান্যই ইউজ করে। কিন্তু তবু এলিটদের ইনসিকিউরিটি কিছুতেই যায় না। পাছে মানুষ বেড়ে গেলে আরেকটু বেশী শেয়ার করতে হয়।
  • ranjan roy | 122.168.207.248 | ০১ সেপ্টেম্বর ২০০৯ ০৩:২৭413723
  • সেই ১৯৬৯এ , চিত্রতারকা মৌসুমী, সম্ভবত: তখন চাটুজ্জে থেকে মুখুজ্জে হয়েছেন--- স্টেটস্‌ম্যান পত্রিকায় একটি চিঠি লিখে ""গরীব''দের বার্থ ক®¾ট্রাল না করে ভুখা-নাঙ্গার বিরাট ফৌজ বানিয়ে আমীরদের সীমিত রিসোর্সের ওপর ভাগ বসানোর ষড়যন্ত্রের বিরুদ্ধে সাবধান করেছিলেন।
    কেউ কথা শোনেনি। শুধু ""বালিকা বধূ'' নিয়ে ক্রাশ থাকার কারণে হরিদাস পাল শুনেছিল।
  • I | 58.108.232.36 | ১৭ মার্চ ২০১০ ০৬:৫৮413724
  • ০০
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন