এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভিস্তা বনাম এক্সপি-র ধর্মযুদ্ধ

    Samik Mukherjee
    অন্যান্য | ২৫ জানুয়ারি ২০০৯ | ৪৫৭৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 69.236.164.146 | ১২ মার্চ ২০১০ ১৫:২০408981
  • কম্পুর নয়, ঐ এসভিডিও আউটপুট-এর মোড - pal/ntsc
  • a | 208.240.243.170 | ১২ মার্চ ২০১০ ১৫:২৭408982
  • বেথে, টিভির AV1,AV2 এই রকম জিনিসটা করে দেখেছ? মানে ভিডিও মোডটা পাল্টে। বেসিকালি ডিভিডী প্লেয়ার লাগালে যে মোড টা করো।
    জেনেরালি বিপিএল টিভিতে ২-৩টে মোড থাকে, বেশী না। এই কদিন আগেও আমার বিপিএল ই ছেল

  • Samik | 219.64.11.35 | ১২ মার্চ ২০১০ ১৫:৫৮408983
  • হুঁ। করে দেখব।

    অয়ন, আমার টিভিতে একটাই এভি। কোনো ওয়ান টু নেই।
  • Samik | 122.162.75.56 | ১৪ মার্চ ২০১০ ০০:৩১408984
  • সবরকম ভাবে লড়ে দেখলাম। nVidia গ্রাফিক্স প্যানেলে গিয়েও সবরকম নাড়াচাড়া করে দেখলাম। মোড পাল্টানোর সময়ে টিভির স্ক্রিন একবার করে ঝিলিক মারছে, মানে ইনপুট নিতে পারছে। আর ভিডিও ডিসপ্লে চেঞ্জ করার সময়ে জাস্ট ফ্র্যাকশন সেকেন্ডের জন্য একবার করে ল্যাপটপের স্ক্রিনটা টিভির স্ক্রিনে দেখা দিয়েই হারিয়ে যাচ্ছে। বাকি পুরোটা নীল স্ক্রিন।

    নেটেও বিশেষ কোনও সুবিধে পাচ্ছি না। যা পেলাম সবই সাধারণভাবে লেখা। মানে আমি যা করেছি, সেরকম ভাবেই লেখা।
  • siki | 122.162.75.218 | ০৮ এপ্রিল ২০১১ ১১:৪৫408985
  • ডিভিডি প্লেয়ারটি চলছে না। মানে, তিরিশখানা সিডি-ডিভিডি নিয়ে বসলে হঠাৎ করে একটা চলে যাচ্ছে, কিন্তু পরক্ষণেই সেটাকে বের করে আবার ঢোকালে আর চলছে না। সিডি-ডিভিডি রাইটও হচ্ছে না। ড্রাইভটা দেখাচ্ছে, কিন্তু ঐ পর্যন্তই। ড্রাইভ ডিসেব্‌ল করতে চাইলে হ্যাং করে যাচ্ছে।

    ভেবেছিলাম ফর্ম্যাট করে রিইনস্টল করে নেব, কিন্তু ইনস্টলার ডিভিডি-ও চলছে না। নেটে ভিস্তা ফোরামে গিয়ে দেখলাম এটা খুব কমন একটা প্রবলেম কিন্তু প্রায় কারুরই সমস্যার সমাধান হয় নি। দু একটা জায়গায় একটা সল্যুশন পেয়েছি, কিন্তু সেটা চালিয়েও কোনও লাভ হয় নি।

    আর কারুর ভিস্তা আছে? এর ওষুধ জানা আছে? নাকি পাড়ার জগুদাকে ডাকব?
  • siki | 122.162.75.218 | ০৮ এপ্রিল ২০১১ ১১:৪৬408986
  • সরি, কনফিউশন হতে পারে ... প্লেয়ারটা আসলে ল্যাপটপের। ভিস্তা হোম প্রিমিয়াম।
  • sda | 117.194.197.36 | ০৮ এপ্রিল ২০১১ ১৯:০৩408987
  • ভিস্তার বুটেবল ডিভিডি থেকে বুট নিতে পারছে ?

  • Arpan | 122.252.231.10 | ০৮ এপ্রিল ২০১১ ১৯:৫৮408988
  • আমার এক্ষপিতে বহুদিন ধরে এই প্রবলেম। সিডি রাইট আগে বন্ধ হয়েছিল। এখন সিডি চালানোও বন্ধ হয়ে গেছে। এক্ষপ্লোরার খুললে কিছুক্ষণ ড্রাইভটা দেখায়, তারপরেই গায়েব। বেমালুম গায়েব।

    হ্যায় কোই টোটকা?
  • nyara | 122.172.159.55 | ০৮ এপ্রিল ২০১১ ২০:০০408989
  • হ্যায় না? আকাদাকা পাড়াকা পল্টুদা। বুলাও উসকো।
  • Arpan | 122.252.231.10 | ০৮ এপ্রিল ২০১১ ২০:০৭408991
  • পল্টুদাকে পাস লেকে যা সাকতে হ্যায়। কুছ পয়সা খসেগা ইস লিয়ে শোচে থে ঘরোয়া টোটকা কুছ হ্যায় ইয়া নাহি।

    মেরা ল্যাপটপ কাফি পুরানা হ্যায়। ইস লিয়ে ইয়ে জাদা আনএক্ষপেক্টেড নাহি থা।
  • sda | 117.194.197.36 | ০৮ এপ্রিল ২০১১ ২০:১০408992
  • ৯৯% চান্স ড্রাইভ গেছে। রেগুলার ইউজ করলে ল্যাপির সিডি ড্রাইভের গড় আয়ু ১.৫ বছর। এটার সঙ্গে ও এস এর তেমন কোন সম্পর্ক নেই। নিশ্চিত হতে চাইলে উবুন্টু বা অন্য কোন লিনাক্সের লাইভসিডি দিয়ে বুট করুন (ইনস্টলের দরকার নেই)। যদি সেটা না চলে তাহলে বুঝতে হবে ড্রাইভ গেছে। আর এমনিতেও ডিভিডি/সিডি অবসোলিট হওয়ার পথে। আজকাল সব ওএস পেন ড্রাইভ থেকে ইনস্টল করা যায়।
  • aka | 168.26.215.13 | ০৮ এপ্রিল ২০১১ ২০:১১408993
  • ডিভিডি ড্রাইভারটা আনইনস্টল ইনস্টল করে দেখেছে। বা উইণ্ডোজের নতুন আপডেট চালিয়ে দেখেছ? নইলে ড্রাইভটা ভোগে গেছে। এত ধুলো চতুর্দিকে।
  • Arpan | 122.252.231.10 | ০৮ এপ্রিল ২০১১ ২০:১৪408994
  • ও, মহামতি লিনাক্ষ মেশিনে লোডিত হলেও ড্রাইভ ধুলোর কারণে ভোগে যায়!! : o
  • siki | 122.162.75.96 | ০৮ এপ্রিল ২০১১ ২০:২৬408995
  • সদা, ডিভিডি পড়তেই পারছে না। সে বুটেবলই হোক বা সিনেমার।

    আকা, আনইনস্টল বা ডিসেব্‌ল করতে গেছিলাম ডিভাইস ম্যানেজারে গিয়ে। অনেকক্ষণ ধরে গোল চাকা ঘুরছে, তারপরে ডিভাইস ম্যানেজার নট রেসপন্ডিং হয়ে যাচ্ছে। কিল করতে হচ্ছে। গত আট মাস ধরে চলছে। হঠাৎ করে একটা সিডি বা ডিভিডি চলে যায়। আনএক্সপেক্টেডলি। ঐ যা লিখলাম, তিরিশবারের মধ্যে একবার চলে।
  • sinfaut | 117.194.225.91 | ০৮ এপ্রিল ২০১১ ২০:৩৯408997
  • আই মাস্ট কনফেস, আমার মেশিনে অডিও সিডি চলেনা, ভিডিও সিডি চলে না। কখনো ডিভিডি মাউন্ট হয়না, আবার রিস্টার্ট করলে হয়।

    আগে কুবুন্টু ছিল, এখন ডেবিয়ান স্কুইজ। বুঝিনা আদৌ ওএস এর জন্য কিনা। তবে, অডিও সিডি না চলাটা লিনাক্সেরই প্রবলেম মনে হয়।
  • Arpan | 122.252.231.10 | ০৮ এপ্রিল ২০১১ ২০:৫০408998
  • ওইটা বা*এর ইউটিলিটি। সাতমণ তেল পুড়িয়ে বলে কিনা সিডি ড্রাইভ নট ডিটেক্টেড। বোঝো।
  • sayan | 12.20.48.10 | ০৮ এপ্রিল ২০১১ ২০:৫৩408999
  • ইয়াপ! আমারও ডিভিডি রাইটারেরও একই প্রবলেম। প্রথমে ভাবলাম স্লট-লোডগুলোর এমন হয়। তারপরে মনে হল ডেল স্টুডিওর আড়াই বছর পর এই পরিণতি। এখন মনে হচ্ছে ভিস্তা হোম প্রিমিয়ামের গাঁটামোও হতে পারে। এদিকে ধুলো পড়ে লেন্স যাওয়ার চান্সও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ওই মাঝে মাঝে ইচ্ছে হলে রিড করে নইলে ডিস্ক রেকগনাইজই করে না। নতুন লাগানো ছাড়া হ্যায় কোই অওর সমাধান?

    একটি সীগেট পোর্টেবল গত সপ্তায় ভোগে গেল। গুচ্ছের ডেটা ছিল, মুভি ইত্যাদি বাদ্দিয়েও। স্টেটাস লাইটটা শুধু ব্লিঙ্ক করে যাচ্ছে। ইউএসবি কানেক্ট করলে কানেকশন "অন' হলে যে সাউন্ডটা হয় সেটা হয়েই আর কোনও সাড়াশব্দ নেই। এদিকে ওয়েবসাইটে গিয়ে দেখলাম পাঁচ বছরের ওয়ার‌্যান্টি এবং নতুন রিপ্লেসমেন্ট পেয়ে যাবো কিন্তু ডেটা পুনরূদ্ধার করতে গেলে কেমন খরচ হতে পারে?

    এইচডিএমআই কেব্‌ল নিয়ে ফান্ডা চাই।
  • Arpan | 122.252.231.10 | ০৮ এপ্রিল ২০১১ ২০:৫৯409000
  • মিথ্যে বলব না, আমার বছর চারেক চলেছে। দেখছি আমি লাকি।
  • aka | 168.26.215.13 | ০৮ এপ্রিল ২০১১ ২১:১০409002
  • লুরুতে ধুলো কম। ;)
  • sayan | 12.20.48.10 | ০৮ এপ্রিল ২০১১ ২২:২৮409003
  • ধুলো ভালোই। তারোপর এখন মেট্রোর জন্য গোটা লুরু খুঁড়ে ফেলেছে। জগত ধুলোয় ধুলোময়।

    ডেলের ব্যাটারিও খারাপ। নতুনগুলোয় ৬ মাসের ওয়ার‌্যান্টি দেয়। সব ব্র্যান্ডই কি তাই? তাও আমারটা আড়াই বছর চলে তারপর দেহ রাখলো। এক কন্যা ৬৫ হাজার খর্চে ডেল এক্সপিএস কিনেছিল। এক বছরের মাথায় তার মাদারবোর্ড গুল! তখন সবে স্ট্যান্ডার্ড ওয়ার‌্যান্টি এক্সপায়ার করেছে। আবার ধাক্কা। তা নতুন ব্যাটারি কিনলাম। অর্জিন্যাল বক্ষ-প্যাক্‌ড সাড়ে তিন খসলো। নতুনটা পাঁই পাঁই করে কাজ করছে। মাই কোশ্চেন ইজ, পুরাতনকালের আইবিএম থিঙ্কপ্যাডগুলো, নিদেনপক্ষে ৪৮৬ ডেক্ষটপগুলো এমন সার্ভিস দিত কেং কয়ে! তাইলে কি আবার উইন ৩.x'এ ফিরে যেতে হবে?
  • sda | 117.194.197.36 | ০৮ এপ্রিল ২০১১ ২২:৩৬409004
  • সায়নদা, পোর্টেবল হার্ড ডিস্কের দুটো পার্ট থাকে , ইউ এস বি ক®¾ট্রালার চিপ আর একটা নর্মাল পাটা হার্ড ডিস্ক। প্রবলেম যদি ইউ এস বি ক®¾ট্রালারে থাকে তবে ডেটা পুরোটাই ফিরে পাওয়া সম্ভব,হার্ড ডিস্ক অংশটা খুলে একটা সাটা পোর্টে লাগালেই হবে। কিন্তু এটা করতে গেলে ওয়্যারেন্টি ভয়েড হওয়ার ষোল আনা চান্স রয়েছে। অপর দিকে, প্রবলেম হার্ড ডিস্ক পার্টে থাকলে প্রফেশনাল ডেটা রিকভারি সাপোর্ট প্রয়োজন, তাও কত পার্সেন্ট ডেটা ফিরে পাবেন সেটা নিশ্চিত নয়। আপনি একবার হার্ড ডিস্কটা কোন লিনাক্স মেশিনে লাগিয়ে GParted দিয়ে ট্রাই করুন। উবুন্টু ১০.১০ এ ইন বিল্ট থাকে GParted
  • Arpan | 122.252.231.10 | ০৮ এপ্রিল ২০১১ ২২:৫৮409005
  • সদা আমাকে choudhury.arpan অ্যাট জিমেলে এই ঠিকানায় একবার মেল করবে? আগাম ধন্যযোগ।
  • sda | 117.194.197.36 | ০৮ এপ্রিল ২০১১ ২৩:১০409006
  • অর্পনদা, মেল করলাম।
  • sayan | 12.20.48.10 | ০৮ এপ্রিল ২০১১ ২৩:১৫409007
  • সদা, বিশাল থ্যাঙ্ক্যু। এটুকু বুঝেছিলাম এটা ফিজিক্যাল ড্যামেজ কারন কোনও রিকভারি টুল দিয়ে কোনো রেসপন্স পাচ্ছিলাম না। হার্ড ডিস্কের হুইর্লিং সাউন্ডটা স্মুদ আর কোনো মেকানিকাল ক্লিক নেই। আপনার পোস্ট পড়ে বেশ ভরসা পেলাম। উবুন্টুতে রান করে গেলে অগ্রীম থ্যাঙ্কস! :-)
  • sda | 117.194.197.36 | ০৮ এপ্রিল ২০১১ ২৩:১৮409008
  • :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন