এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • ব্রাত্য জনের রুদ্ধ সঁগীত

    kanti
    নাটক | ৩০ মার্চ ২০০৯ | ১৩৯৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kanti | 125.20.11.34 | ৩০ মার্চ ২০০৯ ১০:৫৬413471
  • কেউ যদি দেখে থাকেন কিছু লিখুন। আমরা দুধের স্বাদ ঘোলে মিটাই।
  • Partho | 202.177.144.18 | ৩০ মার্চ ২০০৯ ১২:৪৯413482
  • গিয়েছিলাম ! কিন্তু টিকিট পাইনি, কারুর কাছে এক্সট্রা টিকিটও ছিলো না- অবশ্য থাকলেও কোনো কাজ হতোনা প্রচুর জনতা এক্সট্রা টিকিটের জন্য হন্যে হয়ে ঘোরাঘুরি করছিল। আগামি ৫ই আর ১২ই এপ্রিল আবার একাডেমিতে শো আছে- যেতে পারবো কিনা জানি না।
  • Ranjan | 202.81.18.30 | ৩১ মার্চ ২০০৯ ০৪:৩৬413484
  • নাটকটা কারা করছেন, ব্যাকগ্রাউন্ডটা কি, একটু প্লীজ জানাবেন কি?
  • saikat | 202.54.74.119 | ৩১ মার্চ ২০০৯ ১৬:২১413486
  • এটা কী সমালোচনা?
  • PB | 59.177.163.177 | ৩১ মার্চ ২০০৯ ১৬:৪৮413487
  • হেডিং এ তো তাই লিখছে।
  • r | 125.18.104.1 | ৩১ মার্চ ২০০৯ ১৭:৪৪413488
  • পরিচালকের নাম ব্রাত্য।
    দলের নাম ব্রাত্যজন।
    নাটকের নাম রুদ্ধসঙ্গীত।

    অতএব, ব্রাত্যজনের রুদ্ধসঙ্গীত।

    রুদ্ধসঙ্গীতের লেখক ব্রাত্য।
    ব্রাত্যজনের রুদ্ধসঙ্গীতের লেখক দেবব্রত বিশ্বাস।
    অতএব?

    "জন" একটি অতিরিক্ত চলরাশি, বা রিডান্ডেন্ট ভেরিয়েবল। নইলে, বাকিটা বোঝা যাচ্ছে।
  • I | 59.93.217.36 | ০২ এপ্রিল ২০০৯ ২১:৫৬413490
  • সুলিখিত । মানে প্রবন্ধখানা। নাটকটা কিরকম জানিনা। কেউ কি দেখেছে?
  • I | 59.93.213.140 | ০৬ এপ্রিল ২০০৯ ২২:৩৪413472
  • ১২ই এপ্রিল একাডেমিতে শো ক'টায়?
  • a x | 143.111.22.23 | ০৬ এপ্রিল ২০০৯ ২২:৪৬413473
  • সকাল ১০:৩০টায়। অর্কুটে ব্রাত্য বসুর কম্যুনিটিতে দেখলাম।
  • rokeyaa | 203.110.243.21 | ১৩ এপ্রিল ২০০৯ ১৯:৫৩413474
  • গত রবিবার কেউ দেখলেন? আমি শনিবার টিকীত কাটতে গিয়ে শুনলাম পরের দুটো শো অবধি নাকি বুক্‌ড হয়ে আছে। কাউন্টারের ভদ্রলোকই বললেন।
  • Partho | 202.177.144.3 | ২৩ সেপ্টেম্বর ২০০৯ ১২:৪১413475
  • এবারের শারদীয়া প্রতিদিনে নাটকটা ছেপেছে ।
  • Aranya | 98.221.52.119 | ২৩ সেপ্টেম্বর ২০০৯ ১৩:০৬413476
  • বাংলায় মৌলিক নাটক লেখা হচ্ছে খুব-ই কম, ব্রাত্য ছাড়া তেমন কেউ লিখছে কি? দেশের নাট্যপ্রেমী-রা কি বলেন ? ব্রাত্য-র 'বাবলি' দেখেছি - জনযুদ্ধের একজন সদস্য-কে নিয়ে, বেশ ভলো। Winkle Twinkle, Hamlat - the Prince of Garanhata - এগুলো পড়েছি - খুবই শক্তিশালী লেখা, বলতেই হবে। 'ব্রাত্যজনের রুদ্ধসংগীত' শুনেছি খুব-ই জনপ্রিয় হয়েছে, সব শো-ই হাউসফুল।
  • tatin | 70.177.57.163 | ২৩ সেপ্টেম্বর ২০০৯ ১৮:৫৪413477
  • একটা মঞ্চপরিবেশনার সীমিত পরিসরে একসঙ্গে কমিউনিস্ট পার্টি, বিশ্বভারতী ও আনন্দবাজার-কে ঠুকতে গিয়ে একটু বেশি-ই চাপাচাপি হয়েছে।
  • I | 59.93.205.40 | ২৬ সেপ্টেম্বর ২০০৯ ১৯:৪১413478
  • দেখলাম। বেশ বাজে ( মনে রাখবেন, আমি কাউকে কড়া কথা বলতে পারিনা; তাই নরম করেই বলেছি)।
    কাঁচা স্ক্রিপ্ট , বিশেষ করে শুরুতে। বাজে , চড়া অভিনয়। যাত্রার মত।
    কিন্তু একা দেবশঙ্কর। আমাদের কপাল ভালো যে আমরা দেবশঙ্করকে নাটক করতে দেখছি।
    ব্রাত্য আগুন নিয়ে খেলতে গেছেন, এবং যথারীতি হাত পুড়ে গেছে। যতটুকু যা বার্নল-বরফজল , সে তো দেবশঙ্কর।
    এইধরণের বিষয় নিয়ে ভালো নাটক করতে হলে যে ক্ষমতা থাকা দরকার, তা ব্রাত্য-র নেই। ফলে চরিত্ররা অসহায়ের মত এসে লম্ফঝম্প করে বক্তৃতা আওড়ে গেছে (অবশ্য ভালো স্ক্রিপ্ট পেলেও এঁরা কদ্দূর ভালো কাজ করতেন, সন্দেহ আছে)। নাটক দেখতে গিয়ে বক্তৃতা, একাডেমিতে ঢুকে মেট্রো প্লাজা মনে হওয়া খুব একটা ভালো ব্যাপার না মনে হয়।
    আশ্চর্য, সন্তোষকুমার ঘোষ সেজে ব্রাত্য কিন্তু মাপা অভিনয় করে গেলেন। তাহলে বাকিদের দিয়ে লাফঝাঁপ করালেন কেন যে !

    তা-ও বলছি, দেখে আসুন। দেবশঙ্করকে দেখতে পাবেন। পয়সা উশুল হয়েও বেশী।
  • Somnath | 117.194.192.98 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ০১:৫১413479
  • আমার লাগবে সেই রিপোর্টটা, গণনাট্য সংঘ থেকে ঋত্বিককে তাড়ানোর সময় কনডেমনড করে যেটা লেখা হয়েছিল। পাইদি ইন্দোদাকে পাঠিয়েছিল সম্ভবত:

    নাটক কিন্তু হিট। এ পর্যন্ত সব ক'টা শো হাউসফুল, এবং তার মশলা বিশেষ কম নেই।

    প্রথমত: একটা 'সেই সময়' এফেক্ট। সলিল চৌধুরি, হেমাঙ্গ বিশ্বাস, দেবব্রত বিশ্বাস, তৃপ্তি মিত্র, শম্ভু মিত্র,বিজন ভট্টাচার্য, জ্যোতি বসু, প্রমোদ দাশগুপ্ত, সুচিত্রা মিত্র, মঞ্জুশ্রী চাকী ইত্যাদি আরো অনেকে যেভাবে নিতান্ত যৌবনে চরিত্র হিসেবে এϾট্র নিলেন, বাঙালী সিম্পলি মিডল স্ট্যাম্প ছিটকে ক্লীন বোল্ড।

    দ্বিতীয়ত: বোল্ড ড্রামা। ঠিকঠাক টাইমিং-এ খুব ফাস্ট কিছু ক্ল্যাশ ও ডিবেট আছে, সেকালের চেনা ডিবেট, যা বক্তব্যে পরিষ্কার ও সাহসী, কারণ এখনো জীবীত বা লিজেন্ডে পরিণত কিছু ব্যক্তিকে তুলোধোনা করে। যার এমনকি কোনো পলিটিকাল প্রতিবাদও কেউ করেছেন বলে শুনিনি, সুতরাং ব্রাত্য পড়াশুনো করেই জিনিসগুলো নামিয়েছেন।

    অর্থাৎ তৃতীয়ত: ভালো হোমওয়ার্ক (ব্র্যাকেটে পড়াশুনো)। পুরো নাটকটা এবারের পুজোসংখ্যা প্রতিদিনে বেরিয়েছে। তর্কাতর্কির সময়ের ফাস্ট ডায়ালোগ সম্পুর্ণ বুঝতে যারা পারেননি, তাদের জন্যে।

    তবে দেবশংকর হালদার ও তার পারফরমেন্স এসবের অনেকটা উপরে দাঁড়িয়ে হেলায় লক্ষ্য করে - হা অবোধ বালক, হা তোদের ফটফটানি।

    জর্জ বিশ্বাসের বয়স্ক বেলায় তার কোলে-পিঠে-খেলা-করেছেন-দাবি একজন বললেন, নাটকটা প্রথম শো তে কমপ্লিমেন্টারি দেখে তিনি এতটাই মুভড, যে থার্ড শোয়ে আবার পয়সা দিয়ে টিকিট কেটে দেখেছেন। জর্জ বিশ্বাস শেষ বয়সে আর একটু বেশি নোংরা থাকতেন, কাপড়-চোপড়ে পানের দাগ ইত্যাদি কিন্তু বাকি পুরোটা জাস্ট তুলে আনা, উনি সেদিন ছোটোবেলায় ফিরে গেছিলেন স্মৃতিপথে, যার সম্পূর্ণ কৃতিত্ব দিয়েছেন দেবশঙ্কর হালদারকে।

    ব্রাত্য বসুর লেখা নাটক শেষ কয়েকটা দেখে আমি বেশ হতাশ ছিলাম। এটতেও শুরুটা অত্যন্ত ছড়ানো লেগেছে, কৃত্রিম, যখন গণানাট্য সংঘের গান দিয়ে নাটকটা শুরু হয় আর মাঝে মাঝে সূত্রধারের মতো হেমাঙ্গ বিশ্বাস আর সলিল চৌধুরি। পরে পরেও যখনই বাকি স্টেজ ও ঘটনা ফেড আউট করে দিয়ে কেউ একজন দীর্ঘ মনোলগ নিয়ে সূত্রধারের ভূমিকা নিয়েছেন, নাটকের গতি স্লথ হয়েছে, অকারণ কায়দাবাজি মনে হয়েছে। নাটক লেখার সুদীর্ঘ অভিজ্ঞতাহীনতার (ব্র্যাকেটে অজ্ঞতার) কারণে কোনো অলটার্নেটিভ প্রোপোজ করতে পারলাম না।
  • shyamal | 24.117.233.39 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ১০:০৪413480
  • এই নাটকটি কলকাতায় খুব হিট হয়েছে । আমার ভবিষ্যতে সুযোগ হলে দেখার ইচ্ছে আছে।
    ছোটবেলা থেকেই কেন জানিনা দেবব্রতর গান শুনে কল্পনায় মনে হত একজন স্যুট পরা মানুষ। রবীন্দ্রসদন প্রাঙ্গনে যে কবি প্রণাম হত ২৫ শে বৈশাখ, তাতে হেমন্ত, সুচিত্রা, কণিকা, পঙ্কজ, শান্তিদেব থেকে সব শিল্পী এলেও দেবব্রতকে কোনদিন দেখিনি। তারপরে একবার রবীন্দ্রসদনের ভেতরে কোন একটি অনুষ্ঠানে তাঁর গান শুনলাম। ( সে সময়ে ২৫ বৈশাখ থেকে একমাস ধরে রবীন্দ্রসদনে প্রতিদিন রবীন্দ্রনাথের গান, নাটক, নৃত্যনাট্য ইত্যাদি থাকত আর তার অধিকাংশ টিকিট শোয়ের বিজ্ঞাপন বেরোনোর দিনই শেষ হয়ে যেত)। দেখি ভদ্রলোক গেরুয়া পাঞ্জাবী আর একটা গেরুয়া ধুতি লুঙ্গির মত করে পরে এসেছেন। দেখে ঠিক হতাশ না হলেও বেশ আশ্চর্য হয়েছিলাম।
  • kanti | 125.20.11.34 | ২৭ সেপ্টেম্বর ২০০৯ ১০:৩২413481
  • জীবনের প্রায় শেষের দিকে,নিজের চোখে একবার দেখেছি,রবীন্দ্র সদনে পঁচিশে বৈশাখের দিন সীমানা দেওয়ালের বাইরে চুপচাপ একা নিজের গাড়ীর মধ্যে বসে অনুষ্ঠান শুনছেন। তখন ওখানেও তিনি ব্রাত্য কিনা জানিনা।
  • I | 59.93.215.171 | ৩০ সেপ্টেম্বর ২০০৯ ২২:২৩413483
  • বাজে চাপ। এইসব তিতকুটে কথাবার্তা আবার দেবশঙ্করকে পড়ানো হয়েছে। ভাগ্যিস ব্রাত্য পড়েন নি ! কিন্তু, ইউ নেভার নো ! :(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন