এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুতে প্রথম কি ভাবে - গুরুর যা ভাল লাগে

    shrabani
    অন্যান্য | ১৭ এপ্রিল ২০০৯ | ১৪৭৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 24.97.119.20 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৬:২৬412608
  • উঁহু PL
  • dc | 52.104.62.177 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৬:২৭412609
  • ঠিক ঠিক PL, মনে পড়েছে ঃ)
  • dc | 52.104.62.177 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৬:৩১412610
  • গুজরাট নিয়ে সমস্তরকম অভিযোগের দুটো স্ট্যান্ডার্ড উত্তর ছিল - ওগুলো তো কতো পুরনো ঘটনা, আর কোর্টে তো মোদীর বিরুদ্ধে কিছু প্রমান করা যায়নি। রোজ এগুলো শুনে শুনে আমার জ্বলতো, আর আমি আপনাদের জ্বালাতাম।
  • Pi | 192.66.60.242 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৬:৪২412611
  • অপেক্ষা করছিলাম কবে বলবেন বলে।ঃ)
  • dc | 52.104.62.177 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৬:৪৯412612
  • ঃ)
  • সিকি | 135.19.34.86 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৬:৫১412613
  • ক্ষী সাংঘাতিক। আম্মো বোধ হয় খানিক গায়ের ঝাল ঝেড়েছিলাম তখন :)
  • dc | 52.104.62.177 | ০৯ সেপ্টেম্বর ২০১৪ ১৬:৫৭412614
  • সিকি ভালোই করেছিলেন। আমিও ঐভাবেই কোলিগদের ওপর ঝাল ঝাড়তাম আর তারপর হ্যাটা খেতাম। ভোটের পর তো কতো লোক এসে মিষ্টি খাইয়ে গেল! তাও আবার চেন্নাইয়ের অখাদ্য মিষ্টি।
  • তাপস | 126.203.138.27 | ১৪ মার্চ ২০১৫ ১২:১৭412615
  • পরিবর্তিত পরিস্থিতিতে গুরু এখন ঠিক কেমন, আর গুরুতে আপনি কেন আসেন শীর্ষক টই খোলা যেত, কিন্তু এ যখন আছেই, এখানেই হোক ।
  • sosen | 212.142.113.65 | ১৪ মার্চ ২০১৫ ১২:৪২412616
  • আমি কেন এখনো গুরুতে আসি-
    গুরু বললেই মনে হয় কিরম এট্টা মস্ত ঘর তার মধ্যে এক্টা চওড়া রো-ঐটে ভাটিয়ালি, আর ছোট ছোট খোপ ঐগুলো টই, তাতে প্রচুর লোক , সবাই কিলবিল খাঁউমাউ আর মাঝে মাঝে ধুপধাপ করে ইন্টারনেট থেকে লিং---বেজায় জমজমাটি ব্যাপার।
    মোদ্দা কথা একলা ঘরের চাইতে বেশ ভালো। ও এছাড়া ফোনে নেট আছে কিনা এইটা দেখতেও আমি গুরুই ইউজ করি।
  • dc | 116.208.68.227 | ১৪ মার্চ ২০১৫ ১২:৫২412618
  • আমার ফোন থেকে টাইপ করতে একটু অসুবিধে হয়, এছাড়া কোন অভিযোগ নেই। তবে এখনো করুর শথে দেখা হয়নি, ডিডিদা ছাড়া। এমনিতে ভালোই লাগে, দিব্যি টাইমপাস হয়।
  • kiki | 53.230.133.140 | ১৪ মার্চ ২০১৫ ১৪:০৫412619
  • এই টইটা আবার উঠেছে। বেশ!

    কিন্তু ইন্দোদাদা কিসব শব্দ ব্যাভার করে, আবার হাসলেও রাগ করে!!!
  • পুপে | 131.241.184.237 | ২৮ ডিসেম্বর ২০১৫ ১১:০৯412620
  • গুরুচন্ডালির খোঁজ প্রথম পাই অফিসের একজন বড়দার থেকে, ২০১৩ সালে। বেশ ক্ষিপ্রতায় পটাপট বাংলা টাইপ করে ফেলতেন। তবে উঁকি মেরে কি ঘটছে তা দেখার রুচি বা সাহস বা জিজ্ঞেস করার ইচ্ছে হয়নি, বড়দা বলে কথা। তবে নিজেই একদিন গুরু খুলে দেখি, ভাটিয়ালি কিছুই বুঝতে পারলুম না। আর পরে খুলিও নি। সেই বড়দা প্রায়ই তাঁর বানানো ইস্পেশাল বিরিয়ানির গপ্পো শোনাতেন। আমি জ্ঞান হয়ে অবদি বিরিয়ানির একনিষ্ঠ ভক্ত। একদিন রেসিপি চাইলাম, মেলে পাওয়া গেল একটি পিডিয়েফ। তাতে বিরিয়ানির সাথে আরো রকমারি রেসিপি আলো করে রয়েছে। তবে তখুনি তা খোলার দরকার পড়লো না।

    আরো দু বছর কেটে গেছে, ইতিমধ্যে একা থেকে দোকা হয়েছি। তো ঈদ উপলক্ষে বাড়িতে স্পেশাল খাবার দাবার বানানোর দাবিদাওয়া। খুঁজে পেতে সেই সামরান দির রেসিপির পিডিয়েফ বের কল্লুম, সাথে রাখলুম নিহারি। তারপর বেশ কিছুদিন পরে পুজোয় আশেপাশে কোন সময়ে আবার সেই পিডিয়েফের খোঁজ পড়েচে, তখন কি মনে হতে একটা কোন খাবার নাম দিয়ে গুগ্লাতেই এসে পড়লুম সর্ষেবাটার তিন নম্বর টইতে। গেঁড়ী থেকে নুরজাহান হয়ে ঢেঁড়শের বেসনবিলাশ, বিচিত্র সহাবস্থান দেখে তাজ্জব হয়ে গুগল থেকেই বাকি সর্ষেবাটা গুলো সব খুঁজে খুঁজে বুকমার্ক করছি, তাক লাগিয়ে দেবো পুপের বেস্টফ্রেন্ডকে। ওমা, দেখি ওপর দিকে লেখা এসেচে- পড়ুন 'একটি অতিসাধারণ ভ্রমণকাহিনী'। ব্যাপারখানা দেখি!

    আইসাব্বাস! কলকাতা থেকে দিল্লি যাবার গপ্পোও এমনি করে রসিয়ে লেখা যায়! রোজ অপেক্ষা করে বসে থাকতুম কবে আপডেট হবে। নতুন নতুন গাড়ি চালাতে শিখেছি বলে আরোই উৎসাহ। একটা কথা অবিশ্যি বলা হয়নি ২০১৫-এর প্রথমের দিকে গুরুর ফেবু গ্রুপ জয়েন করেছিলাম। প্রথম প্রথম ভালোই লাগত, কিন্তু হঠাত সেইখানে খুব ঝগড়া শুরু হল, কি থেকে কি হইয়া গেল বুঝলাম না। ঐ গ্রুপে যাওয়া কমিয়ে দিলাম, আর ভালোলাগছিল না। তবে সেইখানে এই অচল সিকি মাঝেসাঝে কমেন্ট করতো। অতিসাধারণ অথচ অসাধারণ গপ্পো শেষ হবার পর সিকিদার বাকি গপ্পো খুঁজে খুঁজে পড়লুম, আন্দামান লাদাখ চৌহান। আরে! খানিকটা ঐ লাদাখের মতন জায়গায় তো আমিও ঘুরে এসেছি সেই এপ্রিলে, লিখি না কেন তবে! এরি মধ্যে আমি একটা অন্য নামে টুকটাক ভাটিয়ালিতে লিখতাম, কিন্তু কল্কে পেতামনা। অনেক সাহস করে একদিন এক কিস্তি লিখে পোস্টিয়ে দিলাম; বড়দা R দে-দি মনীশদা ব্ল্যাঙ্কদারা টুকটাক কমেন্ট করলো। একটা অদ্ভুত তৃপ্তি হল, এমনটা তো আগে কখনো হয়নি! তখন যদিও আমি পু ছিলাম, লেখার উৎসাহে সবথেকে সহজ নিকনেমটা দিয়ে পোস্ত করেছি, অত ভাবি নি।

    সেই সিকিদাই সাজেস্ট করলো পুপে নাম, কোইন্সিডেন্স কিনা জানি না , কিন্তু ছোটবেলায় আমি একটা নাটকে পুপের রোলে ছিলাম। দারুন পছন্দ হয়ে গেল, কিছুদিন পর থেকে এই নামটাই পুরোদস্তুর নিয়ে ফেল্লাম। আমি মিশতে পারিনা চট করে, কিন্তু এই লেখাটা শুরু করার পর থেকে দেখি দিব্যি ভাটিয়ালি টুকটাক ভাটাচ্ছি, সবাই আমাকে বেশ চিনছে, গপ্পো করছে! ভীষন ভালো লেগে গেল। পুনেতে দেড়বছর ধরে যে একটাও বন্ধু জুটিয়ে উঠতে পারেনি, এক ধাক্কায় অনেকজনকে খুব ভালো লাগতে শুরু করলো। প্রথমে কিছুই বুঝতাম না, বড়দাকে জিজ্ঞেস করতে হত ইনি কে তিনি কি করেন ইত্যাদি। এখন বেশ চিনে নিয়েছি এপাড়ার লোকেদের, লুপ আপ টেবিল মুখস্থ করেছি, পুরনো টই পড়ে বুঝতে শিখেছি যে কোত্থেকে নির্মোহ ব এলো, বুনো মোষই বা কেমন করে তাড়ায়। দিনে একবার অন্তন গুরু না খুল্লে যেন আর চলে না। এ যেন সেই ছোটবেলার মামারবাড়ি যাওয়া, একশ আড্ডা, হা হা হি হি, ঝগড়া, মামা মাসি ভাই বোন দাদা দিদি, হট্টমেলা, মন ঠান্ডা করে দেওয়া তাজা হাওয়া!
  • pi | 4512.139.122323.129 | ০৫ জুন ২০১৮ ১৮:২৯412621
  • এটাই খুঁজছিলাম সেদিন।
  • সিকি | ০৫ জুন ২০১৮ ১৯:২২412622
  • :)
  • h | 230123.142.34900.97 | ০৬ জুন ২০১৮ ০৮:৪৩412623
  • এই রে , আবার?
  • Du | 237812.58.450112.110 | ০৭ জুন ২০১৮ ০০:১৩412624
  • সবাই কি নীপা হয়ে গেছে। না কি আসেই না কখনো?
  • বিপ্লব রহমান | ০৭ জুন ২০১৮ ১১:১৪412625
  • আগে একবার লিখেছিলাম। কথাগুলো এই খোপেও থাক।

    ~~~~~~~
    ১) সামরান দি "শ্যাজা" আর সুমেরু দা "কারুবাসনা" নামে এপারে দু-একটি সাইটে ব্লগিং করতেন। ২০০৭ সালের দিকে ব্লগ বারান্দায় পরিচয়, পরে ফেসবুক হয়ে বাস্তবে।

    তারাই গুরুর কথা বলেছিলেন। প্রথম প্রথম শুধুই লেখা পড়তাম। মতামত/ টই কিছুই বুঝিনি, এখনো বুঝি, তাই বা বলি কি করে! বিষয় বস্তু অনেকটাই অচেনা। তার ওপর বেশীরভাগকেই চিনি না।

    তবু আস্তে আস্তে মতামত/আলোচনা/ টই এ ঢুকে গেলাম। তখন লগিন করতে হতো না। ইমেইল ঠিকানাও দরকার ছিল না, শুধু নাম লিখে পোস্ট করলেই চলতো।

    তবু আমি সব সময় পুরো নাম, ইমেইল ইত্যাদি দিয়ে মতামত এ দাঁত ফোটানোর আপ্রাণ চেষ্টা করতাম!

    ২) এই ইমেইলের সূত্রে পাইদি, সৈকত দা মেইল করে গুরুতে লিখতে বলেন। ২০০৫ সাল থেকে বিডিনিউজে কাজ করছিলাম। আর ২০০৬ সাল থেকে ব্লগিং। তাই অনলাইন লেখালেখিতে দুর্বলতা ছিলই।

    আর এদিকে তখন এপারের ব্লগ সাইটগুলোতে খুব অস্থিরতা চলছে। দলবাজি আর ভণ্ডায়তনের দূর্গে দমবদ্ধ হয়ে আসছিল। মুক্তমনা তখনো ব্লগ সাইট হয়নি, অনলাইন পত্র মাত্র।

    তাই গুরুতে লেখার আমন্ত্রণ পেয়ে লাফিয়ে উঠেছিলাম। বাংলাদেশের সমসাময়িক ঘটনা, আদিবাসী প্রসংগ নিয়ে লেখার চেষ্টা করতে থাকি। আবার এপারের কিছু কিছু লেখাপত্র জোগাড়ও করে দিতাম। কিছু কিছু লেখা সম্পাদনা করেও দিতাম। সব কিছুই খুব আনন্দময় হয়ে উঠলো।

    ৩) এখনো মনে আছে পাই দি একবার ফোন করেছিলেন, উনি বোধহয় তখন বিদেশে থাকতেন, মানে ইন্ডিয়াও বিদেশ, আরো দূরের বিদেশে হয়তো! খুব খুশী হয়েছিলাম সেবার। আমি অনেক কিছু নিয়ে অনেক বক বক করেছিলাম।

    আরেকবার কল্লোল দা মেইল করে ফরহাদ মজহার সম্পর্কে জানতে চাইছিলেন। আমি রাখঢাক না করে স্বভাবজাত চাঁছাছোলা ব্যক্তিগত মতামত দিয়েছি। কিন্তু পরে তিনি এই বক্তব্যকেই রেফারেন্স হিসেবে মতামত/টইয়ে ফাঁস করেন। খুব ক্ষেপে গিয়েছিলাম। বিশ্রী ঝগড়া করেছিলাম ওনার সাথে। এখনো মনে পড়লে নিজেকে অপরাধী মনে হয়। পরে অবশ্য টইয়ের পাতাতেই করজোড়ে ক্ষমা চেয়েছি, উনি সজ্জন মানুষ, সহজে ক্ষমাও করেছেন।

    ৪) তারপর মুক্তমনা ব্লগ হলো, গুরুতেই ব্লগ এল। হু হু বাবা, এ হলো ক্ষমতাহীনের মিডিয়া, ক্ষমতাহীন মানেই অক্ষম নয়! হরিদাস পালও দু পয়সা দান করার হিম্মত রাখে!

    গুরুতে এটিই এখন আমার সবচেয়ে পছন্দের জায়গা।

    ৫) আরেকটি কথা, এপারে প্রতিটি জাতীয় দুর্যোগে তো বটেই, এমন কি নানা সময় বাংলা ব্লগের ওপর যখনই সরকারি খড়গ নেমে এসেছে বা মুক্তমনার ওপর মৌলবাদী আঘাত তখন গুরু আমাদের সাহস জুগিয়েছে, পাশে দাঁড়িয়েছে, এমন কি রাজপথের প্রতিবাদেও সামিল হয়েছে। এ জন্য ব্যক্তিগতভাবে গুরুর কাছে আমার কৃতজ্ঞতার শেষ নাই।

    "তোমাদের ভালবাসার এই মণিহার মাথায় রাখি, এই শতদল বুকে রাখি।" ♥
  • বিপ্লব রহমান | ০৭ জুন ২০১৮ ২০:৪১412627
  • আরেকটা কথা।

    আমি আর রুখসানা কাজল আপা অনেক বছর একই এলাকায় থাকি, কিন্তু কেউ কাউকে চিনতাম না।

    তবে রুখসানা আপার লেখা আগেই পড়েছিলাম। উনিও আমার লেখা পড়েছিলেন।

    বছর দুয়েক আগে পাইদি গুরুর ফেসবুক গ্রুপে বাংলাদেশ প্রসংগে কি একটা পোস্টে আমাদের কয়েকজনকে ট্যাগ করেন।

    এরই সুত্রে দুজনের বাস্তব পরিচয় ও আড্ডাবাজীতে আর দেরী হয়নি।
  • বিপ্লব রহমান | ০৭ জুন ২০১৮ ২০:৪১412626
  • আরেকটা কথা।

    আমি আর রুখসানা কাজল আপা অনেক বছর একই এলাকায় থাকি, কিন্তু কেউ কাউকে চিনতাম না।

    তবে রুখসানা আপার লেখা আগেই পড়েছিলাম। উনিও আমার লেখা পড়েছিলেন।

    বছর দুয়েক আগে পাইদি গুরুর ফেসবুক গ্রুপে বাংলাদেশ প্রসংগে কি একটা পোস্টে আমাদের কয়েকজনকে ট্যাগ করেন।

    এরই সুত্রে দুজনের বাস্তব পরিচয় ও আড্ডাবাজীতে আর দেরী হয়নি।
  • হেঁইয়ো | 2345.106.450123.187 | ২০ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৫৬412629
  • দু'র জন্য
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন