এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • Lead India '09 - কি ভাবছেন? কাদের দেবেন ভারতের ভার?

    quark
    অন্যান্য | ১২ মার্চ ২০০৯ | ৯৩০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • quark | 202.141.148.99 | ১২ মার্চ ২০০৯ ১৪:২৯407344
  • হেথা শুধু হাসিখেলা, প্রমোদের মেলা - তোমার কথা কেউ ভাবে না মা!
  • Arijit | 61.95.144.123 | ১২ মার্চ ২০০৯ ১৫:৪৮407350
  • তোমার কথা হেথা কেহ তো বলে না
    করে শুধু মিছে কোলাহল।

    কি হইব? TOI তো এবার নেগেটিভ ভোটিং-এর ধুয়ো তুলে রেখেছে। ভোট এগেইনস্ট।
  • santanu | 82.112.6.2 | ১৩ মার্চ ২০০৯ ০৮:০৯407351
  • হয় NDA নয় UPA;

    দেখিস মা, এই খিচুড়ি থার্ড ফ্রন্ট টা যেন শত্‌খানেক সীট পেয়ে লাফালাফি শুরু না করে।
  • shyamal | 24.117.80.243 | ১৩ মার্চ ২০০৯ ১০:১৮407352
  • আমার ফোরকাস্ট: মনমোহন আবার প্রধানমন্ত্রী হচ্ছেন। বিজেপির অবস্থা বেশ খারাপ। কংগ্রেসের সঙ্গে মুলায়মের জোট হবে বলে মনে হয়। সেটাই সব থেকে বড় ফ্যাক্টর।
    আর কংগ্রেস জোট যদি ২৭২ এর চেয়ে অল্প কমও পায়, তৃতীয় ফ্রন্টের কিছু দল দলে দলে যোগ দেবে বিজয়ী জোটে।

    ক্যাভিয়াট : গতবার আমার ফোরকাস্ট ছিল অটলবিহারি আবার প্রধানমন্ত্রী হচ্ছেন। কাজেই .......
  • Arijit | 61.95.144.123 | ১৩ মার্চ ২০০৯ ১০:২২407353
  • আমীর খান একখান অ্যাড করসে (কানের পোকা নড়ে গেছে শুনে শুনে) - "ম্যায় আমীর খান ইয়ে শপথ লেতা হুঁ কে ম্যায় ভোট দুঙ্গা হর উস চীজকে খিলাফ যো মেরে দেশকে খিলাফ হ্যায়'।

    কিন্তু এটা কি করে সম্ভব সেটা আমার মাথায় ঢোকে নাই:-(
  • Arpan | 216.52.215.232 | ১৩ মার্চ ২০০৯ ১০:২৯407354
  • সেইগুলি আজকের TOI তে দিয়েছে। যেমন:

    ১) কোন ক্যান্ডিডেটের ক্রিমিনাল রেকর্ড থাকলে তাকে ভোট দেব না, তা সে যে দলেরই হোক না কেন।
    ২) নিজের কাস্ট, রিলিজিয়ন বা পাড়ার ক্যান্ডিডেট হলেই তাঁকে ভোট দেব না যদি তিনি যোগ্যতম না হন।

    ....
  • Arpan | 216.52.215.232 | ১৩ মার্চ ২০০৯ ১০:৩৯407355
  • এইটা নিয়ে একটা বুবুভা বা কূক লেখাই যেত। কিন্তু হায় সোসিতের সময় নাই।
  • a | 203.201.231.35 | ১৩ মার্চ ২০০৯ ১৪:২০407356
  • আমি নিজেকে দেবো, চান্স পেলেই। কি? আরে ভারতের ভার!!!
  • shrabani | 124.30.233.101 | ১৩ মার্চ ২০০৯ ১৬:৪৮407357
  • তৃতীয় ফ্রন্টের তো সবাই শুনছি পি এম ক্যান্ডিডেট, ও গাড়ী ইলেকশন অবধি ধুকধুকিয়ে চললেও শেষ অবধি কোথাও পৌঁছবে না।
  • Ri | 122.169.171.163 | ১৪ মার্চ ২০০৯ ০০:৫৫407345
  • থার্ড ফ্রন্ট তো নামেই।কারাত ভাবছে কং বিজেপির হাত ছেড়ে আরো দল ঐ ফ্রন্টে আসবে। ইউটোপিয়া ছেড়ে বাস্তবে নামা যাক-
    মায়া যেখানে মুলায়ম সেখানে নেই, জয়ার সাথে করুনানিধি নেই,বংশীলালের সাথে চৌতালা বা ভজন লাল নেই ,নীতিশ কুমার লালু ,রামবিলাস কে দেখতে পারেনা,শিবু সোরেন বাবুলাল মারান্ডির শত্রু। এরা প্রত্যেকেই আঞ্চলিক শক্তি এবং এরা সবাই কম বেশী আসন পাবে। পাটিগণিতের হিসেবে এদের মোট আসন লেফটের থেকে বেশী। এবার এ বলে আমি বড় তো ও বলে আমি। ভোটের পর কারাত পারবে কুকুরের ল্যাজ সোজা করতে করতে? এত কনফ্লিক্টিং ইন্টারেস্ট নিয়ে ফ্রন্ট হয় না।প্রচুর ডিসজয়েন্ট সেট,কে ইউনিয়ন তৈরি করতে পারবে ভোটের পর সেটাই অংক।
    ম্যানেজার রা একটু এদের ইগো উসকে দেবে - ব্যস দেবগোড়া ভাববে আমি মায়ার থেকে কম কিসে,লালু ভাববে আমি ই বা নয় কেন,মুলায়ম বলবে ম্যয় নেহি কৈ নেহি। ব্যস মজা দেখবে কং বা বিজেপি।
    শেষে ইলেকশনের পর কং বা বিজেপি র(এদের দুজনের কেউ হবে বৃহত্তম দল) জোটে মায়াবতী বা মুলায়ম -জয়ললিতা বা করুনানিধি,লালু বা রামবিলাস ইত্যাদি রা টাকার লোভে পদের লোভে সুড়ে সুড় করে লেজুর হবে,যা মালকড়ি খিঁচে নেওয়া যায় আর কি। লেফট রা আঙুল চুষবে আর দেখবে। আর ম্যাক্স যেটা করতে পারে - "সাম্প্রদায়িক শক্তি কে ঠেকাতে ধর্মনিরপেক্ষ কংগ্রেস নেতৃত্বাধীন সরকার কে বাহির হইতে সমর্থন"।
    এটা অতীতেও বহুবার প্রমাণিত সত্য। খই ছড়ানোর আসল কিং মেকার রা টাকার থলি নিয়ে দিল্লী তে বসে আছে,কাক আসবেই।
  • shyamal | 24.117.80.243 | ১৪ মার্চ ২০০৯ ০১:২০407346
  • মনে হয় লালু আর মুলায়েমের তৃতীয় ফ্রন্টে যাওয়ার কোন কারণ নেই। কংগ্রেসের সঙ্গেই থাকবে। আর বামেদের মোট আসন এবার কমবে , ধরে নেওয়া যেতে পারে।

    কারাত এসব করছে কেন? আরে পার্টির কাছে তো দেখাতে হবে যে একেবারে হাত গুটিয়ে বসে নেই। মা ফলেষু কদাচন বলে তাই মাঠে নেমেছে। খেলাতে পার্টিসিপেশনই আসল, হার জিত গৌণ।
  • Pathik | 68.124.184.175 | ১৫ মার্চ ২০০৯ ১৪:১৩407347
  • Yes, UPA আবার আসবে। Shyamal এর সঙ্গে একমত - বিজেপির overall অবস্থা ভালো না। Not enough organizzed, promising, impressive or any sort of convincipraaim minisTaar hale keman hatoisebe ng agenda. আডবাণী প্রাইম মিনিস্টার হলে কেমন হতো - হয়তো ব্যাপারটা debatable, but I personally feel he deserved a chance. Looks like, it won't happen ever anymore...
  • Pathik | 68.124.184.175 | ১৫ মার্চ ২০০৯ ১৪:২২407348
  • সরি, আগের লেখাটা একটু ঘেঁটে গেছে --
    Shyamal এর সঙ্গে একমত - বিজেপির overall অবস্থা ভালো না। Not enough organized, promising, impressive or not with any sort of convincing agenda. আডবাণী প্রাইম মিনিস্টার হলে কেমন হতো - হয়তো ব্যাপারটা debatable, but I personally feel he deserved a chance. Looks like, it won't happen ever anymore...
  • vikram | 193.120.76.238 | ০৩ এপ্রিল ২০০৯ ২১:০২407349
  • কারা ভার নেবে তা নিয়ে রিডিফে কিছু লিখেছে:

    Maharashtrians comprise about 43.6 per cent of the voters followed by Gujarathis (15.3 per cent), Rajasthanis (12.6 per cent), Muslims (12.2 per cent), North Indians (6 per cent), South Indians (3.8 per cent), Parsis and Christians (combined 3.2 per cent)

    বোম্বাই তে।

    জা তা।

    বিক্রম
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন