এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • আহাম্মকের অভিধান - ফ্লবেয়ার

    saikat
    বইপত্তর | ১৪ এপ্রিল ২০০৯ | ১৮০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • saikat | 59.93.212.238 | ১৪ এপ্রিল ২০০৯ ২২:০৭412713
  • একটি অভিধানে শব্দের অর্থ যদি এমন দেয়া হোত -

    দুর্ঘটনা - সর্বদাই "শোচনীয়" বা "বিরক্তিকর", যেন একটি দুর্ঘটনাকেও আনন্দদায়ক হতে হবে

    অভিনেত্রী - বাড়ীর ছেলেদের বখিয়ে দেয়। দিনে ঘুমোয়, রাত্রে যাচ্ছেতাই করে, লাখ টাকার খানা খায়। এদের পরিসমাপ্তি হাসপাতালে।

    দালাল - খারাপ কথা।

    টাকা - টাকা থাকলেই সুখী হওয়া যায় না। সমস্ত অসুখের উত্‌স।
  • sibu | 207.47.98.129 | ১৪ এপ্রিল ২০০৯ ২২:১৪412716
  • এই সুতোয় অ্যামব্রোস বিয়ার্সের ডেভিল'স ডিকশনারি তো রাখতেই হবে (http://www.alcyone.com/max/lit/devils/)।

    আমার ফেভারিট:

    COMFORT, n.
    A state of mind produced by contemplation of a neighbor's uneasiness.


  • r | 125.18.104.1 | ১৫ এপ্রিল ২০০৯ ১৫:১৪412717
  • কয়েকটা নিজস্ব দিই। আগেও মনে হয় লিখেছি।

    দেশ- আনন্দবাজার পত্রিকা লিমিটেড প্রকাশিত পশ্চিমবঙ্গের জনপ্রিয় ম্যাগাজিন।

    জনতা- আগে ছিল স্টোভ, পরে হল দল, এখন অনেক দল।

    গণতন্ত্র- "যা পশ্চিমবঙ্গে নেই"- তৃণমূল; "যা পশ্চিমবঙ্গে আছে"- সি পি এম।

    সুশীল- যারা সিপিএমের বিরুদ্ধে এবং তৃণমূলের পক্ষে ভোট দেওয়ার আপিল করেন, এবং যারা নন-পার্টিজান।

    সুবোধ- মল্লিকা সেনগুপ্তের স্বামী।

    সরকার- মূলত: দুইরকম- বামফ্রন্ট, অভীক। কিছু মাইনর ভেরিয়েশন আছে- সুবোধ, পবিত্র ইত্যদি।

    পার্টি- থ্যাঙ্ক গড, ইট্‌স ফ্রাইডে।

  • dipu | 207.179.11.216 | ১৫ এপ্রিল ২০০৯ ১৫:২৭412718
  • Yawn - The only time some married men ever get to open their mouth.

    Wrinkles: facial imperfection other people have. I have character lines.

    Vegetarian : Old indian word for bad hunter.

    Traffic light: Apparatus that automatically turns red when your car approaches.

    Tattoo: Permanent proof of temporary insanity.
  • dipu | 207.179.11.216 | ১৫ এপ্রিল ২০০৯ ১৫:৪৩412719
  • Magazine: Bunch of printed pages that tell you what's coming in the next issue.

    Relativity: Put your hand on a hot stove for a minute, and it seems like an hour. Sit with a pretty girl for an hour, and it seems like a minute.

    Nation: a society united by delusions about its ancestry and by common hatred of its neighbors.

    Martyrdom: The only way a man can become famous without ability.

    Job: A place where you work just hard enought to avoid getting fired while getting paid just enough to avoid quitting.

    Idiot: A member of a large and powerful tribe whose influence in human affairs has always been dominant and controlling.
  • saikat | 202.54.74.119 | ১৬ এপ্রিল ২০০৯ ১০:২৪412720
  • বাস্তবধর্মী ও মনস্তাঙ্কিÄক উপন্যাসের অন্যতম উদ্ভাবক ও শ্রেষ্ঠ কারিগর ফ্লবেয়ার, শব্দের পর শব্দ সাজিয়ে নিঁখুত ও নিষ্ঠুর উপন্যাস 'মাদাম বোভারী'-র স্রষ্টা ফ্লবেয়ার লেখক জীবনের একটা বড় অংশ জুড়ে খেলায় নেমেছিলেন। সেই খেলাটা ছিল লেখা, পাঠক আর সমাজের সাথে যার ফল হোল 'বুভার ও পেকুশে' নামে অসমাপ্ত উপন্যাস। ঐ উপন্যাসের অংশ হিসেবে রচনা করেন একটি অভিধান যার নাম দিয়েছিলেন "প্রচলিত ধ্যানধারণার অভিধান"। উদ্দেশ্য ছিল এই অভিধানে সংকলিত হবে বর্ণানুক্রমে নানা সম্ভাব্য বিষয়ের ওপর এক সফল, জনপ্রিয়, সামাজিক মানুষের মজ্জাগত গতানুগতিক ধ্যানধারণা। নির্বুদ্ধিতা, স্থূল রুচি, ঈর্ষা ও অজ্ঞতা মানুষের মনকে কীভাবে সীমাবদ্ধ করে দেয় তার ছবি আঁকতে গিয়ে ফ্লবেয়ার বানিয়ে তুললেন এমন এক উদধৃতির তালিকা যা পড়ার পর লোকে কথা বলতে ভয় পাবে পাছে "এই অভিধানের কোন বাক্যের সাথে তার বক্তব্য হুবহু মিলে যায়"।
  • saikat | 202.54.74.119 | ১৬ এপ্রিল ২০০৯ ১০:২৯412721
  • বাংলায় এই অভিধানের অনুবাদক চিন্ময় গুহর কথা মত "" যাঁদের একটি নমুনা পড়ে শুনিয়েছি সকলেই বলেছেন এটির সিংহভাগ ' বাঙালী চরিত' নাম দিয়ে প্রকাশ করা চলে। উনিশ শতকের মধ্যবিত্ত, শিক্ষিত ফ্রান্স আর বর্তমানের মননশীলতার মিথ্যে মুখোশ আঁটা ছাপোষা, অসৎ, পরশ্রীকাতর, কর্মবিমুখ , সবজান্তা , ভাষণবীর বাঙালীর মিল আমাদের আশ্চর্য করে।""
  • saikat | 202.54.74.119 | ১৬ এপ্রিল ২০০৯ ১০:৫৯412722
  • 'মাদাম বোভারী' প্রকাশিত হওয়ার পরে, সেই সময়ের প্রভাব্‌শালী সমালোচক সঁৎ বভের মনে হয়েছিল, বইটিতে ভাল কিছু নেই, কারণ বইটি পাঠকের কোন রকম আত্মিক উন্নতি ঘটায় না। ফ্লবেয়া অবশ্যই এই অভিযোগ মেনে নেননি এবং বলেছিলেন তাঁর উদ্দেশ্য হোল ' soul of things' -এর উদ্‌ঘাটন। সেই পথে চলতে গিয়ে শেষ পর্যন্ত ফ্লবেয়ার দেখতে পেয়েছিলেন যে 'নির্বুদ্ধিতা' মানুষের অস্তিত্বের সাথে অঙ্গাঙ্গীভাবে যুক্ত। এর থেকে মুক্ত হওয়া মানুষের পক্ষে অসম্ভব। মনে রাখা ভাল যে এমা বোভারীর স্বামী চার্লস বোভারীকে একজন "good soul" হিসেবেই আঁকা হয়েছিল, কিন্তু তার বিবিধ কাজের মধ্যে দিয়ে শেষ পর্যন্ত বোকামীই প্রকাশ পেত। 'বুভার ও পেকুশে' উপন্যাসের উদ্দেশ্য চিল সেই 'নারকীয় উপন্যাস' রচনা করা যাতে প্রেম-ভালবাসার চিহ্ন পর্যন্ত থাকবে না এবং পাটাক লেখাটি পড়ে ভয় পেয়ে উঠবে।
  • saikat | 202.54.74.119 | ১৬ এপ্রিল ২০০৯ ১১:০৬412723
  • * ছিল

    ** পাঠক
  • vikram | 193.120.76.238 | ২৯ এপ্রিল ২০০৯ ১৬:১৮412714
  • হিমানীশ গোস্বামীর অভি ধানাই পানাই। যদিও কতোগুলি বোরিং শব্দ আছে - কিন্তু কয়েকটি অসা।
    নাহলে লাইটনিং অ্যারেস্টারের নাম কেউ ধরিবাজ দিতে পারে। কিংবা গোবরের অর্থ পত্নী কর্তৃক পতির উদ্দেশ্যে বিবাহ বিচ্ছেদের ইচ্ছা প্রকাশ!
  • b | 117.193.39.202 | ১৭ মে ২০০৯ ০০:০৭412715
  • এগুনো কি আগে লিকিচি? কোথায় পড়েছিলাম মনে নেই এখন।

    আর্মি রাম: জোয়ানের আরক
    র‌্যাশন কার্ড: খাইবার পাস
    ঈশপ'স ফেবল্‌স: ইশপগুল ইত্যাদি।

    বিয়ার্সের সূত্র ধরে ঘাঁটতে ঘাঁটতে এই গল্প টা পেলাম। সিনেমাটা আগেই দেখেছিলাম, তবে এনার-ই যে লেখা সেটা জানতাম না।
    http://extend.unb.ca/wss/1145demo/owl2.htm
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন