এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • A Brief History of Time এবং Stephen Hawking - কিছু মন্তব্য, কিছু আলোচনা

    Zzz
    বইপত্তর | ২১ এপ্রিল ২০০৯ | ৪৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Binary | 198.169.6.69 | ২২ এপ্রিল ২০০৯ ০২:৪৭412053
  • যখন কলেজে পড়ি, তখন হকিংসের এই বইটা পড়েছিলাম, পড়েছিলাম বল্লে কম বলা হয়, গিলেছিলাম। তারপরে পড়ি, মানে সম্যক জানতে পারি হকিংসের রোগ, গবেষনা আরো অন্যান্য লেখার কথা।

    'ব্রিফ হিস্ট্রি ...' এর পদার্থবিদ্যা-গণিত-কসমোলজি আজ কিছু পরিবর্তিত হয়ে গেছে। তবে কস্মোলজি আর রিলেটিভিটির এত সুন্দর সাধারনের বোঝার মত ব্যাখ্যা খুবই আকর্ষনীয় করে, নতুন করে আর হয়নি, আরেকজন যে এই, ইউনিভার্সাল থিওরি ইন পপুলারিটি বলতেন সেই সময় বা এখনো সমান আকর্ষনীয়, তিনি ফেইনম্যান।

    ১৯৮৮ প্রকাশনার আর যেটা আমায় হন্ট করে সেটা কার্ল সাগানের ভুমিকা।

    হকিংসের, খুব ভালোলাগা আরেকটা বই, ছোটোদের, 'জর্জ সিক্রেট কি টু ইউনিভার্স'
  • bitoshok | 128.101.220.108 | ২২ এপ্রিল ২০০৯ ০৪:১৪412054
  • হকিং (Stephen William Hawking)

    আমি উচ্চ-মাধ্যমিক পড়বার হকিং-এর সময় বাংলা অনুবাদ পড়েছিলাম। কিছুই বুঝি নি। আর কিছুই যে বুঝি নি, সেটা বুঝেচি অনেক পরে।
  • Zzz | 99.228.83.53 | ২২ এপ্রিল ২০০৯ ০৪:২৫412055
  • কলেজে পড়ার সময় প্রথম পরিচয় Brief History-র সঙ্গে। নতুন এডিশন-টা হাতে এলো কয়েকদিন আগে, যথারীতি আবার গোগ্রাসে গেলা। Simply অসা।
  • Binary | 70.64.8.206 | ২২ এপ্রিল ২০০৯ ০৪:৩৬412056
  • হ্যাঁ, হকিং, কেন জানি আমি বারবার মানটা ছড়িয়ে ফেলি।

    ছোটদের বইটার নাম হবে, 'জর্জ'স ....
  • Binary | 70.64.8.206 | ২২ এপ্রিল ২০০৯ ০৪:৩৭412057
  • ** নামটা :)))
  • Pathik | 171.70.241.82 | ২২ এপ্রিল ২০০৯ ০৪:৫১412058
  • Binary et al,
    জর্জ গ্যামো র "ওয়ান, টু, থ্রী...ইনফিনিটি' বইটি পড়েছেন? কিছু বলবেন প্লীজ বইটার ওপর ...
  • Binary | 70.64.8.206 | ২২ এপ্রিল ২০০৯ ০৫:১৫412059
  • 'ওয়ান,টু,থ্রি .. ইনফিনিটি' পড়া হয়নি, ইচ্ছা থাকলেও। তবে খুব রিসেন্টলি পড়লাম , 'হিড্‌ন কানেকশন', ফির্জফ কাপ্রা। প্রায় একই ঘরানার লেখা, একই ব্‌ত্তে। কাপ্রা-র এরকম-ই আরেকটি বই , 'ওয়েব ওফ লাইফ'। এদুটো বই নিয়ে লেখার ইচ্ছা ছিলো, সময় পেলে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন