এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বঙ্গলিপি.অর্গ (bongolipi.org)

    Sambit
    অন্যান্য | ৩১ জানুয়ারি ২০০৯ | ৯৬৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arijit | 61.95.144.122 | ০২ ফেব্রুয়ারি ২০১০ ২০:০১408462
  • সাইট থেকে লেটেস্ট বিল্ড (মে ২০০৯) নামালুম - কিন্তু ম্যাকে ঝাড় খাচ্ছে (কুল্লেই):

    Exception in thread "AWT-EventQueue-0" java.lang.ArrayIndexOutOfBoundsException: -1
    at org.bongolipi.btrans.editor.BtransEditor.changeFont(BtransEditor.java:1108)
    at org.bongolipi.btrans.editor.BtransEditor.init_style(BtransEditor.java:1008)
    at org.bongolipi.btrans.editor.BtransEditor.createAndShowGui(BtransEditor.java:413)
    at org.bongolipi.btrans.editor.BtransEditor$7.run(BtransEditor.java:2351)
    at java.awt.event.InvocationEvent.dispatch(InvocationEvent.java:209)
    at java.awt.EventQueue.dispatchEvent(EventQueue.java:461)
    at java.awt.EventDispatchThread.pumpOneEventForHierarchy(EventDispatchThread.java:269)
    at java.awt.EventDispatchThread.pumpEventsForHierarchy(EventDispatchThread.java:190)
    at java.awt.EventDispatchThread.pumpEvents(EventDispatchThread.java:184)
    at java.awt.EventDispatchThread.pumpEvents(EventDispatchThread.java:176)
    at java.awt.EventDispatchThread.run(EventDispatchThread.java:110)

  • Arijit | 61.95.144.122 | ০২ ফেব্রুয়ারি ২০১০ ২০:০৩408463
  • * খুল্লেই **
  • nyara | 122.167.80.90 | ০২ ফেব্রুয়ারি ২০১০ ২০:৫১408464
  • আমি জীবনে প্রথম ম্যাক ল্যাপটপে বঙ্গলিপি চালাতেই পারলাম না। দেখতে হবে কি প্রবলেম। সুবিধে হচ্ছে আমার নিজের এখন ম্যাক আছে। অরিজিত, আগের বিল্ড ম্যাকে চলছিল তো, না?
  • dd | 122.166.80.203 | ০২ ফেব্রুয়ারি ২০১০ ২১:১০408465
  • এর থেকে খারাপ, এর থেকে অবিশ্বাস্য রকমের খারাপ আর কিছু হতে পারে না।

    আমার ম্যাকেও পজ্জন্তো বংগলিপি অর্গ জ্বল জ্বল করছে, কিন্তু ম্যাকের পাকামির জন্নো ওটায় লিখতেই ইচ্ছে করে না। সব গোব্দা পিসিতেই লিখি।

    আর ন্যাড়া সহেব নিজে ব.লি.'র জনক তায় নিজেই একজন আস্তো কম্পিউটারোয়ালা।
  • nyara | 122.167.69.225 | ০২ ফেব্রুয়ারি ২০১০ ২৩:৫০408466
  • পোকা পাওয়া গেছে, মারা যায়নি এখনও। আপেলের বাগ, জাভায়। ইউনিকোড ইমপ্লিমেন্টেশনে বেরিয়ে আসছে বঙ্গলিপিতে। অরিজিত, তোমার জাভা কোন ভার্সান?
  • Arijit | 61.95.144.122 | ০৩ ফেব্রুয়ারি ২০১০ ১১:৫৭408468
  • হয়ে গেছে। দিব্যি চলছে।

    কিন্তু একটা কোশ্চেন - এতে সোলেইমানলিপিতে লিখে সেটা ব্লগারে পেস্ট করলে জাঙ্ক আসছে। অথচ, গুচ-র ইউনিকোড সাইট থেকে কপি-পেস্ট করলে ঠিক আসছে (ব্লগারে)। এটা কেন?

    আমার কাছে মামুর স্ট্যান্ড অ্যালোন এডিটরটার একটা ইউনিকোড ভার্সন ছিলো - সেটা হারিয়ে গেছে। সেটা থেকেও করা যেত। অজ্জিনালটাতে বাংলাপ্লেনে লিখে সোলেইমানলিপিতে কনভার্ট করতে চাইলে রোমান হরফ দেখায়।

    ব্লগারে পোস্ট করার জন্যে ভালো কিছু পাচ্ছি না (ম্যাকে) - এটা নিয়ে এট্টু প্রবলেম হচ্ছে:-(
  • Arijit | 61.95.144.122 | ০৩ ফেব্রুয়ারি ২০১০ ১১:৫৯408469
  • অ্যাপল যদি সান জাভা দিত, অনেক ঝামেলা মিটতো। আমার তো আবার অন্য ভয় আছে - পাওয়ারপিসিতে জাভা 1.5-এর পর আর হবে না। ইনটেল কোরগুলোতে 1.6 দিচ্ছে...এর পর সবাই 1.6-এ চলে গেলে আমি এখানে আটকে যাবো:-(
  • Arijit | 61.95.144.122 | ০৩ ফেব্রুয়ারি ২০১০ ১২:০৩408470
  • ম্যাক সংক্রান্ত ব্যাপারে ডিডিদা যেন সিপিএম সম্পর্কে মমতা;-)

    ন্যাড়াদা - ফাইনাল বিল্ড যেটা আছে (1.0) সেটা আরামসে চলে/চলতো।
  • nyara | 203.110.238.17 | ০৩ ফেব্রুয়ারি ২০১০ ১৪:০৪408472
  • ম্যাকের ঐ ইউনিকোড কাট-অ্যান্ড-পেস্টের গল্পটা মনে হচ্ছে আর একটা ম্যাক-স্পেসিফিক উদাহরণ - বেসিকালি ফন্ট চেঞ্জই হচ্ছে না। বাংলাফন্টই থেকে যাচ্ছে। কাজেই তুমি যখন ভাবছ কোন ইউনিকোড ফন্ট (যথা, সোলেইমনলিপি) পেস্ট করছে, আসলে কিন্তু বাংলাফন্টই পেস্ট করছ।

    মা! কে বলে ম্যাক ভাল!!
  • nyara | 203.110.238.17 | ০৩ ফেব্রুয়ারি ২০১০ ১৪:০৫408473
  • * 'ম্যাক-স্পেসিফিক বাগের উদাহরণ'।
  • Arijit | 61.95.144.122 | ০৩ ফেব্রুয়ারি ২০১০ ১৪:১৬408474
  • ফন্ট চেঞ্জ হয় - অন্তত: রোমান হরফে লিখে সিলেক্ট করে বাংলাপ্লেন করতে বল্লে দিব্যি ট্রান্সলিটারেট ডায়লগ দিয়ে চেঞ্জ করে দেয় (গুচ এডিটরে)। শুধু বাংলা ইউনিকোডের ক্ষেত্রেই এটা হচ্ছে - জাভা এডিটরগুলোতে। ম্যাক + জাভা + ইউনিকোড - ত্র্যহস্পর্শ হলে তবেই প্রবলেম:-)

    একটা ওপেন সোর্স জেডিকে-র খবর পেলাম - ম্যাকের জন্যে। দেখি সেটা দিয়ে অন্যরকম কিছু হয় কিনা।
  • Sambit | 203.83.248.37 | ১১ সেপ্টেম্বর ২০১০ ১২:০৬408475
  • ফায়ারফক্স এক্সটেনশন অনেকের কাজে লাগে ভেবে একটা আপডেটেড ভাসান তুলে দেওয়া হল:

    http://bongolipi.org/drupal/node/26
  • d | 219.64.154.239 | ১১ সেপ্টেম্বর ২০১০ ১৩:২৩408476
  • বঙ্গলিপি'র ইউনিকোডে বিসর্গ কী করে লেখে?
  • Sambit | 122.172.167.190 | ১১ সেপ্টেম্বর ২০১০ ১৬:১৩408477
  • : = H

    হেল্প টেবিল এখানে:
    http://bongolipi.org/drupal/node/28
  • d | 115.117.220.30 | ১২ সেপ্টেম্বর ২০১০ ১৫:৩০408478
  • থ্যা:
  • d | 115.117.220.30 | ১২ সেপ্টেম্বর ২০১০ ১৫:৩৩408479
  • বা: এই বিসর্গটা বেশ গোলগাল দেখতে তো :)
  • ন্যাড়া | 111.62.123.53 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২১:০৮408480
  • বঙ্গলিপির ফায়ারফক্স প্লাগিন এখানে, আশা করছি এখানেই থাকবে -

    https://dl.dropbox.com/u/169152/bongolipi/Bongolipi.xpi
  • শঙ্কু | 134.30.164.68 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২১:৩৩408481
  • বাংলা হরফের ocr (optical character recognition) নিয়ে কোন নির্ভরযোগ্য কাজ হয়েছে কি ? থাকলে কোথায় পাই, এই সন্ধান কেউ যদি দ্যান, বড় উপকৃত হই।
  • Ishan | 214.54.36.245 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২১:৪৬408483
  • ন্যাড়াদা। বঙ্গলিপির স্টান্ড অ্যালোন ভার্সানে ইউনিকোডে দাঁড়ি দেওয়া যায়না। সেটার কোনো গতি হয় কি?
  • ন্যাড়া | 213.83.248.37 | ২৪ সেপ্টেম্বর ২০১২ ২১:৫৪408484
  • নিজের গেঁতোমি কাটাতে পারলেই গতি করা যায়। দেখছি।
  • .w,wc | 69.160.210.2 | ০৮ মে ২০১৩ ১৯:৪১408485
  • অ্যাকাউন্ট সাসপেন্ডেড দেখাচ্ছে যে
  • ন্যাড়া | 213.83.248.37 | ০৮ মে ২০১৩ ২০:০৬408486
  • ওয়েবসাইট কাটিয়ে দিয়েছি। বাইনারি এখানে পাওয়া যাবে। এটাই লেটেস্ট বাইনারি পাওয়ার নতুন ঠিকনা।

    https://www.dropbox.com/sh/hthx66iqkpt114a/SJjDfj-kpn/bongolipi
  • ন্যাড়া | 132.172.178.193 | ১২ মে ২০১৩ ২২:৫৮408487
  • ঈশান-ফিক্স - ইউনিকোডে পাইপ (|) দিয়ে দাঁড়ি (।) দেওয়া - বিল্ড পাওয়া যাবে হেথায় -

    https://www.dropbox.com/sh/hthx66iqkpt114a/KJrBbuGswa
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন