এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সরকারের বানানো তথ্য

    shyamal
    অন্যান্য | ১১ মার্চ ২০০৯ | ৩৫৮৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Binary | 198.169.6.69 | ১৩ মার্চ ২০০৯ ২২:০৮407382
  • অ্যাকচুয়ালি, শ্যামলবাবু, যে অঙ্কগুলো ওনার মতের সঙ্গে যায়, সেগুলো ধ্রুবসত্য হিসাবে লিঙ্ক দ্যান, যেমন কাশ্মীরে পকিস্তানের দাবী-দাওয়া, UN রেজেলুসন ইত্যাদি(এগুলোর বিপক্ষ লিঙ্ক কিন্তু পড়েন না), আর যেগুলোর সঙ্গে মতে মেলে না সেগুলো অঙ্ক কষে ভুল প্রমান করার চেষ্টা করেন, যেমন NCEUS এর পেপার ইত্যাদি।
  • a | 121.245.79.180 | ১৩ মার্চ ২০০৯ ২৩:৫৭407383
  • বাইনারি দা আর অজ্জিতদার কথা মেনে নিয়েও, অংকের উত্তর কিন্তু অংক দিয়েই দেওয়া উচিত। তো, এই specific context এ শ্যাম্লবাবুর অংক কি ভুল প্রমাণ করা যাবে?
  • sibu | 207.47.98.129 | ১৪ মার্চ ২০০৯ ০০:১৬407384
  • শ্যামলের অম্‌ক ঠিক যদি হয়ও, তার কনসিকোয়েন্স কি? ৬৬% আর ৭৭%, দুই-ই খুব অসহ্য রকমের বেশী দারিদ্র্য। তার জন্য কে বসে বসে সব ডকুমেন্ট পড়বে?
  • bitoshok | 128.101.220.108 | ১৪ মার্চ ২০০৯ ০০:৩১407385
  • আমি শ্যামল বাবুর অংক দেখেছি। NECUS-র রিপোর্ট টা নামাতে পারিনি, সুতরাং শ্যামল বাবুর অংক ঠিক অথবা ভুল এই মুহুর্তে বলতে পারছি না। যদি NECUS-র তথ্য ভুল-ও হয়, আমি অন্তত: আশ্চর্য হব না। প: ব: সরকারের পরিসংখ্যান ঘাঁটতে গিয়ে আমার সেই ধরনের অভিজ্ঞতা হয়েছে।

    শ্যামল বাবু, অমেরিকান প্রেসিডেন্টের অফিসে মেইল করে দেখেছেন কখনো?
  • shyamal | 24.117.80.243 | ১৪ মার্চ ২০০৯ ০১:১১407386
  • NCEUS রিপোর্টটা এখানে পাবেন। আগে থেকে ডাউনলোড করে রেখেছি।
    http://tinyurl.com/ahk4r4

    Table 1.2 দেখবেন।
  • dd | 125.20.8.163 | ১৪ মার্চ ২০০৯ ০১:৪৯407387
  • শ্যামলবাবু, আপনি কি অর্জুন সেনগুপ্তদের এই লেখাটা পড়েছেন?

    http://epw.in/epw//uploads/articles/12054.pdf

    যা বুঝলাম, ওরা ইনকাম ক্লাসগুলো আপনর হিসেবের NSSOর থেকে ভিন্নভাবে ডিফাইন করেছেন (টেবল ২ দ্রষ্টব্য)। ভালনারেবল নামে যে ক্লাসটা চিহ্নিত করেছেন তাদের গড় আয় ২০ টাকা প্রতিদিন। এই শ্রেণী ও তার চেয়ে গরিব শ্রেণীগুলোর পারসেন্টেজ যোগ করে ৭৭% পাওয়া যাচ্ছে। Strictly speaking, ৭৭% লোকের ব্যয় দিনে ২০ টাকার কম নয়। ভালনারেবল গ্রুপটির গড় ২০। স্বভাবত, গড়ের বেশি যারা তাদের ব্যয় ২০ টাকার বেশি। কিন্তু গ্রুপগুলোর গড়ের হিসেব নিলে ওরা যা বলছেন ভুল নয়।

    আরেকটা লেখা অর্জুনবাবুদের বক্তব্যকে সমর্থন করে,

    http://www-wds.worldbank.org/external/default/WDSContentServer/IW3P/IB/2008/08/26/000158349_20080826113239/Rendered/PDF/WPS4703.pdf

    দেখা যাচ্ছে ২ ডলারের নিচে প্রায় ৭৬% লোক (টেবল ৬)। এই ২ ডলারই ভালনারেবলদেরও উর্ধসীমা। যদি PPPতে ২ ডলার = ২২ টাকা ধরি (৮ম পাতা দ্রষ্টব্য), তালে সঠিক হিসেব হবে ২২ টাকার কম ৭৬% লোক দিনপ্রতি খরচ করেন।

    প্রসঙ্গত, আমি কিন্তু ৭৭%-র আয় (not ব্যয়) ২০ টাকার কম বলা কাগজ দেখিনি। :)
  • dd | 125.20.8.163 | ১৪ মার্চ ২০০৯ ০২:০০407388
  • বলতে ভুলে গিয়েছিলাম, অর্জুন সেনগুপ্ত NCEUS-এর চেয়ারম্যান।
  • a x | 143.111.22.23 | ১৪ মার্চ ২০০৯ ০২:৪১407389
  • epw সাবস্ক্রিপশন দরকার অ্যাক্সেস করতে গেলে।

    আর dd নামে একজন লেখেন অলরেডি।
  • shyamal | 24.117.80.243 | ১৪ মার্চ ২০০৯ ০২:৪৭407390
  • ডিডি,
    আপনার দেওয়া epw এর লেখা পড়তে পারলাম না কারণ সদস্য নই। যদি ওটাকে কোন পাবলিক ডোমেইনে আপলোড করে দেন তো পড়তে পারি।
    আর ওয়ার্ল্ড ব্যাঙ্ক থেকে সবাই সাধারণত: সরকারের তথ্যের ওপর নির্ভর করে। দেখুন গিয়ে ওয়ার্ল্ড ব্যাঙ্ক হয়তো NCEUS এর রিপোর্টকে ভিত্তি করেছে।

    আমি ডিরেক্ট NSSO র রিপোর্ট থেকে ডেটা নিয়েছি। ওনারাও ক্লেইম করছেন যে NSSOর ডেটা ব্যবহার করেছেন।
    হিসেব মোটামুটি এরকম। প্রতি লাইনে প্রথমটা আমার নাম্বার, দ্বিতীয়টা NCEUS এর। মিলিয়নে।

    দিনে ৯ টাকার কম : ৯১ ৭০
    ৯ থেকে ১২ টাকা : ১৭৯ ১৬৭
    ১২ থেকে ১৫ টাকা : ১৭৮ ২০৭
    ১৫ থেকে ২০ টাকা : ২১০ ৩৯২

    যোগ করলে আসে আমার হিসেবে ৬৬০ মিলিয়ন (approx), আর NCEUS এর ৮৩৬ মিলিয়ন।

    অর্জুনবাবু কি বলছেন বুঝছি। উনি বলছেন, এগুলো গড় ব্যয়। অর্থাৎ কেন দিনে ১৫ থেকে ২০ টাকার সংখ্যাটা ওদের আসছে আমার প্রায় ডাবল? কারণ আমি একজ্যাক্টলি ১৫ থেকে ২০ টাকা যাদের ব্যয় তাদের সংখ্যাটা গণনা করেছি।আর ওনারা করেছেন গড়। তার মানে অর্জুনবাবু বলছেন, ঐ ৮৩৬ মিলিয়ন লোক গড়ে ২০ টাকার কম ব্যয় করেন। কিন্তু ওর মধ্যে কয়েকশো মিলিয়ন আছেন যারা আসলে ২০ টাকার বেশী খরচ করেন। এটাকে আমি বলি Unadulterated lie। ওনারা বেসিকালি জোচ্চুরি করেছেন।
  • a x | 143.111.22.23 | ১৪ মার্চ ২০০৯ ০২:৫৯407392
  • শ্যামলবাবু, তাহলে তো আপনার গড় আরো কম হওয়া উচিৎ। মানে যদি ধরি গড় কমে ১৫ টাকা হল, তাহলে আপনারই অংক অনুযায়ী, ৬৬% লোক ১৫ টাকা গড় ব্যয়ে থাকে। আপনি নিজেই বলেছেন, আপনার হিসেবের ৬৬% "মাথাপিছু" ২০ টাকা ব্যায় করে, তাহলে আপনিও তো বেশ সুন্দর একটা মিথ্যে বললেন। আপনার ব্র্যাকেটের উচ্চতম ব্যয় ২০টাকা। "মাথাপিছু" ২০ টাকা না।
  • bitoshok | 128.101.220.108 | ১৪ মার্চ ২০০৯ ০২:৫৯407393
  • EPW-র লেখাটা এখান থেকে পাবেন।
    http://tinyurl.com/5ck8v2
  • shyamal | 24.117.80.243 | ১৪ মার্চ ২০০৯ ০৩:১৯407394
  • অক্ষ,
    আমি কি মিথ্যে বললাম বুঝলামনা। আমি সর্বত্র পরিষ্কার বলেছি, আমার হিসেবে ৬৫% ( তখন জনসংখ্যা ছিল ১০৯০ মিলিয়ন) লোকের মাথাপিছু ব্যয় ২০ টাকা বা তার কম।
    অর্জুনবাবুর সংস্থা বলছে ৬৫% নয় ৭৭%।

    দেখুন NCEUSএর রিপোর্ট থেকে এই লাইনটা ভার্বেটিম তুলে দিচ্ছি: (page 6 of the report)
    We would categorise this 77 per cent , totalling 836 million people, with an income roughly below $2 in PPP terms, as the poor and vulnerable segment of the Indian population.
    এখানে ২ ডলার PPP হল ২০ টাকার সমান। দেখুন এখানে আবার ভুল করেহোক, ইচ্ছে করে হোক, ইনকাম বলেছেন।

    এইটা TOI , Feb 1 ,2008 থেকে তুলে দিলাম।
    Stating that "the daily consumption of about 836 million people was less than Rs 20 per day", Sengupta stressed that "only 235 million people belonging to the middle and the rich classes had benefited" from the high growth rate set in motion by economic reforms.

    এবারে বলুন অর্জুনবাবু মিথ্যে বলছেন কিনা?
  • a x | 143.111.22.23 | ১৪ মার্চ ২০০৯ ০৩:৩৮407395
  • আপনি একটা ব্র্যাকেট নিচ্ছেন যাদের আয় ন্যূনতম ৯ টাকা, উচ্চতম ২০ টাকা। নিয়ে আপনি বলেছেন ২০ টাকা মানে মাসে ৬০০ টাকা "মাথাপিছু"। মাথাপিছু মানে গড় বলেই জানি।
    বীতশোকের লিংক দেখুন, ৪নং টেবিলে ৭ আর ৮ যোগ করলে ৭৭%ই হয়। আর ওটা ২০টাকার কম অবধিই।

    In 2004-05, the nominal
    exchange rate with US $ was Rs 44.93, but PPP US $ was equivalent
    to Rs 9.12. It can be seen that the average DPCE of the extremely
    poor in 2004-05 was approximately $ 1 and for the vulnerable
    group was little above $ 2 per day. This should facilitate
    the international comparison where people below PPP $ 1 are
    classified as extremely poor and those below PPP $ 2 as the
    poor. A fraction of our vulnerable people will have daily
    consumption slightly above Rs 20 per day which is the average
    for the whole group of the vulnerable (i e, those between 1.25PL
    and 2PL). But if we take the average consumption of all the
    classes belonging to extremely poor, poor, marginal and vulnerable
    groups, they would be consuming on an average less than
    Rs 20 a day and would be below the international definition of
    poverty line.
  • shyamal | 24.117.80.243 | ১৪ মার্চ ২০০৯ ০৫:২৫407396
  • মাথাপিছু মানে গড় নয়, জনপ্রতি। আপনি ভাল করে পড়ুন প্লিজ। আমি মোটেই ন্যুনতম ৯ টাকা নিচ্ছিনা। এগুলো NCEUS ধার্য করেছেন। মাপার চেষ্টা হচ্ছে কতলোকের প্রতিদিনের ব্যয় ২০ টাকা বা তার কম। এর মানে হল কত লোক দিনে ০ থেকে ২০ টাকা খরচ করে।
    সেটাকে NCEUS কতগুলো ব্র্যাকেটে ভাগ করেছে।
    ০ থেকে ৯ টাকা
    ৯ থেকে ১২ টাকা
    ১২ থেকে ১৫ টাকা
    ১৫ থেকে ২০ টাকা

    এবারে লক্ষ্য করুন, আমার হিসেবে দিনে ১৫ থেকে ২০ টাকা গ্রুপে পড়ে ২১০ মিলিয়ন মানুষ। এই ২১০ মিলিয়নের প্রত্যেকে দিনে ১৫ থেকে ২০ টাকা খরচ করে।
    কিন্তু NCEUS এর হিসেবে এদের সংখ্যা ৩৯২ মিলিয়ন। কারণ এরা বলছেন এই ৩৯২ মিলিয়নের গড় খরচ দিএন ২০ টাকা। মানে তার মধ্যে কিছু লোক আছে যারা রোজ দিনে ১০ টাকা খরচ করে। আবার কিছু আছে যারা দিনে ৩০ টাকা খরচ করে।
    আপনি ১০ টাকার দুজনকে নিন আর ৩০ টাকার দুজনকে। গড় হল (১০+১০+৩০+৩০)/৪ =২০ টাকা।
    এবারে ওদের জালিটা ধরতে পেরেছেন আশা করি। ওনারা মেইন জালিটা করেছেন ১৫ থেকে ২০ টাকা রেঞ্জে। সেজন্য আমার হিসেবের ডাবল এসেছে।

  • Ishan | 12.217.27.213 | ১৪ মার্চ ২০০৯ ০৯:০৫407398
  • তবে এইরকম অঙ্ক কষা থাকলে, নো ডাউট বড়ো ঘাপলা। :)
  • shyamal | 24.117.80.243 | ১৪ মার্চ ২০০৯ ০৯:২২407399
  • ঈশান , আপনি যেটা নামিয়েছেন সেটা ২০০৫-০৬ এর । নম্বর 523। যেটা NCEUS ব্যবহার করেছে সেটা ২০০৪-০৫ এর। নম্বর 514Table 4.4 দেখবেন। আর 4.1
  • ddt | 125.20.8.163 | ১৪ মার্চ ২০০৯ ১১:০১407400
  • আচ্ছা, ddt নাম রাখলাম নাহয়। :)

    শ্যামলবাবু, অর্জুনবাবুদের হিসেবে ১৫-২০ টাকা বলে কোনো ক্লাসই নেই (EPW-এর কথা বলছি, NCEUS-এর লেখাটা ডাউনলোড করতে নারলুম)। একটু পড়ুন না লেখাটা, আপলোড করে দেওয়া হয়েছে যখন। ভাল্‌নারেবলদের ক্লাসটার উর্ধসীমা ২০ টাকা নয়কো, ২PL (টেবল ২)। PL মানে অফিসিয়াল দারিদ্ররেখা। ২PL ২০ টাকার থেকে বেশি। কিন্তু ঐ ক্লাসটার গড় ২০ টাকা।

    আর আপনি যে হিসেব করেছেন তার একটা implicit assumption আছে কিন্তু। মূল NSSO dataতে যেহেতু ৬০০ কোনো সীমারেখা নেই, আপনি ইন্টারপোলেট করে একটা হিসেব বের করেছেন। এটা একটা বিশেষ distribution pattern হলে ভ্যালিড হবে, অন্যথা নয়।

    IMHO, এই বিষয়ে সবচেয়ে নির্ভরযোগ্য হিসেব র‌্যাভালিয়ন সাহেবদের (World Bankএর লেখাটা)। ভদ্রলোক বহুদিন দারিদ্র নিয়ে কাজ করেছেন। এবং ওনারা NSSOর ডেটা ব্যবহার করেন,NCEUS নয়।
  • Ishan | 12.217.30.133 | ১৪ মার্চ ২০০৯ ১১:১১407401
  • ওরা রুরাল MPCE ক্লাসের ইকুইভ্যালেন্ট আর্বান ক্লাসটা ধরে হিসেব করেছেন। মানে, উদাহরণস্বরূপ, শহরে ৯৩০-১১০০ টাকার স্তরটাকেই গ্রামীন ৫১০-৫৮০ টাকার স্তরের ইকুইভ্যালেন্ট ধরা হচ্ছে।

    এই ইকুইভ্যালেন্সটা কোন হিসেবে, সেটা অবশ্য লেখা নেই।
  • Ishan | 12.217.30.133 | ১৪ মার্চ ২০০৯ ১১:২০407403
  • নানা শ্যামলবাবু ইন্টারপোলেট করেননি। ৬০০টাকার কোনো লিমিট নেই বলে উনি বরং একটু বাড়িয়ে ধরেছেন। গ্রামে ৬৯০ আর শহরে ৬৭৫ টাকা পর্যন্ত হক্কলেরই MPCE ৬০০ টাকা ধরেছেন। ইন্টারপোলেট করলে পার্সেন্টেজ বরং একটু কমবে।
  • Ishan | 12.217.30.133 | ১৪ মার্চ ২০০৯ ১১:২৪407404
  • ধুত। ঘুমচোখে যা-তা বলছি। উনি ইন্টারপোলেট করেছেনই মনে হচ্ছে। সরি।

    আজকে আর এই নিয়ে কিচ্ছু লিখবনা। :)
  • ddt | 125.20.8.163 | ১৪ মার্চ ২০০৯ ১১:৩০407405
  • আমার তো মনেহল করেছেন। ;)

    ৬৯০-এর নিচে সবাইকে ধরলে ৮০.৪% গ্রামে পাওয়া যাচ্ছে। ৫৮০ পর্যন্ত ধরলে ৭০%। আর উনি নিয়েছেন ৭২%।

    ও, শ্যামলবাবু কই গেলেন?
  • pi | 69.255.233.93 | ১৪ মার্চ ২০০৯ ১১:৩৫407406
  • শ্যামলবাবু, সEPW র আর্টিকেলে তো বলা আছে,
    These four groups of people – extremely poor, poor, marginal
    and vulnerable – constituted about 77 per cent of the population
    in 2004-05 (or 75 per cent according to the detailed consumer expenditure schedule).
    Most of them are living with an average
    DPCE below the international level of poverty of $ 2 per day


    average কথাটা তো স্পষ্ট বলা আছে।
    আর cosumer 'expenditure' ও।

    তাহলে 'মিথ্যে' কোত্থেকে হল ?

    TOI যেটা কোট করেছে, সেটা ঠিক নেই।
  • shyamal | 24.117.80.243 | ১৫ মার্চ ২০০৯ ০৬:১৬407407
  • ঈশান, আমি ঠিকই সামান্য ইন্টারপোলেট করেছি যেহেতু ৬০০ টাকা অবধি কোন গ্রুপ ছিল না, ছিল ৫৮০ টাকা অবধি। কিন্তু তার মার্জিন অফ এরার অতি সামান্য। এদিকে আপনি বলছেন শহরে ৯৩০-১১০০ স্তরটাকে গ্রামে ৫১০-৫৮০র সমতুল্য ভেবে ওনারা গণনা করেছেন। এটা সম্পুর্ণ আপনার গেস, ওনারা কোথাও বলেননি। এটা যদি ওনারা ধরেও থাকেন তবে ওনাদের র‌্যাশনাল কি?

    আর পাই আবার বলছেন অ্যাভারেজ। অ্যাভারেজ ২ ডলার মানে কি একটু বুঝিয়ে দেবেন? তার মানে কি এই গ্রুপে কিছু লোকের খরচ দিনে ২ ডলারের বেশী? কত? ৩,৪ ১০ ডলার?

    অর্জুনবাবু বলছেন, ২০০৪-০৫ এ ভারতে ৭৭% লোকের দৈনিক খরচ ছিল গড়ে $2 PPP এর কম। গড়ে অর্থাৎ এর মধ্যে প্রচুর লোকের দৈনিক খরচ আসলে $2 PPP র বেশী ছিল।

    তাই তো ? অশ্বত্থামা হত, ইতি গজ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন