এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভালো রেড ওয়াইন

    vikram
    অন্যান্য | ০৭ মে ২০০৯ | ১১৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • vikram | 193.120.76.238 | ০৭ মে ২০০৯ ২০:৩৩410547
  • ভালো রেড ওয়াইন নিয়ে লিখুন। ওয়াইনের নাম, কোন দেশের/এলাকার, কতো দাম, কেমন খেতে, কখনও প্রয়োজনে কোন সাল লিখুন।

    সাদা ওয়াইন নিয়ে লিখবেন না।
    না খেয়ে লিখবেন না।
    হাবিজাবি ওয়াইন লিখবেন না।

    :-)

    একটা লিস্ট থাক। ঠাকুর তো বলেই গেছেন, ওতে লোকশিক্ষা হয়।
  • shyamal | 24.117.212.59 | ০৭ মে ২০০৯ ২০:৪৩410555
  • ক্যালিফোর্নিয়ার মার্লো (merlot) খুব ভাল। কোন কোম্পানি বলতে পারবনা। বোধ হয় mondavi, woodbridge ইত্যাদি। dry কিনবেন না, সেটা হল টক।
    এখন তো ক্যালিফোর্নিয়ার ওয়াইন ফ্রান্সের সঙ্গে রীতিমত পাল্লা দেয়।
  • vikram | 193.120.76.238 | ০৭ মে ২০০৯ ২০:৫৯410556
  • ঠিক এইভাবেই লেখার ব্যাপারে না বলেছি।
  • vikram | 193.120.76.238 | ০৭ মে ২০০৯ ২১:১২410557
  • আপনার ঐ পার্টিকুলার মার্লোটি খেতে কেনো ভালো লাগে? কোথা থেকে কেনেন? দাম কেমন?
  • shyamal | 24.117.212.59 | ০৭ মে ২০০৯ ২২:৪৭410558
  • মার্লো একটি জেনেরিক টার্ম, অনেক কোম্পানি ব্যবহার করে। দাম এই আট থেকে পনের ডলার বোতল। কেন ভাল লাগে বলা খুব মুশকিল। পটল কেন ভাল লাগে অথচ ঝিঙে খেতে পারিনা, জানিনা।
    মনে হয় বেশ স্মুদ বলে ভাল লাগে।
  • tania | 65.115.93.98 | ০৭ মে ২০০৯ ২২:৫২410559
  • বনি ডুন-এর Muscat vin de glaciere। হাফ বটল এর দাম $20 মত। আমি খেয়েছি ২০০৫ এর ভ্যারায়িটি। অল্প মিষ্টি, যেমন আইস ওয়াইন হয়। সামান্য ফ্রুটি ফ্লেভার। স্ক্যালপ বা অন্য সি-ফুডের সঙ্গে জমে ভাল। আমার ভালো লেগেছে তাই লিখলাম। বাজারের মাপকাঠিতে ফালতু না নমস্য জানা নেই। বেভ-মো থেকে কিনেছিলাম প্রথমবার। তারপর থেকে অনলাইন কিনি।

    আইস ওয়াইন বা Eisvine -এর বিশেষত্ব হল, আংগুরগুলিকে সারা শীতকাল গাছেই রাখা হয়। এই বারংবার freeze and thaw cycle-এর জন্য আঙ্গুরগুলিতে sugar concentration খুব বেশী হয়। ফলে রেসাল্টিং ওয়াইন মিষ্টি হয়।
  • tania | 65.115.93.98 | ০৭ মে ২০০৯ ২২:৫৫410560
  • ওহ, বলতে ভুলে গেছিলাম, এটা সাদা আর লাল দুই-ই হয়। সাদাটা ভালো লাগেনি। লালের কথাই লিখলাম (দাম, ফ্লেভার ইত্যা:)।
  • debu | 72.130.158.122 | ০৮ মে ২০০৯ ০৬:০৫410561
  • six grapes খেয়ে দেখুন costco তে পাবেন।
    সঙ্গে ঝাল কাঁকরা চলবে।
    দাম $15.99
    আমার বৌ এর খুব পছন্দ
    Ménage à Trois । দাম $7.99
    ##স্বামী- স্ত্রী ঝামেলা থাকলে/Mid Life Crisis থাকলে আইটেম ১ পর পর ৩ দিন(FRI-SAT-SUN)
    ১০০% গ্যরান্টি
  • vikram | 193.120.76.238 | ১২ মে ২০০৯ ১৯:০৯410562
  • দুটো পছন্দের নাম দেই, (দাম ডাবলিনের অনুপাতে, মানে আসল দামের চেয়ে খামোখাই বেশি)

    ১) মাসায়া (massaya), লেবানীজ, (বেকা উপত্যকা (বাইবেল বর্ণিত :-) থেকে ), খুব গাঢ়, খুব ভারী, খাবারের সঙ্গে খাবার নয়, ১৬ থেকে ২০ ইউরোর মধ্যে দোকানে পাবেন।

    ২) কন্দাদো দি হাzআ (condado de haza), দক্ষিণ স্পেনের, এটাও খুব গাঢ়, ভারী, কিন্তু একটা অল্প তাড় আছে, মাসায়ার থেকে কম শান্ত, দাম ১৮ থে ৩৩ ইউরোর মধ্যে দাম অনুযায়ী ঘোরাফেরা করছে। টাকা ২৫ এর কিনলে ঠকার চান্স কম।
  • vikram | 193.120.76.238 | ১৩ মে ২০০৯ ২০:১৬410548
  • Cotes de Blaye, গিরোঁদ অঞ্চলের ওয়াইন, নানান শাতো তে নানান রকম। কেউ ব্লে বলে, আর ব্লে এলাকার অনেকে বলে ব্লায়া। সে যাই হোক, একেবারে সস্তার গুলো ও অতি স্মুদ, হাল্কা, প্রায় জলের মতো। অতো শান্ত স্বভাবের রেড। মানসিক যোগ ব্যায়ামের পক্ষে আদর্শ। সবচেয়ে কমে অ্যারাউন্দ ১২-১৪ তকায় বিকোচ্ছে। ওপরের দাম যা ইচ্ছে হতে পারে।
  • b | 117.193.34.10 | ১৩ মে ২০০৯ ২১:৫৬410549
  • ছাত্র বয়সে এট্টু ওয়াইন খাবার শখ হলে ফরাসী বোজোলে (beaujolais)।

    দাম ছিলো কানাডিয়ান কুড়ি ডলার এর আশেপাশে।

    গাঢ় স্বাদ। অবিশ্যি আমি যে খুব একটা মাথামুন্ডু বুঝি তা নয়।
  • vikram | 193.120.76.238 | ১৪ মে ২০০৯ ১৭:১১410550
  • কিছু বোজোলে গাঢ়, আবার কিরও তারল্য বেশি। এই প্রসঙ্গে, সুলা, ভারতে তৈরি, কোথাও খুব একটা কল্কে পায় না। বহু জায়গায় ডিসকাউন্ট প্রাইসে দেয়, তাকের এক কোনায় পড়ে থাকে। কেনার পক্ষে আদর্শ। কারণ অতি কম দামে পাওয়া যায়। কোনায় পড়ে থাকা সুলা এখন ৭-৮ ইউরোয় বিকোচ্ছে। ঐ দামের বহু রেড মুখে দিতে থু থু করে ফেলে দিতে হয়।
  • vikram | 193.120.76.238 | ১৫ মে ২০০৯ ১৬:২৮410551
  • Fleurie, বোজোলের রাণী। আনন্দের দিনের জন্য। প্রজাপতির ন্যায় উচ্ছল। ৩৫-৪০ ইউরোতে ভদ্র একটি বোতল মিলবে। কি আনন্দ।
  • sayan | 160.83.96.81 | ১৫ মে ২০০৯ ১৬:৩২410552
  • আরে: ভিকিদা সুলা খেয়েচো নাকি? ওটা তো এখানের মাল। দাম মাত্র সাড়ে চাশ্‌শ।
  • vikram | 193.120.76.238 | ১৫ মে ২০০৯ ১৭:০৪410553
  • সুলা, গ্রোভার। দুটি ভারতীয় ওয়াইন। সুলা কিন্তু পদস্থ। আরো এগোবে মনে হয়।

    তবে যারা খাবে, তাদের তরফ থেকেও দায়িঙ্কÄ আছে।
  • vikram | 193.120.76.238 | ২২ মে ২০০৯ ১৮:২১410554
  • অনেক সময় ভালো দোকান পাওয়া যায় না, হাতের কাছে থাকে না। তখন তো হাবিজাবি দোকান, সুপারমার্কেট এসবই ভরসা। তাদের মধ্যে, wolf blass, ভালো। বেশ ভালো। ফুল বডিড শিরাজ। শিরাজ জেনারালি বহু লোকে ছড়ায়। কিন্তু এরা ভালো। সব বৌমাদেরই বলছি। গোটা বারো ইউরোতে পেয়ে যাবেন।

    আরেকটা দেই, ভালো, জেনুইন। শেভাল নোয়া cheval noir। সন্ত এমিলিয়ঁ অঞ্চলের। তামাকের একটা গন্ধ আছে যেটা প্রায় অ্যাডিক্টিভ। মার্লো, ক্যাবার্নে সভিনিয়ন, আর ক্যাবার্নে ফ্রাংক/ফ্রাঁ এর মিশ্রণ। ১৫-১৮ ইউরোতে ভদ্র এক বোতল হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন