এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নতুন পেনশন স্কীম

    shyamal
    অন্যান্য | ০২ মে ২০০৯ | ৩৭৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Mridha | 147.154.235.53 | ০৬ মে ২০০৯ ২১:৩১410779
  • আমার ব্যক্তিগত ভাবে মনে হয় সামাজিক অর্থনৈতিক পরিবর্তনের সাথে এটা হবারই ছিলো।

    ১।কোনো institutionfuture ৫০ year এর commitment নেবার অবস্থই নেই। সেটা Gov Owned হলেও নয়।

    ২। Even যদি pension দেবার জন্য একটা amount of money every month fixed diposit করতে থাকে তার থেকে যদি একটা মিনিমাম amount interest generate ও করে, রিটেয়ার এর পরে, তাতেও typical pension scheme এর মত inflation এর সথে increment reach করা যাবে না।

    ৩। Typical pension scheme টা অনেকটা US এর Social Security Income এর মতো। যতে সারা দেশের সব employee ( Private and Govt) তাদের প্রত্যেক মাসের salary থেকে একটা percentage compulsory contribute করে। ( আমরা দেশিরা যারা ওখনে short period এর জন্য কাজ করতে যাই তারাও কিছু টাকা দিয়ে অসি এই fund এ, যেহেতু আমরা salary earn করি )। সেই fund money টাই distribute করে দেয় pension এর মত। Current pension scheme employee নিজেদের pay cheque এ টাকাটা দেখেনা তবে organization এর operating expense থেকে এই টাকাটা চলে যায়, with expectation যখন আমরা বুড়ো হব আমরা বসে বসে এই আয়টা পাবো। US এর Social Security Income scheme টাও shrink করছে। আর এর থেকে যেই income টা পাওয়া যায় সেটাও বিশাল কিছু amount নয়। শুধু এর উপরে বুড়ো বয়সে লোকে survive করতে পারে না।

    তো রাস্তা একটই...... নিজে দেখে নাও......

    পরে আরো কিচু ভাট লিখবো
  • lcm | 69.236.160.205 | ০৭ মে ২০০৯ ১১:১৭410780
  • ২০০৭-এ US-তে রিটায়ারমেন্ট ফান্ডে (401,403...etc.) মোট 4.7 ট্রিলিয়ন ডলার ছিল, যা কিনা, ২০০৮-এর সেপ্টেম্বরে হয়ে যায় 2.7 ট্রিলিয়ন -- সোজা ২ ট্রিলিয়ন ডলার হাওয়া। এই টাকা মানুষের মাইনের চেক থেকে মাসে মাসে কেটে জমা পড়েছে বহু বছর ধরে।
    এইবার এই প্যারাটা দ্যাখো -
    '..Back during the heyday of pension funds, most workers had their retirement plans managed by a professional who took care of the whole company's investment portfolio on behalf of all the workers. When companies began dropping pension plans in favor of the more cost-effective 401(k)s, the responsibility for those investment choices was placed squarely on the shoulders of workers, most of whom had no financial background.
    While the popularity of 401(k) plans has soared in recent years, workers' interest in understanding them has not. Most individual workers don't have the financial knowledge, skills or motivation to properly manage their own retirement accounts....


  • lcm | 69.236.160.205 | ০৭ মে ২০০৯ ১১:৪১410781
  • কিন্তু মনে রাখতে হবে, US-এ তে সোস্যাল সিকিওরিটি আছে, ২০০৯-এর মার্চ মাসে 5 কোটির বেশী মানুষকে সোস্যাল সিকিওরিটি চেক দেওয়া হয়েছে (মোট জনসংখ্যা ৩১ কোটি), মাসে ম্যাক্সিমাম ২৩০০ ডলার অবধি লিমিট।
    এছাড়া আছে মেডিকেয়ার।
  • dri | 117.194.230.93 | ০৯ মে ২০০৯ ১১:৪৭410782
  • শ্যামলবাবু, আমি বলতে চেয়েছি পেনশানের টাকা অ্যাডিশানালি ঢুকলে স্টক মার্কেট ২১০০০ এর বেশী বাড়ত। ভোলাটিলিটি হয়ত কমত। ইন দা সেন্স, স্টক মার্কেট কমতে শুরু করার পরও হয়ত কিছু মানুষ পেনশানের টাকা স্টকে রাখতেন। সেই টাকা স্টক মার্কেটকে আর্টিফিশিয়াল প্রপ দিত।

    কিন্তু এইসব করেও কখনো না কখনো স্টক মার্কেট ক্র্যাশ করে ট্রু ভ্যালুতে ফিরে আসত। আসতই। আম্রিকাতে তো আপনি যা বললেন সেই মডেলেই চলে। তাতে কি এই মুহুর্তে স্টকের ভোলাটিলিটি কিছু কমেছে?
  • তপন সাহু | 233.191.8.219 | ০৯ আগস্ট ২০১৭ ১২:৩৬410783
  • যারা সরকারী চাকরী করে না, তারা কী এই Nps করতে পারেন?
  • হারু | 116.208.61.39 | ১১ আগস্ট ২০১৭ ১৯:২৩410789
  • যারা সরকারি চাকরি করেনা তারা ঐ ভুতের পেটে টাকা ঢোকাবে কেন? কোন ক্ল্যারিটি নেই কিস্যু নেই।
  • . | 193.82.199.156 | ১২ আগস্ট ২০১৭ ০৯:৪৭410790
  • কি ভুল ভাল কথা, NPS যথেষ্ট ভাল এখন, এবং আমি প্রাইভেট কর্মচারী হয়ে এতে বিনিয়োগ করি কারণ অতিরিক্ত আয়কর ছাড় পাওয়া যায়।
  • হারু | 116.208.82.189 | ১৩ আগস্ট ২০১৭ ০৮:৪৬410791
  • সে অত্যন্ত ভাল কথা, তবে কিনা খুব বড় ফান্ড কখনই ভাল চলার কথা নয়। আর এ ফান্ডের ভালত্ব আজ বোঝা যাবেনা। এমনিতেই বেশ কিছু কাল বাজার ফুলিয়েফাঁপিয়ে দেখান হচ্ছে, ধ্বস একটা এলো বলে।
  • Proverb | 106.81.195.245 | ১৩ আগস্ট ২০১৭ ০৯:২৬410792
  • Guaranteed return means guaranteed devaluation.
  • কত | 193.82.199.156 | ১৫ আগস্ট ২০১৭ ১১:৫৮410793
  • ফালতু বকে লোকে। গ্যারেন্টেড আবার কোনটা? কোন ফান্ড গ্যারান্টি কি করে দেবে?
  • ভুতের পেট | 84.82.35.77 | ১৫ আগস্ট ২০১৭ ১৩:০৩410794
  • সরকারি বা বেসরকারি চাকুরিরত যে কোন ব্যক্তি NPS ফান্ডে টাকা জমাতে পারেন। পঞ্চাশ হাজার পর্যন্ত কর ছাড় পাওয়া যাবে। এই ছাড় 80c এর বাইরে। এছাড়া ফান্ড রেশিও পাল্টানো যায়, টিয়ার ১ আর টিয়ার ২ এর মধ্যেও পাল্টানো যায়। কোন কর্মী চাইলে একবার ইপিএফ থেকে এনপিএসে যেতে পারেন, একবার এনপিএস থেকে ইপিএফে ফিরে আসতে পারেন। কিন্তু এর দুয়েকটা ড্রব্যাকও আছে। এক তো এনপিএস ট্রিপল এক্সেম্পটেড না, ইপিএফ আর পিপিএফ দুইই তাই। এনপিএসে মাত্র ৪০% এর ওপর কর ছাড় পাওয়া যাবে, বাকিটা ট্যাক্সেবল। তবে এই রেশিও ভবিষ্যতে বাড়ানো হতে পারে। এছাড়া পেনশান পাওয়ার জন্য যে অ্যানুইটি কিনতে হবে তার রিটার্ন খুব কম। তবে সব দিক হিসেব করে কিছু টাকা এনপিএসে কর্পো আর গিল্ট ফান্ডে জমানো যেতেই পারে।
  • S | 126.206.220.208 | ১৫ আগস্ট ২০১৭ ১৭:৪৩410795
  • "খুব বড় ফান্ড কখনই ভাল চলার কথা নয়।"
    কেন?

    "ধ্বস একটা এলো বলে।"
    আসতেই পারে। কিন্তু তাতে কি হয়েছে? আপনি এতো শিওর হলে সেইভাবেই ইনভেস্ট করুন না যাতে মার্কেটে ধস এলে আপনি মালামাল হয়ে যাবেন।
  • হারু | 116.208.102.60 | ১৫ আগস্ট ২০১৭ ২২:১৯410796
  • npsএ কিছু করার নেই শুধু ফ্যালফেলিয়ে দেখতে হবে। আমি সংরক্ষণ সূত্রে আস্থা রাখি, তাই মার্কেটে আস্থা নেই।
  • S | 57.15.10.134 | ১৬ আগস্ট ২০১৭ ০৬:০৪410797
  • "আমি সংরক্ষণ সূত্রে আস্থা রাখি, তাই মার্কেটে আস্থা নেই।"
    মানে?
  • sm | 52.110.132.32 | ১৮ আগস্ট ২০১৭ ১১:০২410798
  • আগের দিন একটি বেসরকারি ব্যাংকে গেছি। পাশের টেবিল এ ব্যাংক কর্মচারী থুড়ি ইনভেস্টমেন্ট ব্যাংকার আর কাস্টমার এর কথোপকথন শুনছি।
    ম্যানেজার- খবরদার এফ ডি তে বেশি টাকা রাখবেন না।
    সিপ্ করুন।
    গ্রাহক -কেন?আমি ওই শেয়ার একদম বুঝিনা।
    ম্যা-বোঝার দরকার নেই তো। আপনার টাকা প্রতি মাসে বিভিন্ন শেয়ার/সার্টিফিকেট এ নিয়োগ করবে ফান্ড ম্যানেজার। এ জন্যই ওঁরা কোটি টাকার ওপর মাইনে পায়।
    আপনাকে ভালো রিটার্ন না দিতে পারলে ওদের চাকরি থাকবে?
    গ্রা-তা কিরকম রিটার্ন পাবো?
    ম্যা -হেসে খেলে ১২ -১৪ পার্সেন্ট।তার ওপর ট্যাক্স ছাড়!
    বেশি হলে ৩৫ -৪০ পার্সেন্ট অবধি পাবেন।
    গ্রা-তাহলে এফ ডি করবনাবলছেন।
    ম্যা -একদম। সিপ্ করুন।

    কোথায় লাগে চিট ফান্ড!অবিশ্যি সরকারি ব্যাংকেও এরকম চলছে।ব্রেন ওয়াশের খেলা।
  • S | 57.15.12.24 | ১৯ আগস্ট ২০১৭ ০১:১২410800
  • হ্যাঁ আমাকেও খুব এস আই পি বুঝিয়েছে। বললাম যে ফাইনান্স পড়াই, তাতেও দমলো না। বুঝিয়ে দিলো কি সহজেই নাকি আমি কোটি কোটি টাকার মালিক হয়ে যাবো। বললো যেই মার্কেট পড়বে ওমনি সব শেয়ার থেকে সড়িয়ে এফডি তে ঢুকিয়ে দেবো, আবার যেই মার্কেট উঠবে ওমনি আবার মার্কেটে ঢেলে দেবে। কি সহজ। এর জন্য কোটি টাকার ফান্ড ম্যানেজার কেন রাখে কে জানে? ভালো বল গুলো ঠুকে খেললে আর খারাপ বলগুলো গ্যাপে পুশ করে দিলে সব ব্যাটসম্যানেরই তো সেন্চুরি নট আউট হয়ে যায় - তবু যে কেন আউট হয়।
  • pi | 24.139.221.129 | ০৭ ডিসেম্বর ২০১৭ ০৯:০৫410801
  • এন পি এস এ এল সি ৫০, এল সি ৭৫, এল্ল স্সি ২৫ এইগুলোর ফাণ্ডা কেউ জানে? কোনটায় অপ্ট করা ভাল? লাইফ সাইকেল ফাণ্ড where the cap to equity investments is 75% /50%/25% of the total asset লেখা, এসবের মানে কী? মানে, আমার মানে না জানলেও চলত, কিন্তু ৭৫ ৫০ ২৫ এর মধ্যে বাছতে বলছে।
  • nabanita | 162.79.255.200 | ০৮ ডিসেম্বর ২০১৭ ০৪:৩৬410802
  • US এ তে তাও একটা সুবিধা আছে লোকে রিটায়ারমেন্ট পিছিয়ে দিতে পারে যদি মার্কেট খুব খারাপ হয়ে যায়। ইন্ডিয়ার মত ৬০ হয়ে গেছে মার্কেট যাই থাক বিদায় হও বলে না।
  • . | 133.242.242.16 | ০৮ ডিসেম্বর ২০১৭ ১২:৫৪410803
  • পাই, কাল আপনাকে জানিয়ে দেব কোনটা ভাল হবে
  • pi | 57.29.208.29 | ০৮ ডিসেম্বর ২০১৭ ১৭:৫৭410804
  • অনেক ধন্যবাদ।
  • স্বাতী রায় | ১০ ডিসেম্বর ২০১৭ ১১:০২410805
  • @পাই NPS এ দুটি মোডে টাকা জমান যায়। প্রথমতঃ অ্যাক্টিভ মোড যেখানে বিভিন্ন অ্যাসেট ক্লাসে ( ইক্যুইটি, ফিক্সড ইনকাম আর গভঃ সিক্যুরিটিজ ) নিজের ইচ্ছেমত % টাকা ঢালা যায়। কিছু বছর আগে অন্ততঃ এই মোডে ইক্যুইটি তে ম্যাক্স ৫০% দেওয়া যেত। এখন তাতে বদল হয়েছে কিনা জানা নেই।

    এছাড়া আছে অটো মোড। যেটাকে বলে লাইফ-সাইকেল মোড। এটার ফান্ডা হল যে গ্রাহককে এতে কিছু ভাবতে হবে না। যখন গ্রাহক যোগ দিচ্ছেন, তার তখনকার বয়েস অনুযায়ী E , C, G asset class এ একটা আগে থাকতে ঠিক করা অনুপাতে টাকা জমান হবে। আর এই অনুপাতটা এমনই যে বয়েস বাড়ার সঙ্গে সঙ্গে গ্রাহকের প্রতি মাসের কিস্তির টাকার থেকে ইক্যুইটি তে দেওয়া টাকার পরিমাণ কমবে আর সি বা জি তে দেওয়া টাকার পরিমাণ কমবে।

    এবার প্রথম যখন এনপিএস চালু হয়েছিল, তখন একটি ই লাইফ-সাইকেল মোড ছিল ( এল সি ৫০ ) যাতে পয়তিরিশ বছর অবধি ইক্যুইটি তে ৫০% টাকা জমা দেওয়া হত। পয়তিরিশের পর থেকে এই শতাংশ টা কমতে থাকত। ২০১৬ সালের থেকে আরও দুটি লাইফ-সাইকেল মোড আনা হয়েছে। যার একটি হল আগ্রেসিভ - এল সি ৭৫। এতে ৩৫ বছর অবধি ইক্যুইটি তে ৭৫% টাকা দেওয়া হবে। অন্যটি এল সি ২৫ বা কন্সারভেটিভ মোড। এতে ৩৫ বছর অবধি ইক্যুইটি তে ২৫% টাকা দেওয়া হবে। এল সি ৫০ র মতোই এই দুটি মোডেও বয়সের সঙ্গে সঙ্গে ইক্যুইটি তে দেওয়া টাকার পরিমাণ কমবে আর ডেট -এ দেওয়া টাকার পরিমাণ বাড়বে। এবং সেটা এমন ভাবে যে গ্রাহকের ৫৫ বছরে পৌঁছানর সময় তার সিংহভাগ টাকাই দেওয়া হবে গভঃ সিক্যুরিটিজএ। যেটা কিনা সাপোজেডলি সব থেকে সুরক্ষিত।

    এটা দেখা যেতে পারে -
    https://www.npscra.nsdl.co.in/download/pdf/22-Apr-2016%20Concept%20Paper%20on%20Life%20Cycle%20Fund.pdf

    কোনটা কার জন্যে ভাল হবে এর কোন ওয়ান সাইজ ফিটস অল উত্তর নেই। নির্ভর করে গ্রাহকের রিক্স নেওয়ার ক্ষমতা, অন্য খাতে জমান টাকার পরিমাণ, পারিবারিক স্থিতিশীলতা ইত্যাদি অনেক কিছুর উপর। বয়েসটা যেহেতু এর মধ্যে ইতিমধ্যেই ধরে নেওয়া হয়েছে , তাই সে কথা আর বললাম না।
  • pi | 24.139.221.129 | ১০ ডিসেম্বর ২০১৭ ১৮:৩৮410806
  • অনেক থ্যাঙ্কু। কিন্তু আমি কিছুই বুঝছিনা কী করা উচিত কারণ এবিষয়ে অভিজ্ঞতা শূন্য। কখনৈ এসব রিস্ক ইত্যাদির ব্যাপারে কিছু আনালিসিস করি টরিনি।
    এখন কি অটো মোড আছে ? আমি কারুর উত্তর না পেয়ে তিনটের কোনোটাতেই টিক না করেই ফর্ম পাঠিয়ে দিয়েছিলাম, ওতে কি ওটোমেটিকালি ৫০ টা নিয়ে নেবে ?

    আবার ফেরত আসলেই চিত্তির। একবার এক ব্যাঙ্কের ইনফো আর অন্য ব্যাঙ্কের ক্যান্সেলড চেক দেওয়ায় বহুদিন বাদে ফেরত এসেছে , যদিও সেটা বোধহয় পুরানো ফর্ম ছিল, ওতে এসব কিছুই ভরতে হয়নি, নয় অফিস কিছু ভরে দিয়েছিল কিনা কে জানে।
  • স্বাতী রায় | ১০ ডিসেম্বর ২০১৭ ১৯:০৯410807
  • তুমি একবার https://www.cra-nsdl.com/CRA/ এখানে লগিন করে দেখে নিতে পারো যে এতদিন তোমার কি মোডে চলছে, ধরে নিচ্ছি এখন তোমার টাকা কাটা হচ্ছে। অফিস হয়ত ভরে দিয়েছিল। আর না হলে এইচ আর কে একবার জিজ্ঞেস করে দেখতে পার। বা তুমি যাদের ফান্ড ম্যানেজার হিসেবে বেছেছ, তাদের ই মেল করে দেখতে পার।
  • bhuktobhogi | 456712.100.235612.63 | ২৮ নভেম্বর ২০১৮ ১১:০৭410809
  • NPS চাপিয়ে দেওয়া হয়েছিল বাজপেয়ী সরকারের সময়।এই স্কীমে assured রিটার্ন নেই। গোটাটাই শেয়ার মার্কেটের অবস্থার উপর নির্ভর করছে। নিজের প্রয়োজনে টাকা তোলার কন্ডিশন খুব রিজিড।ফেকু সরকার চাইছে NPS Tier ১ যেটাতে সরকারি কর্মচারীদের থেকে সংগ্রহ করা পুঁজি রাখা হয় সেটা দেশি এবিং বিদেশী প্রাইভেট কোম্পানিদের জন্য খুলে দিতে।
  • pi | 7845.15.562323.230 | ২৮ নভেম্বর ২০১৮ ১১:২৮410811
  • খুলে দিতে? এখন কী হয়? প্রাইভেটের জন্য অপশন আছে বলে দেখলাম না? মার্কেটে যেটা যাচ্ছে সেটা কী?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন