এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জানলা-শপিং: মাইক্রোওয়েভ ওভেন

    Samik
    অন্যান্য | ১৩ এপ্রিল ২০০৯ | ৪২৮৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Shn | 123.201.130.118 | ১৪ এপ্রিল ২০০৯ ১৪:৩৬412748
  • শমীক, অত কষ্ট না করে প্রেসার কুকারে ভাত বানাও না কেন?
  • Ranjan | 124.170.246.189 | ১৪ এপ্রিল ২০০৯ ১৪:৪৪412749
  • বাঙ্গালী রান্না মাইক্রো-ওয়েভে হয়না বললেই চলে। এটা দারুণ কাজে লাগে খাবার গরম করতে। আমরা যখন কলকাতায় যাই, গিন্নী সপ্তাহে একদিন রান্না করে, আরে বাকি ক'দিন সেগুলো জাস্ট রিহিট করে খাই। শুধু একটাই মুশকিল কলকাতায় - কেন জানি না ঠিক দুপুরে খাবার সময়ই লোডশেডিং হয়।

    যারা কিনতে চাও, একটাই সাজেসশান - অল্প দামের মালটা কেনো আর পারলে ওয়ারান্টি এক্সটেন্ড করিয়ে নাও।
  • Samik | 122.160.41.29 | ১৪ এপ্রিল ২০০৯ ১৫:১৭412750
  • প্রেসার কুকার মাজাটা বড় হ্যাপা। আগে করতাম কুকারে ভাত। কাজের লোক মেজে দিয়ে যাবার পর সেটা আবার আমাদের মাজতে হত, গ্যাস্কেটের খাঁজে খাঁজে ফ্যান আর গলা ভাত লেগে থাকত। দুবার সেফটি ভাল্‌ভ আর একবার সিটি বাজাবার ওয়েটটা হারিয়ে ফেলেছিল মাজতে গিয়ে। ও হ্যাঁ, গ্যাস্কেটটাও দুবার হারিয়ে ফেলেছিল।

    ঠিকে লোক কিনা, তাই কুড়ি মিনিটে একটা গোটা দিনের বাসন মাজে। সাহস করে তাই কাচের জিনিস মাজতে দিই না।
  • Ranjan | 124.170.246.189 | ১৪ এপ্রিল ২০০৯ ১৬:০৬412751
  • ওহ - একটা জিনিষ বলতে ভুলেই গেছিলাম। শমীক ভলো মনে করিয়েছো। মাইক্রো ওয়েভে ভাত দারুণ হয়। আমরা মাড় গালা ভাত খাই, তাই প্রেশার কুকারের ভাত সহ্য হয় না। একটু বড় বাসন কিনলে (মাইক্রো ওয়েভের - কাঁচের হলে ভারী হয়ে যাবে) মাত্র ১৫-২০ মিনিটে ভাত তৈরী। তারপর একটু গরম জল ঢেলে মাড় গেলে নিলেই হল - আহা সঙ্গে একটু গাওয়া ঘি, কাঁচালংকা আর বেগুন ভাজা!
  • ranjan roy | 122.168.230.27 | ১৪ এপ্রিল ২০০৯ ১৬:২৮412752
  • শ্রাবণীকে,
    ওটিজি'র কমেন্ট দেখে।
    সেদিন কোলকাতা থেকে বেড়াতে এসে আমার কাকিমা ওটিজিতে কেক বানাতে গেলেন। হল না।
    উনি বল্লেন-- মাইক্রো ওয়েভ কিনে ফেল।
    স্ত্রী বল্লেন---- ওটিজিতে ভালই হয়। উনি জিলেটিন না দিলে ঠিক হত।
    কোনটা সত্যি?
  • Binary | 198.169.6.69 | ১৪ এপ্রিল ২০০৯ ২১:৪৭412753
  • মাইক্রো-ওয়েভ ব্যবহার করা নিয়ে দুঅচার কথা যা জানি,

    ১) তাড়াতাড়ি ডিফ্রস্ট করা, মাছ, মাংস ইত্যাদি
    ২) অতি দ্রুত ডিম সেদ্ধ করা (সময়টা কত মনে পড়ছে না)
    ৩) পাঁচ মিনিটে জল ছাড়া আলু সেদ্ধ
    ৪) পঁচিশ সেকেন্ডে তেল ছাড়া পাঁপড় ভাজা
    ৫) বাজারের রেডিমেড খাবার, প্রসেস করা
    ৬) খাবার গরম করা

    গ্রিলিং জিনিষটা মাইক্রো-ওয়েভে ভাল হয় না বলেই জানি, গ্রিলিং অপশন থাকলে-ও, এরজন্য কনভেনশনাল ওভেন ব্যবহার কত্তে হয়। বেকিং (কেক, প্‌ৎজা) অবশ্য ভালো-ই হয়, তবে সময় কনভেনশনাল ওভেনের মত-ই লাগে।
  • a x | 143.111.22.23 | ১৪ এপ্রিল ২০০৯ ২১:৫১412754
  • ৭) অতি দ্রুত ডিম সেদ্ধ করতে গিয়ে অকালীপূজোতে বোমাবাজি শ্রবণ ও দর্শন করা :-)
  • Binary | 198.169.6.69 | ১৪ এপ্রিল ২০০৯ ২১:৫২412755
  • আরো দু-একটা,
    ৭) পাঁচ মিনিটে মিস্টি দই, রেসিপি চাইলে দিতে পারি
    ৮) আড়াই মিনিটে ব্যাগে-র পপ্‌কর্ন :))
  • Binary | 198.169.6.69 | ১৪ এপ্রিল ২০০৯ ২১:৫৪412756
  • হ্যাঁ, অক্ষ-র সাত নম্বরে ডিট্টো, তাই-তো বল্লম সময়টা মনে নেই :))
  • sibu | 207.47.98.129 | ১৪ এপ্রিল ২০০৯ ২১:৫৭412758
  • মাইক্রোওয়েভে ভাত হয়। আমারটায় ঠিক আঠেরো মিনিট লাগে।
  • Binary | 198.169.6.69 | ১৪ এপ্রিল ২০০৯ ২১:৫৭412759
  • আর খবদ্দার, ধাতু-টাতু-র পাত্তর বসিয়ে কক্ষুনো চালানো নয়, তাইতে কালিপুজো আরো ভীষনাকারে হতে পারে।
  • Samik | 122.160.41.29 | ১৪ এপ্রিল ২০০৯ ২২:১৭412760
  • বাইনারি,

    "দেশ' মানে কেবলই পচ্চিমবঙ্গ নয়। দিল্লিতে মাকালী মিষ্টান্ন ভান্ডার নেই।
  • Arpan | 122.252.231.12 | ১৪ এপ্রিল ২০০৯ ২২:২৫412761
  • কে বলল মাইক্রোঅয়েভে বাঙালি রান্না হয় না? দিব্যি আলুরদম, ছোলার ডাল, মাছের কালিয়া, ভাপা ইলিশ ও চিংড়ি, কষা চিকেন, সুক্তো ইত্যাদি সব করা যায়। রেসিপি বই দেখে বানিয়ে ফেললেই হল!
  • intellidiot | 220.225.245.130 | ১৫ এপ্রিল ২০০৯ ১৩:২৬412762
  • একটু দেখে শুনে ব্যবহার করতে পারলে মাইক্রো ওয়েভ বেশ মজাদার বস্তু বটে।

    বাইনারি,
    পাঁচ মিনিটে মিষ্টি দই এর রেসিপি টা প্রকাশ করুন প্লিজ :-)
  • til | 203.33.164.103 | ১৭ এপ্রিল ২০১১ ০৮:৩৮412764
  • মাইক্রোর দুটো টই!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন