এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পাকিস্তান এবং...

    b
    অন্যান্য | ২১ ফেব্রুয়ারি ২০০৯ | ১৪৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Ishan | 12.163.39.254 | ২৪ ফেব্রুয়ারি ২০০৯ ২৩:০৫407632
  • কাশ্মীরের ক্ষেত্রে ভারত সরকার কথা দিয়েছিল, যে, গণভোট হবে। সেটা রাখেনি। গোলমালের সেখান থেকেই শুরু।

    কিন্তু কথা সেটা নয়। কথাটা হল, এসব তো প্রাগৈতিহাসিক কেচ্ছা। আজকে তো সেসব টেনে এনে আর যুদ্দু যুদ্দু খেলার কোনো মানে হয়না। দুটো গরীব দেশ, অস্ত্র আর মিলিটারির পিছনে খচ্চা করেই চলেছে, করেই চলেছে, কিন্তু কি আশ্চর্য, সে নিয়ে কেউ বোর হয়না।
  • shyamal | 24.117.80.243 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৪:১৩407633
  • ঈশানের লেখা পড়ে মনে হল পাক কাগজের সম্পাদকীয় পড়ছি যাতে ইচ্ছে করে মিসইনফরমেশন দেওয়া থাকে।
    কখন কোনটা হয়েছিল সবার জানা উচিৎ। প্রথমে পাকিস্তান বেআইনী ভাবে কাশ্মির আক্রমণ করে অনেকটা নিয়ে নেয়। তারপর ১৯৪৭ এ হরি সিং মাউন্টব্যাটেনের সঙ্গে বসে ভারতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। তারপর ভারত পাক যুদ্ধ চলতে থাকে।
    এপ্রিল ১৯৪৮ এ ইউ এন বলে গণভোট করতে হবে। ইউ এনের প্রধান শর্ত ছিল পাকিস্তান পুরো কাশ্মীর থেকে সৈন্য সরিয়ে নেবে আর ভারতের অল্প সৈন্য থাকবে। যেহেতু পাকেরা কোনদিনই সৈন্য সরায়নি কাজেই গণভোটের প্রাথমিক শর্ত ভায়োলেট করেছে।
    সেটা না জেনে ভারত দোষ করেছে বলাটা ঠিক নয়।

    আর দুটো গরীব দেশ যুদ্ধ যুদ্ধ খেলা করছেনা। পাকেদের প্রতিরক্ষা বাজেট জিডিপির শতাংশ হিসেবে ভারতের ডাবল। কাজেই পাকিস্তানের প্যান্ট হলুদ হচ্ছে। ভারতে কেন প্রচুর গরীব সেটার কারণ ভিন্ন। সরকরের প্রায়োরিটির ভুলের জন্য। আজ প্রতিরক্ষা বাজেট জিরো হলেও গরিব গরিবই থাকবে যতদিন না সঠিক পথ নেওয়া হবে।
  • sibu | 207.47.98.129 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৪:১৭407634
  • সঠিক পথটা কি?
  • shyamal | 24.117.80.243 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৪:৩২407635
  • আমার মতে সঠিক পথ কি সেটা বলে বলে মুখ ব্যথা হয়ে গেছে। আর বলব না। অনেক থ্রেডে আলোচনা হয়েছে। উদাহরণ স্বরূপ এই থ্রেডটা খুঁজে নিন গুরুতে :
    জিডিপি বাড়ছে -- গরীবের কি অবস্থা?

  • lcm | 128.48.7.222 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৪:৩৭407636
  • শ্যামল ট্রিকল ডাউন বিশ্বাস করে, বাব্‌ল আপ-এ খুব একটা ভরসা করে না :)
  • sibu | 207.47.98.129 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৪:৩৮407637
  • ঠিকই আন্দাজ করেছিলাম, আপনার সেই ফ্রি মার্কেট। যাক, ওয়াল মুক্ত অর্থনীতির মুক্তকচ্ছ অবস্থা দেখে আপনার একটু সঙ্কোচ হচ্ছে ঐ ফেইলড ইডিওলজির কথা বলতে। তাই পুরনো থ্রেডের বরাত দিচ্ছেন। ভাল।
  • lcm | 128.48.7.222 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৪:৪৯407638
  • শ্যামল-এর কাশ্মীর যুদ্ধের ইতিহাস-এর ভার্শান-টা হল ভারতের দিক থেকে। পাকিস্তান-এর দিক থেকে অন্য রকম। সব গল্পেরই দুটি দিক থাকে। দুই পক্ষেরই দাবী তারা ঠিক, এবং খানিকটা করে ঠিক। অর্থাৎ, যতটুকু সত্যকে মেনে নেওয়া দরকার ঠিক ততটুকুই তারা মেনে নেয়, নইলে কনফ্লিক্ট টিকে থাকবেই বা কি করে?
    তবে ঈশান-এর কথা ঠিক, কাশ্মীর নিয়ে লড়াই করে ভারত-পাকিস্তান দুই দিকেরই আর্থিক ক্ষতি হয়েছে। আবার ক্ষতিই বা কি করে বলা যায়, এই সব মিলিটারি কনট্র্যাক্ট ভাঙিয়ে তো অনেকে ....। যুদ্ধ-ও তো একটা ইকনমি। someone profits from every war
  • Binary | 70.64.8.206 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৬:১৯407639
  • আরে শ্যামলবাবুর হাতে গরম ইকোনমি-র দাওয়াই আছে, বাড়ী বানাও আর বিক্রি কর, আরও বানাও আর বিক্রি কর। :))

    শ্যামলবাবু, তাইলে, ভারত বাদে, ইউএনসহ সমস্ত অ্যাটলাসে কাশ্মীরের অংশ স্বাধীন দেখায়, কেন ? আপনার ভারতীয় ভার্সানটা কেউ বিশ্বাস করে না , তাই।
  • shyamal | 24.117.80.243 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৭:০৫407640
  • আমার ভার্সনটা ভারতীয় ভার্সন নয়, উইকিপিডিয়ার।
    http://en.wikipedia.org/wiki/United_Nations_Security_Council_Resolution_47
    আপনারা নিজেই পড়ে দেখুন। আর ততেও যদি বিশ্বাস না হয়, তবে ঐ আর্টিকলের নিচে অরিজিনাল ইউ এন রেজোলিউশন ৪৭ এর লিঙ্ক দেওয়া আছে। সেটা পড়ে দেখুন।
    পরিষ্কার বলা আছে প্লেবিসাইটের প্রি-রিকুইজিট হল পাকিস্তানের সব ট্রাইবাল আর নাগরিককে পুরো কাশ্মীর ছাড়তে হবে আর ভারতের সৈন্য কমিয়ে শুধু আইন শৃংখলা বজায় রাখার মত সেনা রাখতে হবে।

    পাকিস্তান সেটা করেনি, তাই গণভোট হয়নি।

    আর বাড়ি বানাও আর বিক্রি কর - এতে আমি এখনও বিশ্বাসী। কিন্তু কোন সরকার জমির উর্দ্ধসীমা আইন তুলে দিচ্ছে না। তাই মধ্যবিত্ত , নিম্নমধ্যবিত্তের যে বিপুল ফ্ল্যাটের চাহিদা সেটাও পূরণ হচ্ছে না। পাঁচ, দশ লাখের ফ্ল্যাট কটা তৈরী হয়?

  • Ishan | 12.217.30.133 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৮:২১407642
  • শ্যামলবাবুর লেখাটা পড়ে মনে হল ইয়ার্কি মারছেন, যাতে সোজ্‌স জিনিসটা ফালতু করে ঘুলিয়ে দেওয়া হয়।

    প্রথমত: উনি লিখেছেন, "প্রথমে পাকিস্তান বেআইনী ভাবে কাশ্মীর আক্রমন করে অনেকটা নিয়ে নেয়'। বেআইনী কথাটা লক্ষনীয়। দেশ বিভাগের পদ্ধতি নিয়ে কোনো "আইন' হয়েছিল নাকি? হলে একটু উইকির লিংক দেবেন প্লিজ। :)

    দ্বিতীয়ত: আমি যদ্দুর জানি, দেশ বিভাগ হয়েছিল ধর্মের ভিত্তিতে। সেটা সম্পূর্ণই ক্ষমতালোভীদের স্বর্থসিদ্ধির জন্য, সে নিয়ে কোনো সন্দেহ নেই। কিন্তু যে কারণেই হোক, ধর্মের ভিত্তিতেই হয়েছিল। যার জন্য, পাঞ্জাব, বাংলা ভাগ হয়েছিল, যার ফল আমরা এখনও ভুগছি। তো, এই বাজারে, ভারত কাশ্মীর আর হায়দ্রাবাদ নামক দুটো মুসলমান প্রধান রাজ্য গাপ করে দিল। এটা কোথাকার আইন/নৈতিকতা সিদ্ধ? উইকির আরেকপিস লিংক দেবেন প্লিজ।

    আরেকটা সোজা কথার সোজা উত্তর দিন। ভারত-পাকিস্তান শান্তিপূর্ণ সহাবস্থানের দিকে এগোতে আপনার এতো গাত্রদাহ কেন?
  • Binary | 70.64.8.206 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৮:২২407643
  • তাইলে উইকি-র এই ভার্সানটাও পড়ুন, যেখানে পরিস্কার বল হয়েছে, ভারতীয়রাই সেনা পাঠিয়ে কানে ধরে মহারজাকে ভারতে আসতে বাধ্য করেছিলো, আর্মি গেছিলো ভারতের-ই পকিস্তানী বলে যাদের বল হয় তারা আদতে কাশ্মীরি বিদ্রোহী, স্থানীয় লোকেরাই। http://en.wikipedia.org/wiki/Line_of_control

    আসলে যে যেমন বুঝতে চায়, এই আর কি।
  • Binary | 70.64.8.206 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৮:৩৭407644
  • আর ভারতীয় সেনার অত্যাচারের কথা হুদো হুদো পাওয়া যাবে, এই সেদিন আপেল ব্যবসায়ীদের ওপর গুলি চালানো থেকে। এই লিঙ্কটাও দেখুন শ্যামলবাবু, নাকি শুধু পছন্দ মতো লিঙ্ক পড়ার অব্যেশ http://www.nytimes.com/2007/02/06/world/asia/06kashmir.html
  • shyamal | 24.117.80.243 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৯:১৬407645
  • ঈশান উইকির লিংক চেয়েছেন, আমার তো মনে হচ্ছে উনি ইয়ার্কি মারছেন। গুরুর জনতার বেশ ভাল পড়াশোনা করা আছে বলে আমার ধারণা। যাই হোক, টোপটা গিললাম।

    http://en.wikipedia.org/wiki/Indian_Independence_Act_1947
    এই আইন পাশ হয় ব্রিটিশ পার্লামেন্টে। এর একটি ধারা লক্ষ্য রাখুন।
    That all Indian princely states shall be released from their official commitments and treaty relationships with the British Empire, and will be free to join either dominion.

    ডোমিনিয়ন বলতে এখানে ভারত ও পাকিস্তান। এই দেশীয় রাজ্যগুলোর প্রধান (রাজা, নবাব, নিজাম) ঠিক করবেন কোন দেশে জয়েন করবেন। মনে রাখতে হবে এই রাজ্যগুলো ছিল মনার্কি কাজেই কোন রাজ্যকেই অধিকার দেওয়া হয়নি, গণতান্ত্রিকভাবে প্রজাদের মত নিয়ে জয়েন করতে। এটা আইনের অংশ যেটা কংগ্রেস ও মুসলিম লিগ (জিন্নার পার্টি) দুজনেই মেনে নেয়।
    কাশ্মীর যে ভারতে এসেছিল সম্পুর্ণ নিয়ন মেনে। রাজা ঠিক করেছিলেন ভারতে জয়েন করবেন।
    যেখানে নিয়ম মানা হয়নি সেদুটো হল গুজরাতের জুনাগড় আর হায়দ্রাবাদ। দুটোরই মুসলিম রাজা আর প্রধানত: হিন্দু প্রজা। নিজামও চেয়েছিলেন ভারত বা পাকিস্তানে না ঢুকে স্বাধীন রাজ্য হিসেবে থাকতে। ১৯৪৮ এ বল্লভভাই প্যাটেল ওনাকে ফুটিয়ে হায়দ্রাবাদকে ভারতে আনেন।

    এ প্রসঙ্গে বলি, ফ্রিডম অ্যাট মিডনাইটে লাপিয়েরে লিখেছেন, ১৯৪৬ এ জিন্নার টার্মিনাল ক্যান্সার হয় কিন্তু কাউকে জানতে দেওয়া হয়নি। কংগ্রেস যদি জানত, তবে জিন্নার মৃত্যু (১৯৪৮) অবধি অপেক্ষা করত স্বাধীনতার জন্য। যেহেতু জিন্নার মত অন্য কোন ক্যারিশম্যটিক লিডার ছিল না , পাকিস্তান হত না।

  • lcm | 69.236.185.129 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ০৯:২১407646
  • হে হে, শ্যামল কি সব বলছে। আমার ভার্শান-ও তো ইউকিপেডিয়ার - http://en.wikipedia.org/wiki/Kashmir এই অংশটা দ্যাখো - Year 1947 and 1948 --- সুতরাং, যা বলেছিলাম :)
  • Arijit | 61.95.144.123 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ১২:৪৪407647
  • আচ্ছা - এই যে বলিউডে এত্ত এত্ত সিনেমা তৈরী হয় - কাশ্মীর, কারগিল, কান্দাহার ইত্যাদি নিয়ে - পুরো রেটরিক্যাল সিনেমা (কাল দেখছিলুম "জমীন' - ইন্ডিয়ান এয়ারলাইনস হাইজ্যাক নিয়ে - কান্দাহারে নিয়ে গেসলো যেটাকে - অবশ্যই এখানে মাসুদ আজহারকে ছেড়ে দেওয়া হয়নি - অজয় রাক্ষসগণ আর বচ্চনের ব্যাটা দুজনে মিলে এন্টেবে করে ফেললো) - তো এইসব সিনেমার পাকিস্তানি কাউন্টারপার্ট হয়? সেসব সিনেমায় কি দেখায়?
  • PB | 59.177.163.155 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ১৭:৩২407648
  • হ্যাঁ, অরিজিত বাবুর মত আমার ও প্রশ্ন - কার্গিল, কাশ্মীর কিংবা ভারতের তরফে আক্রমন নিয়ে ও দেশে কি সিনেমা বানায়? আর থাকলে দেখার উপায় কি আছে?
  • Ishan | 12.163.39.254 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ২১:৪৩407649
  • কি মুশকিল, এটা কি সত্যিই ইয়ার্কি হচ্ছে নাকি? ব্রিটিশ পার্লামেন্টে একটা বিল পাস না করালে ভারতের স্বাধীনতাটা কিভাবে দেওয়া হবে? হাওয়ায় হাওয়ায়? :)

    প্রথমত: বিলটা পড়ে দেখুন। ওটা আদৌ দেশবিভাগের পদ্ধতি নিয়ে কোনো আইন না। বলা হয়েছে, ভারত ভেঙে দু টুকরো হবে। কিন্তু কিসের ভিত্তিতে? এক লাইনও লেখা নেই।

    দ্বিতীয়ত: উইকি থেকে যেটা টুকেছেন, অর্থাৎ, "That all Indian princely states shall be released from their official commitments and treaty relationships with the British Empire, and will be free to join either dominion. " -- তার "and will be free to join either dominion" এই অংশটা বিলে কোথাও স্পষ্ট করে বলা নেই। অবশ্য ঠিক ঐ ভাষাতেই বলা থাকলেও কিছু আসতো যেতনা। "দেশীয় রাজ্যগুলো ভারত বা পাকিস্তানে ইচ্ছামতো যোগ দিতে পারে', কথাটার কোনো মানে নেই। কার ইচ্ছামতো? রাজার? প্রজার? না শ্যামলবাবুর? সেটার মীমাংসা না হওয়া পর্যন্ত ওটা কোনো "পদ্ধতি' না। :)

    ধর্মের ভিত্তিতে দেশভাগ হবে, এই হবে তার পদ্ধতি, এই হবে কোন দেশে কে যাবে তার মাপকাঠি -- এই মর্মে কোনো আইন পেলে জানাবেন। নইলে ফালতু আবোলতাবোল জিনিস দিয়ে লাভ কি?

    হ্যাঁ। নেটে বিলটা পেলাম। এই যে লিংক। পড়ে দেখবেন। http://www.opsi.gov.uk/RevisedStatutes/Acts/ukpga/1947/cukpga_19470030_en_1
  • Ishan | 12.163.39.254 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ২১:৫৩407650
  • প্র্যাকটিকালি এসব নিয়ে ক্যাচাক্যাচি করার কোনো মানে নেই। দেশ ভেঙে দু টুকরো করতে হবে। তার আবার আইন কি? ও তো যুদ্ধের কাছাকাছি। যুদ্ধে আবার নৈতিকতা কি?

    অতএব কাশ্মীর দখল করার লজিক হল: স্বয়ং রাজা বলিয়াছেন, দখল করিবনা মানে? মূর্খ জনসাধারণ কি বোঝে? রাজার আদেশই তাহাদের শিরোধার্য। আবার হায়দরাবাদে কেসটা উল্টে গেল: রাজা কে? জনতার দাবীই গণতন্ত্রের দাবী। :)

    পাকিস্তানও কিছু সাধুপুরুষ না। কাশ্মীরটা কায়দা করে দখল করতে দিয়ে একটু ছড়িয়ে ফেলল এই যা। নইলে খুব নৈতিকতার ধারক-বাহক একেবারেই না।

    তো, কথাটা ঐটাই। যেটা প্রথমেই বললাম। যে, যুদ্ধে আবার নৈতিকতা কি? কিসের আইন? সেই অবহমান কালের শত্রুতার যোগ্য উত্তরসূরী হল ওপারে তালিবান আর এপারে শ্যামলবাবু। :)
  • h | 61.95.144.10 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ২৩:০৫407651
  • :-)))))))))

    ধর্মের ভিত্তিতে দেশ ভাগ তার আবার আইন। আর আইন হলেই বা কী, কোথাকার বালের ব্রিটিশ পার্লামেন্ট সে ঠিক করছে কোথায় কি ভাবে কোন দেশ ভাগ হবে। পৃথিবীর মূল কক আপ গুলো এই সব পার্লামেন্টারি ডেমোক্রাসির ধ্বজাধারী দের তৈরী। যথা আয়ার্ল্যান্ড, ইজরায়েল-প্যালেস্টাইন, ভারত-পাক, দক্ষিন আফ্রিকা, পরে কোরীয় ভাগ।

    এইখানে ১৯৩৫ এর ইন্ডিয়া অ্যাক্ট অনওয়ার্ডস ব্যাপক খচরামো। অ্যাক্রস স্পেকট্রাম।
  • ranjan roy | 122.168.71.138 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ২৩:৩৪407653
  • মাইরি শ্যামল!
    শাহরুখের "" ম্যাঁয় হু না'' বলে ফিলিমটি আবার দেখুন।
    আপনার আর্গুমেন্ট আর ভিলেনের আর্গুমেন্ট একদম খাপে খাপে মিলে যাচ্ছে। আর ঈশানের সঙ্গে শাহরুখের:))))।
  • ranjan roy | 122.168.71.138 | ২৫ ফেব্রুয়ারি ২০০৯ ২৩:৩৬407654
  • আচ্ছা, শ্যামল! ইন্দিরাজি সিক্কিমকে গিলে ফেললেন কোন আন্তর্জাতিক বা দেশি আইনের নিয়ম মেনে?
    না কি "" মাই কাϾট্র, রাইট অর রং''?
  • h | 203.99.212.224 | ২৬ ফেব্রুয়ারি ২০০৯ ০৯:১২407655
  • অ্যাকসেশন গুলো তো ফুল ঢপের। কেস হল 'ইন্ডিয়া' বলতে যে ভৌগোলিক এনটিটি, সেটা তো বেসিকালি ইংরেজ কলোনীর সৃষ্টি। অতএব কলোনিয়াল এবং ছাগল স্বদেশপ্রেমী দের বক্তব্য হল আমরাই যা গড়েছি, আমরাই তাকে নতুন ভাবে গড়বো, তাতে কার বাপের কি। ইজরায়েল ও এই লজিকে এখনি নিজের বর্ডার ই ঘোষণা করে নি। কাদিমা তৈরীর সময়ে ওলমার্ট বলেছিলেন, ২০১১ নাগাদ ফাইনাল বর্ডার ঘোষণা হবে। তার পর থেকেই, নিজেকে লেজিটিমাইজ করার জন্য মাঝে মাঝে যুদ্ধ করেন, লেবানন আর গাজাতে। তাও হায় রেটিং বাড়ে না। এই তো হল গিয়ে গণতন্ত্র। ভারতে এই জিওগ্রাফিক 'বাড়ছি মামি' স্টেজ টা কংগ্রেস মেন স্ট্রীমের মতে শেষ হয়েছে, রাইট উইংগার দের সবার মতে সেটা শেষ হয়েছে কিনা জানি না। অতি হিন্দু মার্কা মার্জিনাল গোষ্ঠীর ভবিষ্যতের অ্যাসপিরেশনাল ম্যাপে তো চারিদিকে তো শুধু হিন্দু আর ভারত। মধ্যপ্রাচ্য থেকে বর্মা। আরো বেশি ও হতে পারে। জানি না। ইমপ্লিসিট টুল হল কনভার্সন আর মিলিটারি ক্যাম্পেন। এরকম একটা ম্যাপ কোথায় যেন দেখেওছিলাম।
  • h | 203.99.212.224 | ২৬ ফেব্রুয়ারি ২০০৯ ০৯:২১407656
  • বাই দ্য ওয়ে, কংগ্রেস পলিসি আর অন্তর্বর্তী বিতর্কে -খিলাফত আন্দোলন থেকে ১৯৩৫, আর ১৯৩৫ থেকে ১৯৪৬, এই দুটো স্টেজের 'ন্যাশনালিজম' আর 'সেকুলারিজম' প্রশ্নের শিফট গুলো নিয়ে একটা বেশ ভালো নতুন বই আমি উল্টে পাল্টে দেখেছি। শবনম তেজানির লেখা। অবভিয়াসলি পড়িনি। কিন্তু উল্টে পাল্টে ভাল্লেগেছে। বাপরে বাপ, কঠিন মেটেরিয়াল জোগাড় করেছে।
  • h | 203.99.212.224 | ২৬ ফেব্রুয়ারি ২০০৯ ০৯:৩৪407657
  • শ্যামলদা মাইরি, ছোটো মুখে একটা কথা বলছি। কিছু মনে করবেন না। করলেও যদিও কিসু আসে যায় না। তবু আপনি লোক ভালো, তাই বলছি। আপনার বক্তব্যের সমর্থনে, বিশেষত: অতি-ডকুমেন্টেড আধুনিক ভারতের ইতিহাস সংক্রান্ত বক্তব্যের সমর্থনে আর যাই করুন হঠাৎ হঠাৎ এক পিস করে ইন্টারনেট লিংক দেবেন না। দিলে যেটা হচ্ছে, আপনার বক্তব্যটাই ঘেঁটে যাচ্ছে। আমি বলছিনা, আপনাকে স্টেট বা প্রাইভেট আর্কাইভস গুলোর ফাইল নাম্বার উল্লেখ করে এইখানে লিখতে হবে, অন্তত: সেকন্ডারি সোর্স গুলা ঠিক ঠাক বাইছা দিন?

    ইতিহাসে সোর্স নিয়ে, সোর্সের ডকুমেন্টেশন নিয়ে, আদৌ কাকে সোর্স বলা হবে তাকে নিয়ে, আন ডকুমেন্টেড সোর্স নিয়ে, ওরাল হিস্টরি নিয়ে ঘ্যামা ঘ্যামা বিতর্ক আছে। কিন্তু আপনি তো সেই প্যাঁচালে নাই। একটা বক্তব্য বলছেন, তার সমর্থনে একটা ডকুমেন্টের কথা উল্লেখ করছেন, তো সেই ডকুমেন্ট গুলারে একটু পদের করুন। আমি জানি আপনি বলবেন, কই ইশানেরে তো কিসু বল্লি না, ও যে লিংক দিলো। ইশান অতি খচ্চর তাই আপনার লিংক এর বদলা একটা লিংক এনে দিয়েছে। কিন্তু আমার মনে হয়, আপনি সিরিয়াস লোক, বক্তব্য পেশ করার সময়ে আরেকটু ভাইবা চিন্তা সোর্স দেখান। যদি সিরিয়াস আলোচনায় আসতে চান। নইলে 'আমার মনে হয়' বলে লিখুন, সেটাও তো পার্সপেকটিভ। এটার বাজারো বেশ বেড়েছে। শুধু পার্সপেকটিভ লিখতে চাইলে আরেকটু অজ্জিনাল কিছু বলুন।
  • h | 203.99.212.224 | ২৬ ফেব্রুয়ারি ২০০৯ ১০:১৩407658
  • * অন্তর্বর্তী এবং আভ্যন্তরীন
  • shyamal | 24.117.233.39 | ০৯ আগস্ট ২০০৯ ০০:৫৯407659
  • পাকিস্তানের গোধরা:

    পাকিস্তানে গোজরা অঞ্চলে একটি খ্রীষ্টান গ্রামে এক বিয়েতে বরকে আমন্ত্রণ করার জন্য স্কুলের বাচ্চারা বিভিন্ন পুরোনো স্কুলের বইয়ের পাতা কেটে ওড়াচ্ছিল । তাতে কিছু উর্দু বইও ছিল। এবার গুজব ছড়িয়ে যায় খ্রীষ্টানরা আরবি বই কেটে ইসলামকে অপমান করছে। জানিনা মুসলিম ধর্মে আরবি বইয়ের পাতা কাটা খারাপ কিনা।

    প্রথমে একদল এসে খ্রীষ্টানদের গ্রামে দুটি চ্যাপেল পোড়ায়। গ্রামবাসীরা পুলিশকে জানালেও কোন লাভ হয়না। তার দুতিন দিন পর আরেক দল এসে গ্রামবাসীদের ওপর আক্রমণ চালায়। সাতজন মারা যায় ও বহু বাড়ি ভস্মীভুত হয়।
    পুলিশ FIR নিতে অস্বীকার করে। অনেক চাপের পর তারা বলে , যারা মারা গেছে তাদের মধ্যে যাদের নাম থেকে বোঝা যায় যে তারা খ্রীষ্টান, সেই নামগুলো FIR থেকে বাদ দিতে হবে।
    তাতে গ্রামবাসীরা ট্রেন লাইন অবরোধ করে আর মৃতদের কফিনগুলো ট্রেন ট্র্যাকে বসিয়ে দেয়। অবশেষে পুলিশ FIR নেয়।

    এধরণের হিংসা পাকিস্তানে প্রায়ই হয়। কিন্তু আজ অবধি মবের কেউ শাস্তি পেয়েছে বলে শোনা যায়নি।

    জিয়ার আমলে একটি ব্লাসফেমি আইন চালু হয়। কোরান বা মুসলিম ধর্মের সঙ্গে যুক্ত যে কোন বস্তুকে অপমান করলে কঠিন সাজা।
  • shyamal | 24.117.233.39 | ১০ আগস্ট ২০০৯ ১৯:০২407660
  • গোজরার সংখ্যালঘু হত্যা নিয়ে আরো একটি প্রতিবেদন:
    http://www.thenews.com.pk/daily_detail.asp?id=192259

  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন