এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুতে ইউনিকোড

    Ishan
    অন্যান্য | ২৪ এপ্রিল ২০০৯ | ২৬৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Samik | 122.162.236.23 | ২৪ এপ্রিল ২০০৯ ১০:৩১411344
  • আমি অভ্র কীবোর্ড দিয়ে লিখছি।
    ছ্যাঁ চ্যাঁ অং বং চং
  • Z | 117.194.193.96 | ২৪ এপ্রিল ২০০৯ ১০:৫৬411345
  • অন্‌লাইনে লেখা যায় এমন তো অনেক আছে। ওখানে লিখে এখানে পেস্ট কোরেদিলেই হল। অথবা পারমিশন নিয়ে এখনে জুড়ে দেওয়া যায় না? অভ্র-ও বেশ ভাল।


    Web/Browser Based

    * Uninagari Bangla Keyboard
    * Bangla Web Tools from SM Mahbub Murshed and Arup Kamal
    * Bangla Typing Scripts for Wordpress from Hasin Hayder of

    Ekushey

    * Bangla Typing Scripts for Web Pages from Hasin Hayder of Ekushey
    * Shabdik Browser version for Firefox from iecb
    * Web-E-Bangla and Web-E-BanglaExact from Bdjobs.com
    * TRIVUz Pad from TRIVUz


  • Z | 117.194.193.238 | ২৪ এপ্রিল ২০০৯ ১৯:২০411346
  • উপরের পোস্টটা আটভাট। ভাল করে না পড়ে লিখলে এমন-ই হয়।

    /(T_T)\
  • Somnath | 117.194.196.163 | ২৫ এপ্রিল ২০০৯ ০০:৫৬411347
  • এই বার মনে হয় হয়েছে । ফন্ট ইন্সটল করে আইট্রান্স দিয়ে বাংলা লিখছি। বেশ দেখা যাচ্ছে । কিন্তু ফন্ট সাইজ ২৮ করেছি বলেই কিনা কে জানে, বাংলা লেখার উইন্ডোটা বিশাল চওড়া হয়ে গেছে স্ক্রলবার টার নিয়ে ।

    কিন্তু সাধারণত:, ইউনিকোড এ করা পোস্ট বাংলাপ্লেন ভার্সানে কিছু জিজ্ঞাসা চিহ্নের সমাহার হিসেবে দেখায় । সেইটা খুব বিরক্তিকর । তবে এর কোনো সমাধান বোধহয় নেই । মানে, একই পাতায় ইউনিকোডে লেখা আর বাংলাপ্লেন এ লেখা পোস্টগুলোকে রীডেবল করা?
  • arjo | 168.26.215.13 | ২৫ এপ্রিল ২০০৯ ০০:৫৯411348
  • Somnath | 117.194.196.163 | ২৫ এপ্রিল ২০০৯ ০১:০৫411349
  • আচ্ছা । হয়েছে । দিব্যি দেখা যাচ্ছে বাংলাপ্লেন ভার্সানেও । তৎকালীন মেল (mail) ফীল্ডটিতে ইউনিকোডে "জিমেল" লিখেছিলুম সেইটেই অতো ভয়ঙ্কর একটা সংখ্যা এসেছে । এবার খণ্ড ত কে ঠিক ঠাক দেখায় কিনা তার পরীক্ষা । এটা মামুর বাংলা লেখার নতুন কলে অ্যাঙ্গুলার ব্র্যাকেটের মধ্যে লিখছি । কারণ, আগের দিন অ্যাঙ্গুলার ব্র্যাকেট না দেওয়া্য আমার চার লাইনের পোস্টে মাত্র একটা কমা আর একটা জিজ্ঞাসা চিহ্ন এসেছিল কি জ্বালা !!
  • Somnath | 117.194.196.163 | ২৫ এপ্রিল ২০০৯ ০১:০৬411350
  • আচ্ছা । হয়েছে । দিব্যি দেখা যাচ্ছে বাংলাপ্লেন ভার্সানেও । তৎকালীন মেল (mail) ফীল্ডটিতে ইউনিকোডে "জিমেল" লিখেছিলুম সেইটেই অতো ভয়ঙ্কর একটা সংখ্যা এসেছে । এবার খণ্ড ত কে ঠিক ঠাক দেখায় কিনা তার পরীক্ষা । এটা মামুর বাংলা লেখার নতুন কলে অ্যাঙ্গুলার ব্র্যাকেটের মধ্যে লিখছি । কারণ, আগের দিন অ্যাঙ্গুলার ব্র্যাকেট না দেওয়া্য আমার চার লাইনের পোস্টে মাত্র একটা কমা আর একটা জিজ্ঞাসা চিহ্ন এসেছিল কি জ্বালা !!
  • Somnath | 117.194.196.163 | ২৫ এপ্রিল ২০০৯ ০১:১৪411351
  • আমার লেখায় ইউনিকোডে খণ্ড ত কেন দেখায় না? :-(

    বাংলা লেখার নতুন কল এ অ্যাঙ্গুলার ব্র্যাকেট দিয়ে লিখলেও ইউনিকোড ঠিক ঠাক ছাপা হয় না। ততে বাংলাপ্লেন ভার্সানে জিজ্ঞাসা চিহ্ন আসে। কিন্তু ইউনিকোড ভার্সানে ঠিকঠাক পড়া যায়।

    কিন্তু সেক্ষেত্রে মেল ফীল্ডে ইউনিকোড এ লিখলে পোস্ট পুরো গুপী হয়ে যায়। ছাপাই হয় না। এ নিশ্চয় সেই html পেস্ট করা নিয়ে বাওয়ালির সময় করা মামুর কোড ক®¾ট্রালের ধাক্কা।

    হ্যাঁ, ঈশান, এমনিই দিব্য দেখতে পেলেও আমি ইউনিকোডে লেখার চাপ নেবো। কারণ কোনোদিন, অন্য কোথাও থেকে এমনিই দিব্যি নাও দেখতে পেতে পারি। সেই সে ভয়ঙ্কর দিনগুলোকে আগে থেকে মেপে রাখছি।
  • Somnath | 117.194.196.163 | ২৫ এপ্রিল ২০০৯ ০১:১৮411352
  • aamaarlekhaayiunikoDekhaNDt (এই মালটা - ৎ)kendekhaaynaa? :-(

    baa`mlaalekhaarnatunkaleayA`MgulaarbryAkeTdiyelikhaleoiunikoDThikThaakchhaapaahaynaa.tatebaa`mlaaplenbhaarsaanejij`NAsAchihnaase.kintuiunikoDbhaarsaaneThikaThaakparhaaJAy.

    kintusexetremelphIlDeiunikoDelikhaleposTapurogupIhayeJAy.chhaapaaihaynaa.enishchayseihtmlpesTkaraaniyebaaoyaalirsamaykaraamaamurkoDkanTrolerdhaakkaa.

    hyA`n, Ishaan, emaniidibydekhatepeleoaamiiunikoDelekhaarchaapnebo.kaaraNkonodin, anykothaaothekeemaniidibyinaaodekhatepetepaari.seisebhaya`Mkardinagulokeaagethekemeperaakhachhi.
  • Somnath | 117.194.196.163 | ২৫ এপ্রিল ২০০৯ ০১:২১411354
  • আমার লেখায় ইউনিকোডে খণ্ড ত (এই মালটা - ৎ) কেন দেখায় না? :-(

    বাংলা লেখার নতুন কল এ অ্যাঙ্গুলার ব্‌র্‌যাকেট দিয়ে লিখলেও ইউনিকোড ঠিক ঠাক ছাপা হয় না। ততে বাংলাপ্লেন ভার্সানে জিজ্ঞাসা চিহ্ন আসে। কিন্তু ইউনিকোড ভার্সানে ঠিকঠাক পড়া যায়।

    কিন্তু সেক্ষেত্রে মেল ফীল্ডে ইউনিকোড এ লিখলে পোস্ট পুরো গুপী হয়ে যায়। ছাপাই হয় না। এ নিশ্চয় সেই html পেস্ট করা নিয়ে বাওয়ালির সময় করা মামুর কোড কন্টোলের ধাক্কা।

    এইগুলো প্রকৃত অর্থে টেস্টিং চলছে । দেশ ও দশের সুবিধার্থে ।

    হ্যা,ঁ ঈশান, এমনিই দিব্য দেখতে পেলেও আমি ইউনিকোডে লেখার চাপ নেবো। কারণ কোনোদিন, অন্য কোথাও থেকে এমনিই দিব্যি নাও দেখতে পেতে পারি। সেই সে ভয়ঙ্কর দিনগুলোকে আগে থেকে মেপে রাখছি।
  • Somnath | 117.194.196.163 | ২৫ এপ্রিল ২০০৯ ০১:৩৪411355
  • পিডিএফ ভার্সান - বলে ইউটিলিটিটা কি ঠিকঠাক কাজ করছে? আমার কেমন কয়েক মুহুর্তের জন্যে খুলেই, অদৃশ্য হয়ে শাদা পাতা দেখিয়ে দিচ্ছে। আমার অ্যাক্রোব্যাটের প্রবলেম ও হতে পারে।

    আইট্রান্সে ফায়ারফক্সে লিখলে, ধরো মেল-এ, যার মেশিনে কোনো ইউনিকোড ফন্ট নেই, সে তো পড়তে পারবে না? ন্যাড়াদা?

    অবিশ্যি এক্স পি র সাথে বৃন্দা বলে একটা ডিফল্ট ইউনিকোড বোধহয় আসে। কিন্তু উবুন্টু / কুবুন্টু ওলাদের কেস এ? তারাও সেই বাংলায় লেখা মেল পড়তে পারবে?
  • nyara | 67.88.241.3 | ২৫ এপ্রিল ২০০৯ ০১:৫৫411356
  • আইট্র্যান্সে লেখা মানে কি?

    যার মেশিনে ইউনিকোড ফন্ট নেই, সে দেখতে পাবে না। কিন্তু আজকাল সব মডার্ন অপারেটিং সিস্টেম (বা বলা ভালো উইন্ডোইং সিস্টেম), বাই ডিফল্ট, ইউনিকোড ফন্ট শিপ করে। কাজেই ওটা প্রবলেম হওয়া উচিত নয়।

    বৃন্দা আসে উইন্ডোজে। অতি খারাপ দেখতে।
  • Somnath | 117.194.193.154 | ২৫ এপ্রিল ২০০৯ ০২:২৭411357
  • আইট্রান্সে মানে ঐ বঙ্গলিপির অ্যাড অন দিয়ে ফায়রফক্সে গুরুর মতামত দেবার উইন্ডোতে লিখছি আর কি।

    বঙ্গলিপি অ্যাড অনটায়্‌ম হেল্প এ গিয়ে ডেমো তে গেলে যে ট্রান্সলিটারেশন টা আছে, সেটায় কি কিছু চাপ আছে?একই রোমান স্ক্রিপ্ট যা দিয়ে এই মতামতের উইনে্‌ড্‌ত লিখলাম সেটা ঐ ডেমো উইন্ডোতে কি বাজে একটা বাংলা ট্রান্সলিটারেশন দিল। :-( ওখান থেকে ইউনিকোডটা কপি করে মতামতের উইন্ডোতে পেস্ট করবো ভেবেছিলাম, তা আর হোলো না। আমার অফিস ২০০৩ অছে বলে ওপেন অফিস নামাই নি, তাই বাংলা লেখার ওপেন অফিস প্লাগ ইন টা চালাতে পারি না। আর জাভা ইন্সটল করিনি বলে মামুর অফলাইন্বাংলা জার ফাইলটাও চালাতে পারিনা। কোথাও থে ইউনিকোড লেখা যে পোস্ট করবো, তাই হয় না। শেষে গুরু থেকেই ইউনিকোড ভার্সানে গিয়ে লেখা কপি করে পেস্ট করলাম।

    বাংলাপ্লেন ভার্সানের এর মতামত থেকে পেস্ট করা ইউনিকোড (অ্যাঙ্গুলার ব্র্যাকেটে লেখা) পোস্ট করা হলে বাংলাপ্লেন ভার্সানে শুধু জিঞাসা চিহ্ন দেখায়।
  • nyara | 67.88.241.3 | ২৫ এপ্রিল ২০০৯ ০২:৩৯411358
  • আমি ঠিক বুঝতে পারছি না, তুমি ঠিক কি করতে চাইছ? তবে খুব জটিল কিছু, সেটা বুঝছি।

    ইউনিকোড লিখতে চাও? গুরুতে? এই কি তোমার উদ্দেশ্য? তো এত কাট-পেস্ট-টেস্ট লাগছে কেন?
  • Somnath | 117.194.193.154 | ২৫ এপ্রিল ২০০৯ ০৮:০৪411359
  • বাংলা লেখা নিয়ে:

    আমি মূলত: চাই অফলাইনে বাংলা লিখতে। সেটা ইউনিকোডে। বা অন্য কোনো ফর্মে যা সহজে ইউনিকোডে ট্রান্সলিটারেট করা যাবে। আর ট্রিভিয়াল রিকোয়ারমেন্ট, ট্রান্সলিটারেশন করে ইংরিজিটা পাওয়া যাবে।
    উদ্দেশ্য, খুব সামান্য সময়ের জন্যে নেটে বসতে পারলে সেগুলো থেকে কপি করে গুরু, ব্লগস্পট, মেল, সচলায়তন, বাংলালাইভে পোস্ট করে দেওয়া যাবে। আর গুরু ম্যাগ বা বাংলালাইভ বিশেষ সংখ্যার জন্যে রোমানে টেকস্টটা পাঠানো যাবে।

    কখন কাজে লাগবে? যখন আমি বরোদাতে বা মাসকাটে। বাড়িতে নেট নাই, কিন্তু অখণ্ড অবসর। ল্যাপটপে লিখে রাখলাম।
    বা আঙ্কলেশ্বরে প্রোডাকশন কোম্পানীতে কাজ করছি। নাইট শিফটে অফিসের কম্পুতে বসে লিখে পেনড্রাইভে কপি করে, বা নিজেকে মেল এ সেন্ড করে রাখলাম। পরে কোনোদিন একটু নেট এ বসতে পারলে সাইটগুলোতে পোস্ট করে দিলাম।
    বা, এখন অফিসে ওয়ার্কস্টেশনে নেট নেই। যা যা লেখার অফলাইনে লিখে রেখে, মিনিট কয়েকের জন্য কমন পিসিতে বসে টুক করে পোস্ট করে দিলাম।

    আগে তো অনলাইনেও ইউনিকোডে লেখা চাপ ছিল। সচলায়তনের লেখার পদ্ধতিতে প্র্যাকটিশ নেই বলে সময় লাগে, নয়তো সচলায়তনে লিখে বাংলা পার্টটা কপি করে ব্লগে পোস্ট করে দিতে হত। এখন ন্যাড়াদার ফায়ারফক্স অ্যাড-অনটায় সে সমস্যার সুরাহা হয়েছে। অনলইনে ইউনিকোডে লেখা, ধরুন ব্লগের জন্যে, গুরুর ফোনেটিক ফর্মে, এখন সম্ভব।

    অন্য অ্যাপ্লিকেশন - যেটা ইউনিকোড না হলেও চলবে, পাড়ায় মাসে মাসে ম্যাগাজিন বের করব। লেখাগুলো টাইপ করে, ওয়ার্ডে কমপাইল করে প্রিন্ট নিয়ে জেরক্স অফসেট করবো। বা পিডিএফ বানিয়ে সফট কপি ছাপাখানায় দিয়ে অফসেট প্রিন্ট করবো। বা একইভাবে পাড়ার পুজোর স্যুভেনির ছাপার ব্যবস্থা করব।

    এটা করতে আমি অভ্র ইউজ করবো না। কারণ লিখতে সময় বেশি লাগবে। আমার সফটওয়্যার চাই গুরুর ফোনেটিক লেখার মতো। যেমন বঙ্গলিপির ফাফ অ্যাড-অনটায় হয়।

    হাতে রইল গুরুর জার ফাইল এডিটর , বঙ্গলিপি জার ফাইল এডিটর আর অর্পনের ওপেন অফিস প্লাগ ইন।

    এতদিন জাভা ইনস্টল করে গুরু এডিটরেই লিখতাম। কিন্তু তাতে প্রচুর বাগ। জাভাটা মেসিন থেকে অনেক দিন হল কাটিয়ে দিয়েছি। ইন্সটল করলে প্রচুর হার্ড ডিস্ক খাবে। তাই জার ফাইলদুটো কাজে লাগাতে পারিনা। অফিস ২০০৩ থাকায় ওপেন অফিসটা কাজে লাগাতে পারি না।

    এখন অর্পন এম এস অপিসের জন্যে বাংলায় লেখার কোডটা লিখে ফেললে কিছু সুবিধে হয়।

    কপি পেস্ট করে যা দেখতে চাইলাম, এখানে, আগে লিখে রাখা ইউনিকোড পোস্ট করতে চাইলে কি করব। উত্তর, ইউনিকোড ভার্সানে গিয়ে, ইউনিকোডে মতামত দিন এ গিয়ে সেই উইন্ডোটায় আগে থেকে লিখে রাখা টেক্সটা পোস্ট করে দেবো।

    এই কাজটা বাংলায় মতামত সেবার উইন্ডোতে অ্যাঙ্গুলার ব্র্যাকেটের মধ্যে ইউনিকোড টেকস্টটা পেস্ট করে করা যাবে না। মানে, যাবে, তবে সেটা নর্মাল কেসে জিজ্ঞাসা চিহ্ন হয়ে আসবে।

    এই হল জিস্ট।
  • Ishan | 173.26.17.106 | ২৫ এপ্রিল ২০০৯ ০৯:২০411360
  • বা: সোমনাথ বুঝে গেছে। :)

    ন্যাড়াদা, সমস্যা ওটাই। ফন্ট পাল্টানোর লজিকের অ্যাপ্রোচেই গোলমাল আছে। পরে ধরে ঠিক করতে হবে।

    দময়ন্তী/আর্য, পেস্ট করে কাজ করলনা কেন? কি করেছিলে একটু ডিটেলে লেখ।
  • omnath | 117.194.195.246 | ২৫ এপ্রিল ২০০৯ ০৯:৩২411361
  • আমি এখন জানি। ওগুলো ইউনিকোড লেখাটা সরাসরি বাংলায় মতামত দিন উইন্ডোতে পেস্ট করে পোস্ট করা হয়েছিল। সিওর।

    #নাম্বারগুলো আর একটু ঘোরালো কেস। কখনো আমার হলে বলে দোবো। :-)
  • Arpan | 122.252.231.12 | ২৫ এপ্রিল ২০০৯ ০৯:৪৪411362
  • অফিস ২০০৩ থাকায় ওপেন অফিস নামানোতে ওমনাথের কি চাপ হচ্ছে? কেন?

    কেউ তো কারোর পাকাধানে মই দেয় না। দিব্যি পাশাপাশি থাকে।
  • Arpan | 122.252.231.12 | ২৫ এপ্রিল ২০০৯ ০৯:৪৮411363
  • এমেস ওয়ার্ডের মালটা নামাতে একজন ডেভেলপার চাই। কারণ দিনগুলি, রাতগুলি সব ছোট হয়ে এসেছে।
  • d | 117.195.42.7 | ২৫ এপ্রিল ২০০৯ ১০:০৭411365
  • ইউনিকোডে ৎ লিখতে গেলে tt ব্যবহার করলে কাজ হয়। অন্তত সচলায়তনে হয়।

    ওপেন আপিসের প্লাগইনে লিখতে গেলে এতদিনে আমি শমীক বা ঈশানের সমস্যাটার মুখোমুখি হচ্ছি। মানে তাড়াতাড়ি টাইপ করতে গেলে অক্ষরেরা সব এ ওর ঘাড়ে চড়ে বসে থাকছে। ফলে আমি ও-ও প্লাগইন শুধু ইউনিকোড লেখার জন্য ব্যবহার করি আজকাল। ইউনিকোডে লিখে ধড়াম করে সচলে ফেলে দিই। দিব্বি হয়। আবার দরকার মত ঈশানের কনভার্টার চালিয়ে বাংলাপ্লেনে এনে এখানে পোস্টিয়ে দেই।

    কিন্তু বাংলাপ্লেনের জন্য আজকাল বঙ্গলিপিতে শিফট করে গেছি। তাতে একটাই সমস্যা হচ্ছে, কিছুতেই ফন্ট সাইজ সিলেক্ট করতে পারছি না। এই যেমন, সামরানের লেখাটা তুলে বঙ্গলিপি এডিটারে ফেললে ওর বেস ফন্টসাইজই নিয়ে নিচ্ছে। কিন্তু বুনানভুল ঠিক করার জন্য আমি দুই সাইজ বড় ফন্ট পছন্দ করি -- তাতে ভুল চোখ এড়াবার সম্ভাবনা কম থাকে বলে। কিন্তু সিলেক্ট অল করে কিছুতেই ফন্টের সাইজ বদলাতে পারছি না।
    ন্যাড়াদা/ঈশান/অর্পণ, এনি সলিউশান?
  • Arpan | 122.252.231.12 | ২৫ এপ্রিল ২০০৯ ১০:১০411366
  • তাড়াতাড়ি টাইপ করলে অক্ষরেরা এর ওর ঘাড়ে চড়ে বসে এইটা নোন ইস্যু। জানিনা ইশান এটা সলভ করতে পারবে কিনা!
  • d | 117.195.42.7 | ২৫ এপ্রিল ২০০৯ ১০:১২411367
  • ওটা তো নাকি ওপেন আপিসের ইস্যু। ঈশান কি করে সলভ করবে?
    আমি বঙ্গলিপিতে অন্যান্য টেক্সট ফেলে, তার ফন্ট সাইজ বাড়ানো কিভাবে যাবে সেইটা আপাতত জানতে চাই।
  • bangla likhte debe na keno sinfaut | 218.248.76.22 | ২৫ এপ্রিল ২০০৯ ১৩:১৫411368
  • এমনি টেস্ট করছি। আগের কিছু না পড়েই।
  • Z | 117.194.194.142 | ২৫ এপ্রিল ২০০৯ ১৬:৪৪411369
  • + কপি-পেস্ট ইস্যু +
    ++++++++++++

    আমি হলে যেটা করতাম সেটা হল গুরুতে ইউনিকোডে মতামত দেওয়ার পেজ-টা সেভ করে রাখতাম। (অথবা নিজে Textarea দিয়ে একটা হট্টমালা পাতা লিখে নিতাম।

    এবার সেখানে বঙ্গলিপি দিয়ে লিখে কপি করে অফিস ২০০৩ -এ পেস্ট করে, সেভ করতাম।

    (নোটপ্যাডেও করা যায়)
  • nyara | 64.105.168.210 | ২৬ এপ্রিল ২০০৯ ০৩:১০411370
  • বঙ্গলিপিতে ফন্ট সাইজ বাড়ানোর সমস্যাটা কি? আমি একটা পোস্ট এই পাতা থেকে কপি করে বঙ্গলিপিতে পেস্ট করলাম। তারপরে সিলেক্ট অল (ctrl-A) করে ফন্ট সাইজ বাড়ালাম। দিব্যি বেড়ে গেল। এছাড়া শব্দ ধরে হাইলাইট করে ফন্ট সাইজ বাড়ালাম। সেও বাড়ল। আমি কি বাগটা ধরতে পারছি না? আর একটু বিশদে বলবেন?

    বঙ্গলিপি-তে তো এখন ইউনিকোডেও লেখা যায় (র-য়ে য-ফলায় একটা ব্যথা আছে। কিন্তু সেটা জাভার বাগ। কবে সারাবে জানিনা)।

    তবে সবাইকে বলছি, বঙ্গলিপি ব্যবহার করলে লেটেস্ট স্ন্যাপশট রিলিজ ব্যবহার করুন। অনেক বাগফিক্স হয়েছে। আর ইউনিকোড সাপোর্ট ঢুকেছে। ওটাকেই অফিশিয়াল রিলিজ করে দেব, ল্যাদে হয়ে উঠছে না। তাছাড়া অপেক্ষা করছিলাম সান যদি জাভার বাগটা ফিক্স করে দেয়।
  • Z | 117.194.192.234 | ০৫ মে ২০০৯ ২৩:৩৬411371
  • ইউনিকোড ভার্সনটাকে এবার ডিফল্টে করে দেওয়া হোক।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন