এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দেশে থাকাকালীন অতি বাম, তার পর "আংকেল স্যাম" - সুবিধাবাদ না পরিস্থিতির শিকার?

    bb
    অন্যান্য | ১২ এপ্রিল ২০০৯ | ৫৮৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • arjo | 24.42.203.194 | ১৬ এপ্রিল ২০০৯ ০৩:৫৭412926
  • শিবুদা,

    এতসব প্রশ্নের উত্তর তখনি দেব যখন তুমি তারও আগে আমার তোলা উন্নয়নের প্রশ্নের জবাব দেবে। কারণ আগেই বলেছি জমি দখল করে কি করা হবে সেটা জানা না গেলে জমি দখলের প্রশ্নটাই অবান্তর।
  • sibu | 207.47.98.129 | ১৬ এপ্রিল ২০০৯ ০৪:২৫412927
  • আমি তো ঠিক সেই কথাই বলছি। তুমি বলছ জমি দখল করে কি করা হবে সেটা না জানা গেলে জমি দখল ন্যায্য কিনা বলা যাবে না। মানি।

    তোমার মতে জমি দখল করে যদি সেটা উন্নয়নের কাজে লাগে তবেই সে জমি দখল করা ন্যায্য। প্রশ্ন হল ভূমিসংস্কারের জন্য ভূমি অধিগ্রহণ কি ন্যায্য?
  • arjo | 24.42.203.194 | ১৬ এপ্রিল ২০০৯ ০৫:১৮412928
  • শিবুদার রেন্ট সিকিং কমন পড়েছে। প্রশ্নপত্রে শ্মশান থাকলেই বা কি?

    ন্যানো, সিঙ্গুর, পশ্চিমবঙ্গ, শিল্পায়ন এবং উন্নয়ন ইত্যাদির সাথে ভূমি সংস্কারের কি সম্পর্ক?
  • sibu | 207.47.98.129 | ১৬ এপ্রিল ২০০৯ ০৫:২৫412929
  • খুব নিকট সম্পর্ক। তুমি যদি মনে কর ভূমি সংস্কারের জন্যও জমি অধিগ্রহন অন্যায় তো তোমার সাথে আমার আর তক্কো নেই, কেন না নো কমন গ্রাউন্ড। তুমি যদি বল তা নয়, তো কিছু কথা আছে।

    আর তুমি রেন্ট সিকিং নিয়ে খিল্লি করলেই সেটা ইরেলেভ্যান্ট হয় না। তুমি সেলফ-রেগুলেশন নিয়ে কি যেন বলছিলে?
  • arjo | 24.42.203.194 | ১৬ এপ্রিল ২০০৯ ০৫:৩৯412930
  • এইযে তুমি বললে তোমার খারাপ লেগেছে এরপর আর করব না। এটাই সেল্ফ রেগুলেশন।

    the greatest good for the greatest number হলে তবেই ভূমি সংস্কারের কোনো মানে দেখতে পাই। কিন্তু এই নিয়ে তো সারা পৃথিবীতে অনেক বিতর্ক আছে। এবার?

    আর বলে রাখি আমি বামপন্থী নই, কিন্তু পশ্চিমবঙ্গের অধিবাসী তাই প:ব: সরকারের নীতিকে সমর্থন করতে এসে শুধু বামপন্থায় আস্থা রাখি না বলে কাটিয়ে দেওয়া তো যায় না।
  • pinaki | 131.151.102.250 | ১৬ এপ্রিল ২০০৯ ০৫:৪৭412931
  • শিবুদা,

    ডেটা বলতে কি বোঝাতে চাইছেন?

    আর আপনার ঐ "কাদায় পড়া"র থিওরিটা যে ভুল সেটা তো আগেই বললাম। আপনি খেয়াল করেননি বোধহয়। দ্বিতীয়ত: এই রেন্ট সিকিং এর যে অভিযোগটা আপনি করছেন সেটা ২০০৬ সালে কেউ করে নি। তখন অভিযোগ অন্য ছিল। ৪০০ একরের গল্প ওঠার আগে পর্যন্ত আপনার এই অভিযোগটার কোনো ভিত্তিই থাকে না।

    আর আপনিই বলছেন ""জমি দেব না"" না বলে ক্ষতিপূরণ নিয়ে দর কষাকষি করলে সেটা যুক্তিসঙ্গত হত। আবার বলছেন জমির দাম বাড়াতে যাওয়াটাই হল রেন্ট সিকিং মানসিকতা, তাই অনৈতিক। আমি বুঝতে পারছি না আপনি কি বলছেন।
  • sibu | 71.106.244.161 | ১৬ এপ্রিল ২০০৯ ০৭:৪৪412932
  • আমি তো ৪০০ একরের কথাটা ওঠার পরের সিচুয়েশন নিয়েই কথা বলছি, কেন না দ্যাট লেড টু দি ডিপারচার অফ দি প্রজেক্ট। তুমি যদি ঐ ৪০০ একরের দাবী অন্যায্য মনে কর তো আমরা সে ব্যাপারে একমত।

    জমির দাম বাড়াতে যাওয়াটাই রেন্ট সিকিং - একথা আমি বলিনি। তুমি কি আমার পোস্ট পড়ছ, না যাস্ট অ্যান্টি-সিপিএম কথা বলতে হবে তাই বলছ?

    আজ্জো:

    আমার তো কিছু খারাপ লাগে নি। আমি এরকমই এক্সপেক্ট করি। অর্থাৎ বাজে কথা বলে আসল কথা এড়িয়ে যাওয়া। অন্য রকম হলে আমি একটু প্লিজান্টলি সারপ্রাইজড হতাম। এই যেমন ভূমি সংস্কারের কথাটা তুমি অ্যাভয়েড করছ।
  • arjo | 24.42.203.194 | ১৬ এপ্রিল ২০০৯ ০৭:৫২412933
  • না এড়াই নি বলেইছি যদি greatest good for the greatest number হলে তবেই ভূমি সংস্কারে সমর্থনের কথা ভাবব।
  • pinaki | 67.43.246.22 | ১৬ এপ্রিল ২০০৯ ০৭:৫৮412934
  • ও, তার মানে আপনি ওরিজিনালি যে জায়গা থেকে সিঙ্গুর আন্দোলন শুরু হয়েছিল সেটার ভিত্তিকে সমলোচনা করছেন না। আমি তবে বুঝতে ভুল করেছি। তালে তো মিটেই গেল। কেবল ৪০০ একরের জমির মালিকের দাবীটা আমারও মনে হয় ভুল দাবী। কারণ সেটা ক্ষেতমজুরদের বিষয়টাকে এক্সক্লুড করে।

    আর জমির দাম বাড়াতে চাওয়ার মানে তাহলে কি? সেটার সাথে রেন্ট সিকিং এর তফাৎ কোথায়? আর একবার বলুন। ক্লিয়ার হয় নি।
  • arjo | 24.42.203.194 | ১৬ এপ্রিল ২০০৯ ০৮:১৪412936
  • আর শিবুদা বাজে কথা বলে আসল কথাকে এড়িয়ে যাওয়া হচ্ছে কাল থেকে তুমি যা করছ।

    অ - শিল্পায়ন মানে উন্নয়ন নয়, পাতার পর পাতা টাইপ। বুঝিয়ে দিন কি করে সিঙ্গুরে গাড়ি হলে উন্নয়ন হত।
    শ - আগে বল জমি অধিগ্রহণের প্রয়োজন আছে কিনা।
    অ - জমি অধিগ্রহণ উন্নয়নের জন্য প্রয়োজনীয় স্টেপ কিন্তু তারও আগে গুরুত্বপূর্ণ স্টেপ পূর্বশর্ত গুলো পালন করা। আগে সেগুলো করার কথা ভাবা হোক। তারপরে জমি অধিগ্রহণ নিয়ে কথা বলা যাবে।
    শ - এরকম করলে খেলব না।
    শ - গার্বেজ, অতিবামের তড়পানি
    অ - পাতার পর পাতা টাইপ, মূল বক্তব্য আদতে এই পুরো ঘটনাটা একটা গিমিক, যাতে সামগ্রিক উন্নয়নের লাভের বদলে ক্ষতিই বেশি হচ্ছে। এবং এই উন্নতির মডেলে বেসিক প্রবলেম গুলো কি কি ইত্যাদি ইত্যাদি।
    শ - আগে বল ভূমি সংস্কারের পক্ষে না বিপক্ষে।
    অ - আগে বোঝানো হোক ভূমি সংস্কার কি কারণে?
    শ - এড়িয়ে যাচ্ছ কারণ কোনো লজিক নেই।

    তো আমার পাতার পর পাতা টাইপ যদি এড়িয়ে যাওয়া হয় আর তোমার এই প্রশ্নমালা যদি ডাইরেক্ট ফেস করা হয়। তাহলে তাই সই।

    আর একবার বলে দিই, সিঙ্গুরে কি হয়েছে তার থেকেও আমার কছে আরও বড় প্রশ্ন পশ্চিমবঙ্গের সামগ্রিক উন্নয়ন। সিঙ্গুরে শিল্পায়নের জন্য জমি অধিগ্রহন তখনই ঠিক যখন it serves greatest good for the greatest number, নইলে নয়। এবারে বুঝিয়ে দাও কি করে শিল্পায়ন হলে উন্নয়নের চাকা গড়গড়িয়ে গড়াত মানে greatest good for the greatest number কন্ডিশনটা স্যাটিসফায়েড হত।
  • sibu | 71.106.244.161 | ১৬ এপ্রিল ২০০৯ ০৮:৩৭412937
  • greatest good for greatest number কথাটার অর্থ কি?
  • sibu | 71.106.244.161 | ১৬ এপ্রিল ২০০৯ ০৮:৪৪412938
  • পিনাকী:

    ক্ষেতমজুরের দাবী আমি শুধু ন্যায্য মনে করি না, আমি মনে করি ক্ষেতমজুরদের ক্ষেত্রে ফুল ইনকাম সাবস্টিটিউশন হওয়া উচিত। আমি আরো মনে করি, এই আর্থিক দায়িত্ব টাটার নেওয়া উচিৎ।

    রেন্ট সিকিং হল উৎপাদন না করে উৎপাদনের অংশ পাবার চেষ্টা। এক্ষেত্রে জমির মালিক কারখানার উৎপাদনে কোন কিছু কনট্রিবিউট করছে না। তার দিক থেকে সে যাস্ট লাকি (বা আনলাকি) যে তার জমি কারখানার মধ্যে পড়ছে। জমি গেলে তার প্রাপ্য হয় ইনকাম সাবস্টিটিউশন, জমির বাজার দাম, এবং রিলোকেশন সাপোর্ট। সম্ভবত: কিছু অতিরিক্ত টাকা, ইনকনভিনিয়েন্সের জন্য। এর বেশী পাবার চেষ্টা হল রেন্ট সিকিং।
  • pinaki | 67.43.246.22 | ১৬ এপ্রিল ২০০৯ ০৮:৫১412939
  • বুঝলাম।

  • arjo | 168.26.215.13 | ১৬ এপ্রিল ২০০৯ ১৮:০৭412940
  • greatest good for the greatest number কথাটার বাঙলা করলে দাঁড়ায় ""উন্নয়ন""। যদি ভূমি সংস্কারের কারণ উন্নয়ন হয় তাহলেই সমর্থন করার কথা ভাবতে পারি।
  • r | 198.96.180.245 | ১৬ এপ্রিল ২০০৯ ১৮:১৪412941
  • এই আলোচনা এখান থেকে সিঙ্গুরসংক্রান্ত থ্রেডে নিয়ে গেলে হয় না? থ্রেড তো কম পড়ে নাই।
  • arjo | 168.26.215.13 | ১৬ এপ্রিল ২০০৯ ১৮:৩০412942
  • টেস্ট কেস ফেল করল আর কি ;)। বাজে টেস্ট কেস কিন্তু কি এসে যায়। :))

    যদি কেউ সিঙ্গুর নিয়ে আলোচনায় উৎসাহী হন তাহলে সিঙ্গুর থ্রেড তুলে দিয়েছে সেখানে আসুন।
  • ranjan roy | 122.168.77.144 | ১৬ এপ্রিল ২০০৯ ২১:৫৬412943
  • বেশ, বাম সরকার দ্বিতীয় বিকল্পটি বেছে নিল।
    সরকার জমি জোগাড় করবে। এবং শিবুদার কথা অনুযায়ী জমির মালিককে বিশেষ লাভের সুযোগ না দিয়ে ( যদিও জমি বিক্রির দাম থেকে লাভকে কি করে Rentier Income বলা যাবে বুঝতে পারছি না) কর্পোরেট জায়ান্টকে এমন সুবিধে দিল যে জমি কেনার টাকাটাও সেই জায়ান্ট সংস্থানের পকেট থেকে না গিয়ে সরকারের মানে পাব্লিকের পকেট থেকে নামমাত্র সুদে গেল সেটা ফেরত দেয়ার জন্যেও বিরাট সময় দেয়া হল।
    তারপর সরকার সেই জায়ান্টের সঙ্গে আসল চুক্তিটা জনগণের থেকে গোপন রাখলো। জমির মালিকরা (রেন্ট খানেওলা বা মেহনত করনেওলা )জানলো না করপোরেট তাদের কত অব্দি দিতে রাজি ছিলো।
    এদিকে জায়ান্টের নিজের সিঙ্গুরে বিশেষ কিছুই লাগাতে হয় নি।
    ফলে বাস্তবিক স্টেক ছিলো নামমাত্র। তাই সিঙ্গুর ছেড়ে অন্যত্র যেতে বিশেষ অসুবিধে হয় নি।
    আমার প্রশ্ন যত লোককে পেমেন্ট করা হয়েছে তাতে সরকার থেকে যা ঋণ দেয়া হয়েছিলো সেই অংশটি করপোরেট সরকারকে ফেরৎ দেবে কি না। দিলে কবে? নাকি পুরো পয়সাটা পাবলিক ফান্ড থেকে ভোগে গেলো?

  • ranjan roy | 122.168.77.144 | ১৬ এপ্রিল ২০০৯ ২২:৩১412944
  • সরি, এটা সিঙ্গুর থ্রেডে যাবে।
  • sibu | 207.47.98.129 | ১৬ এপ্রিল ২০০৯ ২২:৫০412945
  • রঞ্জনদার কথাগুলো ইম্পর্ট্যান্ট।

    ১। সরকারে পক্ষে চুক্তি গোপন রাখার যুক্তি দুর্বল। টাটার পক্ষে চুক্তি গোপন রাখার সব রকম কারন আছে। নামমাত্র সুদ, অস্বাভাবিক রকমের দীর্ঘ সময়কাল (ধার শোধ দেবার জন্য) এইসবও আসলে রেন্ট সিকিং, একেবারে ক্লাসিকাল রেন্ট সিকিং। টাটা চাইবেই এসব ব্যাপার লোকচক্ষুর অন্তরালে হোক।

    ২। এ ব্যাপারে একটা কিন্তু আছে। সেটা হল, এই কর্পোরেট ভর্তুকির ব্যাপারটা খুব ভালভাবেই চালু হয়ে গেছে। কর্পোরেট হাউসগুলো এই রকম ট্রীটমেন্ট অনেক জায়গাতেই পায় ও আশা করে। এসব ছাড়া বড় মাপের লগ্নী আকর্ষণ করা খুব মুশকিল। ভর্তুকির পরিমান কিছু এদিক-ওদিক হয়, কিন্তু মূল ব্যাপারটা একই থাকে।

    ৩। আমরা যদি বলি যে প:ব: আমরা কোন কর্পোরেট ভর্তুকি দেব না, তাতে যদি বড় কর্পোরেট লগ্নী না আসে তো না আসবে, সেটা খুব বোধগম্য অবস্থান। কিন্তু মমতার সেটা অবস্থান নয়, অন্তত: ঘোষিত অবস্থান নয়। মমতার জোটসঙ্গীদের সম্বন্ধে আমি ততটা নিশ্চিত না। তাঁদের অবস্থান যদি এই হয় তো কোন তর্ক নেই।

    ৪। আমার প্রধান আপত্তি হল - জমির মালিকের সম্মতি ছাড়া জমি অধিগ্রহণ অনৈতিক, এই কথাটাতে।

    রেন্ট ইনকাম হল প্রোডাকটিভিটি না বাড়িয়ে অন্যের প্রোডাকটিভিটিতে ভাগ বসানো। ধরুন জমির দাম এখন ১০০ টাকা। আমি বলছি ১০০০ টাকা না হলে আমি জমি দেব না। কারখানার পক্ষে ঐ অতিরিক্ত ৯০০ টাকার ফিউচার ভ্যালু তার ফিউচার প্রোডাকটিভিটি থেকে আসছে, যেটা জমির মালিক মুফতে পাচ্ছে। সেই জন্য আমি এটাকে রেন্ট সিকিং বলছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন