এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আত্মহত্যার কারন অকারন

    sibu
    অন্যান্য | ১৮ ফেব্রুয়ারি ২০০৯ | ৯১৭৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bb | 127.195.169.57 | ০১ সেপ্টেম্বর ২০১২ ১৭:৪৯407735
  • এই ঘট্না যে ভাবে দেখান হচ্ছে তা সত্যি হলে ভয়ংকর ব্যাপার। আর্থিক স্বচ্ছলতা ছেড়ে দিন, ৯০ এর কাছাকাছি বাবা চলে যাওয়া তো খুব স্বাভাবিক ব্যাপার। জীবন তো এই ভাবেই এগিয়ে চলে। কি এমন হ্তাশা হল যে ৮১ বছরের বৃদ্ধা কেও আত্মহত্যা করতে হয়। দুঃখের ব্যাপার।
  • aranya | 78.38.243.161 | ০৩ সেপ্টেম্বর ২০১২ ০৬:৩৩407736
  • ' তাঁরা হতে পারলেন না এক একটি গাছের মত? গভীর অন্ধকারে শিকড় ছড়িয়ে দিয়ে সূর্য্যের আলোয় মাথা তুলে দাঁড়িয়ে আশ্রয় হতে পারলেন না পাখিদের?'

    বড় ভাল লাগল দ-য়ের এই কথাটা। জীবনে ইতি টেনে দেবার আগে লোকে যেন এমন ভাবে ভাবতে পারে। নিজেকে বাদ দিয়ে অন্য মানুষের, প্রাণীর কথা ভাবা, তাদের জন্য কাজ করা বাঁচার রসদ যোগাতে পারে যেন, নিঃসঙ্গতার মূহুর্তে যেন আরও পথ চলার শক্তি যোগায়।
  • . | 78.48.231.217 | ০২ মার্চ ২০১৩ ০৮:৪৭407737
  • আত্মহত্যার আবার কারণ-অকারণ হয় নাকি ? অকারণ আবার কী। যে করছে, তার কাছে সবই কারণ। শুধু জীবনটা অকারণ।
  • pi | 172.129.44.120 | ০৫ মার্চ ২০১৩ ০৫:১৭407738
  • 'Indian women are suffering from other distinct health threats. Suicide rates for women aged 15 to 49 are on the rise. In 1990, deaths of young Indian women, attributable to self-harm, was under 5 per cent, and by 2010 it had reached nearly 10 per cent. '
  • π | ১২ ডিসেম্বর ২০১৩ ০৯:৪০407739
  • তুললাম।
  • π | ১২ ডিসেম্বর ২০১৩ ০৯:৪৯407740
  • এই টইএর নামটা খুব অদ্ভুত। অকারণ বলে কি কিছু হয় ?
  • বিপিন | 232312.172.6778.232 | ০৯ জুন ২০১৮ ১৯:৪৩407741
  • অ্যান্টনি বর্দুউনকে নিয়ে পড়ে মনে হলো, প্রাপ্তবয়স্কের আত্মহত্যা মেনস্ট্রিম সমাজে স্বীকৃত হবার সম্ভাবনা আছে কতদূর কী।

    মানুষ হামেশাই বোর হয়ে যায়, অথবা সব পাওয়া হয়ে যায়। আত্মহত্যা ট্যাবু, তাই তারপর আত্মধ্বংস। সৈন্যরা যুদ্ধে যায়, নিশ্চিত মৃত্যু জেনেও ট্যাঙ্কের ভেতর গ্রেনেড নিয়ে ঢুকে যায়; আত্মহত্যাই, তাতে বীরত্বের কোটিং। ঐ কোটিং না থাকলে খারাপ, মহান কজ ছাড়া চলবে না। বর্দুইনসাহেব সফল সেলিব্রিটি, তাঁকে নিয়ে হয়তো নয়, কিন্তু পাঁচপেঁচি ছাপোষা মধ্যবিত্তের আত্মহত্যা মানে ছিছি, জল্পনা।
    পঞ্চমীর চাঁদ ডুবে গেলে জীবনের স্বাদ, হেমন্তের বিকেলের সুপক্ক যবের ঘ্রাণ অসহ্য বোধ যদি হতেই থাকে, হতেই থাকে।

    সভ্যতা এগুচ্ছে, লোকজন আরো বোর হবে, একা হবে। আত্মহত্যার স্ট্যাট বাড়ছেও গত পঞ্চাশেক বছরে। ইউথ্যানসিয়া, গুড ডেথ প্রসঙ্গে আস্তে আস্তে স্বীকৃত হচ্ছে, বোরডম, হতাশা (ক্লিনিক্যাল ডিপ্রেশন নয়, তার তো চিকিৎসা আছে) এসবও প্রায়ই অনতিক্রম্য।

    দেশ জাতি ধর্ম ভাষার জন্যে আত্মবলিদান ভালো কিন্তু নিজের জন্যে নয়, এই ট্যাবুর গতি কী তা নিয়ে কৌতুহলী।
  • pi | 2345.110.564512.0 | ১৮ সেপ্টেম্বর ২০১৮ ২৩:৪৫407743
  • Until 2017, suicide was a criminal offence in India, which led to under-reporting of suicide deaths in the National Crime Records Bureau,” said Dandona.

    এটা পড়ে তো মনে হচ্ছে এই কারণেই এখন এত বেশি আসছে। এটা রিয়েল বৃদ্ধি কীকরে বোঝা গেল? এছাড়াও লেখার হেডলাইন ও আলোচ্য মূল বিষয় সারা পৃথিবীতে মেয়েদের আত্মহত্যার সিংহাভাগ ভারতীয় মেয়েদের। ছেলেদের বেলায় এটা কী, সেই নিয়ে তথ্য আলোচনা নেই, তাহ্লে জেন্ডার আংগেলে বিশ্লেষণ কীকরে হবে?
    এছাড়াও ওই এজ গ্রুপ দিয়ে রেস্ট্রিক্ট করে আনালিসিসে রেজাল্ট বদলাবার জায়গাটা কেউ বুঝেছে?

    আগের থেকে বাড়ুক কি না বাড়ুক, দেশে মৃত্যুর কারণের তালিকায় আত্মহত্যা প্রথম হওয়া বেশ ঘাবড়ে দেওয়ার মত ব্যাপার। পরেরটাও কম না। আকসিডেণ্ট।
    দুটোই প্রিভেন্টেবল, এই আর কি।
  • pi | 2345.110.674512.48 | ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০১:১১407745
  • এদিকে এই টইতেই ছোটাইদির ইছাবটের কথা ছিল, সে যে গল্প হয় সেকথাও। তারপর তো সে কী অপূর্র্ব এক অদ্ভুত আশ্চর্য গল্প হয়েও গেল। দেশে বেরিয়েছিল না এই গল্পটাই? লিন্কটা পেলে রেখে দিতাম, এখানে।
  • i | 783412.157.89.253 | ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৬:১০407746
  • হ্যাঁ দেশে বেরিয়েছিল-সমরেশের জীবনদেবতা।
    ব্লগ থেকে লিংকঃ
    http://dattaindrani.blogspot.com/2016/04/blog-post.html
  • | 2345.106.560123.244 | ২১ সেপ্টেম্বর ২০১৮ ০৯:৪৬407747
  • এই ঘটনাটি আমাদেরই টাওয়ারে। আমার কিয়েকতলা নীচে। সন্ধ্যেবেলায় অফিস থেকে এসে সোসাইটির গণপতুর আরতি দেখে এসে কথা বলতে বলতে আর এক মুখচেনা পরিচিতের ফ্ল্যাটে যায়, তার বানিয়ে দেওয়া ম্যাগী খায়। পরেরদিন সকালে উঠে সে দেখে এই ব্যপার। ওদিকে বাবা মা খবর পেয়ে এসে কেমন অসহায়ভাবে বারবার বলছিলেন রুমমেট খুন করেছে নিশ্চই, নাহলে কেন?

    https://m.timesofindia.com/city/pune/techie-jumps-to-his-death-from-6th-floor/articleshow/65814849.cms
  • তন্বী হালদার | 7845.15.126712.126 | ২১ সেপ্টেম্বর ২০১৮ ১৮:০৩407748
  • বেঁচে থাকাটা কতটা জরুরী বুঝতে পারিনা।তবে জীবনই আমাকে বুঝতে শিখিয়েছে নিজের জন্য বাঁচতে না শিখলে তা এক প্রকার মরে যাওয়াই। হ্যাঁ আমি অন্যের সে স্বামী সন্তান অন্য সকলের ভালো চাইবো ভালো করবো সে ও নিজের বাঁচার তাগিদে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন