এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টাটার ন্যানো

    raatri
    অন্যান্য | ২২ এপ্রিল ২০০৯ | ১৩৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • raatri | 59.93.247.72 | ২২ এপ্রিল ২০০৯ ০৯:৩১412025
  • শুরুর থেকেই ঝামেলা!!যদিও পেছনে ন্যাকা গল্পো আছে।রতন টাটার কোনো এক পরিবারকে দেখে দুক্ষু হওয়া ইত্যাদি।এখন বুকিং-এও দারুন বেওসা হচ্ছে।
  • raatri | 59.93.247.72 | ২২ এপ্রিল ২০০৯ ০৯:৩৭412036
  • পুরো টাকা দিয়ে বুকিং করতে হচ্ছে।৩ মাস পরে লটারী হবে।কে পাবে,কে পাবে না ভগাই জানে।কিন্তু ৩ মাসের ইন্টারেস্ট গেলো জলে।যারা bank loan নিচ্ছে,তাদের ১ লাখ ২০ হাজারের ওপর ৩৪০০ টাকা মত ইন্টারেস্ট গেলো বিনা কারণে।আর গাড়ি নাকি দেবে ১০:১ রেশিওতে।ফলে,যারা গাড়ি পেলো,তাদের খরচা বোধহয় কিছুটা দিয়ে দিচ্ছে যারা গাড়ি পেলো না তারা।বাকিটা টাটার নাফা।কি বেওসা!!কি বেওসা!!
  • intellidiot | 220.225.245.130 | ২২ এপ্রিল ২০০৯ ১২:০৮412046
  • বিপণন গিমিক ছাড়া কিছু নয়। আর ১১০ কোটির দেশে লটারিটা বরবরই একটা ভাল ব্যবসা।
  • Ishan | 12.163.39.254 | ২২ এপ্রিল ২০০৯ ২১:২০412047
  • এইটা হেবি কেস তো।

    একটা শিল্পগোষ্ঠীকে ব্যবসার সুযোগ করে দিতে দেশময় কি কাড়াকাড়ি। কে বা আগে প্রাণ... :)
  • Arpan | 122.252.231.12 | ২২ এপ্রিল ২০০৯ ২২:২০412048
  • এইটা তো আমি প্রতিদিন দেখে ভাটে টুকে দিয়েছিলাম। কেউ দেখল না গো তখন!
  • Arpan | 122.252.231.12 | ২২ এপ্রিল ২০০৯ ২২:২৩412049
  • এরম একটা যুক্তি (?) ছিল যেহেতু টাটাগোষ্ঠী এসবিআই থেকে গাড়িপিছু এত টাকা ঋণ পাচ্ছে, তার উপরে যে সুদ বসে সেইটা গ্রাহকের থেকে আদায় হবে।

    বেওসা বলে বেওসা!
  • santanu | 82.112.6.2 | ২৩ এপ্রিল ২০০৯ ০৭:৩৯412050
  • এতো ঝামেলা করে বুকিং না করলেই হলো। কে মাথার দিব্বি দিয়েছে? তারপরেও যে করবে, সে নিজের ভালো বুঝেই করবে, টাটাকে বেওসার সুযোগ দেবার জন্য করবে না।

    কিছুদিন আগে অব্দি লোকজন IPO তে প্রচুর শেয়ার apply করতো আর তিনমাস বাদ বিনা সুদে টাকা ফেরত পেত।
  • bb | 125.16.17.152 | ২৩ এপ্রিল ২০০৯ ০৯:০৮412051
  • আমরা নিজেরা যখন কোন বাড়ী ভাড়া নিয়ে থাকি বা দিয়ে থাকি তখনও কিন্তু তিন-চার মাসের ভাড়া অগ্রিম নিয়ে বা দিয়ে থাকি যা বিনা সুদে ফেরতযোগ্য।
    টাটাতো ব্যবসায়ী, সে করলে দোষের কেন?
  • pi | 128.231.22.89 | ২৩ এপ্রিল ২০০৯ ০৯:২৫412052
  • ব্যবসা করবে, তাতে দোষের কেন হবে ?
    একলাখ টাকার গাড়ি বানিয়ে 'এনলাইটেন্ড' শিল্পপতি সমাজসেবা করছেন, এইরকম ইমেজ চড়িয়ে তাই নিয়ে নাচানাচি করা আর আদিখ্যেতা দেখানোটা দোষের।
  • santanu | 82.112.6.2 | ২৩ এপ্রিল ২০০৯ ১০:০৯412026
  • একলাখি ন্যানো বানিয়ে সমাজসেবা করছি - টাটা এরকম ইমেজ চড়িয়েছে? তাহলে সমাজসেবার নাম করে এরকম বেওসা করা মোটেই ভালো নয়।
  • Ri | 121.240.210.2 | ২৩ এপ্রিল ২০০৯ ১০:৪৬412027
  • টাটা নিজেরা কোথাও বলেনি তো সমাজসেবা।বলেছে মধ্যবিত্তের ইচ্ছাপূরণের সুযোগ করে দিয়েছে।বেওসা করছে বেশ করেছে। এবং এই তিন হাজার গল্প টাতেও কোন লুকোছুপির কেস নেই তো। যাদের পয়সা আছে আর কেনার ইচ্ছে আছে তারা ফর্ম তুলবে।
    পয়সা কামিয়ে সবাই নিজেরা ভালো থাকতে চায় । ব্যক্তিগত সম্পত্তি ভালো থাকার লোভ শাশ্বত সত্য - এতে কোন দোষ নেই তো। কেউ ব্যবসা করে,কেউ গাড়ী বাড়ি শেয়ার কেনে আর কেউ বিদেশে ডলার কামিয়ে মুখে বিপ্লব আনে

  • pinaki | 131.151.102.250 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:০৬412028
  • ব্যাস। গরু রচনা শুরু। :)
  • lcm | 69.236.185.230 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:১১412029
  • আইডিয়াগুলো খারাপ না।
    IPO শেয়ার না কিনে, ন্যানো কিনবো ভাবছি। ঠিকঠাক ক্লিক করলে ঐ ন্যানো ৪০০% প্রফিটে ঝেড়ে দেবো, লাভে লাল :)
    আর, বাড়ীভাড়ার বনাম গাড়ী কেনা। তাহলে গাড়ী কেনা ভালো। এক বছর বাদে অন্য ভাড়াটে কে গাড়ী দিয়ে দেবো। কনটিনিউয়িং প্রফিট :)

    অগ্রিম বুকিং-এর সময় জেনারেলি পুরো দাম দিতে হয় না। কিন্তু টাটা-রা কখনই বলেননি যে আগে পুরো পয়সা না নিয়ে ওয়েটিং লিস্টে নাম ঢোকাবেন না। পিপল্‌স কার বানাচ্ছেন না হয় বলেছিলেন, তাই বলে ঝোপ বুঝে কোপ মেরে পিপল্‌-দের থেকে দু পয়সা সুদ আয় করবেন না কেন? একেই তো বলে বেকিং দ্য মার্কেট, টাইমিং, ম্যানেজমেন্ট স্কিল... ইত্যাদি।
    এসব কথা হত না, ঐ যে বুদ্ধবাবুরা সিঙ্গুর-এর সময় বলতেন না, টাটা-দের সামাজিক কমিটমেন্ট ইত্যাদি.. আরো সব টাটাদের গুনগান। তাই তো এত কথা। নইলে কার কি। মারুতি বা হুয়ান্ডাই কত অগ্রিম নেয়, কে খবর রাখে।
  • Arpan | 122.252.231.12 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:১৩412030
  • টাটা সমাজসেবা কচ্ছেন এমন ইমেজ টাটা চড়াননি, না চাইতেই তাঁকে চড়ানো হয়েছে। তখন তো কম লেখালেখি আর পড়িনি? অশোকবাবু ও অন্যান্যদের কলমে?

    নইলে কর্পোরেট হাউসের বিজনেস স্ট্র্যাটেজি নিয়ে বলার কীই বা আছে। যার পোষাবে সে নেবে, যার বয়ে গেল সে নেবে না।
  • santanu | 82.112.6.2 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:২৩412031
  • ও, সেই বুদ্ধবাবু, অশোকবাবু, সিঙ্গুরের ভুত।
    Just for info, হুয়ান্ডাই I20 র জন্য কলকাতায় অগ্রিম নিচ্ছে, ৩ মাস বাদে গাড়ি, কিন্তু লটারী নয়, পাক্কা পাবে।
  • lcm | 69.236.185.230 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:২৮412032
  • শান্তনু,
    ঠিক ধরেছ, সব ভুতুরে :)
    আচ্ছা, হুয়ান্ডাই কি পুরো দাম অগ্রিম নিচ্ছে। জেনারেলি পুরো টাকা নেয় না, একটা % নেয়।
  • a x | 99.152.72.73 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:৩০412033
  • আচ্ছা, রি (রিজু?) কে আমি একটা সিরিয়াস প্রশ্ন করছি। "ব্যক্তিগত সম্পত্তি ভালো থাকার লোভ শাশ্বত সত্য" এটা কিভাবে জানা গেল? মানে সোশিওলজিকাল স্টাডিতে শাশ্বত সত্য কিছু থাকলে জানতে ইচ্ছুক। ডারউইন কিন্তু selfish geneএর মাঝে একটু অÒট্রুইসমের কথাও বলেছিলেন। চাইলে পেপার ইত্যাদি দিতে পারি। প্রকৃতিতে কো-অপারেটিভ ইন্টার‌্যাকশনের উদাহরণ তো ভুরি ভুরি। লোভই শাশ্বত সত্য এটা আবার ডলারের দেশ থেকেই আমদানী তঙ্কÄ না হয়ে যায়।
  • san | 12.144.134.2 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:৩২412034
  • কিন্তু টাটা আর ন্যানোর মধ্যে বিদেশ, ডলার, বিপ্লব এসব কোত্থেকে এল ???? ধান ভানতে ইত্যাদি :-)
  • Arijit | 61.95.144.123 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:৩৪412035
  • একটা কোশ্চেন ছিলো - এই লটারীতে যাদের নাম উঠবে না তারা কি পুরো ফাঁকে পড়লো, নাকি ওই প্রথম লটের যারা এক লাখে পাবে সেই দলে থাকবে না?

    পুরো ফাঁকে ফেলে দেওয়া কি লিগ্যালি সম্ভব?
  • a x | 99.152.72.73 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:৩৮412037
  • এছাড়া একটা অ্যাপ্লিকেশন ফি'র ব্যপারও আছে না? যেটা অবভিয়াসলি ফেরৎ দেওয়া হবেনা।
  • santanu | 82.112.6.2 | ২৩ এপ্রিল ২০০৯ ১১:৫৩412038
  • LCM

    না না হুয়ান্ডাই I20 এর বুকিং বোধ হয় ৫০,০০০

    আর ভুত, কারণ আমি ভেবেছিলাম এখানে কেবল গাড়িটা, দাম, বুকিং, চালাতে কেমন লাগছে - এই নিয়ে কথা হবে।

    লটারীতে নাম না উঠলে, হয় ঐ টাকা ফেরত পাবে আর রেখে দিলে, নাম না ওঠার দিন থেকে সুদ পাবে।
  • arjo | 24.42.203.194 | ২৩ এপ্রিল ২০০৯ ১২:১৩412039
  • এই কদিন আগে খুব অদ্ভূত ভাবে হাতে এল। http://tinyurl.com/d8922y
    - জন ন্যাশ - রাইটফুল সেল্ফ স্যাটিসফেকশন। ছবি নেই বলে এখনো পড়ে ওঠা হয় নি।
  • Ri | 121.240.210.2 | ২৩ এপ্রিল ২০০৯ ১৪:৩১412040
  • টাটা নিজেকে মহাপুরুষ বলে প্রচার করেনি,ব্যবসা করতে এসেছে। আজকালে অশোক কি লিখলো তাই নিয়ে 'সুশীল' এর গালমন্দ টাটা -র 'বেওসা' নিয়ে।টাটা কবে বেওসা নিয়ে হিপোক্রেসি করেছে ?

    অক্ষ দি,
    ডারউইন কি বলেছিলেন সেটা আমার জানার কথা নয় কারণ বায়োলজি আমার ডোমেন নয়।সুতরাং তোমার ফিল্ডে পেপার সাজিয়ে তর্ক করার সামর্থ আমার নেই।
    "ব্যক্তিগত সম্পত্তি , ভালো থাকার লোভ শাশ্বত সত্য" না হলে লোকেরা মাইনে কড়ি কমা বাড়া নিয়ে চিন্তা করত না,লোকে বেশী মাইনের চাকরি তে চেঞ্জ করতনা,পরিবার বাড়ীঘর ছেড়ে অন্য রাজ্যে / বিদেশে পড়ে থাকত না। কাজের কোয়ালিটির সঙ্গে মাইনে কড়ি অবশ্যই একটা ফ্যাক্টর। গুরু তেও সবাই সেটাই নিজেদের ক্ষেত্রে মেনে চলে।সবাই ব্যাংক ব্যালেন্স হিসেব করে,আমিও করি।এটাই স্বাভাবিক সমাজবদ্ধ মানুষের ইনহেরেন্ট টেন্ডেন্সি। এর মধ্যে মিথ্যে টা কোথায় ? এগুলো ব্যক্তিগত সম্পত্তির ওপর আকর্ষণের,ব্যক্তিগত ভালো থাকার লোভের প্রমাণ।আমার ক্ষমতা ,প্রতিভা থাকলে আমি আরো কামাবো আরো ভালো থাকবো (সেটা চুরি ছিনতাই না করেও করা যায়)। কেউ সেটাকে অস্বীকার করলে সে হয় মিথ্যে বলছে বা সে মহামানব :-) (অবশ্য সত্যাসত্য যাচাই করার উপায় নেই)
    আর আমার টাকায় আমার ইচ্ছে হলে ন্যানো কিনবো না তাপসী মালিকের পোস্টার ছাপাবো আমার ব্যাপার।

    ও হ্যাঁ অ্যাপ্লিকেশন ফি তিনশ টাকা,ফেরতযোগ্য নয়।
  • umesh | 62.254.196.200 | ২৩ এপ্রিল ২০০৯ ১৫:১৭412041
  • Ri কে সাপোর্ট করে, রতন টাটা কখনো-ই বলে নি টাটা গ্রুপ ন্যানো মডেল বাজারে এনে কোনো সমাজ সেবা করছে।
    একটা সময় Henry Ford যেটা আমেরিকা তে করেছিলো (মধ্যবিত্ত দের জন্যে গাড়ি) সেটা রতন টাটা করেছে ভারতে (নিম্ন-মধ্যবিত্ত দের জন্যে গাড়ি)
    দুজনেই ব্যবসায়ী।
    মাঝখান থেকে সিপিএম টাটা কে মহান বানাতে গিয়ে ছিলো। আমার মনে হয় তাতে রতন টাটা কে কিছু লোক এর কাছে মহা শয়তান বানিয়ে ফেলেছে।

  • r | 198.96.180.245 | ২৩ এপ্রিল ২০০৯ ১৫:৩৩412043
  • আচ্ছা, বেওসাকে ব্যবসা বলা যায় না কেন? বা, ব্যবসাকে বেওসা বলা হয় কেন?
  • h | 203.99.212.224 | ২৩ এপ্রিল ২০০৯ ১৫:৩৪412044
  • এটা পরশুরাম এর রেসিস্ট (এবং সেকুলার)ঐতিহ্য :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন